নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

.সমাজ নিজস্বতাকে প্রশ্রয় দেয় না।। তবু ও নিজ প্রশ্রয়ে নিজস্বতা যৌগিক হয়। যৌগিক নিজস্বতাই মৌল নিজস্বতা- ক্রমশ পরিবর্তনশীল।

খাটাস

অস্তিত্ব আর অনস্তিত্ব সব কিছুই সুত্র মেনে চলে। সুত্র যেখানে, সুত্র স্থাপনে সৃষ্টির প্রসঙ্গ সেখানে। দৃশ্যমান বা অদৃশ্যমান ক্রিয়া- প্রতিক্রিয়ার সুত্র অজানা হলেও, তা সৃষ্টি তত্ত্বের বাহিরে নয়।

খাটাস › বিস্তারিত পোস্টঃ

ছোট গল্প ঃ মায়ের ফ্যান্টাসি

৩০ শে আগস্ট, ২০১৩ রাত ২:১৭

আজকের দিন টিতে সৌম্য ফোন বন্ধ রেখে সে বাসায় থাকবে না, এমন কথা কল্পনা তে ও ছিল না সোমা ইসলামের । আজ সৌম্য এর ২২ তম জন্মদিন। নিজের নামের সাথে নাম মিলিয়ে রেখেছিলেন। সৌম্য এর বাবার তার অফিসের কলিগের সাথে পরকীয়া ছিল। বিয়ের পর পর ই বুঝতে পারলে ও এক বছরের মাথায় সৌম্য জন্মা হয় । তাই সৌম্য এর মুখের দিকে তাকিয়ে মুখে বুজে ছিলেন সোমা। সৌম্য এর জন্মের দুই বছর পর তার বাবা অফিসের এক কলিগ কে বিয়ে করে আলাদা সংসার শুরু করেন। তাদের আর কোন খোঁজ খবর নেন নি। তখন থেকে খুলনা ভার্সিটি থেকে ইংরেজিতে মাস্টার্স সোমা অনেক চেষ্টা করে ও একটা ভাল চাকরি যোগার করতে পারেন নি। সবাই ঘুস চাইত। তার সে টাকা কোথায় ? একটা ছোট চাকরি করে সৌম্য কে বড় করে তুলেছেন। অর্থাভাবে সব চাহিদা পূরণ করতে না পারলে ও ছেলের প্রতি যত্নের কমতি রাখেন নি সোমা। সৌম্য ও মায়ের কষ্ট বুঝে কখনই কিছু চায় নি। পড়াশোনা করত মনোযোগ দিয়ে। দুই বছর আগে মেডিক্যাল এ চান্স পায় সে। খুব বেশি বন্ধু বান্ধব ছিল না তার। সোমা গত বছর এর জন্মদিনে প্রথম একটা দামি মোবাইল কিনে দিয়েছিলেন সৌম্য কে। প্রচণ্ড খুশি হয়েছিল সৌম্য একটা ইন্টারনেট সহ মোবাইল পেয়ে। মাকে জড়িয়ে বলেছিল, আমি আর কিছু দিন পর থেকে টিউশনি করব মা। তোমাকে আর চাকরি করতে হবে না।



ভাগ্যক্রমে নিজের বাসার কাছের মেডিক্যাল কলেজে চান্স পেয়েছিল সৌম্য। বাসা থেকেই কলেজে যেত। ক্লাস শেষে বেশি দেরি করত না, বাসায় চলে আসত। সারাদিন বাসায় একাই থাকত, বই পড়ত। নতুন মোবাইল কেনার পর থেকেই সৌম্য সারাদিন মোবাইল নিয়ে পরে থাকত। ফেসবুক না কি যেন করত। বলত মা এখানে আমার অনেক বন্ধু আছে, যাদের সাথে সময় কাটাই নিঃসঙ্গতা কাটাতে। সোমা বুঝতেন, সৌম্য মানুষের সাথে বেশি মিশতে পারে না, বড় হয়েছে বন্ধুদের সঙ্গ প্রয়োজন তার। কিন্তু মোবাইলের দিকে তাকিয়ে ইন্টারনেট এ কিসের বন্ধু, তা তিনি বুঝতেন না। এমনিতেই শুনেছেন ইন্টারনেট এ নানা বাজে জিনিস থাকে। তবে সৌম্য কে তিনি বিশ্বাস করেন।

কিছুদিন পর সৌম্য মার কাছে থেকে টাকা নিয়ে একটা সিম কেনে। মাকে বলে এই সিমের অফার ভাল, পড়াশোনার জন্য মাঝে মাঝে কলেজের ক্লাসমেট দের সাথে কথা বলতে হয় মোবাইলে। এই সিম এ কথা বলার খরচ কম। এরপর মাঝে মাঝেই সৌম্য মোবাইল এ কথা বলতে দেখতেন সোমা। কিন্তু তিনি তো সৌম্য কে এত টাকা দেন ন, তারপর ও সৌম্য এত কথা বলার টাকা কোথায় পায়। সৌম্য কে একদিন জিজ্ঞাসা করেছিলেন। সৌম্য বলেছিল নানা মোবাইল কোম্পানির অফারের যুগে কথা বলতে এত টাকা লাগে না মা।

মাস চারেক পর ঘটে যায় এক অকল্পনীয় ঘটনা, যার কথা সোমা এমনকি সৌম্য ও ভাবে নি হয়ত। ফেসবুকে পরিচয় হউয়া একটি মেয়ের সাথে দেখা করতে যায় সৌম্য। সেখানে অন্য একটি মেয়ে এসে কিছু ছেলে কে নিয়ে। সৌম্য এর দামি মোবাইল টা কেড়ে নেয়। সৌম্য জীবনের প্রথম একটা মেয়ের সাথে পরিচিত হয়ে অন্তরঙ্গ হয়ে গিয়েছিল মোবাইল এ কথা বলতে বলতে। সে যে প্রতারক সিন্ডিকেটের তা সৌম্য বুঝতে ও পারে নি, সহ্য ও করতে পারে নি। কয়েক দিন পর ওই প্রতারক চক্রের সদস্যদের ধরা পড়ার খবর পেপারে আসে। গ্রাম থেকে বিয়ে করে আনা মেয়ে লিমা কে তার স্বামী বিক্রি করে দিয়েছিল ঢাকায়। অপরাধি খদ্দের দের সাথে ধীরে ধীরে সে অপরাধ জগতের সাথে জড়িয়ে যায়। প্রতারনা করে মানুষ কে ডেকে এনে সব কেড়ে নিত। যদি ও সোমা এসবের কিছুই জানতেন না।

এ ঘটনার পর সৌম্য কেমন যেন বদলে যায়। বেশির ভাগ সময় সে বাড়ির বাহিরে থাকত। মাঝে মাঝেই সোমা লক্ষ্য করেন যে সৌম্য পার্স থেকে গোপনে টাকা বের করে নিচ্ছে। তিনি কিছু বলেন নি। কিন্তু সৌম্য যে আগের চেয়ে ও চুপচাপ স্বভাবের হয়ে গেছে তা তিনি বুঝতে পারেন।

সৌম্য কে সারাদিন খুজে পাওয়া যায় না। সোমা অফিস থেকে রাতে আসেন । সৌম্য কে তাই একটা কম দামি মোবাইল কিনে দেন জোড় করে, সৌম্য নিতে চায় না। কেন চায় না, সোমা বুঝতে পারেন না।

গত মাসের ২ তারিখে রাতে সৌম্য রাস্তা দিয়ে হাঁটছিল বাড়ি আসার জন্য। হঠাৎ একটা বেপরোয়া কার এসে সৌম্য এর গায়ের ওপর দিয়ে চলে যায়। পোস্ট মরটেম রিপোর্টে বলা হয়, সৌম্য প্রচুর গাজা খেয়ে ছিল সেদিন। সোমা বিশ্বাস করতে পারেন নি। দুর্ঘটনার প্রত্যক্ষ দর্শী দোকান দারের কাছে জানতে পারেন যে, সৌম্য সে দিন এলোমেলো ভাবেই হাঁটছিল যেন নেশা করেছিল। কিন্তু তবু ও রাস্তার ধার ঘেসেই যাচ্ছিল। সেই সময় দুটি কার প্রতিযোগিতা করে যাওয়ার সময় একটি কার সৌম্য কে চাপা দেয়।

সৌম্যর মৃত্যুর ২৮ দিন পর আজ তার জন্মদিন । সোমা সৌম্য এর ডায়েরি লেখা দেখে সব জেনেছেন। কিন্তু তিনি বুঝতে পারেন না সৌম্য এর চলে যাওয়ার পেছনে দোষ টা কার? তার স্বামীর পরকীয়ার ? যে কারনে সৌম্য একটা সাধারণ জীবন পায় নি। নাকি দেশের দুর্নীতিবাজ মানুষদের যাদের কারনে উচ্চ শিক্ষিত হয়ে ও তার চাকরি হয় নি। ছোট চাকরি দিয়ে নানা কষ্টে সৌম্য কে বড় করেছেন। ওই মেয়ে টাকে কি দোষ দেয়া যায়? কিন্তু সে তো নিজে এই পথ বেছে নেয় নি। নাকি মোবাইল ফোন কোম্পানি গুলোর? যারা নিজেদের স্বার্থে নানা অফার দিয়ে চলেছে। তাদের কি কোন দায়িত্ত ছিল? কিন্তু তারা তো কম টাকায় কথা বলার সুযোগ করে মানুষের সুবিধা ও করেছে। অনেক প্রশ্নে চোখ ঝাপসা হয়ে যায় সোমার। তবু ও মনে হয়, সৌম্য এর মত ছেলে এত সহজে মাদক খুজে পায় কিভাবে? মাদক এত সহজ লভ্য হয়, তাতে সরকার কেন কিছু করে না। মাদক টা না পেলে ও তো ছেলে অন্তত ঘরে থাকত। অথবা যারা সেই কার রেস করছিল নিজের বিলাসিতায়। তাদের পরিবার এত টাকা পায় কিভাবে? তাদের তো কিছুই হবে না। সড়ক দুর্ঘটনার জন্য কোন প্রতিকার, কোন আইন নেই কেন? আছে হয়ত। তবে সরকারের সেসব ভাবার সময় কোথায়। কিন্তু তাই বলে যারা কার রেস করছিল, তাদের কে কি তাদের পরিবার কোন শিক্ষা দেয় নি? অবশ্য সোমা ভাবেন, তিনি নিজেই তো তার সন্তান কে হয়ত তার সন্তান কে সুসিক্ষা দিতে পারেন নি। চেষ্টা তো করেছেন। সৌম্য তো ভালই ছিল। তবে কেন এমন হল? আগের প্রশ্ন গুলোই ঘুরে আসে। প্রশ্ন অনেক। উত্তর তার জানা নেই, কারও জানা আছে কিনা তাও তিনি জানেন না।

একুশ টা বছর সৌম্য কে নিয়ে তিনি জন্মদিন করেছেন মা ছেলে মিলে। আজ ২২ তম জন্মদিনে সৌম্য নেই। কেক নিয়ে বসে আছেন একা। আবার সৌম্য এর নাম্বারে ফোন দেন, কিন্তু আগের মতই বন্ধ। কেও ফোন ধরে বলছে না, বল মা? ২৮ দিন ধরেই তো দিয়ে যাচ্ছেন। বন্ধ তাতে কি? হয়ত এক সময় না এক সময় ঠিক ই ফোন ধরে বলবে, বল মা। আমি আসছি।

মন্তব্য ৩৮ টি রেটিং +১/-০

মন্তব্য (৩৮) মন্তব্য লিখুন

১| ৩০ শে আগস্ট, ২০১৩ রাত ২:৩০

আমিনুর রহমান বলেছেন:





অনেকগুলো প্রশ্ন কিন্তু উত্তর জানা নাই।
পোষ্টে +++
আরো কিছু বলার আছে সময় করে আবার আসবো
তোমার পোষ্টে, এখন মোবাইলে আছি ...

৩০ শে আগস্ট, ২০১৩ সকাল ১১:৩১

খাটাস বলেছেন: ধন্যবাদ আমিনুর ভাই। আপনার অপেক্ষায় থাকলাম।

২| ৩০ শে আগস্ট, ২০১৩ রাত ২:৩৩

অর্থনীতিবিদ বলেছেন: ট্রাজেডী গল্প। সৌম্যর মায়ের জন্য কষ্ট হচ্ছে। বেচারী মা এখন কি নিয়ে বাঁচবেন, কাকে নিয়ে এখন তিনি স্বপ্ন দেখবেন, তার বেঁচে থাকার অবলম্বনটি যে শেষ হয়ে গেল।

কী করে কাহিনীটির সাথে এতো একাত্ম হয়ে গেলাম টেরই পেলাম না। চমৎকার গল্প। শুভেচ্ছা জানবেন।

৩০ শে আগস্ট, ২০১৩ সকাল ১১:৩৬

খাটাস বলেছেন: আমি বেক্তিগত ভাবে কোন সৌম্যর মায়ের জন্য কষ্ট প্রকাশ করি না। তার চেয়ে নিজে কে এমন ভাবে গড়ে তুলতে চেষ্টা করি, যাতে কার ও কোন ভাল করতে না পারি, অন্তত আমি যেন কোন না কোন ভাবে সৌম্য দের মৃত্যুর হাজার কারনের একটা নগণ্য কারন হয়ে দাঁড়াই।
আপনার সুন্দর মন্তব্বের জন্য অনেক কৃতজ্ঞতা ভাই। ভাল থাকবেন।

৩| ৩০ শে আগস্ট, ২০১৩ রাত ২:৪৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: লেখাটা ভালোই লেগেছে!

৩০ শে আগস্ট, ২০১৩ সকাল ১১:৩৭

খাটাস বলেছেন: ধন্যবাদ মন্তব্বের জন্য ভাই। আপনার ভাল লেগেছে জেনে ভাল লাগছে। ভাল থাকবেন।

৪| ৩০ শে আগস্ট, ২০১৩ রাত ২:৪৪

স্বপ্নবাজ অভি বলেছেন: খুব ছুঁয়ে গেল ! চমৎকার লিখেছেন ভাই !

৩০ শে আগস্ট, ২০১৩ সকাল ১১:৩৮

খাটাস বলেছেন: আপনার অনুভুতি জেনে অনেক ভাল লাগছে অভি। কৃতজ্ঞতা জানবেন। ভাল থাকবেন।

৫| ৩০ শে আগস্ট, ২০১৩ রাত ৩:৫০

খেয়া ঘাট বলেছেন: ছোট একটি গল্পের মাধ্যমে এ সমাজের অনেক কিছুই সামনে এনে দাঁড় করালেন।

৩০ শে আগস্ট, ২০১৩ সকাল ১১:৪২

খাটাস বলেছেন: খেয়া ঘাট ভাই কে ব্লগে পেয়ে ভাল লাগছে। আমি আসলে গল্প লিখতে পারি না। আমার সমস্যা পুরো সিস্টেম নিয়ে। তাই সিস্টেমের নানা দিক কে একটা পরিবারের ঘটনা দিয়ে তুলে ধরার চেষ্টা করেছি। আমরা সিস্টেমের ভুল পুরোপুরি শোধরাতে না পারি, কিন্তু কখন ও যেন সেই ভুলের সাথে একাত্ম না হয়ে যাই , এই কামনা।
আপনার মন্তব্বের জন্য অনেক অনেক ধন্যবাদ ভাই।
ভাল থাকবেন।

৬| ৩০ শে আগস্ট, ২০১৩ সকাল ১১:০৩

ঢাকাবাসী বলেছেন: ভাল লেখা।

৩০ শে আগস্ট, ২০১৩ সকাল ১১:৪২

খাটাস বলেছেন: ধন্যবাদ ঢাকাবাসী ভাই।

৭| ৩০ শে আগস্ট, ২০১৩ সকাল ১১:১৪

মামুন রশিদ বলেছেন: ভাল লিখেছেন

৩০ শে আগস্ট, ২০১৩ সকাল ১১:৪৩

খাটাস বলেছেন: ধন্যবাদ মামুন রশিদ ভাই।

৮| ৩০ শে আগস্ট, ২০১৩ সকাল ১১:২০

সেলিম আনোয়ার বলেছেন: একটা টাইপো পেয়েছি। চমৎকার গল্প । মায়ের ভালবাসার তুলনা নেই। ++

৩০ শে আগস্ট, ২০১৩ সকাল ১১:৪৫

খাটাস বলেছেন: সত্যি ই মায়ের ভালবাসার তুলনা নেই। সুন্দর মন্তব্বের জন্য অনেক অনেক ধন্যবাদ সেলিম আনোয়ার ভাই। ভাল থাকবেন।

৯| ৩০ শে আগস্ট, ২০১৩ সকাল ১১:৫৬

টুম্পা মনি বলেছেন: ভালো লাগল।

অফটপিকঃ আপনার নাম খাটাস কেন? ছোটবেলায় ''খাটাস'' কে ডাকতাম ''খাটাইস'' বলে। এখন বড় হয়ে গেছি। তবুও সেভাবে ডাকতেই একটা আলাদা রকমের মজা পাই। যাই হোক শুভকামনা।

৩০ শে আগস্ট, ২০১৩ দুপুর ১২:২১

খাটাস বলেছেন: আপনার ভাল লাগল জেনে ভাল লাগল।

বেশির ভাগ মানুষ ভাল কে ভাল, খারাপ কে খারাপ বলতে পারে না। কেও ভয়ে পারে না। কেও পার্থক্যই জানে না। যারা মুখের ওপর কথা বলতে পারে, তাদের খাটাস বলে। ছোট থেকেই শান্ত স্বভাবের বলে আগে পারতাম না খাটাস হতে। এখন সেই খাটাস হউয়ার চেষ্টাই আছি বলেই খাটাস। :)
আপনার ইচ্ছা হলে আমাকে ''খাটাইস'' বলেই ডাকতে পারেন।
ভাল থাকবেন। শুভ কামনা।

১০| ৩০ শে আগস্ট, ২০১৩ বিকাল ৫:০৭

সুমন কর বলেছেন: গল্পটা ভালো হয়েছে....

৩০ শে আগস্ট, ২০১৩ সন্ধ্যা ৭:৩৬

খাটাস বলেছেন: ধন্যবাদ । ভাল থাকবেন।

১১| ৩০ শে আগস্ট, ২০১৩ রাত ১১:০৪

মাসুম আহমদ ১৪ বলেছেন: প্রশ্নগুলোর উত্তর জানা আমাদের সমাজের জন্য খুব দরকার!

মন খারাপ করা মর্মন্তিক একটা গপ - ভালা লাগলো

৩০ শে আগস্ট, ২০১৩ রাত ১১:৩৪

খাটাস বলেছেন: প্রশ্ন গুলোর উত্তর না জানলে ও প্রশ্ন গুলো আমাদের ই সৃষ্টি। আমাদের নিজেদের এমন ভাবে পরিবর্তন করা দরকার যেন আমরা মনের অজান্তে ও প্রশ্ন গুলোর জন্য দায়ি হয়ে না যাই।
সুন্দর বলেছেন। আপনাকে অনেক ধন্যবাদ। ভাল থাকবেন।

১২| ৩১ শে আগস্ট, ২০১৩ দুপুর ১২:৩৮

একজন আরমান বলেছেন:
সুন্দর লিখেছেন।
শেষে অনেকগুলো প্রশ্ন রেখে গিয়েছেন। যার অনেক উত্তর আমরা সকলে জানলেও প্রতিকার নেই !!!

৩১ শে আগস্ট, ২০১৩ বিকাল ৩:০৮

খাটাস বলেছেন: অনেক ধন্যবাদ কবি সাহেব। আপনি ও সুন্দর বলেছেন।
ভাল থাকবেন। শুভ কামনা।

১৩| ৩১ শে আগস্ট, ২০১৩ রাত ১১:৪৫

কান্ডারি অথর্ব বলেছেন:


আপনার কাছ থেকে আরও এমন গল্প পাব বলেই আশা করি।

++++ রইল।

০১ লা সেপ্টেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:৫৫

খাটাস বলেছেন: কাণ্ডারি ভাই, আপনাকে ব্লগে পেয়ে এবং আপনার মূল্যায়নে সম্মানিত বোধ করছি। সাহিত্য চর্চার নুন্নতম যে মেধা প্রয়োজন তা আমার মাঝে অনুপস্থিত। মাঝে মাঝে কিছু বিক্ষিপ্ত চিন্তা কে লেখার মাধ্যমে কোন চরিত্র কে আবলম্বন করে তুলে ধরার চেষ্টা করি, যেখানে নিতান্তই সেগমেনটেসনের জন্য গল্প নামে ট্যাগ দেই। তবু ও আপনার মন্তব্বের প্রতি শ্রদ্ধা রেখে বলছি, প্রত্যাশা পূরণে সাধ্যমত চেষ্টা করব।
শুভ কামনা। ভাল থাকবেন ভাই।

১৪| ০১ লা সেপ্টেম্বর, ২০১৩ রাত ১০:৫২

মাহমুদ০০৭ বলেছেন: প্রস্ন অনেক কিন্তু কি হবে এর উত্তর ।
দুঃখিত ভাল হইছে , ভাল লাগছে এসব বলতে ইচ্ছে করছে না ।
সোজা মাথায় বাড়ি দেয়া যেটাকে বলে আপনি সেটাই করেছেন ।
অনেক ভাবনা নিয়ে গেলাম ।
ভাল থাকবেন ভাই , শুভকামনা । :)

০২ রা সেপ্টেম্বর, ২০১৩ রাত ১২:১৯

খাটাস বলেছেন: প্রথম আগমনে স্বাগতম মাহমুদ ভাই। আপনাকে ব্লগে পেয়ে ভাল লাগছে, কারন আপনার কাক এর গল্প পড়ে ফ্যান হয়ে গেছি।
আপনার সুন্দর মন্তব্বের জন্য অনেক ধন্যবাদ। ভাল থাকবেন। শুভ কামনা।

১৫| ০২ রা সেপ্টেম্বর, ২০১৩ রাত ১১:৪১

এহসান সাবির বলেছেন: মন খারাপ হয়ে গেল..........

শুভেচ্ছা রইলো।

০৩ রা সেপ্টেম্বর, ২০১৩ রাত ১২:০০

খাটাস বলেছেন: মন্তব্বের জন্য ধন্যবাদ। আপনার প্রতি ও শুভ কামনা রইল।

১৬| ০৩ রা সেপ্টেম্বর, ২০১৩ রাত ১২:১৫

মাক্স বলেছেন: সৌম্যর জন্য মন আর্দ্র হলও!

অনেক গুলো প্রশ্ন তুলেছেন, যার জবাব হয়তো একসময় পাব কে জানে নয়তো পাব না সৌম্যরা এইরকমভাবেই হয়ত মরবে প্রতিনিয়ত!

০৩ রা সেপ্টেম্বর, ২০১৩ দুপুর ১২:৫০

খাটাস বলেছেন: আপনার অনুভুতি জেনে ভাল লাগছে। সুন্দর বলেছেন।
প্রথম বারের মত আমার সীমানায় স্বাগতম।
শুভ কামনা। ভাল থাকবেন।

১৭| ০৬ ই সেপ্টেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:৫৬

মশিকুর বলেছেন:
অসাধারন লিখেছেন

পোস্ট পড়ে শক্তি যোগার হল, শেষে কয়েকটা প্রতিকার রাখলে আরও ভাল লাগতো। যাইহোক +

০৭ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ১২:৪৮

খাটাস বলেছেন: প্রতিকার তো আমাদের নিজের হাতে ভাই, শুধু আর একটু ভাবতে হবে, একটু করে নিজের পরিবর্তন ঘটাতে হবে- এত টুকুতে পুরো প্রতিকার না হলে ও যাত্রা টা শুরু হবে। শুরু হলে আর থাম্বে না। :)
আপনার মন্তব্য পেয়ে ভাল লাগল। ভাল থাকবেন মশিকুর ভাই। শুভ কামনা।

১৮| ১৫ ই সেপ্টেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:৩৩

বোকামন বলেছেন:
অনেক প্রশ্ন .. তবে উত্তর !
উত্তরটাও হয়তো আমাদের সবারই জানা। কিন্তু শুধু প্রশ্ন আর উত্তরের মাঝে থাকলেই তো হবে না। উদ্যোগী হতে হবে সমাধানের। আর সে জায়গাটাতেই আমরা বেশ অলস ...

তাই যার যার কষ্ট নিয়ে একাই বসে থাকতে হচ্ছে।।

খুব ভালো লিখেছেন। কৃতজ্ঞতা রইলো।।

১৫ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ৯:৩৭

খাটাস বলেছেন: আপনাকে দেখে অনেক ভাল লাগছে বোকামন ভাই। সত্যি ই সুন্দর বলেছেন সব প্রশ্নের উত্তর জানলে ও আমরা ই উদ্যোগী হতে পারি না বলে যার যার কষ্ট নিয়ে একা বসে আছি।
অনেক কৃতজ্ঞতা ভাই আপনার ভাল লাগার কথা জানানোর জন্য এবং সুন্দর একটি মন্তব্বের জন্য।
অনেক অনেক শুভ কামনা বোকামন ভাই। ভাল থাকবেন।

১৯| ১৮ ই সেপ্টেম্বর, ২০১৩ দুপুর ২:৪০

অনীনদিতা বলেছেন: মন ছুঁয়ে গেল ! :)
চমৎকার লিখেছেন খাটাস ভাইয়া ;) B-) !

১৮ ই সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৪:০১

খাটাস বলেছেন: অনেক অনেক কৃতজ্ঞতা অনীনদিতা আপু। :) আপনার মন্তব্য পেয়ে অনেক ভাল লাগার সৃষ্টি হল।
শুভ কামনা। ভাল থাকবেন আপু। :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.