নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বকবক আমার স্বভাব।\n

কবঠ

মোস্তাক খসরু

শয়তানের সংখ্যা তিন ছয় বাইবেলে আছে।

মোস্তাক খসরু › বিস্তারিত পোস্টঃ

গোলাপজানের উপায় নাই, কবিগুরুর সমকক্ষ কই।

০৮ ই মে, ২০১৫ বিকাল ৪:১২

উপায় নাই গোলাম হোসেন। গোলাপজান অবশেষে মামতার ক্ষমতা ও মোদির মৌলবাদি সরকারকে অভিনন্দন জানিয়েছেন। '৭৪ এর করা মুজিব ইন্দিরার স্থলসীমান্ত চুক্তি বিলটি ভরতের লোক সভায় গতকাল পাশ হয়েছে।

আল্লাহ মুসলিম জনগোষ্ঠির একমাত্র সহায় কিন্তু কার্যক্ষেত্র কিন্তু তা বলে না। কবিগুরু রবিন্দ্রনাথের মতো একজন অমসুলমানকে এত মেধা দিতে গেলেন কেন? বিদ্রোহি কবি নজরুল ইসলামকে কেন দিলেন না। শফি হুজুর কি দোষ করেছিলো। তা শুধু আল্লাই জানে। আল্লাহ তো এই হুজুরগিনিরে খোদাই ষাঢ় বানিয়ে রেখেছেন। কিভাবে পেছন থেকে এককোপে নাস্কিকদের কল্লা নামিয়ে দিতে পারলে হাজার ছোয়াবের ভাগিদার হওয়া যায় এটা যারা শেখান তাদের মানুষ বলতে আমার ঘৃনা বোধ হয়। সমস্ত বিশ্বজুড়ে মৌলবাদের একটি শক্ত অবস্থান বিদ্যমান। কি হিন্দু, কি মুসলিম, কি খৃষ্টান কি ইহুদি সব মৌলবাদির চেহারা একই। হিংস্রতায় মুসলমানরা সবার উপরে।

কবিগুরু রবিন্দ্রনাথ ঠাকুর আমার মাথার উপরে, কবি নজরুল আমার প্রতিবাদের ভাষা আর বঙ্গবন্ধু আমার বুকের ভিতর বিরাজ করে। আমি হিন্দু, মুসলমান, বোদ্ধ কিংবা খৃষ্টান নই। আমি মানুষ। ৭১ এ ধর্ম ছেড়ে বঙ্গবন্ধুর ডাকে মানুষ হয়েছিলাম তাই মানুষ হয়েই মরতে চাই।

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ০৮ ই মে, ২০১৫ বিকাল ৫:৫৫

মোঃ রাশেদ এয়াকুব বলেছেন: " ৭১ এ ধর্ম ছেড়ে বঙ্গবন্ধুর ডাকে মানুষ হয়েছিলাম " - বঙ্গবন্ধুর এমন কোন উক্তি কি দেখাতে পারবেন যে তিনি ধর্ম ছেড়ে মানুষ হতে বলেছিলেন? -- আহা রে কত রঙের ভণ্ড যে দুনিয়া আছে।

২| ০৮ ই মে, ২০১৫ সন্ধ্যা ৭:১০

রূপক বিধৌত সাধু বলেছেন: রবীন্দ্রনাথ রবির মত । তাঁর সাথে নজরুলের তুলনা বোধগম্য হলোনা । নজরুল নিজেও রবীন্দ্রনাথকে গুরুদেব সম্ভোধন করতেন ।

৩| ০৮ ই মে, ২০১৫ সন্ধ্যা ৭:১৩

রূপক বিধৌত সাধু বলেছেন: নজরুলের যদি রবীন্দ্রনাথের মত সচ্ছল পরিবারে জন্ম হতো, অনেক কিছুই হতে পারতো । গানের ক্ষেত্রেই দেখুন । নজরুলকে বাংলা গানের সম্রাট বলা হয় ।

৪| ০৮ ই মে, ২০১৫ সন্ধ্যা ৭:২৫

মোস্তাক খসরু বলেছেন: রূপক বিধৌত সাধু নজরুল আমাদের জাতীয় কবি। রবিন্দ্রনাথ সমুদ্র হলে নজরুল একটি স্রোতাস্বিনি নদী। প্রতিবাদের ভাষা তিনিই তো শিখিয়েছেন। কবিগুরু নিজেই স্বীকার করে গেছেন এই দিকে নজরুল সবার উপরে। েমাঃ রােশদ এয়াকুব বঙ্গবন্ধু বলতেন আমি সর্বপ্রথম মানুষ তারপর বাঙ্গালী তারপর মুসলমান।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.