নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিরব জ্ঞানী

হুমমম......

নিরব জ্ঞানী › বিস্তারিত পোস্টঃ

শখের ফটোগ্রাফী (৭)

১৭ ই আগস্ট, ২০১৬ সকাল ১১:০৯


ছবিঃগুগল

আপনি অনেক দাম দিয়ে লেন্স কিনলেন, এবার একটা ফিল্টার তো কিনতেই হবে। লেন্সের ফিল্টারগুলো সাধারণত UV লাইট প্রটেক্টেড হয়ে থাকে। যদিও নতুন ক্যামেরা বডিগুলোতে UV লাইট ফিল্টার দেওয়াই থাকে, তবুও ফিল্টার ব্যবহার করা ভাল, কারণ এটা লেন্সের একটা বাড়তি প্রটেকশন হিসেবে কাজ করে। ফিল্টার ব্যবহার করলে লেন্স পরিস্কার রাখাও সহজ হয়। তবে মনে রাখতে হবে আপনি যদি কম দামী ফিল্টার ব্যবহার করেন তাহলে ছবির মান বিশেষ করে রঙের তারতম্য হতে পারে।
সাধারণ ফিল্টার ছাড়াও ফটোগ্রাফিতে আরো দুই ধরণের ফিল্টার ব্যবহার করা হয়ে থাকে। একটা হল পোলারাইজড ফিল্টার (Polarized filter) আরেকটি নিউট্রাল ডেনসিটি ফিল্টার (Neutral density filter)। এই দুই ধরণের ফিল্টারের কাজ কিন্তু সম্পূর্ণ ভিন্ন।


ছবিঃগুগল

পোলারাইজড ফিল্টারের কাজ হল এটি প্রতিফলিত আলোগুলোকে কমিয়ে দেয়। ফলে ছবিটির মান (Quality) এবং রঙ খুব সুন্দর হয়। এই ফিল্টার ব্যবহার করলে আকাশটা অনেক নীল দেখাবে। সূর্য থেকে যখন আলো পৃথিবীতে আসে তখন আলো আকাশের বায়ুস্তরে প্রতিফলিত হয়। ফলে শুধু লেন্স দিয়ে ছবি তুললে আকাশের যে নীল রংটা আসে, আপনি যদি পোলারাইজড ফিল্টার ব্যবহার করেন তাহলে তার চেয়ে অনেক গাঢ় নীল রঙ ছবিতে আসবে। কারণ ফিল্টার প্রতিফলিত আলোটুকু আটকে দিবে।


ছবিঃগুগল

এছাড়াও আপনি যদি ঝরণার ছবি তোলেন তাহলে পাথরের উপর পানির প্রবাহিত হওয়ার সময় আকাশের প্রতিফলন পড়ে। এতে ছবিটি সুন্দর হয় না। পোলারাইজড ফিল্টার ব্যবহার করলে কোন প্রতিফলন হয়না। ছবিটি সুন্দর হয়। নীচের ছবিদুটো আমি প্রথমটি ফিল্টার ছাড়া এবং দ্বিতীয়টি ফিল্টার সহ তুলেছি।





দুটি ছবির পাথরগুলোর দিকে লক্ষ্য করলে আপনি পার্থক্যটা ধরতে পারবেন।


ছবিঃগুগল

নিউট্রাল ডেনসিটি বা এনডি ফিল্টার অনেকটা লেন্সের সান গ্লাসের কাজ করে। এর কাজ হল আলো কমিয়ে দেওয়া। লং এক্সপোজারের ছবি তুলতে হলে আপনাকে এনডি ফিল্টার ব্যবহার করতে হবে। বিশেষ করে যদি দিনটি খুব উজ্জ্বল থাকে, মানে মেঘমুক্ত আকাশ এবং দুপূর বা বিকেল বেলা যদি আপনি লং এক্সপোজারে ছবি তুলতে চান তাহলে আপনাকে এনডি ফিল্টার ব্যবহার করতে হবে। আপনার যদি অনেকগুলো সান গ্লাস থাকে তাহলে দেখবেন প্রতিটি সান গ্লাসের আলো কমিয়ে দেওয়ার ক্ষমতা এক রকম নয়। ঠিক তেমনি আলো কমিয়ে দেওয়ার ক্ষমতার উপর ভিত্তি করে এনডি ফিল্টারের বিভিন্ন গ্রেড আছে। যেহেতু এনডি ফিল্টার আলো কমিয়ে দেয়, এই গ্রেডের সাথে ক্যামেরার এক্সপোজার কতটুকু কমবে তার একটা হিসাব আছে। নীচের ছবিতে বিভিন্ন গ্রেডের এনডি ফিল্টার ও তার সাথে ক্যামেরার এক্সপোজারের হিসাব দেওয়া আছে।


ছবিঃগুগল

কিছুদিন আগে আমি কিছু ঝরণার ছবি তুলেছিলাম। আমি একই সাথে পোলারাইজড এবং নিউট্রাল ডেনসিটি ফিল্টার ব্যবহার করে এই ছবিগুলো তুলেছি। আমার এনডি ফিল্টারটি ছিল ND4 গ্রেডের। ছবিগুলো আপনাদের সাথে সেয়ার করলাম।










মন্তব্য ১০ টি রেটিং +৯/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ১৭ ই আগস্ট, ২০১৬ সকাল ১১:১৮

টাইম টিউনার বলেছেন: ভাল লাগলো। প্রিয় তে রেখে দিলাম যদি কোন দিন কাজে লাগে। ধন্যবাদ।

১৭ ই আগস্ট, ২০১৬ বিকাল ৩:৩৭

নিরব জ্ঞানী বলেছেন: ধন্যবাদ ভাইয়া প্রিয়তে নেওয়ার জন্য। :)

ভাল থাকবেন।

২| ১৮ ই আগস্ট, ২০১৬ দুপুর ১২:২৭

অশ্রুকারিগর বলেছেন: ভালো লাগলো। ফিল্টারের উপকারিতা জানলাম।

১৮ ই আগস্ট, ২০১৬ দুপুর ২:৩৭

নিরব জ্ঞানী বলেছেন: মন্তব্যের জন্য ধন্যবাদ ভাইয়া। :)

ভাল থাকবেন।

৩| ২১ শে আগস্ট, ২০১৬ সকাল ৭:৩৭

আহসানের ব্লগ বলেছেন: ধন্যবাদ ।

২২ শে আগস্ট, ২০১৬ ভোর ৬:৩৭

নিরব জ্ঞানী বলেছেন: মন্তব্যের জন্য ধন্যবাদ ভাইয়া। ভাল থাকবেন।

৪| ২৯ শে আগস্ট, ২০১৬ বিকাল ৩:২০

কামরুন নাহার বীথি বলেছেন: যদিও আমার খুব ভাল ডিএসএলআর নেই, তবুও আপনার লেখা পড়তে ভাল লাগছে!!

২৯ শে আগস্ট, ২০১৬ বিকাল ৪:০৩

নিরব জ্ঞানী বলেছেন: টাকা জমিয়ে কিনে ফেলেন আপু। :)

উৎসাহ দেওয়ার জন্য ধন্যবাদ।

৫| ২৯ শে আগস্ট, ২০১৬ বিকাল ৩:২৭

কাজী ফাতেমা ছবি বলেছেন: দারুন হলো এটা প্রিয়তে নিলাম ধন্যবাদ ভাইয়া

২৯ শে আগস্ট, ২০১৬ বিকাল ৪:০৪

নিরব জ্ঞানী বলেছেন: ধন্যবাদ আপু। :)

ভাল থাকবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.