নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

.সমাজ নিজস্বতাকে প্রশ্রয় দেয় না।। তবু ও নিজ প্রশ্রয়ে নিজস্বতা যৌগিক হয়। যৌগিক নিজস্বতাই মৌল নিজস্বতা- ক্রমশ পরিবর্তনশীল।

খাটাস

অস্তিত্ব আর অনস্তিত্ব সব কিছুই সুত্র মেনে চলে। সুত্র যেখানে, সুত্র স্থাপনে সৃষ্টির প্রসঙ্গ সেখানে। দৃশ্যমান বা অদৃশ্যমান ক্রিয়া- প্রতিক্রিয়ার সুত্র অজানা হলেও, তা সৃষ্টি তত্ত্বের বাহিরে নয়।

খাটাস › বিস্তারিত পোস্টঃ

ফেলানি নিয়ে এত লাফালাফির কি আছে? রাগ থেকে না, সিরিয়াসলি বলছি।

০৭ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ৮:০৩

ব্লগে ফেসবুকে ফেলানি নিয়ে বেশ মুখ রোচক , ভারাক্রান্ত প্রতিবাদ মুখর পরিবেশ বিরাজ করছে। দল মত নির্বিশেষে বিরাট এক আত্মায় পরিণত হচ্ছে বাঙালি জাতি। কি আনন্দ !!! কি আনন্দ !!!

ভারত এইটা একটা কাম করল!!X( সিপাহ টারে ফাসি দিবি না তো এত নাটকের কি দরকার ছিল !!! X(

কত না মজার মজার বাক্য বর্ষণে মুখরিত বাঙালি জাতি।

ভারতের দোষ টা কোথায় আমি তো সেটাই বুঝতেছি না। :-*

এই টা কোন গোছান পোস্ট না। জাস্ট দিলাম আর কি।



বাঙালি আর একবার গর্জে উঠছে, আবার কয়েক দিন ফাউ প্যাঁচাল পাইরা কিছু উধধার হোক আর না হোক, আবার পুরান মুড়ি চিবান।

আবার অপেক্ষা। কবে একটা আন্দলনের টপিক পাওয়া যায়।



ওরে ফালানির জন্য কাইন্দা অন লাইন ভাসানো মানুষ, তোদের বলি। ফালানি মরছে, তাতে ভারতের দোষ নাই। দোষ বাংলাদেশের , কারন দেশ টা এমন মানুষ নিয়া বক্ষে ধারন করে আছে, যারা দেশ টারে পতিতা বানাইছে। এই মানুষ গুলো কোন নেতা না। সাধারন মানুষ। সবাই রাজনৈতিক নেতার চোদ্দ গুষ্ঠি উদ্ধার করে- তাদের জন্নই দেশের উন্নতি হয় না। তোরা কি করছিস? নিজের দায়িত্ব ঠিক ভাবে পালন করিস? হাসিনা খালেদা নিজামির লেঞ্জা ধরে টানিস। যারা এই টানাটানি করিস, তারা বেশির ভাগ ই তো এক চোখা। একজনের পক্ষ নিয়ে সারা জীবন আর এক জনের লেঞ্জা টানিস। দুই জন দুই জনের লেঞ্জা টানলে কি কোন দিন ঐক্য আসে? দল মত নির্বিশেষে তো কাও কে সত্য কে সত্য আর মিথ্যা কে মিথ্যা বলতে দেখি না। হাসিনা কি কোন দিন কোন ভাল কাজ করে নি? খালেদার কলের গান বাজাইলে তো তা চোখে পড়বে না। খালেদা কি কোন ভাল কাজ করে নি? হাসিনার কলের গান বাজাইলে তো তা চোখে পড়বে না। কার ও সমালোচনায় ভাল মন্দ দুইটাই তুলে ধরতে হয়। তারপর ভাল মন্দের পরিমান বিবেচনা করে, তার সম্পর্কে একটা সিদ্ধান্তে আসা যায়। সেইটা না করে শুধু খারাপ টা নিয়া টানাটানি, তাও আবার নিজের টা না, অন্নের টা । এটাকে কি বলা যায়, দেশ প্রেম, নিজের এক গুয়েমি নাকি অন্ধত্ব?

তার মানে এই না যে সমালোচনা করা মহা পাপ। কিন্তু তোরা তো সমালোচনা করতেই জানিস না। আমি খাটাসের কথায় মানতে হবে না, যে তোরা সমালোচনা করতে জানিস না। নিজের বিবেক কে জিজ্ঞাসা কর।

আর যারা সত্যি ই সত্য টা কে সত্য, মিথ্যা টা কে মিথ্যা বলার মানসিকতা রাখে- তারা বেশির ভাগ ই নির্ভেজাল। বিবি বাচ্চা আর নিজের লাইফ নিয়া বেস্ত আর বলে কি করার আছে। আজব দেশে আছি ।

ভারতের পন্নে জর্জরিত হয়ে ভারতের পণ্য ব্যাবহার করি। এটা কি ভারতের প্রতি আমাদের দয়া? নিজেরা বানাইতে পারি না, দামে সস্তা , মানে কিছু টা ভাল বলেই ব্যাবহার করি।

প্রস্ন সেটা না? আমরা বানাইতে পারি না কেন?

কাপড়ের শিল্পে প্রসিদ্ধতা লাভ করিয়া আনন্দে অভিভুত?

আমাদের দেশে কেন কোন গাড়ির ইন্ডাস্ট্রি নেই, টেকনোলজি বেসড বড় বড় কলকারখানা নেই, যেখানে আমরাই প্রযুক্তি বানাব?

অন্নের থেকে মেশিন কিনে কাপড় চোপড় বানাইয়া কয় দিন? আমাদের দেশে কি মেধা নেই? যারা বিসসের সাথে টেক্কা দিতে পারে? বলবি, আছে সরকারি পৃষ্ঠ পোষকতা পায় না।

আরে তুই নিজেই তো চোর। ঠিক মত ট্যাক্স দিস না। ঘুষ খাস। হয়ত পরিমানে কম দেখে ভাবিস, আমার এই সামান্য কটা টাকার জন্য দেশের আর কি হবে?

ভুলে গেছিস তোর শিক্ষা,

" বিন্দু সিন্ধু গড়ে। "

এমনিতেই বাজেট ঘাটতি, আমাদের নিজের বাপ চাচা ভাই বোন মা ভাবির ছোট ছোট দুর্নীতির জন্নে। অন্নের সাহায্যে দেশ চলে। সেই দেশ কিভাবে বদলাবে? কিভাবে ব্যাবহার করবে মেধা? এমনিতেই দেশের মাথারা খাইয়া কুল পায় না, সাধুর হাতে পড়লে ও ১০০ বছর লাগবে এই দেশ বদলাইতে। আর অন্নে সাহায্য দিলে তো সুযোগ নেবেই, মেধা গুলকে লাগায় নিজের কাজে। আর সেই মেধার হাতে গড়া পণ্য আমরা হাড় ভাঙ্গা খাটুনি দিয়ে, সামান্য কিছু এদিক সেদিক করা টাকা দিয়ে বেশি দামে কিনি। দোষ কার? এক বার ও চেষ্টা করেছি সৎ হবার, কিন্তু অন্নে অসৎ সেই দুঃখে গাজন কম গাই নি।



" নিজেদের শরীর ঘামিয়ে দাদাদের পণ্য কিনি, আর দাদারা শরীর গহনা, পোশাকে ভরিয়ে এ সি তে গা জুড়ায়।

ঘামের গন্ধ ভরা বাঙ্গালিরে দাদারা অবজ্ঞা করবে এটাই তো স্বাভাবিক। একে তো নিজের উন্নতি নাই, বাধ্য হয়েই দাদাদের উন্নতির কারন হয়ে গেছি। কিন্তু এই বাধ্য বাধকতায় কি আমাদের দায় নেই? এ তো আমাদের ই সৃষ্টি।



সালার কইতে ও খারাপ লাগে,

" আমরা আমাদের দেশ কে এমনি এক পতিতা বানিয়েছি যে অন্নেরা এসে মনরঞ্জন করে যায়, আবার ভাড়া ও নেয়। "



বেশির ভাগ মানুষ ই কয়েক দিন কাইন্দা সব ভুলে যাবে, দাদাদের কে বুক ভরা ঘৃণা করতে করতে দাদাদের পন্নেই জীবন সাজাবে, আমাদের দেশের করুন পরিস্থিতির জন্য নেতাদের গালাগালি করতে থাকবে, আর নিজের শুদ্ধির কথা মনে ও আনবে না, নিজের দায়িত্ব নিয়ে থাকবে আগের মতই বেকা তেরা ভাবে।

এই সব মানুষ দের কান্না কাটি তে থু থু দেই।

কান্না কাটি প্রতিবাদ করার অধিকার শুধু তাদের আছে, যারা নিজেদের দায়িত্তে অবহেলা করে না। নিজেকেই প্রশ্ন কর, তুই কোন দলে?

হয়ত কেও বলতে পারে, ফেলানি আমার কেউ না তাই এমন কথা মুখ দিয়ে বের হচ্ছে, নিজের কেও হলে বুঝতি। আমার কেও যদি আল্লাহ না করুক, এভাবে মরে কষ্ট পাব। তবু ও তোদের শোকের মিছিলে যাব না।



শেষে একটা কথা বলতে চাই, এই পোস্ট কাও কে কষ্ট দেয়ার জন্য না। নিজের দৃষ্টি ভঙ্গি টা তুলে ধরার জন্য। যখন সব বাঙালি এক হয়ে কোন কিছুর প্রতিবাদ করে, অন্তর টা তে কেমন লাগে টা আমি নিজে জানি শুধু? কিন্তু কিছু দিন পর সব কেন ভেঙ্গে যায়? হয়ে যায় আগের মত। তবু ও কেন পরিবর্তন হয় না। এত দেশ প্রেম যে বাঙ্গালির মনে, এত মেধা যে বাঙ্গালির মাঝে- ছোট ছোট ভুলে তারা স্বপ্নের বাংলাদেশ কে প্রথিস্থা করতে পারবে না- টা মেনে নিতে পারি না। ফেলানির রায় নিয়ে আন্দোলন হবে- হোক। ফল কি হবে জানি না। শুধু একটু ভাবুন নিজের পরিবর্তনের জন্য। যেহেতু ভারতের হাতেই আমরা বেশি বন্দি, চেষ্টা করুন যত টুকু সম্ভব ভারতীয় পণ্য বর্জনের। এক বারে টা সম্ভব নয়। আমি নিজেই পারব না, আমার মা বোন কে ভারতীয় সিরিয়াল দেখা থেকে সম্পূর্ণ বিরত রাখতে। কিন্তু কমাতে হয়ত পারব।

এ ব্যাপারে ব্লগার আভারগ্রিন নাহিদ ভাই এর একটি পোস্ট অনেক ভাল লাগছে।

ইচ্ছে হলে দেখতে পারেন



আর একটা কথা বলব কি বলব না, ঠিক করতে পারছিলাম না। ভাবলাম বলেই ফেলি। আমি নিজে যেহেতু এত প্যাঁচাল পারলাম, প্রস্ন আসতেই পারে, আমি কি করেছি?

গত রাতেই সিদ্ধান্ত নিয়েছি, এয়ারটেল আর ব্যাবহার করব না। হয়ত ২০০ টাকার একটা সিম লাগবে, আর ৩০০ নাম্বারে মেসেজ করতে ৩০০ টাকা লাগবে। তবু ও যাত্রা টা অন্তত শুরু করি।

বাহ বা পাওয়ার জন্য কথা টা বলি নি। নিন্দুকেরা যা খুশি বলতে পারে। নিজের পরিবর্তনের চেষ্টায় এক সাধারন বাঙালি।



( পোস্টে তুই সম্বোধনের জন্য সবার কাছে ক্ষমা প্রার্থী। )



সায়ানের একটা গান পোস্টে এড করে শেষ করলাম।

কাও কে কষ্ট দিয়ে থাকলে ক্ষমা প্রার্থী। যাদের মনে অসততা নেই, তারা কষ্ট পাবে না জানি। তবু ও সবার কাছে ক্ষমা প্রার্থী।



মন্তব্য ৬২ টি রেটিং +২/-০

মন্তব্য (৬২) মন্তব্য লিখুন

১| ০৭ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ৮:১৯

বেকার মানুষ বলেছেন: তুই আসলেই খাডাস।

০৭ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ১০:০৭

খাটাস বলেছেন: ধন্যবাদ আমি আসলেই খাটাস। তবে তা কোন দৃষ্টিতে বললেন বুঝলাম না। উড়নচণ্ডী ভাই কে দেয়া আমার কমেন্ট দেখতে পারেন। শুভ কামনা।

২| ০৭ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ৮:২৩

পরিবেশ বন্ধু বলেছেন: অন্যায়ের শৃঙ্খল ভেঙ্গে দাও ।
ফেলানি হত্যার বিচার ।।

*****পরিবেশ বন্ধু

তাজা খুন , নবারুণ বালিকার সম্ভ্রম
পিঁয়ে নেয় শ্বাপদেরা শকুনের দৃষ্টি
মানবতা বলি হয় , পিচাশের নগ্ন খড়গে
ফেলানির মত জান , কুরবান কাঁপে রোষে সৃষ্টি ,
হাহাকার ধ্বনি আজও সিমান্তের দেয়ালে
কাঁটাতার এ শোণিতের দাগ লাগে চক্ষু অক্ষি কূটরে
যৌবনের মেহেদি সাজ পড়ে রক্তে
ঝুলে থাকে বালিকা মৃত্যুর বাসরে ।।
কাল এ অধ্যায় করে পিছাশ রচনা
বানায় আরও পর্যটন দেখাবে কুকীর্তি
মানবতা লিন হয় , অন্যায় সুপ্ত রয়
আজ দেখি বিচারক প্রহসনে বসে করে মহা ফুর্তি ।।

০৭ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ১০:০৯

খাটাস বলেছেন: ধন্যবাদ বন্ধু সুন্দর কবিতার জন্য।
ফেলানি হত্যার বিচার অবশ্যই চাই, তবে আমি চাই আমার দেশ ই তা করুক।
শুভ কামনা।

৩| ০৭ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ৮:২৮

মনিরুজ্জামান স্বপন বলেছেন: সবটুকুর মধ্যে ভাল লেগেছে-
হাসিনা কি কোন দিন কোন ভাল কাজ করে নি? খালেদার কলের গান বাজাইলে তো তা চোখে পড়বে না। খালেদা কি কোন ভাল কাজ করে নি? হাসিনার কলের গান বাজাইলে তো তা চোখে পড়বে না। কার ও সমালোচনায় ভাল মন্দ দুইটাই তুলে ধরতে হয়।

০৭ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ১০:১০

খাটাস বলেছেন: আপনার এত টুকু ভাল লেগেছে , এটা ই আমার জন্য অনেক বড় প্রাপ্তি।
শুভ কামনা।

৪| ০৭ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ৮:৪৩

আমিনুর রহমান বলেছেন:




পোষ্টে +++

০৭ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ১০:১০

খাটাস বলেছেন: ধন্যবাদ আমিনুর ভাই। :)

৫| ০৭ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ৮:৫৯

আশরাফ মাহমুদ মুন্না বলেছেন: .
:(

B:-/

|-)

:-/

০৭ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ১০:১২

খাটাস বলেছেন: :||
B:-)
:-&
8-|
পুরোপুরি বুঝলাম না মনোভাব। শুভ কামনা।

৬| ০৭ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ৯:২৯

বিদ্রোহী ভৃগু বলেছেন: যখন সব বাঙালি এক হয়ে কোন কিছুর প্রতিবাদ করে, অন্তর টা তে কেমন লাগে টা আমি নিজে জানি শুধু? কিন্তু কিছু দিন পর সব কেন ভেঙ্গে যায়? হয়ে যায় আগের মত। তবু ও কেন পরিবর্তন হয় না। এত দেশ প্রেম যে বাঙ্গালির মনে, এত মেধা যে বাঙ্গালির মাঝে- ছোট ছোট ভুলে তারা স্বপ্নের বাংলাদেশ কে প্রথিস্থা করতে পারবে না- টা মেনে নিতে পারি না।

এখানেই আমাদের ব্যর্থতা। আর তার সুযোগে- রাজীবদের মতো দালালরা পুরা জাতিরে দালাল বলে গালি দিতে সাহস পায়!!!!!!

০৭ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ১০:১৬

খাটাস বলেছেন: জি ভৃগু ভাই আমি সেই বেরথতা কেই ফেলানি হত্যার জন্য দায়ি করেছি। রাজিব সাহেবের পোস্ট দেখেছি, কমেন্ট ও করেছি। তিনি নিজে কে সঠিক আর সবাইকে বেকুব ভাবছেন।
দুই চার লাখ দালাল কিছুই করতে পারবে না, যদি অন্তত দশ লাখ বাঙালি ও ঠিক হয়।
মন্তব্বের জন্য ধন্যবাদ ভৃগু ভাই। আপনার নাম টা জানতে পারি?
ইচ্ছা না হলে বলার দরকার নাই।
শুভ কামনা।

৭| ০৭ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ৯:৫০

ভোরের সূর্য বলেছেন: সবাইকে বলছি দয়া করে গালাগালি করবেন না।কারো কথা খারাপ লাগলে আপনি আপনার মতামত জানান।আপনাদের যুক্তি গুল তুলে ধরুন কিন্তু প্লিজ কেউ কাউকে গালাগালি করবেন না।

আমাদের দেশ বা ভারত না বিশ্বের সব দেশেই ট্রান্সপাসিং বা অবৈধ অনুপ্রবেশ বড় ধরনের অপরাধ কিন্তু এটা ঠিক যে একই কাজ ভারত,পাকিস্তানের সাথে বা চায়নার সাথে করতে পারতো না।এজন্য আসলে আমরা দ্বায়ী।দ্বায়ী আমাদের প্রশাসন,রাজণীতি এবং পররাষ্ট্রণীতি।আমাদের মেরুদন্ড নাই।আমরাই সুযোগ করে দিয়েছি ওদের তাই ভারত আজকে এরকম সাহস করে আমাদের সাথে।

০৭ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ১০:২০

খাটাস বলেছেন: আপনার চমৎকার মন্তব্বে ++++++++।
শুভ কামনা ভাই। ভাল থাকবেন।

৮| ০৭ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ১০:০৪

সামু মামু বলেছেন: মানুষ ফিচারিং “ভারত”
Click This Link

৯| ০৭ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ১০:১৪

উড়নচন্ডী ডটকম বলেছেন: ভারতের দোষ টা কোথায় আমি তো সেটাই বুঝতেছি না।

আপনার এই লাইনটি যথেষ্ট আপত্তিকর।

আমাদের তো ভারত মাগনা খাওয়াই না তাইনা? ভারতও তো আমাদের থেকে পন্য আমদানী করে তাই না? তাহলে আপনি সীমান্ত হত্য পন্য আমদানী নিয়ে কিভাবে জাষ্টিফাই করবেন?

০৭ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ১০:৩৫

খাটাস বলেছেন: ধন্যবাদ ভাই। হ্যাঁ এই লাইন টা দেয়া ভুল হয়েছে। এখানে মুলত আমি বোঝাতে চেয়েছি, ভারতের দোষের চেয়ে আমাদের দোষ অনেক অনেক বেশি। কিন্তু বাক্য নির্বাচন ভুল হয়েছে। ইচ্ছে করে আর ঠিক করলাম না, তাহলে পাঠক বিভ্রান্ত হবে। এই কমেন্ট এ আমার ঐ ভুল স্বীকার রেখে দিলাম।

আমাদের তো ভারত মাগনা খাওয়াই না তাইনা?
নিজেদের শরীর ঘামিয়ে দাদাদের পণ্য কিনি, আর দাদারা শরীর গহনা, পোশাকে ভরিয়ে এ সি তে গা জুড়ায়।

ভারতও তো আমাদের থেকে পন্য আমদানী করে তাই না?
তা নিতান্তই নগণ্য। মুখে বলা বাংলাদেশের সাথে লোক দেখান বন্ধুত্ত রক্ষা করতে ভারত এটা করে। মুলত আমাদের দেশের বাজার দিয়েই তারা প্রচুর বৈদেশিক মুদ্রা আয় করে।

তাহলে আপনি সীমান্ত হত্য পন্য আমদানী নিয়ে কিভাবে জাষ্টিফাই করবেন?
ভারত এর যে কোন কিছু আমাদের দেশে ঢুকলে তাতে তাদের কোন আপত্তি নেই। তা ফেন্সি কোকেন হলে ও তারা আটকায় না। এটা তাদের কাছে মনে মনে বৈধ।
কিন্তু এ দেশ থেকে আস্ত মানুষ তাদের দেশে অনু প্রবেশের চেষ্টা করলে এই অবৈধ কাজ কে তারা বৈধ তো মনেই করে না, উল্টো মেরে ফেলাকে নিজেদের দেশে সম্ভবত মনে মনে বৈধতা দিয়ে ফেলেছে। তাদের এই মানসিকতায় কি বিচার আশা করা যায়? বিসসের চাপে পড়ে যদি আবার নতুন রায় ও হয়, তবে পড়ে আবার মানুষ মারবে সিমান্তে। কারন আমরা দুর্বল রা। আমরা দুর্বল রা আন্দোলন করলে বিশ্বাস করেন মন টা যে কি হয় বোঝাতে পারব না। কিন্তু কয়েকদিন পর আন্দোলন সফল হোক আর না হোক, কেউ নিজেদের দুর্বলতা কে কাটানোর চেষ্টা দূরে থাক, মেনেই নিতে চায় না , সেটাই আমার আক্ষেপ।
আশা করি, বুঝাতে পেরেছি যা হয়ত পোস্টে বুঝাতে পারি নি।
শুভ কামনা আপনার জন্য।
গালাগালি টা একটু কমানো উচিত মনে হয় ভাই, তা যত কঠিন কথাই সামনে আসুক। গালাগালির চর্চা করা মুলত আমাদের জাতি কে অপমান করার ই সামিল ভাই। । যদি ও আমি কিছু মনে করিই না। বাঙালি বীরের জাতি, বীরের মুখে গালাগালি মানায় না।
ভাল থাকবেন।

১০| ০৭ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ১০:২৫

তাসনুভা সাখাওয়াত বীথি বলেছেন: এইডা কিছু হইল ?

০৭ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ১০:৩৯

খাটাস বলেছেন: বিথি আপু এই পোস্ট আপনার জন্য না। :) আপনাকে ব্লগে যত টুকু চিনি , আপনি সব অনৈতিকতার বিপক্ষেই থাকেন। আপনার পোস্ট পড়েছি, সময়ের অভাবে মন্তব্য করতে পারি নি। ভাল লিখেছেন দাদাদের কাছে চিঠি। :)
আর প্রশ্নের উত্তর হল, খাটাসের মুখে তো লাগাম থাকে না, জানেন ই। :)
শুভ কামনা।

১১| ০৭ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ১০:৩৪

ইরফান আহমেদ বর্ষণ বলেছেন: সহমত। তবে কিছু ক্ষেত্রে না...........

০৭ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ১০:৪২

খাটাস বলেছেন: আরে বর্ষণ যে। কেমন আছ? :) তোমার সহমত পেয়ে ভাল লাগছে না।
আর সব ক্ষেত্রে একমত হতেই হবে, এমন কথা নেই। তবে কোন কোন ক্ষেত্রে না সময় পেলে এসে জানিয়ে যেও। ভুল মানুষের ই হয়। আমি ও হয়ত শিখতে পারব, জানতে পারব নিজের ভুল টা। :)
ভাল থাক। শুভ কামনা ভায়া।

১২| ০৭ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ১১:১২

উড়নচন্ডী ডটকম বলেছেন: আপনি যদি সত্যি মনে করেন আপনার ঐ লাইনটা দেওয়া ভুল হয়েছে তাহলে আপনি আমার প্রথম কমেন্টটি মুছে দিন।এই লাইনের জন্যই আপনাকে গালি দিয়ে ফেলেছি।


ধন্যবাদ

০৭ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ১১:১৬

খাটাস বলেছেন: ভাই যেটা ভুল সেটা আমি সব সময় ই স্বীকার করি, জড়তা ছাড়া। অনেক ধন্যবাদ আপনাকে।
একটা প্রস্ন করি কিছু মনে না করলে, আপনি কি ই রেগুলার ব্লগে? নাকি কমেন্ট কম করেন?

১৩| ০৭ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ১১:১৯

উড়নচন্ডী ডটকম বলেছেন: লগইন থাকি কিন্তু ব্লগের ভরা যৌবন আর নাই।তাই মাঝে মাঝে কমেন্ট করি।৪বছরের বেশী আছি ব্লগে।

ধন্যবাদ।

১৪| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ১২:৪১

কান্ডারি অথর্ব বলেছেন:


ভাবতেছি ভারতে যেয়ে এখন থেকে ব্লগিং করব :( :( :(

০৮ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ১২:৪৫

খাটাস বলেছেন: কাণ্ডারি ভাই মনে হয় আমার সাথে সামান্য তম ও একমত হতে পারলেন না। :)

১৫| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ১২:৪৮

ভোরের সূর্য বলেছেন: ভাই মনে আছে আপনার এ কথাগুলো একদিন আমি বলতে চেয়েছিলাম কিন্ত সবাই আবেগ দিয়ে চিন্তা করেছিল আর আমাকে আমার বাবা মা তুলে অশ্রাব্য ভাষায় গালাগালি করেছিলে।ভারতের দালাল বলেছিল বিশেষ করে আমার মা কে নিয়ে আপত্তিকর গালি দিয়ছিল কিন্ত আমার খুব আশ্চর্য লেগেছিল একটা লোকও বলেনি গালি দেয়া ঠিক হয়নি বরং অনেকেই সাপোর্ট দিয়েছিলে।ভাই গালাগালি আমাকে করো কিন্তু আমার মা কে টেনে আনার কি দরকারে।আমরা না জেনে না বুঝে খালি আবেগ দিয়ে কথা বলি কিন্ত নিজেদের ভুলগুলো দেখিনাে।যেমন অনেকেই আপনার লেখার মূল অর্থই বুঝতে পারেনিে।আপনার আগে একজন ব্লগার লিখেছিলেন ফেলানির পাসপোর্ট ভিসা ছিল কি?না থাকলে বিজিবি এড়িয়ে ভারতে গেলো কিভাবেে।তাহলে বিজিবি সীমান্তে কি করেে।ওনাকেও গালাগালি করেছে এবং ভুল বুঝেছেে।পারলে ওনার লেখাটা পড়বেনে।আমারও একটা লেখা দিয়েছি ফেলানির তারকাটায় ঝুলানো ছবি নিয়েে।সময় পেলে দেখবেন.ধন্যবাদ,ভাল থাকবেনে।

০৮ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ১:২১

খাটাস বলেছেন: গালাগালির চর্চা আমি ও পছন্দ করি না। আমার আপনার সেই পোস্টের কথা মনে আছে, পেয়াজ আমদানি বিষয়ক আলোচনা ছিল। আমি নিজে ও বিরোধিতা করেছিলাম, কোন দৃষ্টি ভঙ্গিতে মনে নাই। তবে কোন এক যুক্তি আমার পছন্দ হচ্ছিল না।
আমার উদ্দেশ্য আর কেও না জানলে ও আমি জানি সৎ। কে কি বলল , তাতে কিছু যায় আসে না। তবে যথেষ্ট শ্রদ্ধা বোধ নিয়ে আলোচনা করা টা পছন্দ করি- এতে নিজে ও অনেক কিছু শিখতে পারি। আমি এই পোস্ট দিয়েছি কিছু অতি উতসাহি মানুষের জন্য যারা সময়ে সময়েই জ্বলে ওঠার কিছুক্ষন পরেই নিভে যায়।
পোস্ট রেফারের জন্য ধন্যবাদ। পড়ার চেষ্টা করব অবশ্যই। শুভ কামনা ভাই।
আপনার নাম টা জানতে পারি? যদি কিছু মনে না করেন।

১৬| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ১:৫৪

ভোরের সূর্য বলেছেন: ধন্যবাদ। নাম জানতে চেয়েছেন।
মোহাম্মদ সিরাজুম মুনির

০৮ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ২:০০

খাটাস বলেছেন: ধন্যবাদ মুনির ভাই। ভাল থাকবেন। শুভ কামনা।

১৭| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৩ সকাল ৭:৫৭

তুহিন সরকার বলেছেন: লেখার ভারসাম্য বজায় রেখেছেন বস।

দোষ আমাদেরও আছে, মনে হয় চিরকাল থাকবে কি!?

ধন্যবাদ, ভাল থাকবেন।

০৮ ই সেপ্টেম্বর, ২০১৩ দুপুর ১:৪৪

খাটাস বলেছেন: আমি বিশ্বাস করি, আমরা এক দিন দোষ মুক্ত হবই, বাংলাদেশ উন্নত বিসসের কাতারে দাঁড়াবেই, শুধু আমাদের নিজেদের মাঝে ধৈর্য, সহনশীলতা আর অন্নের প্রতি শ্রদ্ধা বোধ আর একটু বাড়াতে হবে। রাজনিতি বিদেরা এমনিতেই পরিবর্তিত হবে।
মনে রাখবেন, ঢেউ এর বেগ যেদিকে, খড় খুটো ও সেদিকে ভেসে যায়।
অনেক ধন্যবাদ ভাই মন্তব্বের জন্য।

১৮| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৩ সকাল ৯:৫৯

এম মশিউর বলেছেন: " আমরা আমাদের দেশ কে এমনি এক পতিতা বানিয়েছি যে অন্নেরা এসে মনরঞ্জন করে যায়, আবার ভাড়া ও নেয়। "

নিজেকে ধিক্কার!!! কিন্তু আমি-আপনি বদলালেই কি দেশ বদলে যাবে??

০৮ ই সেপ্টেম্বর, ২০১৩ দুপুর ১:৪৯

খাটাস বলেছেন: এম মশিউর বলেছেন: " নিজেকে ধিক্কার!!! কিন্তু আমি-আপনি বদলালেই কি দেশ বদলে যাবে?? "
এই তো আমরা নিজেরা যখন নিজেদের ধিক্কার দিতে শিখব সবার আগে, সেটা ই আমাদের পরিবর্তনের শুরু।
আর আপনি আমি বদলালেই দেশ বদলাবে, আপনি নিশ্চিত থাকুন। কিন্তু প্রশ্ন থেকে যাই আপনি আমি কি সত্যি ই বদলাই নাকি সুশীল মুখোশ পরি? নিজে কে প্রশ্ন করুন তো ভাই?
আপনার দ্বিতীয় প্রশ্নের উত্তর টা অন্য দেশের পরিপ্রেক্ষিতে দেয়ার চেষ্টা করব।
ভাল থাকবেন। শুভ কামনা।

১৯| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৩ দুপুর ২:২৯

লাবনী আক্তার বলেছেন: সহমত ভাই আপনার সাথে!

০৮ ই সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৩:০১

খাটাস বলেছেন: অনেক অনেক ধন্যবাদ লাবনী আপু। ভাল থাকবেন।

২০| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৩ দুপুর ২:৩৯

কালবৈশাখী ঝড় বলেছেন: পড়লাম।

০৮ ই সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৩:০২

খাটাস বলেছেন: আশা করি উত্তর পেয়েছেন।

২১| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৩ দুপুর ২:৪১

স্বাধীন বিদ্রোহী বলেছেন:

তা যা লিখেছেন দাদা ! চলুন না চারমিনারে গিয়ে দম দিয়ে আসি আর ওদের পাদুটা চেটে এসে শিলার যৌবন উন্মুক্ত হতে দেখে পুলকিত হই।

০৮ ই সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৩:১৭

খাটাস বলেছেন: :) :) আপনি তো মজার ক্যারেক্টার ভায়া। পুরো পোস্ট পড়ে বুঝে শুনে মন্তব্য করেচেন নাকি, হেডিং পড়ে মন্তব্য করেচেন বুঝতে পারলুম না হে ভায়া।
আমার সম্পর্কে বড় বেশি জেনে পেলেচেন দেকচি। এঁকোন বরন নিজের সম্পক্কে জানুন।
নিন নিজের সম্পক্কে জানার দাওয়াই। :) :) :D :D
আর দাদা দম অপারের জইন্ন দন্নবাদ। দমের যে অভভেস নেই, ট্যাকলে আপ্নারে নিয়ে লালন সাই জির মাজারে যেতুম।
আপনি বরন একাই চার মিনারে জেয়ে দম দিয়ে আসুন।
ভাল তাকপেন কিন্তু দাদা। :) :)


সরি ভাই মজা করলাম। দাদাদের ভাষা তো মায়া মায়া লাগে। B-) আপনি আমার পোস্টের বক্তব্য বা চিন্তা ধারা বুঝতে পারেন নি অথবা আমি বুঝাতে পারি নি। অথবা আপনি তাদের দলে যারা আজ কেদে কাল ভুলে যাবে- তবু ও নিজে কে পালটাবে। অনেকেই ভুল বুঝছে, প্রশ্ন করলে আমি বুঝানোর চেষ্টা করতাম, কিন্তু বেঙ্গ করে খোঁচা লে আমি নিজে ও আপনাকে কিছু জানাতে পারলাম না, হয়ত আলোচনার অভাবে নিজের ভুল ও শোধরাতে পারলাম না।

ভাল থাকবেন। শুভ কামনা।

২২| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৩:২৬

খাটাস বলেছেন: স্বাধীন বিদ্রোহী ভাই আপনার জন্য।

২৩| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৩:২৬

স্বাধীন বিদ্রোহী বলেছেন:

সৈয়দ মুজতবা আলীর লেখা রসগোল্লা গল্পটি হয়ত আপনি পড়েছেন। সেখানে রসগোল্লা দিয়ে কি সুন্দর করেইনা তিনি খোঁচা দিয়েছিলেন।

আমি আপনার পোস্ট পড়েই মন্তব্য করেছি। হয়ত আমার মন্তব্যের রসটুকু আপনি গ্রহন করতে পারেন নাই।

কিছুক্ষন আগে একজন ব্লগারের পোস্টে একটি মন্তব্য করে এসেছিলাম এখন সেই মন্তব্যটি আপনার পোস্টে কপি করে দিয়ে যাচ্ছি তাহলে আমার সম্পর্কে আপনার ধারনা স্পস্ট হবে। আপনাকেও ওই পোস্টে দেখলাম সুন্দর মন্তব্য করেছেন। আপনার হয়ত ওই পোস্টে করা আমার মন্তব্যটি নজর এড়িয়ে গেছে।

শিলার যৌবন উন্মুক্ত করে গড়ে উঠেছে যে দেশের অর্থনৈতিক ভীত তাদেরই কিছু নিয়োগ প্রাপ্ত ভাঁড়ের কাছে এমন ধরনের একটি পোস্ট ছাড়া জাতি আর কি আশা করতে পারে।

ভারত বলে তারা নাকি বাংলাদেশের বন্ধু প্রতীম দেশ। তা যেই দেশ নদীর পানি নিয়া মমতার কোলে গচ্ছিত রাখে, যেই দেশ নির্লজ্জের মত বেনারশি থেকে রয়েল বেঙ্গল টাইগার পর্যন্ত নিজেদের প্যাটেন্ট করিয়ে নেয় অথচ একসময় জানতাম রয়েল বেঙ্গল টাইগার নাকি আমাদের দেশের জাতীয় পশু !!!, যেই দেশ শুধু মাত্র নিজের দেশের সেভেন সিস্টার দের অভ্যন্তরীণ ক্যাচাল মিটাতে এই দেশকে রুট হিসাবে ব্যবহার করে নদীর পানিকে মরুভূমিতে পরিনত করে, সেই দেশ ফেলানী কেন একদিন আপনাকেও কাটা তারের বেড়ায় ঝুলিয়ে রাখবে খুব শখ করেই। এত কিছুর পরেও কিভাবে আমরা বলি যা ভারত আমাদের বন্ধু দেশ।

একবার নেপাল, ভুটান, পাকিস্তান, মালদ্বীপ, শ্রীলংকার দিকে তাকিয়ে দেখুন। নেপালে তো উন্মুক্ত ভাবে ভারতীয় রুপী চলে। এমন দিন দূরে নয় যেদিন আপনার মত কিছু মানুষ পকেটের মানিব্যাগে রাখা ভারতীয় রুপী দিয়ে গরু কিনে বাসায় ফিরবেন এবং বগোল দাবীয়ে দাদাদের জুতা পলিশ করবেন।


এবার আশা করি আপনি আমার মন্তব্যের রসটুকু গ্রহন করবেন বন্ধু সুলভ ভাবেই।

০৮ ই সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৩:৩৫

খাটাস বলেছেন: ভাই মাফ করবেন। আপনার অনুভূতিতে অবশ্যই শ্রদ্ধা জানাই। আসলেই আমি আপনার মন্তব্য টা ঠিক বুঝতে পারি নি।
আমার পোস্টের উদ্দেশ্য হচ্ছে, আমি ভারতের অন্যায়ের বিরুদ্ধে আন্দোলনের মোটেই বিপক্ষে নই, আমি বিপক্ষে সেসব আন্দোলন কারিদের যারা আজ গর্জে কাল নিভে যাবে, আবার অন্য আন্দোলনে জ্বলে উঠবে। তবু ও নিজে কে পালটাবে না। ভারত তো পশু, আমরা নিজেদের দোষে এই পশু কে পোষ মানাতে পারি নি- কারন আমরা গরিব দেশ, আবার ঐ ভারতের পণ্য কিনে ভারত কে আমাদের ই বিরুদ্ধে শক্তিশালী করছি। আমার আক্ষেপ কাদের প্রতি আশা করি বুঝাতে পেরেছি।

আর ভাই রসগোল্লা গল্প টা পরি নি, বা ভুলে গেছি।
আপনার বন্ধুত্ত পূর্ণ আচরন পেয়ে খুব ভাল লাগল ভাই।
শুভ কামনা। ভাল থাকবেন।

২৪| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৩:২৮

স্বাধীন বিদ্রোহী বলেছেন:

লিঙ্কের জন্য ধন্যবাদ। আমি নিজেকে নিয়ে টেস্ট দিতে পছন্দ করিনা। কারণ আমি জানি আমি কি ?

০৮ ই সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৩:৩৯

খাটাস বলেছেন: আপনার আত্মবিশ্বাস দেখে ভাল লাগল। দোয়া আপনার আত্মবিশ্বাস আপনার বেক্তিগত জীবনে এবং দেশের কল্যাণ বয়ে আনবে।
শুভ কামনা

২৫| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৩:৪২

স্বাধীন বিদ্রোহী বলেছেন:

আমাদের সমস্যা কি জানেন ভাই কোন অঘটন না ঘটলে আমাদের ভিতর দেশ প্রেম জাগেনা। আর ভারতের ভালো দিকটি হলো এতগুলো ধর্ম আর চেতনায় বিভক্ত জাতি হয়েও দেশ প্রেমের ক্ষেত্রে সবাই এক সবসময়। অথচ আমরা যে কোন ইস্য্যুতেই লীগ আর দল এই দুই দলে ভাগ হয়ে যুদ্ধ করি নিজেদের মাঝে। এমন যখন একটি দেশের অবস্থা তখন ভারত মাতা যে আমাদের সাথে সৎ মাতার মত আচরন করবে এটাই স্বাভাবিক।

এত দিন নিজ দেশের পন্য কেন ব্যবহার না করে আজ হুট করে কেন এত দেশ প্রেম জেগে উঠবে ভাই।

০৮ ই সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৩:৫৫

খাটাস বলেছেন: সুন্দর বলেছেন ভাই। আপনার কথায় হাজার সহ মত।
শেষ কথা প্রসঙ্গে আমার বেক্তিগত মতামত, এইটা আসলেই আমাদের একটা সীমাবদ্ধতা। আপনি বললেন বন্ধুত্ত পূর্ণ ভাবে, সত্যি ই মন নড়ে উঠল, যদি আমি বেশির ভাগ ক্ষেত্রে যত টুকু পারি ভারতীয় পণ্য থেকে খুব কম কেনার চেষ্টা করি আগে থেকেই।
এভাবে আলোচনা হলে ই আমরা নিজেদের নানা ভুল গুলো জানতে পারব, আর ও সচেতন হতে পারব। কিন্তু আমাদের হিংসা কমিয়ে শ্রদ্ধা বোধ বাড়াতে হবে। গালাগালি খোঁচা খুচি করে ঠাণ্ডা মাথায় আলোচনার মনোভাব তৈরি করতেই হবে।

বাংলাদেশ পালটাবেই ভাই, আমি জানি, আমি বিশ্বাস করি।

২৬| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৫:১৬

ভোরের সূর্য বলেছেন: আপনি মনে হয় ঠিকই বলেছেন যে অতি উৎসাহিদের জন্য আপনি এই লেখা লিখেছেন।কালকেই একজন ব্লগার বলেছেন ভারতীয় হাইকমিশনার কে গ্রেফতার করা হোক। পাবলিক হেভি লাইক দিয়েছে।সবাই সহমত জানিয়েছে।এই হচ্ছে আবেগ।

আজকের একটা খবর দেখলাম
বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া তখনো নরসিংদীর জনসভায় পৌঁছাননি। তার আগেই খালেদা জিয়ার বক্তব্য ও ‘মিথ্যাচারের’ প্রতিবাদে আলোচনা সভার আমন্ত্রণ চলে এসেছে গণমাধ্যমে।

আজ রোববার বেলা সোয়া দুইটার সময় নৌকা সমর্থক গোষ্ঠী নামের একটি সংগঠন এই আমন্ত্রণপত্র ই-মেইলের মাধ্যমে বিভিন্ন গণমাধ্যমে পাঠায়। ‘নরসিংদীতে খালেদা জিয়ার মিথ্যাচার’ বক্তব্যের প্রতিবাদে আয়োজিত ওই আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন দপ্তরবিহীন মন্ত্রী সুরঞ্জিত সেনগুপ্ত, আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য সতীশ চন্দ্র রায় প্রমুখ।

যখন এ আমন্ত্রণপত্র আসে তখন নরসিংদীর পথে ছিলেন বিরোধীদলীয় নেতা খালেদা জিয়া।


এত নোংরা রাজনীতি নিয়ে ব্যাস্ত থাকলে ফেলানীদের বিচার তো এমনি হবে। এরা কিসের কি ফেলানীর বিচার নিয়ে বক্তব্য দিবে প্রতিবাদ জানাবে তা না। আগাম মিথ্যা প্রচারনা চালাচ্ছে। এরা কি মানুষ নাকি মানুষের অধম? যে সময় আমাদের জাতীয় ঐক্যের দরকার সেখানে এরা নোংরা রাজনীতি নিয়ে খেলছে।

০৮ ই সেপ্টেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:৪২

খাটাস বলেছেন: ভাই আবেগ অনেক দামি একটা সম্পদ। কিন্তু বাঙালির আবেগ বেশির ভাগ ক্ষেত্রেই অপ ব্যাবহার হয়। আমি সাহাবাগ আর মতিঝিল দুইটাকেই এর উদাহরন মনে করি।
আবেগ থাক্তেই হবে- কিন্তু আবেগ কে ধৈর্য দিয়ে কাজে না লাগালে, কখনই আমরা কাঙ্খিত লক্ষে পোঁছাতে পারব না।

আবেগ ছিল বলে আমরা মুক্তি যুদ্ধ পেয়েছি। কিন্তু সেখানে শুধু আবেগ দিয়ে আমরা যুদ্ধ জয় করি নি- ছিল ধৈর্য, পরিশ্রম আর কৌশল।

আর নিউজের ব্যাপারে বলব, এক দল মিথ্যাচার করবেই- এটা ও ধ্রুব সত্য হয়ে যাচ্ছে যেমন তেমনি বিপক্ষ দলের বদনাম করতেই হবে- এটা ও ধ্রুব সত্য হয়ে যাচ্ছে।
সাধারন মানুষ হিসেবে যখন আমরা নিজেরা এসব নিয়ে আলোচনা করব, তখন আমাদের ভাষা মার্জিত ও যৌক্তিক হউয়া উচিত।

মার্জিত হউয়া মানেই যে সুশীলতা না, এটাই মানুষের অনেকে বোঝে না। ধৈর্য ধরব হাজার বার, কিন্তু কেটে ফেলব হাজার বার শেষে এক বার- এটাই আমার নিতি।

ফিরে এসে মন্তব্য করার জন্য অনেক অনেক ধন্যবাদ মুনির ভাই।
ভাল থাকবেন।

২৭| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৫:৫৫

বঙ্গভূমির রঙ্গমেলায় বলেছেন: সবার কমেন্টস পড়েইতো আমার মাথা গরম হয়ে গেছে। আমার কোন কি কমেন্টস করব কোন আইডিয়া আসছে না। ধন্যবাদ সবাইকে এত সুন্দর এবং মার্জিত কমেন্টস এর জন্য। আসলে আমাদের দোষ আছে আমরা বাঙালীরা সব কিছু খুব সহজেই ভূলে যাই। আমরা যারা ফেলানীকে নিয়ে এত কথা কয়দিন পরেই দেখবেন তারাই ভারতের প্রশংসা করছে এবং ফেরানীকে মনেই নেই। এরকম আর কত ফেলানী আসবে যাবে, কথা হবে, সমালোচনা হবে আবার সবাই ভূলে যাব।
একটাই করতে নিজেকে ধিক্কার দেয়া বা মনে প্রাণে ভারতের এই নিলৃ ঘৃনা করা।

০৮ ই সেপ্টেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:৪৪

খাটাস বলেছেন: আপনি আমার পোস্টের উদ্দেশ্য টা সুন্দর ভাবে বলেছেন ভাই।
অনেক অনেক ধন্যবাদ সুন্দর মন্তব্বের জন্য। ভাল থাকবেন।


আপনার একই কমেন্ট ২ বার এসেছে। ২য় কমেন্ট টা ডিলিট করে দিলাম।

২৮| ০৯ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ১২:৪২

মাহমুদ০০৭ বলেছেন: ভাই , বলে আসলে লাভ কি ?
এখন ত এসব ডাল - ভাত হয়ে গেছে ।
এই যে আমি - আপনি ব্লগিং করতাছি এর মধ্যে কয়টা মরছে কে জানে ।
কয় টাই বা মিডিয়ায় আসে ।
আগে নিজেদের মেরুদণ্ডী প্রানি হতে হবে ।
সবাই কে বলছি , প্লিজ সব কিছু নিয়ে একটু ভাবুন ।
আমাদের ব্যক্তিগতভাবে যতটুকু করা সম্ভব
তা হতে আমরা যেন বিরত না থাকি ।
ভাল থাকুন ।

০৯ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ১:০২

খাটাস বলেছেন: প্রথম কথা টা মানতে পারছি না। বলে লাভ নাই ভেবেই মানুষ বলে না বা কিছুদিন বলে বলা ছেড়ে দেয়। রেভুলিউসন এক দিনে হয়, অনেক দিনের চেষ্টা শ্রম আর ধৈর্যের ফল। এক এক করে মানুষ যখন বলা শুরু করবে, হুজুগে জাতি হউয়ায় দেখবেন এক সময় সবাই বলতে শুরু করেছে। আর এক হুজুগেই আমরা আমাদের হুজুগে জাতির অপবাদ ঘোচাতে পারব ইন শা আল্লাহ।
সেই হুজুগের অপেক্ষায় আছি।

আপনার শেষের কথা গুলো একদম ঠিক বলেছেন। সহমত।
শুভ কামনা ভাই। ভাল থাকবেন।

২৯| ০৯ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ১:২২

মাহমুদ০০৭ বলেছেন: প্রথম কথাটা হতাশা থেকেই বলছি ।
রাইত ত , ক্ষোভ উছলাইয়া পড়ে । আর সহ্য হয় না ভাই , মাঝে মাঝে মনে হয় শালার
রাস্তায় নিজেই নেমে পড়ি ,অদের কয়টাকে মেরে নিজেও মরি ।
কি রকম কুত্তা - বিলাইয়ের মতন আমাদের মারে । বুক টা খুব জ্বলে রে ভাই ।
লিখার দরকার আছে , আরও অনেকে লিখুক এ বিষয়ে ,
আমরা যারা ঘুমিয়ে আছি , একটু যাতে জাগি ।

ভাল থাকুন ভাই , শুভকামনা রইল ।

০৯ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ২:১৩

খাটাস বলেছেন: মাফ করবেন ভাই, কষ্ট দেয়ার জন্য বলি নি। আমাদের সবার ই কম বেশি চাপা ক্ষোভ আছে, সেই ক্ষোভ টা কে আমরা আমাদের দৈনন্দিন ও বাস্তব জীবনে কাজে লাগাতে পারি না বলেই আমরা বারবার পিছিয়ে পড়ি।
আমরা একটু একটু করে পরিবর্তনের শুরু করলেই হবে ভাই, শুরু টাই যত কষ্ট।
অনেক ধন্যবাদ ভাই ফিরে এসে মন্তব্বের জন্য।
আপনি ও ভাল থাকবেন, শুভ কামনা রইল।
আর নতুন গল্প চাই। :)

৩০| ০৯ ই সেপ্টেম্বর, ২০১৩ দুপুর ১২:১৬

ঢাকাবাসী বলেছেন: আপনার সাথে একমত। আর হ্যাঁ বাংলা বানানের উন্নতির প্রয়োজন।

০৯ ই সেপ্টেম্বর, ২০১৩ দুপুর ১:৫৯

খাটাস বলেছেন: সহমত দেয়ার জন্য ধন্যবাদ ঢাকাবাসী ভাই।
আর ভুল ধরিয়ে দেয়ার জন্য ধন্যবাদ, :#> পরের বার থেকে ভুল হবে না ইন শা আল্লাহ। :)
শুভ কামনা ভাই। ভাল থাকবেন।

৩১| ০৯ ই সেপ্টেম্বর, ২০১৩ দুপুর ২:৫৩

শ্রাবণধারা বলেছেন: কথা সত্য। আমাদের সত্যের প্রতি আগ্রহ নেই, আছে দল, মত এর প্রতি -শুধু আগ্রহ নয়, অন্ধতা। তাই দেখি সূদুর নিউইয়র্কে থেকেও বাল-বিন্পিতে মারামারি, কাটাকাটি।

এই পা-চাটা অন্ধরাই দেশের সবচেয়ে বড় শত্রু।

০৯ ই সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৫:৫৩

খাটাস বলেছেন: ভাই এই অন্ধত্ব সৃষ্টি করে জ্ঞান পাপিরা, যারা রাজনীতির স্বার্থে সাধারণ মানুষ কে প্রভাবিত করে। অন্ধ দের ঠিক ভাবে না বোঝালে অন্ধত্ব দূর হবে না।
আপনি ভাল বলেছেন ভাই।
অনেক অনেক ধন্যবাদ যৌক্তিক মন্তব্বের জন্য।
শুভ কামনা। ভাল থাকবেন।

৩২| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ২:১৫

রাসেলহাসান বলেছেন: "বাঙালি আর একবার গর্জে উঠছে, আবার কয়েক দিন ফাউ প্যাঁচাল পাইরা কিছু উধধার হোক আর না হোক, আবার পুরান মুড়ি চিবান।

" নিজেদের শরীর ঘামিয়ে দাদাদের পণ্য কিনি, আর দাদারা শরীর গহনা, পোশাকে ভরিয়ে এ সি তে গা জুড়ায়।
ঘামের গন্ধ ভরা বাঙ্গালিরে দাদারা অবজ্ঞা করবে এটাই তো স্বাভাবিক। একে তো নিজের উন্নতি নাই, বাধ্য হয়েই দাদাদের উন্নতির কারন হয়ে গেছি। কিন্তু এই বাধ্য বাধকতায় কি আমাদের দায় নেই? এ তো আমাদের ই সৃষ্টি।

"দোষ কার? এক বার ও চেষ্টা করেছি সৎ হবার, কিন্তু অন্নে অসৎ সেই দুঃখে গাজন কম গাই নি।

"কান্না কাটি প্রতিবাদ করার অধিকার শুধু তাদের আছে, যারা নিজেদের দায়িত্তে অবহেলা করেনা।

"বাহ বা পাওয়ার জন্য কথা টা বলি নি। নিন্দুকেরা যা খুশি বলতে পারে। নিজের পরিবর্তনের চেষ্টায় এক সাধারন বাঙালি।

এই প্রতিটা কথা চরম!!

১৬ ই সেপ্টেম্বর, ২০১৩ দুপুর ১:২৯

খাটাস বলেছেন: নিজের উপলব্ধি আর দৃষ্টি ভঙ্গি টা তুলে ধরার ক্ষুদ্র চেষ্টা করেছি মাত্র ভাই, চরম কিনা জানিনা। কার ও ভাল লাগবে, কারও না ও ভাল লাগতে পারে।
অনেক অনেক কৃতজ্ঞতা ভাই কষ্ট করে কমেন্ট এ আপনার মতামত জানানোর জন্য।
অনেক শুভ কামনা রাসেল ভাই। ভাল থাকবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.