নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

.সমাজ নিজস্বতাকে প্রশ্রয় দেয় না।। তবু ও নিজ প্রশ্রয়ে নিজস্বতা যৌগিক হয়। যৌগিক নিজস্বতাই মৌল নিজস্বতা- ক্রমশ পরিবর্তনশীল।

খাটাস

অস্তিত্ব আর অনস্তিত্ব সব কিছুই সুত্র মেনে চলে। সুত্র যেখানে, সুত্র স্থাপনে সৃষ্টির প্রসঙ্গ সেখানে। দৃশ্যমান বা অদৃশ্যমান ক্রিয়া- প্রতিক্রিয়ার সুত্র অজানা হলেও, তা সৃষ্টি তত্ত্বের বাহিরে নয়।

খাটাস › বিস্তারিত পোস্টঃ

ভাই একটু দাঁড়ান.।। বহত দলের বহুত কথা বলছেন। আমার এ একটু আমার ভুল টা ধরায়ে দিয়ে জান.।।

০৫ ই মার্চ, ২০১৩ বিকাল ৪:২৮

বহুত বিরক্তি নিয়া ছোট মুখে কিছু বড় কথা লিখতে বসলাম।

ভাই আপনি কে? কোন দলের সমর্থক? কোন ধর্ম তা জানি না। জানতেও ও চাই না। শাহাবাগের আন্দোলন এ প্রথম কয়েক দিন আমি ও গেছি। নিজের বিবেচনায় যদি ও মনে হয়েছে এ আন্দোলন সরকারের পূর্ব পরিকল্পিত, কিন্তু এখান কার সাধারণ মানুষ রা এত কিছু বুঝে ওখানে যায় নি। সবাই গেছে রাজাকারের ফাঁসির দাবিতে। শাহাবাযদি পূর্ব পরিকল্পিত আন্দোলন হয়ে ও থাকে, তা এখন আর বিবেচ্য নয়। মানুষ এখান থেকে শিখেছে এক হতে। একটা কথা ঠিক , জামাত নিষিদ্ধ হলে সবচেয়ে বেশি লাভ হয় সরকারের। কিন্তু নিজ সেচ্ছাচারিতায় সংসদে দুই- তৃতীয়াংশ আসন নিয়ে জামাত কে নিষিদ্ধ করা সরকারের পক্ষে সম্ভব হলে ও তারা তা করতে পারে না। কারন এতে তারা নানা প্রশ্নের সম্মুখীন হবে। তাই জনমত আদায়ের জন্য যদি শাহাবাগের পরিকল্পনা করে ও থাকে, তা এখন জনগনের ই আন্দোলন এ পরিণত হয়েছে। তার মানে এই না যে জামাতিরা ধোয়া তুলসি পাতা। তারা স্বাধীনতার বিরোধী শক্তি ছিল, এখন ও আছে। এ ব্যাপারে নতুন করে তথ্য দিয়ে কারও জ্ঞান বাড়াতে আসি নি। যারা চোখ কান খোলা সে সত্য নিজেই দেখতে পাবে। একটা বিষয় লক্ষ করেছি, শাহাবাগ এর সাথে সরকারের সম্পর্ক আছে বলে যদি মুক্ত চিন্তা থেকে কেউ কোন মন্তব্য দিয়ে ও থাকে, তাহলে নিশ্চিত ছাগু ট্যাগ । কিন্তু শাহাবাগ নিয়ে কিছু বললেই কি আমি ছাগু হয়ে গেলাম? শাহাবাগের আন্দোলন যেই পরিকল্পনা করুক, মুলত শাহাবাগের দাবি বাঙ্গালির দীর্ঘ দিনের প্রাণের দাবি। রাজাকারের ফাঁসি। বাংলাদেশ কে স্বাধীন দেশের আকার দিতে প্রধান পুরুষ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তার পক্ষে স্বাধীনতার ঘোষণা পত্র পাঠকারী বীর উত্তম শহিদ মেজর জিয়াউর রহমান ছিলেন আমাদের মুক্তিযুদ্ধের বীর মুক্তিযোদ্ধা। তারা প্রত্যেকেই আমাদের স্বাধীনতার উজ্জ্বল নক্ষত্র। কে বড় তা নিয়ে কি বলব? স্বাধীনতার ইতিহাস সবারই জানা। নিজ বিবেচনায় তাই সকলেই বুঝবে। স্বাধীনতার পর হয়ত শেখ মুজিব এবং মেজর জিয়ার রাজনৈতিক আদর্শ ভিন্ন ছিল। সেটা না হয় আমাদের কাঙ্খিত সোনার বাংলা প্রতিষ্ঠার পর আমরা আলোচনা করব যদি আমাদের বিবেক সম্মাননার রাঙ্কিং করার এই নিম্ন মানসিকতায় সমর্থন দেয়। সেটা পরের কথা। কিন্তু এই জামাতিরা আমাদের দেশের জন্য কি করেছে? তারা বাংলার জন্মের শুরু থেকে দেশের বিরোধিতা করছে, এখনও করছে।





আমি কোন আওয়ামি রে চিনি না, বি এন পি রে চিনি না। আমি কোন ভারতের ও দালাল নই। পাকিস্তানের ও দালাল নই। কোন ধর্ম বিদ্বেষী নই। আমার ধর্ম আমি পালন করব, আপনার ধর্ম আপনি পালন করবেন। আপনি নাস্তিক হলে ও তা আপনার ব্যাপার। কোন ধর্মই নিরপরাধ মানুষ কে হত্যার সমর্থন দেই নি। আর নাস্তিকরা মানবতায় বিশ্বাসী। মানবতা তে ও এমন হত্যার কোন স্থান নেই। বাংলাদেশের সকল শান্তিকামী মানুষ আমরা, আমরা একটা পরিবারের মত। আমরা কখনই পরিবারের কাও কে উস্কানি দিয়ে পরিবারের আরেক সদসসের ক্ষতি চাই কিভাবে?



অনেক বেশি কথা বলে ফেললাম। আমি সাধারণ বাঙালি রাজাকারের ফাঁসি চাই। বাঙালি যখন এক হউয়া শিখেই গেছে সকল দুর্নীতি বাজদের বিরুদ্ধে আন্দোলন হবে ইনশাআল্লাহ্‌। তাদের ও হটিয়ে দিয়ে সোনার বাংলা গড়ে তোলা হবে ইনশাআল্লাহ্‌।



( আমার পোষ্ট কাউ কে কষ্ট দেয়ার জন্য নয়। তবু ও কেউ কষ্ট পেয়ে থাকলে ক্ষমা প্রার্থী।। তবে যে বাংলা কে ভালবাসে আমার পোষ্ট পড়ে তার কষ্ট পাউয়ার কথা নয়। তবু ও মানুষের মতামত ভিন্ন হতেই পারে। ভাল থাকবেন সবাই। )

মন্তব্য ৩১ টি রেটিং +১/-০

মন্তব্য (৩১) মন্তব্য লিখুন

১| ০৫ ই মার্চ, ২০১৩ বিকাল ৪:৪০

জিয়া চৌধুরী বলেছেন: আন্দোলনে যদি আদৌ গিয়ে থাকেন সাথে থাকুন। অনেক ধরণের বিভ্রান্তিকর তথ্য পাবেন। সত্য মিথ্যা যাচাই করার সুযোগ আপনার সামনে। আন্দোলনের উদ্যেক্তাদের ফেসবুকে করা আলোচনা ও মন্তব্যগুলো ফলো করলে অনেক জবাব পাবেন । সঠিক ভাবে যাচাই বাচাই না করে তথ্যবিভ্রাট ঘটাবেননা।

০৫ ই মার্চ, ২০১৩ বিকাল ৪:৪৭

খাটাস বলেছেন: আপনি কিভাবে বুঝলেন আমি শাহাবাগ এ এখন যাই না, আর উদ্যোক্তাদের ফলো করি না? আমি কোন বিভ্রান্তি ছড়াই নি, শুধু সম্ভাবনার কথা বলেছি। আপনি যদি কোন দলের সমর্থন নিলেই হয়ত আমার কথায় বিভ্রান্তি লাগতে পারে। তবে আমার ভুল ও হতে পারে। তাই জ্ঞান লাভের জন্য পোষ্ট টা করেছি। মন্তব্বের জন্য ধন্যবাদ।

২| ০৫ ই মার্চ, ২০১৩ বিকাল ৪:৪৬

আবু শরীফ মাহমুদ খান বলেছেন: আমার কথা একটু কটু হতে পারে........

আন্দলোন শাহবাগের মোড় থেকে অন্য কোথাও নিয়ে দেখান দেখি জনতার ঢল কেমন? শাহবাগের মোড়ে বাংলাদেশের সবচেয়ে বড় দুইটা হাসপাতাল, জাদুঘর, পাবলিক লাইব্রেরি, এবং বাংলাদেশ সবচেয়ে বড় বিদ্যাপিঠ ঢাকা বিশ্ববিদ্যালয় এখানে ফু দিলেও ৫০০০ লোক এক হবে। পারলে রমনা পার্কে বতর্মানের ১০ ভাগের ১ ভাগ লোক এক করতে পারলে সার জীবন মেয়েদের পোশাক আর গহনা পরে থাকব।

০৫ ই মার্চ, ২০১৩ বিকাল ৪:৫৩

খাটাস বলেছেন: ভাই আপনি সম্ভবত কোন বিশেষ পক্ষ কে সমর্থন নিয়ে কথা গুলো বললেন। আন্দোলন শুরু হয়েছে সেখানেই, যেখানে সবাই দেখতে পারবে। কেন বা কে আন্দোলন শুরু করেছে টা নিয়ে সন্দিহান। কিন্তু আন্দোলন এর বিপক্ষে আমি কিছুই বলি না। কারন আমি এ আন্দোলনের দাবির পক্ষে, আন্দোলন চালিয়ে যাওয়ার পক্ষে। নিরপেক্ষ দৃষ্টিতে স্বাধীনতার পক্ষে গন মানুষের পক্ষে থাকুন। মন্তব্বের জন্য ধন্যবাদ।

৩| ০৫ ই মার্চ, ২০১৩ বিকাল ৪:৫৩

নিয়েল ( হিমু ) বলেছেন: ১নাম্বার কমেন্টটা ফলো করুন ।

০৫ ই মার্চ, ২০১৩ বিকাল ৪:৫৫

খাটাস বলেছেন: ১ নাম্বার আর ২ নাম্বার উত্তর টা দেখুন। ধন্যবাদ।

৪| ০৫ ই মার্চ, ২০১৩ বিকাল ৪:৫৬

আহলান বলেছেন: বিবেকের তাড়নায় সেখানে প্রথমে অনেকেই গিয়েছে। পরে আলীগের প্রকাশ্য উপস্থিতি লক্ষ্য করে অনেকেই ফিরে এসেছে। যেই সরকার বাচ্চুকে ফাসি দিতে পারে অথচ কাদেরকে ফাসি দিতে পারে না, সেখানে আমরা তার কাছেই ফাসির জন্য ফরিয়াদ করছি, তার বিরুদ্ধে কথা না বলে তাকে তোষামোদ করছি, আর সেই সরকারই আবার আন্দোলোনকারীকে পুলিশ প্রটেকশন দিচ্ছে ... হোয়াট এন আইডিয়া .... সাপ হয়ে দংশন করে ওঝা হয়ে ঝাড়ার মতো ব্যাপার ...

০৫ ই মার্চ, ২০১৩ বিকাল ৫:০২

খাটাস বলেছেন: যেই সরকার বাচ্চুকে ফাসি দিতে পারে অথচ কাদেরকে ফাসি দিতে পারে না, সেখানে আমরা তার কাছেই ফাসির জন্য ফরিয়াদ করছি, তার বিরুদ্ধে কথা না বলে তাকে তোষামোদ করছি।
ভাই আমি সব কিছু নিরপেক্ষ দৃষ্টিতে বলার চেষ্টা করেছি। কিন্তু আমি কোন দলের পক্ষে ও নই, বিপক্ষে ও নই। শাহাবগের আন্দোলনের দাবির পক্ষের সাধারণ বাঙালি আমি। রাজাকারের ফাঁসি চাই। আপনি দয়া করে আমার পোষ্ট থেকে কোন দলের পক্ষ নেয়ার চেষ্টা করবেন না। মন্তব্বের জন্য ধন্যবাদ।

৫| ০৫ ই মার্চ, ২০১৩ বিকাল ৫:০৫

ফারহান ফারদিন বলেছেন: ২ নং মন্তব্য কারিকে বলছি, আজকে যাত্রাবাড়ী তে চোখ রাখেন। দেখতে সমস্যা হলে বুঝব টিনের চশ্মা পরে আছেন।

০৫ ই মার্চ, ২০১৩ বিকাল ৫:০৮

খাটাস বলেছেন: আপনার কথায় সহমত ভাই।

৬| ০৫ ই মার্চ, ২০১৩ বিকাল ৫:০৫

রওনকআলিম বলেছেন: Click This Link
আর কথা কইয়েন না।

৭| ০৫ ই মার্চ, ২০১৩ বিকাল ৫:০৮

রওনকআলিম বলেছেন: Click This Link
একটা কথা ঠিক , জামাত নিষিদ্ধ হলে সবচেয়ে বেশি লাভ হয় সরকারের কথাটা ঠিক না, বরং জামাত নেতাদএরই বেশি লাভ হবে। কারন জামাত নিষিদ্ধ করলে তারা তো আর বসে থাকবে না, বরং অনুসারি স'হ অন্য কোন দলে যাবে

০৫ ই মার্চ, ২০১৩ বিকাল ৫:০৯

খাটাস বলেছেন: ভাই আপনার কথা ও ঠিক। আমি আমার নিজস্ব কিছু মতামত প্রকাশ করেছি শুধু। মন্তব্বের জন্য ধন্যবাদ।

৮| ০৫ ই মার্চ, ২০১৩ বিকাল ৫:১০

শূন্য মানব বলেছেন: আহলান ভাই আরেকটা ২১ শে আগস্ট হলে এর দায়ভার কি আপনি নিবেন ? বুঝলাম না । আপনার মতো ব্লগাররা বোকার মতো কমেন্ট করে কিভাবে ?????????????

X( X( X( X( X(

০৫ ই মার্চ, ২০১৩ বিকাল ৫:১৯

খাটাস বলেছেন: ভাই আহালানের কিঞ্ছিত খালেদা প্রিতি আছে, তার কোন এক কমেন্ট এ দেখেছিলাম।

৯| ০৫ ই মার্চ, ২০১৩ বিকাল ৫:১১

আবু শরীফ মাহমুদ খান বলেছেন: আমি আন্দোলনের বিপক্ষে না। র-এর বিপক্ষে, আন্দোলন আমাদের মানে বাংলাদেশের। র-এর এত মাথাব্যাথা কেন? আন্দোলন চাঙ্গা করার এত মদদ কেন? আজও তারা বলে ৭১ সালে তারা পাকিস্তানের বিপক্ষে যুদ্ধ করেছে। কখনও বলে না বাংলাদেশের স্বাধীনতার পক্ষে যুদ্ধ করেছে।

০৫ ই মার্চ, ২০১৩ বিকাল ৫:২৫

খাটাস বলেছেন: ভাই আমাদের মুক্তিযুদ্ধে ভারত যে উদ্দেশেই আমাদের সহযোগিতা করুক, অস্বীকার করতে পারবেন না যে তাদের সাহায্য আমাদের প্রয়োজন ছিল। এখন সবার আগে দেশের শত্ রাজাকার গুলরে ঝুলান উচিত আমাদের। তারপর যদি প্রমান হয় ভারত আমাদের সার্বভৌমও এর জন্য হুমকি, আমরা ইনশাআল্লাহ্‌ তার বিরুদ্ধে ও প্রতিবাদ করব।

১০| ০৫ ই মার্চ, ২০১৩ বিকাল ৫:২৮

মামুণ বলেছেন: আমি কোন আওয়ামি রে চিনি না, বি এন পি রে চিনি না। আমি কোন ভারতের ও দালাল নই। পাকিস্তানের ও দালাল নই। কোন ধর্ম বিদ্বেষী নই। আমার ধর্ম আমি পালন করব, আপনার ধর্ম আপনি পালন করবেন।
সহমত

রাজাকারদের ফাসী চাই ।

০৫ ই মার্চ, ২০১৩ বিকাল ৫:৩৫

খাটাস বলেছেন: ধন্যবাদ ভাই।

১১| ০৫ ই মার্চ, ২০১৩ বিকাল ৫:৪০

বাংলাদেশী দালাল বলেছেন: এবং কিন্তু সুতরাং ভুলেজান, একদফা এক দাবি রাজাকারদের ফাসি দিবি

০৫ ই মার্চ, ২০১৩ বিকাল ৫:৫৫

খাটাস বলেছেন: সবই ঠিক আছে ভাই। ভাত তো খাইতেই হয়, সেতা চুরি করে যোগার করবেন, নাকি পরিস্রম করে যোগার করবেন। এটা নিজে কে ঠিক করতে হবে। আপনার অনুভুতি তে সমর্থন জানালাম। মন্তব্বের জন্য ধন্যবাদ।

১২| ০৫ ই মার্চ, ২০১৩ বিকাল ৫:৫০

দুরন্ত-পথিক বলেছেন: ৭১ এ ভারত তাদের নিজের স্বারথে আমাদেরকে সাহায্য করেছে।ওনারা কল্পনাও করেনি যে বংগবন্ধু ভারতের কোন কমান্ড মানবেনা।ওনারা যেন আমাদের কোন অভ্যন্তরীন বিষয়ে নাক গলাতে না আসে।

০৫ ই মার্চ, ২০১৩ সন্ধ্যা ৬:০১

খাটাস বলেছেন: আমরা নিজেরা আমাদের দেশের শত্রু দের বিচার এখন ও করতে পারি নি। অনেক দিন ঐক্যবদ্ধ হতে পারি নি। আমরা কুলস মুক্ত হয়ে মাথা তুলে দাড়াতে পারি নি, ভারত সেই সুযোগে আমাদের ব্যাবহার করতে চায়। তা আর পারবে না। বাঙালি জেগে উঠতে শুরু করেছে। ধন্যবাদ মন্তব্বের জন্য।

১৩| ০৫ ই মার্চ, ২০১৩ সন্ধ্যা ৬:০৭

স্পাইসিস্পাই001 বলেছেন: যারা শুরু করেছে আন্দোলন তারা আজও তার পক্ষেই আছে....।

আর যারা বলে প্রথমে ছিলাম এখন নেই ..... তাদের ব্যাপার আমার সন্দেহ আছে...।

ধন্যবাদ.....রাজাকারের ফাসি চাই ... জয় বাংলা ...। জয় শাহাবাগ.....।

০৫ ই মার্চ, ২০১৩ সন্ধ্যা ৬:১৩

খাটাস বলেছেন: হুম যারা শুরু করেছে আন্দোলন তারা আজও তার পক্ষেই আছে।
.রাজাকারের ফাসি চাই। ধন্যবাদ মন্তব্বের জন্য।

১৪| ০৫ ই মার্চ, ২০১৩ রাত ৯:১১

জিয়া চৌধুরী বলেছেন: শাহাবাগের আন্দোলন এ প্রথম কয়েক দিন আমি ও গেছি। আপনি একথা প্রথমেই লিখেছেন। সেটা থেকেই বুঝতে পারলাম আপনি এখন আর যাননা।

সাথে থাকুন। আন্দোলনে অনেক চড়াই উৎরায় পার হতে হয়। আমরা এখন সরকারের যে সমথর্ন পাচ্ছি তা ভবিষ্যতে নাও থাকতে পারে। তখন কি আন্দোলন বন্ধ করে দেব? দেব না। কারণ ত্রিশ লক্ষ শহীদের রক্তের বদলা না নেয়া পর্যন্ত আমরা থামবোনা।

০৫ ই মার্চ, ২০১৩ রাত ৯:২৮

খাটাস বলেছেন: ভাই প্রথম কিছু দিন রেগুলার গেছি। তারপর ও ইরেগুলার হয়ে গেছি। এর মানে এই না যে এর যাই না, বা নৈতিক সমর্থন তুলে নিয়েছি। আর আমি অনেক দূরে থাকি তাই নিজের ক্লাস রেখে প্রতিদিন আর সময় হয় না।
আমি শুধু বোঝাতে চেয়েছি গন মানুষের আন্দোলন এ কোন রাজনিতির নোংরা খেলা চাই না।
ত্রিশ লক্ষ শহীদের রক্তের বদলা না নেয়া পর্যন্ত আমরা থামবোনা। সহমত।
ধন্যবাদ।

১৫| ১০ ই মার্চ, ২০১৩ সকাল ৮:১২

বাংলাদেশী দালাল বলেছেন: " খোমুখি : সামনা সামনি : চোখে চোখ রেখে কথা " শিরনামে এই লেখাটা দেখুন। পুর চিত্রতাই এমন। আমরা যেন এক চোখ নিয়ে চলি যেটা দিয়ে শুধু আমার দলকেই দেখা যায় আমার পুর দেশকে নয়। সুন্দর লেখার জন্য ধন্যবাদ

১০ ই মার্চ, ২০১৩ সকাল ১১:৪৩

খাটাস বলেছেন: আপনার কথায় সমর্থন। ধন্যবাদ।

১৬| ০৫ ই এপ্রিল, ২০১৩ দুপুর ২:৫০

ফাহীম দেওয়ান বলেছেন: স্পাইসিস্পাই001 বলেছেন: যারা শুরু করেছে আন্দোলন তারা আজও তার পক্ষেই আছে....।

আর যারা বলে প্রথমে ছিলাম এখন নেই ..... তাদের ব্যাপার আমার সন্দেহ আছে...।



এইটাই হচ্ছে ফ্যাক্ট।


লেখক ভাই - আমি বিশ্বাস করতে চাইনা যে আপনি সেই সন্দেহজনক দলের একজন, যদি মনে সত্যিকারের দেশপ্রেম কাজ করে শাহাবাগের সঙ্গে থাকুন, সত্যের জয় হবেই।

জয় বাংলা।

০৫ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৩:৪১

খাটাস বলেছেন: শোনেন ভাই, আপনি কী বিশ্বাস করলেন আর না করলেন তাতে আমার ও কিছু যায় আসে না, আপনার ও না। শাহাবাগের সাথে না থাকলেই আমি জামাতি বি এন পি এর শুয়োর গুলোর অন্তর্ভুক্ত হয়ে গেলাম, তাই না? শোনেন কান খুলে দেশ আমাদের, ধর্ম আমাদের। মাগার আমরা আমাদের নিজেদের না। আমরা সব শুয়োরের পুতুল। আপনি গলা ফাটাইতে থাকেন। সবাই এক হয়ে যাবে, আমরা বাঙালি খাব কাঁচকলা। আপনি আপনার রাস্তায় হাঁটেন, আমি আমার রাস্তায়। মাগার আমার রাস্তায় ধ্বংসাত্মক কিছু পাইলে বলতে পারেন, ধন্যবাদ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.