নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিরব জ্ঞানী

হুমমম......

নিরব জ্ঞানী › বিস্তারিত পোস্টঃ

ব্লগে ৫ বছর পূর্তি + ছবি ব্লগ

২২ শে অক্টোবর, ২০১৬ সকাল ১১:০৪



দেখতে দেখতে ব্লগে আমার পাঁচ বছর হয়ে গেল। আগেই ভেবে রেখেছিলাম একটা বর্ষপূর্তি পোস্ট দিব। তবে এটাই আমার প্রথম বর্ষপূর্তি পোস্ট। প্রথমেই আমি আমার সমালোচনা করি, কি বলেন?



ব্লগার হিসেবে আমি একদমই অযোগ্য। কথাটির সত্যতা পাবেন আমার ব্লগ পরিসংখ্যান দেখলেই। আমি মোট পোস্ট করেছি ৪৫টি (এই পোস্ট সহ)। ৫ বছরে ৪৫টি পোস্ট মানে আমি গড়ে মাসে ০.৯৩ টি পোস্ট লিখেছি। গড় দেখে মনে মনে সান্তনা নিলেও আসল ব্যাপার হচ্ছে আমি ২০১১ তে ব্লগ লিখেছি ১টি, ২০১২ তে ২টি, ২০১৩ তে কোন ব্লগ লিখিনি, ২০১৪ তে ১৯টি, ২০১৫ তে ৯টি এবং ২০১৬তে ১৪টি।

মন্তব্য করেছি ৩২৮টি এবং মন্তব্য পেয়েছি ৪৯৫টি। মানে কেউ যদি মন্তব্য করে আমি তার উত্তরও ঠিক মত দেইনি। অনুসরণ কাউকেই করছি না এবং অনুসরণ করছে ৩৯ জন।

আমার পরিসংখ্যান দেখলে আমারই কান্না আসে। এতো খারাপ পরিসংখ্যান আর কারো আছে কিনা জানা নেই।

আমি এক বাক্যে স্বীকার করি ব্লগার হিসেবে আমি ব্যার্থ। তবে একথা ঠিক যে আমি আসলে যতটা না লেখক তার থেকে বেশি পাঠক। এবং আমি স্যামহোয়ার ইন ব্লগের একজন খুবই পুরোন পাঠক। যদিও এর কোন প্রমান নেই, তবে আমি বুকে হাত দিয়ে বলতে পারি আমি প্রায় ২০০৮-২০০৯ সাল থেকে নিয়মিত ব্লগ পড়ি। সে ক্ষেত্রে এই ব্লগের সাথে আমার পরিচয় প্রায় সাত-আট বছর। এমন অনেক ব্লগারের নাম আমার মনে আছে যারা সেই সময়ে ছিলেন, কিন্তু এখন আর ব্লগে নেই, বা হয়তো অন্য কোন নামে লিখছেন। অনেক পরিবারে এমন দুই একজন থাকে যারা খুব কম কথা বলে। চুপচাপ থাকে, কারো সাতেও নেই পাঁচেও নেই। আমি অনেকটা সেরকম আর কি!

নামের ব্যাপারে আমার কিছু বলার আছে। নামটি অত্যন্ত হাস্যকর এটা বলার অপেক্ষা রাখেনা। আমি নিজেকে নিজে জ্ঞানী বলছি, এটা আমার জ্ঞানেরই দৈন্যতা প্রকাশ করে। তাও আবার নামের বানান ভুল আছে। ‘নিরব’ হবে না, ‘নীরব’ হবে (একবার সামুতে লিখেছিলাম বানানটা শুদ্ধ করতে। কোন সাড়া পাইনি।) আপনারা যে আমার ব্লগের নাম দেখে আমাকে কিভাবে সহ্য করেন আল্লাহই জানেন। আমি এরকম নামের কোন ব্লগারের ব্লগ পড়েও দেখতাম না। আপনারা তো পড়ছেন, আবার কমেন্টও করছেন। এটা অবশ্যই আপনাদের উদারতা। কি ভেবে যে তখন আমি এমন একটা নামে ব্লগ খুলেছি! কিন্তু নামটাকে ফেলেও দিতে পারছিনা। যদিও আমার অপর একটি মাল্টি নিক আছে ব্লগে, কিন্তু ওইটার অবস্থা আরো ভয়াবহ।

কখনো কখনো গল্প লিখার চেষ্টা করি। কিন্তু গল্পগুলো কেন যেন মাইক্রো সাইজের হয়ে যায়। অনেক চিন্তা করে গল্প লিখে শেষ করে দেখি সেটা কোন রকমে চার পাঁচ প্যারা। পড়তে না পড়তেই শেষ। কিন্তু মাঝে মাঝে এমন লিখতে ইচ্ছা করে যে না লিখে পারিনা। গল্প লিখার উৎসাহ পেয়েছিলাম একজন ব্লগারের মন্তব্য থেকে। আমি যে গল্পই লিখিনা কেন তার কমেন্ট থাকতো। কিন্তু এখন তাকে আর ব্লগে দেখা যায় না। তার নিক ছিল “অপূর্ণ রায়হান”। এছাড়াও আরো দুইজন লেখক আমার মাইক্রো সাইজের গল্প লিখার জন্য দায়ী। একজন হলেন “অপু তানভীর”, অপরজন “ডি মুন”। মানে তাদের লিখা আমার খুব ভাল লাগে এবং তাদের লিখা পড়ে পড়ে আমিও কিছু লিখার উৎসাহ পেতাম। যদিও পরের দুইজনের সাথে আমার কখনো সেভাবে যোগাযোগ নেই। মানে তাদের পোস্টে আমি মন্তব্য করেছি কিনা আমি মনে করতে পারছি না।

অপর একজন ব্লগার আছেন তার কথা না বললেই নয়, তিনি হলেন ‘আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম’। তার প্রায় সব কটি পোস্টই আমি পড়ি। তিনি আমার প্রথম গল্পে কমেন্ট করেছিলেন। কমেন্টটি আমার তখন খুব ভাল লেগেছিল। (অনেকের মনে সন্দেহ হতে পারে আমার নিক তো ডি মুন এবং আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম ওনাদের নিক থেকে পুরোন। আমি উতসাহ পেলাম কিভাবে? আসলে আমি ব্লগে গল্প লিখা শুরু করেছি ২০১৪ সাল থেকে। সে সময় উনারা ব্লগেই ছিলেন।)

আমি নিজেকে একজন শখের ফটোগ্রাফার বলতেই পারি এবং ব্লগে একমাত্র আমার ছবি রিলেটেড ব্লগগুলোই কিছুটা বেশি পড়া হয়। এটা নিজেকে ফটোগ্রাফার হিসেবে ভাবতে আমার আত্মবিশ্বাস বাড়িয়েছে। তাই আজকেও আমি আমার তোলা ছবিগুলো ব্লগের শেষে যোগ করে দিলাম। বর্ষপূর্তি পোস্ট এবং ছবি ব্লগ পোস্ট মিলিয়ে একসাথে মেরে দিলাম আরকি।

আমার ছবিব্লগগুলোতে কিছু কিছু ব্লগার প্রায় নিয়মিত পড়েছেন এবং পড়ছেন। এদের মধ্যে একজনের নাম আমার বলতেই হয়। তিনি হচ্ছেন ‘সুমন কর’। প্রায় প্রতিটি ব্লগেই উনার মন্তব্য পেয়েছি যা আমাকে উৎসাহ দিয়েছে। শখের ফটোগ্রাফি নামে যে ব্লগগুলো লিখেছি সেখানে অপর একজন ব্লগার আমাকে উৎসাহ দিয়েছেন। তিনি হলেন ‘কাল্পনিক_ভালবাসা’। আরেকজন ব্লগার আছেন যিনি আমার প্রথম ছবি ব্লগে কমেন্ট করেছিলেন। তিনি হলেন ‘জানা’।

এছাড়া আরো অনেক ব্লগার আছেন যারা আমার খুব পরিচিত। পরিচিত কারণ আমি তাদের ব্লগ পড়ি বা পড়তাম। কিন্তু কমেন্ট খুব কম করেছি বা কখনো করিনি। (আসলে আমি প্রায় ৯৯% ব্লগ লগইন না করেই পড়ি, তখনই লগইন করি যখন আমি কোন ব্লগ পোস্ট করি) আপনাদের সবার নাম তো আর দেওয়া সম্ভব না তবে কিছু কিছু নাম আমি উল্লেখ করলাম।

অন্যমনস্ক শরৎ, আবু শাকিল, আমিই মেঘদূত, আমিনুর রহমান, অশ্রুকারিগর, আসিফ বিন হোসেন, আরজু পনি, আহলান, আহসানের ব্লগ, আহসানুল হক শোভন, ইতি সামিয়া, ঈপ্সিতা চৌধুরী, কাজী ফাতেমা ছবি, কামরুন নাহার বীথি, কি করি আজ, ভেবে না পাই, কলাবাগান১, কলমের কালি শেষ, খায়রুল আহসান ,খেলাঘর, গেম চেঞ্জার, চাটগাইয়া জাবেদ, চাঁদগাজী, জনি চৌধুরী, জাহাজী পোলা, ট্রিপল আর, তালপাতারসেপাই, দীপংকর চন্দ, নামে বইয়ের পোকা, নতুন, প্রামানিক, ফেরদৌসা রুহী, ব্লগ সার্চম্যান, বাকপ্রবাস, বিচার মানি তালগাছ আমার, বিজন রয়, বিদ্রোহী ভৃগু, মাঘের নীল আকাশ, মন্ত্রক, রমিত, রক্তিম দিগন্ত , রাবেয়া রাহীম, রাজীব নুর, লেখোয়াড়, শাইয়্যানের টিউশন (Shaiyan's Tuition), শামছুল ইসলাম, শায়মা, সকাল হাসান, সাহসী সন্তান, সুখী মানুষ, সাদা মনের মানুষ, হাসান মাহবুব।

আমার তোলা কিছু ছবি।

ফুলঃ আল্লাহর সবচেয়ে সুন্দর সৃষ্টিগুলোর একটি হচ্ছে ফুল। আপনি যেমন ফটোগ্রাফারই হোন না কেন ফুলের ছবি সব সময়ই খুব সুন্দর ওঠে।






















আকাশঃ আমার খুব প্রিয় জিনিসগুলোর একটি হল আকাশ। কত সময় যে আমি আকাশের দিকে তাকিয়ে পাড় করেছি তা একমাত্র আকাশই জানে। আমি কিন্তু আমার মেয়েকেও আকাশ দেখা শিক্ষাচ্ছি। ওর বয়স এখন সাড়ে তিন। এখন আমাকে মাঝে মাঝে ডেকে বলে “ বাবা, দেখ আকাশ!”

















বৃষ্টির ফোঁটাঃ বৃষ্টি শেষ হবার পর পর আপনি কি কখনো রাস্তায় হেঁটেছেন। আমি প্রায়ই বৃষ্টির পর পর যে রোদটা ওঠে তা উপভোগ করার জন্য রাস্তায় বেরিয়ে পড়ি।











হাবিজাবিঃ



























মন্তব্য ৬০ টি রেটিং +১২/-০

মন্তব্য (৬০) মন্তব্য লিখুন

১| ২২ শে অক্টোবর, ২০১৬ সকাল ১১:১৭

বিলিয়ার রহমান বলেছেন: ব্লগে ৫ বছর পূর্ণ করার আপনাকে অভিনন্দন!:)

২| ২২ শে অক্টোবর, ২০১৬ সকাল ১১:২২

বিলিয়ার রহমান বলেছেন: ব্লগে ৫ বছর পূর্ণ করার জন্য আপনাকে অভিনন্দন!:)

২২ শে অক্টোবর, ২০১৬ বিকাল ৫:০০

নিরব জ্ঞানী বলেছেন: ধন্যবাদ ভাইয়া। ভাল থাকবেন।

৩| ২২ শে অক্টোবর, ২০১৬ সকাল ১১:৫০

ক্লে ডল বলেছেন: ওয়াও!! চমৎকার সব ছবি!! ছবি তোলায় দারুণ দক্ষ আপনি বোঝা যাচ্ছে!!

নিরব জ্ঞানী নীরবে নিভৃতেই থেকে গেলেন? :)

আগামীতে আপনার থেকে সুন্দর সুন্দর সব ছবি ব্লগ পাব আশা করি।

২২ শে অক্টোবর, ২০১৬ বিকাল ৫:০৪

নিরব জ্ঞানী বলেছেন: মন্তব্যের জন্য ধন্যবাদ ক্লে ডল। ছবি তোলাটা কেমন নেশার মত হয়ে গিয়েছে। আগামীতে নতুন তোলা ছবিগুলো দিয়ে ছবি ব্লগ দিতে থাকব। ভাল থাকবেন।

৪| ২২ শে অক্টোবর, ২০১৬ দুপুর ১২:০১

সাহসী সন্তান বলেছেন: ভার্চুয়াল পঞ্চবার্ষিকীর শুভেচ্ছা! তবে আপনার ব্লগ পরিসংখ্যানটা বেশ হতাশাজনক! একচুয়ালি আপনি যে নীরব জ্ঞানী, সেটা আপনার পরিসংখ্যান দেখলেই সহজে অনুমান করা যায়! এভাবে আপনি নিরবে থেকে সব জ্ঞান একা একা অর্জন করে নিয়ে যেতে পারলেন? ;)

আপনি তো চমৎকার ছবি উঠাইতে পারেন! তাহলে ছবি ব্লগ পোস্ট করেন না কেন? আমি আপনার পোস্ট থেকে একটা ছবি (বাঁকা চাঁদ) ডাউনলোড করে নিলাম! এখন ঐটা যদি অন্য কোথাও ব্যবহার করি তাহলে আপনার কি কোন আপত্তি থাকবে?

এনি ওয়ে, ব্লগে নাম পরিবর্তন করার জন্য পোস্ট না দিয়ে ফিডব্যাকে মেইল করেন! আশাকরি কাজ হয়ে যাবে!

শুভ কামনা রইলো!

২২ শে অক্টোবর, ২০১৬ বিকাল ৫:১০

নিরব জ্ঞানী বলেছেন: ধন্যবাদ ভাইয়া। আমি আসলে এখনো ছবি তোলা শিখছি। আমার ছবি আপনি যেকোন জায়গায় ব্যবহার করতে পারেন। কোন আপত্তি নেই।

আমি আসলে ফিডব্যাকেই মেইল করেছিলাম। থাক, নিকটা এমনই থাক। :)

৫| ২২ শে অক্টোবর, ২০১৬ দুপুর ১২:০৮

মানবী বলেছেন: পাঁচ বছরপূর্তির অভিনন্দন!

ফটোগ্রাফার হিসেবে আপনি অত্যন্ত উঁচুমানের তা অসাধারন সুন্দর ছবিগুলো প্রমান করে।
আত্মসমালোচনা করার ক্ষমতা, জ্ঞান বা সৎসাহস সকলের থাকেনা, আপনার আছে। আপনার নিকটিকে সেকারনেও স্বাথফক বলা যায় :-)

সুন্দর পোস্টের জন্য ধন্যবাদ নিরব জ্ঞানী।

২২ শে অক্টোবর, ২০১৬ বিকাল ৫:১১

নিরব জ্ঞানী বলেছেন: সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ আপু। ভাল থাকবেন।

৬| ২২ শে অক্টোবর, ২০১৬ দুপুর ১২:১১

আরজু পনি বলেছেন:
আপনার তোলা ছবিগুলোর প্রশংসা না করে পারছিনা।
আর সন্তানকে আকাশ দেখতে শেখানো...খুব ভালো লেগেছে ব্যাপারটি।
বর্ষপূর্তির অনেক শুভেচ্ছা রইল।

২২ শে অক্টোবর, ২০১৬ বিকাল ৫:১৬

নিরব জ্ঞানী বলেছেন: অনেক ধন্যবাদ আরজু পনি। আকাশ দেখানোর ব্যাপারটা আপনার ভাল লেগেছে দেখে খুশি হলাম। আসলে আমাদের সন্তানকে সুন্দর করে বাঁচতে শেখানোর প্রথম ধাপটা বাবা মায়ের থেকেই শুরু করা উচিত।

৭| ২২ শে অক্টোবর, ২০১৬ দুপুর ১২:২৫

মোটা ফ্রেমের চশমা বলেছেন: ছবি গুলো অদ্ভুত রকমের সুন্দর তুলেছেন। অসাধারন!

২২ শে অক্টোবর, ২০১৬ বিকাল ৫:১৮

নিরব জ্ঞানী বলেছেন: ছবির প্রশংসা করার জন্য ধন্যবাদ মোটা ফ্রেমের চশমা। (আপনার পাওয়ার কত? হা হা)

ভাল থাকবেন।

৮| ২২ শে অক্টোবর, ২০১৬ দুপুর ১:১৭

কাবিল বলেছেন: ব্লগার হিসেবে আমি একদমই অযোগ্য।
এই টা মানতে পারছিনা। বেশি বেশি পোস্ট করলেই কি ভাল ব্লগার হওয়া যায়?
আপনি পাঠক হিসেবেও একজন ভাল ব্লগার, আর ছবি তো অসাধারণ তুলতে পারেন।

তবে সমস্যা আছে এইখানে মন্তব্য করেছি ৩২৮টি এবং মন্তব্য পেয়েছি ৪৯৫টি। মানে কেউ যদি মন্তব্য করে আমি তার উত্তরও ঠিক মত দেইনি।
আশা করছি আরও সুন্দর সুন্দর ছবি ব্লগ পাব।
৫ম বর্ষপূর্তির শুভেচ্ছা রইল।

২২ শে অক্টোবর, ২০১৬ বিকাল ৫:২২

নিরব জ্ঞানী বলেছেন: মন্তব্যের জন্য ধন্যবাদ ভাইয়া। এখন থেকে মন্তব্য করব ইনশাল্লাহ। ভাল থাকবেন।

৯| ২২ শে অক্টোবর, ২০১৬ দুপুর ১:৩৫

পুলহ বলেছেন: বর্ষপূর্তির শুভেচ্ছা জানবেন। লেখা থেকে আপনার যে বিনয় প্রকাশ পেয়েছে, তা এপ্রিসিয়েবল।
আপনার আগের কোন লেখা পড়েছি কি না সেটা এই মুহূর্তে মনে পড়ছে না, তবে এই পোস্ট পড়ে তো মনে হলো আপনি অনেকের চেয়েই অনেক ভালো এবং গোছানো লিখেন।
চুপচাপ, কম কথা বলা পরিবারের সে সদস্যটির জন্য আন্তরিক শুভকামনা!
বলা বাহুল্য- ছবিগুলো বেশিরভাগই অসাধারণ!

২২ শে অক্টোবর, ২০১৬ বিকাল ৫:২৬

নিরব জ্ঞানী বলেছেন: অনেক ধন্যবাদ ভাইয়া। আসলে আমি বলতে চেয়েছি গল্প যখন লিখতে যাই তখন গল্পগুলো বড় করতে পারিনা। খুব ছোট গল্প হয়ে যায়। অবশ্য স্কুল কলেজে থাকতে বাংলা বা ইংরেজিতে ৫০-৬০ এর মধ্যে নম্বর থাকতো। :)

১০| ২২ শে অক্টোবর, ২০১৬ দুপুর ১:৪৮

সুমন কর বলেছেন: প্রথমেই বর্ষপূর্তির জন্য রইলো অনেক অনেক শুভেচ্ছা। !:#P এবারের ছবিগুলোও দারুণ হয়েছে। +।

আপনি যদি মন্তব্য করাতে আরো একটু গুরত্ব দেন, তাহলে আপনার ব্লগিং-টা আরো ভালো হবে এবং আপনার সুন্দর সুন্দর ছবিগুলো আরো অনেক ব্লগার'রা দেখতে পারত।

আমি ব্যক্তিগতভাবে আমার ভালো লাগা পোস্টগুলো পড়ি এবং মন্তব্য করি। এতে ব্লগারদেরই লাভ বেশি। তারা ব্লগিং-এ আরো উৎসাহ পাবে।

শুভ কামনা।

২২ শে অক্টোবর, ২০১৬ বিকাল ৫:৩৩

নিরব জ্ঞানী বলেছেন: মন্তব্যের জন্য ধন্যবাদ ভাইয়া। আসলেও মন্তব্য দেখলে খুব ভাল লাগে। সমস্যা হল আমাকে সকাল ৯ টা থেকে রাত ৯টা পর্যন্ত ল্যাবে কামলা দিতে হয়। আর ছুটির দিনে তো বাজার সদাই, পরিবারকে সময় দেওয়া আছেই। ব্লগে অন্যের লেখাতে মন্তব্য করার মত সময়টুকু বের করা যায়না। শুধু কাজের ফাঁকে ফাঁকে পড়েই যাই।

১১| ২২ শে অক্টোবর, ২০১৬ দুপুর ২:২১

আহমেদ জী এস বলেছেন: নিরব জ্ঞানী,



এবারও আপনাকে সহ্য করা হলো চমৎকার চমৎকার সব ছবি যা কিনা আবার নিজের হাতের তোলা , তা দিয়ে পোস্টটি সাজিয়েছেন বলে ।
শুধু ৫ বছর পূর্তিই নয় , ব্লগে আপনি যেন আবার ৫০ বছর পূর্তির লেখাটি লিখে যেতে পারেন , সে প্রার্থনা রইলো ।

শুভেচ্ছান্তে ।

২২ শে অক্টোবর, ২০১৬ বিকাল ৫:৩৮

নিরব জ্ঞানী বলেছেন: হা হা। সহ্য করার জন্য ধন্যবাদ ভাইয়া। আচ্ছা যান আমার পরবর্তী বর্ষপূর্তি পোস্ট ৫০ বছর হলেই দিব।

১২| ২২ শে অক্টোবর, ২০১৬ দুপুর ২:২৫

অতঃপর হৃদয় বলেছেন: অনেক অনেক শুভ কামনা রইলো। সুন্দর হোক আগামীর পথচলা।

২২ শে অক্টোবর, ২০১৬ বিকাল ৫:৩৯

নিরব জ্ঞানী বলেছেন: অনেক ধন্যবাদ ভাইয়া। ভাল থাকবেন।

১৩| ২২ শে অক্টোবর, ২০১৬ বিকাল ৩:৩৮

কালীদাস বলেছেন: অভিনন্দন।
কম্যুনিটি ব্লগিং-এ আরও বেশি ইন্টারএকশন আশা করা উচিত। মানুষের সাথে যোগাযোগ বাড়ান, কমেন্ট করুন, রিপ্লাই দিন।
শুভকামনা রইল :)

২২ শে অক্টোবর, ২০১৬ বিকাল ৫:৪২

নিরব জ্ঞানী বলেছেন: মন্তব্যের জন্য ধন্যবাদ ভাইয়া। যোগাযোগ বাড়ানোর চেষ্টা করব। ভাল থাকবেন। :)

১৪| ২২ শে অক্টোবর, ২০১৬ রাত ৯:১৪

ভ্রমরের ডানা বলেছেন: অভিনন্দন!!!

২৩ শে অক্টোবর, ২০১৬ ভোর ৫:৪৩

নিরব জ্ঞানী বলেছেন: মন্তব্যের জন্য ধন্যবাদ ভ্রমরের ডানা।

১৫| ২২ শে অক্টোবর, ২০১৬ রাত ১০:০৩

আমি মাধবীলতা বলেছেন: বর্ষপূর্তিতে অভিনন্দন !!! দারুন পোস্ট !!
আর ছবি - প্রতিটি ছবিই খুব সুন্দর !!! বিশেষ করে জালের ওপর বৃষ্টির ফোঁটা, আকাশ - মুগ্ধতা !!!
অনেক প্রিয় ব্লগার এখন আর আসেন না...য়পূর্ণ রায়হান , ড়ৎশড় , আকাশটালাল - মিস করি খুব !

২৩ শে অক্টোবর, ২০১৬ ভোর ৫:৪৪

নিরব জ্ঞানী বলেছেন: মন্তব্যের জন্য ধন্যবাদ আমি মাধবীলতা। ভাল থাকবেন।

১৬| ২৩ শে অক্টোবর, ২০১৬ রাত ১:২০

চাঁদগাজী বলেছেন:



আপনি বিশ্বমানের ফটোগ্রাফার, সুন্দর ছবি দিয়েছেন।
৫ বছর টিকেছেন, ছোট কথা নয়; অভিনন্দন; অনেকেই এত সময় টিকতে পারেননি; থাকুন, লিখুন!

১৭| ২৩ শে অক্টোবর, ২০১৬ রাত ১:২৩

চাঁদগাজী বলেছেন:



"খেলাঘর" নিকটি আমারই ছিলো, সেটি ব্যানড হয়েছে; ভালো লাগলো যে, আপনার স্মরণে আছে।

২৩ শে অক্টোবর, ২০১৬ ভোর ৫:৪৮

নিরব জ্ঞানী বলেছেন: ধন্যবাদ চাঁদ্গাজী ভাই।

আপনার এই নিকটি খোলার পর পর আমার সন্দেহ হয়েছিল আপনিই খেলাঘর। পরে আর মাথা ঘামাইনি।

আমার একটা ব্লগে (সময়) আপনি একটি মন্তব্য করেছিলেন। আপনার মন্তব্য পেয়ে ভাল লেগেছিল এজন্য যে আপনি উলটা পালটা মন্তব্য দেননি। হা হা হা।

ভাল থাকবেন।

১৮| ২৩ শে অক্টোবর, ২০১৬ ভোর ৬:৫৪

রক্তিম দিগন্ত বলেছেন:
বর্ষপূর্তির শুভেচ্ছা। :)

আরো বহুবছর থাকুন আমাদের সাথে। :)

আপনার ছবিগুলো চমৎকার। একদম ঝকঝকে, প্রতিটাই অর্থপূর্ণ।

২৪ শে অক্টোবর, ২০১৬ ভোর ৬:৫১

নিরব জ্ঞানী বলেছেন: মন্তব্যের জন্য ধন্যবাদ ভাইয়া। ভাল থাকবেন। :)

১৯| ২৩ শে অক্টোবর, ২০১৬ সকাল ৮:৫৭

রূপক বিধৌত সাধু বলেছেন: ব্লগ পরিসংখ্যান দেখে বিরক্ত লাগছিলো কিন্তু বিরক্তি কেটে গেছে আপনার সরল স্বীকারোক্তি পড়ে । নিয়মিত হোন পোস্ট এ, মন্তব্যে ।

২৪ শে অক্টোবর, ২০১৬ ভোর ৬:৫২

নিরব জ্ঞানী বলেছেন: ধন্যবাদ ভাইয়া। আপনার মন্তব্যটাও কিন্তু সরল স্বীকারোক্তিমূলক। ভাল থাকবেন।

২০| ২৩ শে অক্টোবর, ২০১৬ সকাল ৯:২৬

সায়েদা সোহেলী বলেছেন: এক কথায় অসাধারণ !!! আমুই মুগ্ধ !!! ফুল ,আকাশ , বৃষ্টির ফোঁটা আমার অনেক পছন্দের । কিছু ব্লগ পোস্ট ও দিয়েছিলাম , তবে আপনার মত এত সুন্দর ছবি নয় । জাস্ট সিম্পল মোবাইল ফটোগ্রাফি ,শখের :)

আপনার ছবি গুলো দেখে খুব হিংসে হচ্ছে , বহুদিন ছবি তোলা হয়না । অনেক ছবি জমিয়ে রেখেছিলাম ধিরে ধিরে একটু সাজিয়ে গুছিয়ে লেখা সহ ব্লগ পোস্ট দিতে কিন্তু ল্যাপটপ নষ্ট হয়ে সব গেছে , সেই দুঃখে এখন :((

শুভেচ্ছা , আগামী দিন গুলোতেও এমন সুন্দর সুন্দর পোস্ট দেবেন সেই প্রত্যাশা রইলো

২৪ শে অক্টোবর, ২০১৬ ভোর ৬:৫৬

নিরব জ্ঞানী বলেছেন: মন্তব্যের জন্য ধন্যবাদ আপু। ফুল, আকাশ, বৃষ্টির ফোঁটা আপনার পছন্দের জেনে ভাল লাগল।

আপনি এক কাজ করতে পারেন। গুগল ফটোতে ছবি আপলোড করে রাখতে পারেন। সেখানে একটা অপশন আছে যে ওদের সেটিংসে ছবি আপলোড করলে ওরা কোন স্পেস লিমিট দিবেনা। মানে যতখুশি ছবি রাখতে পারবেন। তাহলে আর ছবি হারাবেনা।

২১| ২৩ শে অক্টোবর, ২০১৬ সকাল ৯:৫৮

হাসান মাহবুব বলেছেন: অভিনন্দন। পরিসংখ্যান দিয়ে সব কিছু বিচার করা যায় না। আপনার ব্লগ কনটেন্ট ভালো। নিয়মিত হোন, মায়ায় জড়ান। হ্যাপি ব্লগিং।

২৪ শে অক্টোবর, ২০১৬ ভোর ৬:৫৮

নিরব জ্ঞানী বলেছেন: মন্তব্যের জন্য ধন্যবাদ হাসান মাহবুব ভাই। আপনার গল্পগুলোও কিন্তু অসাধারণ হয়। আমি কিন্তু ফ্লাজিলামি করছিনা। হা হা

২২| ২৩ শে অক্টোবর, ২০১৬ সকাল ১১:৪৪

সামিয়া বলেছেন: ছবি গুলো অসাধারণ। ব্লগে ৫ বছর পূর্তিতে শুভেচ্ছা।

২৪ শে অক্টোবর, ২০১৬ ভোর ৬:৫৯

নিরব জ্ঞানী বলেছেন: ধন্যবাদ আপু। আপনার আগের প্রোফাইল পিকটাই ভাল ছিল।

২৩| ২৪ শে অক্টোবর, ২০১৬ রাত ১:১৩

মাহমুদ০০৭ বলেছেন: ব্লগে ৫ বছর পূর্তিতে শুভেচ্ছা। :)

২৪ শে অক্টোবর, ২০১৬ সকাল ৭:০০

নিরব জ্ঞানী বলেছেন: ধন্যবাদ মাহমুদ ভাই। ভাল থাকবেন। :)

২৪| ২৪ শে অক্টোবর, ২০১৬ সকাল ৭:৪৬

ডঃ এম এ আলী বলেছেন: পঞ্চম বর্ষপুর্তীতে রইল প্রানডালা শুভেচ্ছা । অামি বলতে গেলে একেবারে নতুন , তাই অনেকের লিখার সাথে পরিচিত হয়ে উঠতে পারিনি এখনো । এই পোস্টের ছবিগুলি অসাধারণ হয়েছে । জানা হলো এ ব্লগের সিনিয়র অনেকের নাম এক সাথে । অমি নতুন হলেও মোটামুটি নিয়মিত । অাশা করি আপনার লিখা পোস্টগুলি দেখা হবে যখনই সুযোগ পাওয়া যাবে । আপনার পরিস্যংখানের ভারের চেয়ের ধার অনেক বেশী । এই মন্তব্য লিখার আগে আপনার সবগুলি পোস্ট এক ঝলক দেখে অাসলাম । সময় করে পরে এক সময় সেগুলি দেখব । অনেকগুলি লিখাই বিশেষ করে শখের ফটোগ্রাফির কনটেন্টগুলি আমার বেশ উপকারে লাগবে বলে মনে হল ।

ভাল থাকার শুভ কামনা রইল ।

২৪ শে অক্টোবর, ২০১৬ সকাল ৮:৪৪

নিরব জ্ঞানী বলেছেন: ধন্যবাদ ডঃ এম এ আলী ভাই (আপনিও কিন্তু আমার কাছে অপরিচিত নন)। ভাল থাকবেন।

২৫| ২৪ শে অক্টোবর, ২০১৬ বিকাল ৩:৩৬

ডঃ এম এ আলী বলেছেন: ধন্যবাদ কথা শুনে ভাল লাগল ।

২৬| ১১ ই নভেম্বর, ২০১৬ বিকাল ৪:১৯

গেম চেঞ্জার বলেছেন: এত পরে এসে আর শুভেচ্ছা জানাতে চাই না! জাস্ট বলব, ছবিগুলো মুগ্ধময়!!!

১৪ ই নভেম্বর, ২০১৬ ভোর ৬:৪৩

নিরব জ্ঞানী বলেছেন: মন্তব্যের জন্য ধন্যবাদ ভাইয়া। ভাল থাকবেন।

২৭| ১১ ই নভেম্বর, ২০১৬ সন্ধ্যা ৭:৫৬

সাদা মনের মানুষ বলেছেন: ওয়াও অসাধারণ! নিঃসন্দেহে আপনি সামহোয়্যারইন ব্লগের সেরা ফটোগ্রাফার

১৪ ই নভেম্বর, ২০১৬ ভোর ৬:৫২

নিরব জ্ঞানী বলেছেন: হা হা, না ভাইয়া। আগে অনেক ভাল ফটোগ্রাফার ছিলেন এই ব্লগে। কিন্তু এখন আর দেখা যায়না ওনাদের।

২৮| ১১ ই নভেম্বর, ২০১৬ রাত ৮:০১

সাদা মনের মানুষ বলেছেন:

১৪ ই নভেম্বর, ২০১৬ ভোর ৬:৫৪

নিরব জ্ঞানী বলেছেন: আপনি জানলেন কিভাবে যে ইদানিং আমি ব্ল্যাক কফি খাওয়ার চেষ্টা করছি!!! :-*

২৯| ১২ ই নভেম্বর, ২০১৬ রাত ১:০৭

আমি তুমি আমরা বলেছেন: পঞ্চম বর্ষপূর্তির অভিনন্দন।

সবগুলো ছবিই কি আপনার তোলা?

১৪ ই নভেম্বর, ২০১৬ ভোর ৬:৫৫

নিরব জ্ঞানী বলেছেন: ধন্যবাদ ভাইয়া।
হ্যাঁ, সব গুলোই আমার তোলা। :)

১৪ ই নভেম্বর, ২০১৬ ভোর ৬:৫৬

নিরব জ্ঞানী বলেছেন: ওহ, কেকের ছবিটা বাদে। ;)

৩০| ১৪ ই নভেম্বর, ২০১৬ সকাল ৭:৫৪

বলবো না!! বলেছেন: ভাই আপনার ছবিগুলো কি অন্য কোথাও ব্যাবহার করা যাবে?

১৪ ই নভেম্বর, ২০১৬ সকাল ১১:৩৩

নিরব জ্ঞানী বলেছেন: অবশ্যই যাবে। যদি আপনি ছবিগুলো এমনি এমনি কোথাও ব্যবহার করতে চান তবে আমার কোন আপত্তি নেই।

কিন্তু যদি আপনি এমন কোথাও ব্যবহার করেন যাতে আপনি আর্থিক ভাবে লাভবান হবেন, তাহলে ছবি ব্যবহারের সুযোগ নেই।

৩১| ৩০ শে নভেম্বর, ২০১৬ রাত ১০:১৪

মনিরা সুলতানা বলেছেন: আপনার ছবি গুলোই এক একটি কবিতা !!!!
মোমিজি পোষ্ট দেখে তো ফিদা আমি
জাপান নিয়ে ছোট বেলা থেকেই ফ্যান্টাসি আছে বই তে পড়েছি ওরা অনেক সফট ফুল ভালোবাসে।

পাঁচ বর্ষ পূর্তির শুভ কামনা :)

০১ লা ডিসেম্বর, ২০১৬ সকাল ৭:২৩

নিরব জ্ঞানী বলেছেন: হা হা। মন্তব্যের জন্য ধন্যবাদ আপু। জাপান আসলেও খুব সুন্দর। সবচেয়ে বড় কথা ওরা এতটাই সভ্য যে কোন কিছু বানালে সেটা বছরের পর বছর চকচকে সুন্দর থাকে। কেউই কোন কিছু নষ্ট করতে চায়না। এর জন্যই চারদিকে এত সৌন্দর্য।

ওরা কিন্তু প্ল্যান করেই আজ থেকে ২৫-৩০ বছর বা তারো আগে গাছগুলো পুঁতেছিল। এর জন্যই কিছু কিছু এলাকায় এখন লাল পাতায় ছেয়ে যায়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.