নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিরব জ্ঞানী

হুমমম......

নিরব জ্ঞানী › বিস্তারিত পোস্টঃ

গুগল ট্রান্সলেশনে বাংলাকে সমৃদ্ধ করুন

১৫ ই ডিসেম্বর, ২০১৫ সকাল ১১:২৩

গুগল ট্রান্সলেশন একটি খুব শক্তিশালী টুলস। এর সাহায্যে আপনি যে কোন ভাষাকেই বাংলা ভাষাতে রুপান্তরিত করতে পারবেন। যখনই আপনি কোন ইংরেজি শব্দ বা বাক্য গুগল ট্রান্সলেশনে দিবেন এটা আপনাকে বাংলায় তা রূপান্তরিত করে দিবে। কিন্তু আপনি কি কখনো লক্ষ্য করেছেন যে কখনো কখনো এটা খুব হাস্যকর ট্রান্সলেশন করে? এর কারণ গুগল ট্রান্সলেশনে বাংলা ভাষা এখনো এতটা সমৃদ্ধ হয়নি যে- যে কোন বাক্যকে এটা ঠিক ঠিক বাংলায় রুপান্তর করতে পারে। গুগল ট্রান্সলেশনকে কিন্তু আপনিও বাংলায় সমৃদ্ধ করতে পারেন। কিভাবে? চলুন ব্যাপারটা দেখি-
১। প্রথমে গুগল ট্রান্সলেশন ঠিকানায় যান- https://translate.google.com/



JOIN THE TRANSLATE COMMUNITY এ ক্লিক করুন

২। GET STARTED –এ ক্লিক করুন



৩। এবার লগ ইন করুন

৪। আপনি BENGALI>ENGLISH অথবা ENGLISH > BENGALI যে কোনটি করতে পারেন। BENGALI>ENGLISH মানে হল আপনি বাংলাকে ইংরেজীতে রূপান্তর করবেন আর ENGLISH > BENGALI মানে হল আপনি ইংরেজীকে বাংলায় রূপান্তর করবেন। এখানে ENGLISH > BENGALI তে ক্লিক করে হল।



৫। এবার যদি TRANSLATE-এ ক্লিক করেন তাহলে একটি ইংরেজী বাক্য আসবে। এখানে এসেছে tuesday evening. আপনাকে যা করতে হবে এর বাংলা করে BENGALI এর নিচে টাইপ করতে হবে। যেমন এখানে লিখা হয়েছে ‘মঙ্গলবার সন্ধ্যা’।



এবার SUBMIT করুন।

৬। আপনি ইচ্ছে করলে অন্য কেউ টাইপ করেছে এমন কিছুকে VALIDATE করতে পারেন। এর জন্য আপনাকে VALIDATE-এ ক্লিক করতে হবে।



৭। VALIDATE-এ ক্লিক করলে নিচের মত একটা ইংরেজী বাক্য আসবে। এখানে ইংরেজী বাক্যটা এসেছে ‘you can’t beat me’। এর দুটি ট্রান্সলেশন করা হয়েছে।
‘তুমি আমাকে হারাতে পারো না’
এবং
‘আপনি আমাকে যা বীট করতে পারেন’
এখানে আপনার যেটা শুদ্ধ মনে হবে সেটাকে টিক চিহ্ন দিবেন এবং যেটাকে ভুল মনে হয়েছে সেটাকে ক্রস চিহ্ন দিবেন।( আমার মতে ‘তুমি আমাকে হারাতে পারো না’ এটাই শুদ্ধ তাই আমি এটাকে টিক দিয়েছি, কখনো কখনো দুটোই ঠিক মনে হয়, তখন দুটোকেই টিক দেই।)



৮। সব শেষে আপনি যতগুলো বাক্য সম্পূর্ণ করবেন ততই আপনার লেভেল বাড়বে এবং সংখ্যাটিও আপনাকে জানাবে। আমি কালই ব্যাপারটা দেখালাম আর আজ সকাল পর্যন্ত ৫০৭ টি বাক্য TRANSLATE বা VALIDATE করেছি।



আপনার অবসর সময়ে আপনিও এটা করতে পারেন। আসলে সকলে মিলে একটু একটু করে করলেও আমার মনে হয় খুব তাড়াতাড়ি গুগল ট্রান্সলেশনে শুদ্ধ ভাবে বাংলা রুপান্তর করা সম্ভব হবে।

মন্তব্য ২ টি রেটিং +১/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১৫ ই ডিসেম্বর, ২০১৫ সকাল ১১:৩৫

অমাত্রিক সমীকরণ বলেছেন: মনে হয়,বাংলা ভাষাকে সমৃদ্ধ করতে এখনই পদক্ষেপ নেওয়া প্রয়োজন। :)

১৬ ই ডিসেম্বর, ২০১৫ ভোর ৬:২০

নিরব জ্ঞানী বলেছেন: ঠিক বলেছেন ভাইয়া। :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.