নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বকবক আমার স্বভাব।\n

কবঠ

মোস্তাক খসরু

শয়তানের সংখ্যা তিন ছয় বাইবেলে আছে।

মোস্তাক খসরু › বিস্তারিত পোস্টঃ

জয় বাংলা বাঙ্গালীর একমাত্র জাতীয় শ্লোগান।

১৬ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১:৩০

জয় বাংলা কোন দলিও শ্লোগান নয়। জয় বাংলা বাঙ্গালী জাতিয়তাবাদের একমাত্র শ্লোগান।বাঙ্গালীর অন্তরের অন্তস্থল থেকে আগ্লিয়গিরির লাভার মতো উগরে উঠে প্রতিটি বাঙ্গালীতে মিলে মিশে একাকার হয়ে গিয়েছিল। ৬৯ থেকে ৭১ পর্যন্ত যারা দেখেছে তারা বলতে পারবে জয় বাংলা বাঙ্গালীর জীবনে কতটুকু জায়গা জুড়ে ছিল সেটা বাঙ্গালী মাত্রই জানে। জয়বাংলা বলতে বলতে যতজন মুক্তিযোদ্ধা জীবন দিয়েছিল। সেই সক/ল মুক্তিযোদ্ধাদের অপমান করার অধিকার শহীদ জিয়া কোথা থেকে পেয়ে ছিলেন। শহীদ জিয়ার নিষ্ঠুর ব্যাবচ্ছেদের পর জয় বাংলাকে দলিও শ্লোগানে পরিনত করে পাকিস্তান জিন্দাবাদ এর মতো বাংলাস্তান জিন্দাবাদ বানিয়ে তারপর ছেড়েছিল। জামাতকে চিনি ওরা স্বাধীনতা বিরোধী ভুমিকায় ছিল কিন্তু শহীদ জিয়া ছিলেন জাতীয় পদক পাওয়া বীর বিক্রম জেড ফোর্সের অধিনায়ক তার হাতেই এই সমস্ত অপকর্মটি পুর্ন অবয়ব লাভ করেছিল। তিনি মুক্তিযুদ্ধের এই বিশাল অবগুন্ঠন দিয়ে ঢেকে বাঙ্গালীত্বের গোড়া কেটে বাংলাদেশী জাতীতাবাদ উপহার দিয়েছিলেন। স্বাধীনতা যুদ্ধের চেতনার মুল স্তম্ভে আঘাত করে বাঙ্গালী কিছু বোঝার আগেই মুসলমান চেতনায় নিয়ে এলেন। যা ছিল বাঙ্গালীর হাজার বছরের চেতনার উপর সরাসরি আক্রমন। ১৯৭৫ থেকে ১৯৯০ পর্যন্ত ধারাটা অটুট থাকলেও ১৯৯১ থেকে বাঙ্গালী দীরে ধীরে ঘুরে দাড়াতে চেষ্টা করেছে কিন্তু বিএনপি শহীদ জিয়ার স্বপ্ন বাস্তবায়নের কাজে অগ্রনি ভুমিকা রেখে চলছিল ও এখনো করে যাচ্ছে। আসলে জামাতকে আমরা চিনি কিন্তু বিএনপিকে চিনি না।বাঙ্গালীর প্রধান শত্রু কেউ যদি হয় সেটা বিএনপি অন্য কেউ নয়।

মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৫ ভোর ৬:০০

চলন বিল বলেছেন: তুই মানসিক প্রতিবন্ধী, তোর মাথায় শুধু আওয়ামীলীগ বিএনপি জামাত রাজাকার মুক্তিযোদ্ধা এই চিন্তাগুলাই ঘুরপাক খায়

২| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৫ সকাল ১১:০৪

মোস্তাক খসরু বলেছেন: খানকীর পোলা চলন বিল তুই এইগুলির মর্ম কি বুঝবি। তুই তো জাত রাজাকার।

৩| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৩:৩০

তিক্তভাষী বলেছেন: বানান আর ভাষার কী শ্রী! যাক সে কথা। আমার মতে কেবলমাত্র ভাষার ভিত্তিতে সংজ্ঞায়িত বাঙ্গালী জাতীয়তাবাদের ধারণাটিই ভুল। একটি সার্বজনীন ও টেকসই জাতীয় পরিচয় দেয়ার জন্য বাংলাদেশীদের জিয়ার কাছে কৃতজ্ঞ হওয়া উচিত।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.