নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিরব জ্ঞানী

হুমমম......

নিরব জ্ঞানী › বিস্তারিত পোস্টঃ

শখের ফটোগ্রাফী (১)

২৭ শে এপ্রিল, ২০১৬ সকাল ১১:৩৫

আমার একটি সনি ডিজিটাল ক্যামেরা ছিল। বিয়েতে অফিসের সহকর্মীরা আমাকে উপহার হিসেবে দিয়েছিলেন। দূর্ভাগ্যবশতঃ একদিন হাত থেকে পড়ে ওটা ভেঙ্গে যায়। এরপর আমি টাকা জমিয়ে একটা ডিএসএলআর (Nikon D3300) কিনি। যখন ক্যামেরাটা কিনি তখনও ফটোগ্রাফি সম্পর্কে আমার অতো আগ্রহ ছিল না। কিন্তু কিছুদিন ছবি তোলার পর ধীরে ধীরে আমার আগ্রহ বাড়তে থাকে। ইন্টারনেট-এ ফটোগ্রাফি শিক্ষার উপর পড়াশোনা করতে থাকি। আসলে ঠিক ভাবে বললে এখনো শিখছি। যেহেতু এখনো শিখছি, আমি ঠিক করলাম যা শিখছি তা ব্লগে লিখতে থাকি। যাদের ফটোগ্রাফির প্রতি আগ্রহ আছে তারা অবশ্যই পড়বেন এবং যদি আমার লিখায় কোন ভুল পান অবশ্যই আমাকে কমেন্টে জানাবেন।

সেন্টমার্টিন দ্বীপ
ছবিটি আমার আগের Sony DSC-W310 ক্যামেরা দিয়ে তোলা।


এক্সপোসার (Exposure)
এক্সপোসার বলতে বোঝায় কোন ছবি তোলার সময় ক্যামেরার সেন্সর-এ কতটুকু আলো পরছে। একটি ছবি কতোটুকু উজ্জ্বল অথবা অনুজ্জ্বল হবে তা নির্ভর করে এক্সপোসারের উপর। যেকোন ছবি সঠিক এক্সপোসারে তুললে ছবিটি দেখতে খুব চমৎকার দেখায়। ছবিটিতে যদি কম আলো থাকে তাহলে তা অনুজ্জ্বল (underexposed) হয় এবং যদি বেশি পরিমান আলো থাকে তাহলে তা অত্যাধিক উজ্জ্বল (overexposed) দেখায়। নীচে আপনারা তিনটি ছবি দেখতে পাচ্ছেন। একটি underexposed, একটি right exposed এবং শেষেরটি overexposed.


underexposed


right exposed


overexposed

আপনার ছবিটি সঠিক এক্সপোজারে উঠবে কিনা তা অনেকগুলো উপাদানের (factors) উপর নির্ভর করে। কিন্তু প্রধান কারণটি হল আলো। আপনি যদি কম আলোতে ছবি তুলেন তাহলে তা underexposed দেখাবে আবার যদি বেশি আলোতে ছবি তুলেন তাহলে overexposed দেখাবে। এছাড়াও অন্যান্য factor গুলো হল Aperture, Shutter speed, ISO । এসব সম্পর্কে আমরা পরে আলোচনা করব।
আমার ব্যক্তিগত মতামতঃ ছবি তোলার সময় যদি underexposed হয় তাহলে সমস্যা নেই, আপনি পরে ফটোসপে তা ঠিক করে নিতে পারবেন। কিন্তু overexposed হলে তা ঠিক করার কোন উপায় নেই। কারণ overexposed ছবিতে বেশিরভাগ অংশই সাদা হয়ে যায় এবং সেই অংশগুলো আপনি কখোনই উদ্ধার করতে পারবেন না। সুতরাং খেয়াল করবেন যাতে ছবি overexposed না হয়।
পূর্বে আমার ধারণা ছিল আমি যদি ফটোশপ বা অন্য কোন সফটওয়ার ব্যাবহার করি ছবি পলিশ করার জন্য তাহলে আর আমি কিসের ফটোগ্রাফার। কিন্তু এখন আমি জানি সফটওয়ার ব্যবহার করা ফটোগ্রাফির একটা অবিচ্ছেদ্য অংশ এবং এটাকে Digital darkroom বলা হয়।
পরের পর্বে আমি Aperture, Shutter speed, ISO নিয়ে লিখবো।

মন্তব্য ১৮ টি রেটিং +১১/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ২৭ শে এপ্রিল, ২০১৬ সকাল ১১:৫০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ভালো উদ্যোগ। চালিয়ে যান।

২৭ শে এপ্রিল, ২০১৬ দুপুর ১২:১৩

নিরব জ্ঞানী বলেছেন: ধন্যবাদ কাভা ভাইয়া। উৎসাহ পেলাম। :)

২| ২৭ শে এপ্রিল, ২০১৬ দুপুর ১২:১২

কালনী নদী বলেছেন: দারুণ ব্যাপার!! আমার মন্তব্যে দাওয়াত রইল। ঘুড়ে আসেন পুলিশ মামাদের মুড দেখতে।

২৭ শে এপ্রিল, ২০১৬ দুপুর ১২:১৬

নিরব জ্ঞানী বলেছেন: ঘুরে আসলাম আপনার মন্তব্যে। :(

ছবিগুলো উপভোগ্য ছিল না।

৩| ২৭ শে এপ্রিল, ২০১৬ দুপুর ১২:৪৬

চাঁদের অরণ্য বলেছেন: খুব ভালো লাগল। আশা করি এবার ফটোগ্রাফির কিছু শিখব। তবে আমার কিন্তু ক্যামেরা নাই, মোবাইল আছে। কিনব হয়ত ভবিষ্যতে।

২৮ শে এপ্রিল, ২০১৬ ভোর ৬:১৮

নিরব জ্ঞানী বলেছেন: মন্তব্যের জন্য ধন্যবাদ ভাইয়া। মোবাইল ক্যামেরা দিয়েও কিন্তু ভাল ছবি তোলা যায়। এই ছবিটা আমি মোবাইল ক্যামেরা দিয়ে তুলেছিলাম।

৪| ২৭ শে এপ্রিল, ২০১৬ দুপুর ১:০৩

সুমন কর বলেছেন: ভালো পোস্ট। চলুক...

২৮ শে এপ্রিল, ২০১৬ ভোর ৬:১৯

নিরব জ্ঞানী বলেছেন: ধন্যবাদ সুমন ভাই। ভাল থাকবেন।

৫| ২৮ শে এপ্রিল, ২০১৬ সকাল ১১:৪৪

শামছুল ইসলাম বলেছেন: পোস্ট ভাল লেগেছে।

ভাল থাকুন। সবসময়।

২৮ শে এপ্রিল, ২০১৬ দুপুর ১২:৪০

নিরব জ্ঞানী বলেছেন: ভাল লাগলো জেনে খুশি হলাম। আপনিও ভাল থাকবেন। :)

৬| ২৮ শে এপ্রিল, ২০১৬ দুপুর ১:১৪

মোবাশ্বের হোসেন বলেছেন: এক্সপোজার এর ক্ষেত্রে আরেকটি উপযোগী টুলস হচ্ছে লাইট মিটার , এটা সব ডি এস এল আর কেমেরা সেটিং এ থাকে , এটাকে প্রপার ইউজ করতে পারলে ওভার / আন্ডার এক্সপোজার এড়ানো যায় , লাইট রুম বা ফটোশপ দিয়ে অনেক কিছুই করা যায় , তা আর ফটোগ্রাফি না , আপনাকে অনেক ধন্যবাদ একটা ভালো বিষয় নিয়ে ব্লগ করার জন্য।

২৮ শে এপ্রিল, ২০১৬ বিকাল ৪:১২

নিরব জ্ঞানী বলেছেন: মন্তব্যের জন্য ধন্যবাদ ভাইয়া।

আপনি একটা গুরুত্বপূর্ণ ব্যাপার তুলে ধরেছেন। লাইট মিটার দিয়েই আসলে ছবির এক্সপোজার ঠিক করতে হয়। এটার দিকে তাকিয়েই আপনাকে Aperture, Shutter speed এবং ISO ঠিক করতে হবে সঠিক এক্সপোজার এর জন্য। পরের কোন এক পোস্টে যখন ম্যানুয়াল মোড (Manual mode) নিয়ে লিখবো তখন লাইট মিটার নিয়েও লিখবো।

তবে আপনার "লাইট রুম বা ফটোশপ দিয়ে অনেক কিছুই করা যায় , তা আর ফটোগ্রাফি না" -এ কথাটার সাথে আমি একমত না। Post processing ফটোগ্রাফির একদম শেষ ধাপ। আপনি যদি RAW ফাইলে ছবি তুলেন তা হলে Post processing আপনাকে করতেই হবে।

৭| ২৮ শে এপ্রিল, ২০১৬ বিকাল ৫:৫১

মোবাশ্বের হোসেন বলেছেন: ভাই আমার একটা মন্তব্যে আমি কি বলতে চেয়েছিলাম সেটা মনে হয় টিক মত বুঝাতে পারিনি , আমি অবশ্যই পোস্ট প্রোসেসিং কে সমর্থন করি , শুধু তা না আমি লাইট রুম ব্যবহারও করি , তবে পরে পোস্ট প্রোসেসিং এ ঠিক করে নিব , এই মানসিকতা নিয়ে ছবি তুললে কিন্তু ফোটোগ্রাফি শিখতে হয়ত সমস্যা হতে পারে। আশা করি এবার আমার সাথে একমত হবেন।

২৮ শে এপ্রিল, ২০১৬ রাত ৮:৩৭

নিরব জ্ঞানী বলেছেন: বুঝতে পেরেছি আপনি কি বলতে চেয়েছেন। সে ক্ষেত্রে আমি আপনার সাথে একমত।

৮| ০১ লা মে, ২০১৬ দুপুর ২:৫১

বঙ্গভূমির রঙ্গমেলায় বলেছেন:
চমৎকার ব্যাপার।

আমারও ছবিতোলার শখ প্রবল। আমার ক্যামের ডি-৩৩০০ :)

০২ রা মে, ২০১৬ সকাল ৮:০০

নিরব জ্ঞানী বলেছেন: বাহ, আপনার আর আমার ক্যামেরা একই। :)

মন্তব্যের জন্যে ধন্যবাদ ।

৯| ১৭ ই মে, ২০১৬ সন্ধ্যা ৭:৩৭

সানি ফরায়েজি বলেছেন: ধন্যবাদ।

১৮ ই মে, ২০১৬ ভোর ৬:৩৪

নিরব জ্ঞানী বলেছেন: আপনাকেও ধন্যবাদ ভাইয়া।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.