নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

.সমাজ নিজস্বতাকে প্রশ্রয় দেয় না।। তবু ও নিজ প্রশ্রয়ে নিজস্বতা যৌগিক হয়। যৌগিক নিজস্বতাই মৌল নিজস্বতা- ক্রমশ পরিবর্তনশীল।

খাটাস

অস্তিত্ব আর অনস্তিত্ব সব কিছুই সুত্র মেনে চলে। সুত্র যেখানে, সুত্র স্থাপনে সৃষ্টির প্রসঙ্গ সেখানে। দৃশ্যমান বা অদৃশ্যমান ক্রিয়া- প্রতিক্রিয়ার সুত্র অজানা হলেও, তা সৃষ্টি তত্ত্বের বাহিরে নয়।

খাটাস › বিস্তারিত পোস্টঃ

মানবীয় আবেগের উত্থান-

০৯ ই জুলাই, ২০১৪ রাত ৯:০৯

প্রশ্নটা ঠিক উড়োভাবে করা হলেও মনোবিজ্ঞান এর একটা সুন্দর উত্তর দেয়। আবেগের সাথে ভালবাসা ও ঘৃণার সম্পর্ক ব্যাপক। সম সাময়িক বিভিন্ন পরিস্থিতির বিবেচনায় দুটো বিষয় ই প্রাসঙ্গিক ভাবে মূল্যায়ন করা যায়।



প্রথমেই গ্রীকের মহান দার্শনিক সক্রেটিসের একটি পর্যবেক্ষণ দেখা যাক।

সক্রেটিস বলেন, পরিমাপ করা যায় এমন বিষয় আমরা সহজেই মেপে একটি সিদ্ধান্তে আসতে পারি। এক্ষেত্রে তর্কের প্রশ্ন ওঠে না । যেমনঃ কোন বস্তুর মাপ। কিন্তু যেসব ব্যাপার পরিমাপ করা যায় না বা যা পরিমাপের সর্বজন সিদ্ধ একক কোন আদর্শ নেই; যেমনঃ ন্যায়-অন্যায়, ভাল-মন্দ প্রভৃতির নির্ণায়নে আমরা তর্কে জড়াই। পক্ষে বিপক্ষে বিভক্ত হই।



খুব সহজ ও সাধারণ বাস্তব কথা। বক্তব্যের যথাযথতা মূল্যায়নে স্বাভাবিক ভাবে বিশ্বাস ও যুক্তির কোন সংঘাত নেই।



দ্বিতীয় বিষয়গুলো অর্থাৎ ন্যায়-অন্যায়বোধ সাধারণত আমাদের বিশ্বাস-অবিশ্বাস , ভালবাসা- ঘৃণার দ্বারা সর্বপরি দৃষ্টিভঙ্গি দ্বারা নিয়ন্ত্রিত হয়। আমরা পক্ষে বিপক্ষে অভীষ্ট হই।



এই প্রসঙ্গে মনোবিজ্ঞানের অন্যতম প্রভাবশালী ব্যক্তিত্ব সিগমুণ্ড ফ্রয়েডের একটি পর্যবেক্ষণ অত্যন্ত প্রয়োজনীয় ভাবে এসে পড়ে।



ফ্রয়েড বলেন, মানুষ সাধারণত অপ্রিয় বিষয়গুলোকে অসত্য বলে মনে করে। বিধায় সহজেই এর বিপক্ষে কিছু যুক্তি দাঁড় করায়।



পর্যবেক্ষণটার সত্যতা আমরা নিজেরাই নিজেদের চিন্তা দিয়ে যাচাই করতে পারি। বিষয় টাকে কিছুটা যুক্তিতে সাজানোর চেষ্টা করলে এরকম দাঁড়ায়-



যে কোন বিষয়ের পক্ষে বিপক্ষে আমাদের মস্তিস্কে কিছু তথ্য থাকে।



সুত্র ১- প্রিয় বিষয় গুলোর পক্ষে সব সময়ই আমারা ভাল বা পজিটিভ দিক গুলো তুলে আনি।



সুত্র ২- অপ্রিয় বিষয়গুলোর খারাপ বা নেগেটিভ দিক গুলো তুলে আনি।



মানুষের মানসিক প্রক্রিয়ার এই ব্যাপার গুলো ব্যাখ্যা করা বেশ কঠিন। যথেষ্ট ভিত্তি ও নেই। বিধায় বাস্তবতার সাথে তুলনা করেই সিদ্ধান্তে আসার চেষ্টা করতে হবে।



সুত্র ৩- উপরের সুত্র ধরে বলা যায়, আমরা যে কোন বিষয়ের পক্ষ-বিপক্ষ নির্ধারণে সাধারণত প্রিয় দিক গুলোকে পক্ষ হিসেবে বেছে নিয়ে অপ্রিয় দিক গুলোকে বিপক্ষ হিসেবে বিবেচনা করি। তারপর পক্ষের ভাল ও পজিটিভ দিকের সাথে বিপক্ষের খারাপ ও নেগেটিভ দিক তুলনা করি।



এমনকি পক্ষ-বিপক্ষের তর্করত অবস্থায় ও বিপক্ষ নিজ ভাল দিক গুলো তুলে ধরলে আমরা তার খারাপ দিক গুলো তুলে ধরতে আপ্রাণ চেষ্টা করি।

আমাদের আবেগ আমাদের নিরপেক্ষ মূল্যায়নে বেশ বাধার সৃষ্টি করে।

সাধারণত এ ধরণের পরিস্থিতিতে আমাদের তীক্ষ্ণ আবেগিয় জ্বালানি; অন্ধত্ব, গোঁড়ামি ও সেচ্ছাচারিতার সৃষ্টি করে।

নিজেকে সঠিক প্রমাণের চেয়ে অন্য কে ভুল প্রমাণের চেষ্টাতেই হরহামেশাই ঝগড়া, বিবাদ, হানাহানির সৃষ্টি হয়।



এই অনিবার্য সংঘাত এড়াতে সমাজ বা রাষ্ট্র টিকে থাকার স্বার্থে ও শান্তি- শৃঙ্খলা বজায় রাখতে ন্যায়-অন্যায়, ভাল-মন্দ নির্দিষ্ট করে দেয়। এই মানদণ্ডের বিবেচনায় সমাজ-রাষ্ট্রের মানুষের প্রশংসা-নিন্দা, পুরষ্কার-শাস্তি জোটে।

গণতান্ত্রিক ব্যবস্থায় প্রচার করা হয়ে থাকে, সংখ্যাগরিষ্ঠের মতামতের ভিত্তিতেই এই মানদণ্ড নির্ধারণ হয়। যা সময় পরিস্থিতির বিবেচনায় সংযোজন, বিয়োজন ও সংস্কারের নিয়ম রাখা হয়।

এক্ষেত্রে সমস্যা সৃষ্টি হয় দুটি কারণে-



সমস্যা- ১) যখন সুদূরপ্রসারি ফল বিবেচনা না করে আবেগের ভিত্তিতে এই মানদণ্ড প্রশ্নবিদ্ধ হয় বা পরিবর্তনের দাবি ওঠে,

আবার ঠিক তেমনি,



সমস্যা- ২) যখন ন্যায়-অন্যায় প্রয়োগের দায়িত্বশীল পদে অধিষ্ঠিতরা ব্যক্তিস্বার্থে যথেষ্ট সচ্ছতা না দেখিয়ে সংখ্যাগরিষ্ঠের আবেগের বিপক্ষে মানদণ্ড দেখিয়ে কোন সিদ্ধান্ত নেন।



সমস্যা-৩) এই দুটি কারন একক ভাবে ও ঘটতে পারে অথবা যুগপৎ ভাবে ও ঘটতে পারে।




সামাজিক মানদণ্ড প্রশ্নবিদ্ধ হউয়ার ক্ষেত্রে দুটি কারণের কোনটি দায়ী নাকি দুটোই দায়ী, তা সঠিক ভাবে নিরূপণ করতে না পারলে এবং সিদ্ধান্ত অটল রাখলে; সমাজকে অদুর ভবিষ্যতে হুমকির মুখে ঠেলে দেয়া হয়।

এই উত্তর খোঁজায় আবেগের নিয়ন্ত্রণের দিকটা খুবই গুরুত্বপূর্ণ। আবেগের সাথে আবেগ বহির্ভূত সাধারণ যুক্তি-বুদ্ধি না মেলালে পরিস্থিতি অত্যন্ত শোচনীয় পর্যায়ে যেতে পারে।



উদাহরণ স্বরূপ- আমাদের মহান মুক্তিযুদ্ধের কথা ধরা যাক।

আমাদের সোনার সন্তান মুক্তিযোদ্ধারা নিজ জীবনের মায়া ত্যাগ করে নয় মাস যুদ্ধ করেছেন, দেশের জন্য একনিষ্ঠ আবেগিয় ভালবাসার দ্বারা। এখানে বিবেচনায় আনা প্রয়োজন, তারা শুধু আবেগের বশে যখন তখন মনের ইচ্ছানুযায়ী যুদ্ধে অবতীর্ণ হন নি। সুনিয়ন্ত্রিত পরিকল্পনার মাধ্যমে লক্ষ্য ঠিক করে যুদ্ধ পরিচালনা করেছেন। যুদ্ধ কালীন সুদূর ভবিষ্যৎে পরিকল্পনার কল্যাণ-অকল্যাণ মিলিয়ে দেখেছেন। জয় ছিনিয়ে এনেছেন বীরদর্পে।



আলোচনার প্রেক্ষিতে বলা যায়, যে কোন উদ্ভুত পরিস্থিতির পক্ষ বিপক্ষ তথা ন্যায়-অন্যায় নির্ধারণে আবেগের সাথে যুক্তি মিলিয়ে সুদূরপ্রসারি কল্যাণ-অকল্যাণের বিবেচনা অত্যন্ত জরুরী।



দীর্ঘ আলোচনা ধৈর্য নিয়ে পড়ার জন্য প্রথমেই কৃতজ্ঞতা জ্ঞাপন করছি।

এবার আমরা সরাসরি ব্যবহারিক প্রয়োগের দিকে যাওয়ার চেষ্টা করি সম-সাময়িক ঘটনাগুলোর একটি নিয়ে।

ধরা যাক, বিশ্ব সেরা অল রাউন্ডার বাংলাদেশের সাকিব আল হাসানকে বিসিবির ছয় মাসের জন্য ঘরোয়া ক্রিকেট থেকে নিষিদ্ধ করার- ঘটনা টা।



আমরা কোন গভীর বা তথ্য মুলক আলোচনায় যাব না। সাধারণ কিছু বিষয় তুলে ধরে এ পর্যন্ত করা আলোচনার সাথে মিলিয়ে দেখার চেষ্টা করব।



সাকিব আল হাসান

নিজের অসাধারণ পারফর্মেন্স ও যোগ্যতা দিয়ে দেশের অনেক ক্রীড়াভক্তের মন জয় করে নিয়েছেন, ভালবাসা অর্জন করেছেন।

অন্যদিকে,

বিভিন্ন সময়ে নিজের অসংযত আচরণের কারণে অনেকের অপ্রিয় পাত্র হয়েছেন।

( কার কাছে কেন প্রিয় বা অপ্রিয়- এটা যার যার ব্যক্তিগত ব্যাপার। )

সাকিব কে নিষিদ্ধ করায় সমালোচনার কেন্দ্রে আছেন, বিসিবির শীর্ষস্থানীয় কিছু কর্মকর্তা।

এখন স্বভাবতই সাকিবের খেলাকে পছন্দকারিরা বিসিবির ঐ কর্মকর্তাদের সিদ্ধান্তের বিপক্ষে যুক্তি দেখিয়ে সাকিবের পক্ষে যুক্তি দেখাতে চেষ্টা করবেন। ( যথাক্রমে সুত্র ২, ১ ও ৩ )

অন্যদিকে,

সাকিবের অসংযত আচরণে তাকে অপছন্দকারিরা বিসিবির পক্ষে অবস্থান নিয়ে যুক্তি দেখিয়ে সাকিবের বিপক্ষে যুক্তি দেখাবেন। ( যথাক্রমে সুত্র ১, ২ ও ৩)

এখানে পার্থক্য এটুকুই যে, বিসিবি কে চরম তম সিদ্ধান্তের ব্যাখ্যা দেওয়ার বিধান আছে। তাই প্রথমে নিজেদের পক্ষে কথা বলতে হবে।



এটা গেল সাকিবের পক্ষ- বিপক্ষ বিবেচনায় বিসিবির মূল্যায়ন।

বিসিবির পক্ষ বিপক্ষ বিবেচনায় সাকিব কে মূল্যায়নে উল্টো হবে। এখানে রাজনৈতিক বিবেচনা আসবে কিছুটা।



বিসিবির শীর্ষ স্থানীয় কর্মকর্তা

উনাদের রাজনৈতিক পরিচয়ের আনুগত্তের কারণে অনেকে তাদের পক্ষে যুক্তি দেখিয়ে সাকিবের বিপক্ষে যুক্তি দেখাতে চাইবেন। ( সুত্র ১, ২ ও ৩)

আবার উনাদের রাজনৈতিক পরিচয়ের প্রতি বৈরাগ্যের কারণে অথবা উনাদের বিরুদ্ধে থাকা পূর্বের নানা অভিযোগের ( কাগজে কলমে প্রমানিত নয় ) কারণে উনাদের বিপক্ষে যুক্তি দেখিয়ে সাকিবের পক্ষে যুক্তি দেখাবেন। ( সুত্র ২, ১ ও ৩)



যে ভিত্তিতেই হোক, এভাবে গড়ে ওঠা পক্ষ বিপক্ষ যেটাই বলুক, সামাজিক মানদণ্ড প্রশ্ন বিদ্ধ হউয়ার কারণ তিনটি অনুযায়ী তিনটি অনুসিদ্ধান্তে আসা যায় –

১) সাকিবের অহংকার পুরো বিসিবি কে তার আনুগত্যে প্রভাবিত করছে। তার ভবিষ্যতে ভাল পারফর্মেন্সে দেশের জন্য সুনাম বয়ে আনার সম্ভাবনা থাকলে ও টিমের অন্যান্য খেলোয়াড়দের হীনমন্যতার কারণ হউয়ার সম্ভাবনা আছে। ফলে বিসিবির সিদ্ধান্ত যৌক্তিক। ( সমস্যা- ১)

২) সাকিব কে শাস্তি দেয়ার সিদ্ধান্ত বিসিবির শীর্ষ স্থানীয় কর্মকর্তাদের ব্যক্তিগত আক্রোশ অথবা ব্যক্তিগত লাভের জন্য তৃতীয় পক্ষের দ্বারা প্রভাবিত। ( সমস্যা- ২)

৩) বিসিবির কর্মকর্তাদের ব্যক্তিগত স্বার্থ এবং সাকিবের অসংযত আচরণে নিয়ম ভঙ্গ- দুটোই সাকিব কে নিষিদ্ধের কারণ হতে পারে। তবে এক্ষেত্রে শাস্তি বেশি হয়ে গেছে কিনা সেটাই সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়।



খুব প্রমানিত ভাবে কিছু বলা অসম্ভব। কিন্তু এক্ষেত্রে যদি আমরা পক্ষে বিপক্ষে আবেগের যুদ্ধে তর্ক-বিতর্ক করতে থাকি, তবে তা ভবিষ্যতে ভাল ফল বয়ে আনবে না। তাই কিছু বলার আগে আমাদের সব কিছু আরও ঠাণ্ডা মাথায় বিবেচনা করা উচিত।

এমনিতেই জাতিগত ভাবে আমাদের কিছু সমস্যা আছে। ব্লগার অন্যমনস্ক শরৎ দা এ নিয়ে চমৎকার একটি পোস্ট দিয়েছেন।

"হাইপারবাইপোলারসহাবস্থান" সিনড্রোম



পোস্টটি পরার পর ব্লগার রেজা সিদ্দিক ভাই এর এই পোস্ট টা পড়লে সম্ভবত আমাদের ই লাভ হবে।

চাই মানবিক হয়ে ওঠার অনুশীলন- চাই মানবিক হয়ে ওঠার অনুশীলন-

সমস্যা জানার পর ইতিবাচক বক্তব্য অনেক ভাল মানসিকতা গঠনে সহায়তা করতে পারে।



পোষ্টের শেষে এটুকু বলতে চাই, সাকিব কে নিষিদ্ধের সিদ্ধান্ত সম্পর্কে আরও বেশি স্পষ্টতা প্রয়োজন। তিনি বাঙালির গর্ব, বাঙালির সম্পদ। তাই বলে ভুল- শাস্তির উরধে নন।

উপযুক্ত, স্পষ্ট ও প্রমানিত কারণ না থাকলে বিসিবিকে অবশ্যই তার সিদ্ধান্ত পরিবর্তন করতে হবে।

তবে, উপযুক্ত, স্পষ্ট ও প্রমানিত কারণ পেলে সাকিবের নিষিদ্ধের সিদ্ধান্ত শুধু আবেগিয় কারণে বিরোধিতা করলে তা অদুর ভবিষ্যতে ভাল ফল বয়ে আনবে না।

এক্ষেত্রে শুধু বলব, বিসিবি স্পষ্ট জবাব চাই।



অনেক কষ্ট করে পোস্ট টি পড়ার জন্য অনেক কৃতজ্ঞতা।

মনোবিজ্ঞানের বিষয় গুলো বিভিন্ন বইয়ে পড়া, সাথে নিজস্ব চিন্তার মিশ্রণ আছে। বিপক্ষ যুক্তি থাকলে সাদরে গ্রহণযোগ্য।

সবার জন্য জানাই ভাল থাকার মন্ত্রণা।

মন্তব্য ৩৭ টি রেটিং +৭/-০

মন্তব্য (৩৭) মন্তব্য লিখুন

১| ০৯ ই জুলাই, ২০১৪ রাত ৯:৫৪

পরিবেশ বন্ধু বলেছেন: তাত্ত্বিক গবেষণাময় পোস্ট , অনেক ইতিহাসই আমরা এখানে জিবন্ত দেখতে পাই ।

১০ ই জুলাই, ২০১৪ দুপুর ১২:২৬

খাটাস বলেছেন: বাস্তবতার সাথে কিছুটা মেলানোর প্রয়াসে এই গবেষণা বন্ধু।
আমার কৃতজ্ঞতা গ্রহণ করুন মন্তব্যে।

২| ০৯ ই জুলাই, ২০১৪ রাত ১০:২৩

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: বিসিবির সিদ্ধান্ত যদি ভিত্তিহীন হয় বা সাকিবের প্রতি আক্রোশবশতঃ দেওয়া হয়ে থাকে, তাহলে সাকিব আদালতে মামলা করতে পারে। না করলে বুঝতে হবে সে সত্যি সত্যিই দোষ করেছে। দোষ করলে শাস্তি তো পেতেই হবে। এখানে পক্ষ বিপক্ষের কিছু নাই।

১০ ই জুলাই, ২০১৪ দুপুর ১২:৩১

খাটাস বলেছেন: ভবিষ্যৎ সম্পর্কে ভাল এক টা দিক তুলে ধরেছেন। তবে আমার কেন যেন মনে হচ্ছে আপনি পুরো পোস্ট টা পড়েন নি।
আপনার মন্তব্য টা আর আপনাকে দেয়া আমার এই মন্তব্য টা পোস্টের সুত্রেই যাচাই করে নেবেন। আমার উদ্দেশ্য মুলত সেটাই ছিল, সাকিব এর ঘটনা টা উদাহরণ মাত্র।
অনেক ধন্যবাদ অন্য রকম মন্তব্যের জন্য। সমালোচনা সর্বদা সু- স্বাগতম।

১০ ই জুলাই, ২০১৪ বিকাল ৩:০৬

খাটাস বলেছেন: একটা কথা বলতে ভুলে গেছি ভাই। আপনার মত এত সুন্দর বাস্তব সম্মতভাবে যদি সবাই চিন্তা করত, আমরা আর হুজুগে জাতি থাকতাম না।
ধন্যবাদ আবার ভাই।

৩| ০৯ ই জুলাই, ২০১৪ রাত ১০:৩২

আবু শাকিল বলেছেন: সাকিব কি আপীল করছে অথবা এখনো করছে না কেন ??

১০ ই জুলাই, ২০১৪ দুপুর ১২:৩৪

খাটাস বলেছেন: আমি সঠিক জানি না ভাই। পোস্ট টা তে সাকিবের ঘটনা টা উদাহরণ হিসেবে নেয়ে হয়েছে। তিনি কেন কিছু করছেন বা করছেন না- এটা তার ব্যক্তিগত ব্যাপার।
আমার আন্তরিক ধন্যবাদ মন্তব্যে।

৪| ০৯ ই জুলাই, ২০১৪ রাত ১১:২৬

কান্ডারি অথর্ব বলেছেন:


বিরাট গবেষণা...

১০ ই জুলাই, ২০১৪ দুপুর ১২:৩৬

খাটাস বলেছেন: হুম ভাইয়ে একটু বেশি বড় হয়ে গেছে। সময় হলে পড়ে ব্যবচ্ছেদ করবেন আশা করি।
মন্তব্যে কৃতজ্ঞতা ভাই।

৫| ১০ ই জুলাই, ২০১৪ রাত ১২:২৪

মুদ্‌দাকির বলেছেন: ঘুমাইয়া ঘুমাইয়া পড়িব , তাই ইটা রাখিলাম

১০ ই জুলাই, ২০১৪ দুপুর ১২:৩৮

খাটাস বলেছেন: মুদদাকির ভাই আপনার বিভিন্ন বিষয়ে জ্ঞান দেখেছি। সময় করে পড়ে মন্তব্য জানিয়ে যাবেন আশা করি। এটা আমার একটা বিশেষ এক্সপেরিমেন্ট ও বলা যেতে পারে।
বিরুদ্ধ মত বেশি প্রয়োজন। :)
কৃতজ্ঞতা ভাই।

৬| ১০ ই জুলাই, ২০১৪ রাত ১২:৩০

স্বপ্নবাজ অভি বলেছেন: কঠিন পোষ্ট ! সময় করে এসে মন দিয়ে পড়তে হবে !

১০ ই জুলাই, ২০১৪ দুপুর ১২:৪১

খাটাস বলেছেন: ভাই না পইড়াই কঠিন মনে হইল ;) :D হুম অপেক্ষায় থাকলাম। সময় করে পড়ে কষ্ট করে জানিয়ে যাবেন আপনার মতামত।
কৃতজ্ঞতা মন্তব্যে।

৭| ১০ ই জুলাই, ২০১৪ রাত ১:১৬

শুঁটকি মাছ বলেছেন: অন্য রকম একটা পোস্ট দিয়েছেন।

১০ ই জুলাই, ২০১৪ দুপুর ১২:৪৩

খাটাস বলেছেন: আমি মনোবিজ্ঞানের কিছু সুত্র, কিছু নিজস্ব চিন্তা আর একটা ঘটনা নিয়েছি উদাহরণ হিসেবে। অন্য যে কোন ঘটনা ও সুত্র প্রয়োগে ব্যবচ্ছেদ টা পাঠকের নিজের ওপর ছেড়ে দেয়ার চেষ্টা করেছি।
মন্তব্যে অনেক কৃতজ্ঞতা আপু।

৮| ১০ ই জুলাই, ২০১৪ রাত ২:০৫

জাফরুল মবীন বলেছেন: মনস্তাত্বিক বিশ্লেষণের মাধ্যমে ‘সাকিব’ প্রসঙ্গটি অভিনব উপায়ে অবতারণার জন্য অভিনন্দন গ্রহণ করুন।এ জাতির সবচেয়ে বড় দূর্ভাগ্য এ দেশের মেধাবী সন্তানদের মেধা বিকাশের মসৃণ পথের গাইড দিতে পারে না।অধিকাংশ মেধা অকালে ঝরে পড়ে আর না হয় অবহেলিত বা উপেক্ষিত এমনকি ক্ষেত্র বিশেষে নিন্দিতও হয়।

১০ ই জুলাই, ২০১৪ দুপুর ১২:৪৮

খাটাস বলেছেন: মবীন ভাই, আমার উদ্দেশ্য যদি ও সাকিব ছিল না। কিছু মনোবিজ্ঞানের সুত্র তুলে ধরার চেষ্টা করেছি, নিজস্ব কিছু চিন্তা ও ব্যাখ্যা যুক্ত করেছি। ভুল থাকাই স্বাভাবিক। তবে সম সাময়িক ঘটনা দিয়ে ব্যবহারিক প্রয়োগ আলোচনা করতেই সাকিবের ঘটনা টা নিয়েছি।
আপনার অভিনন্দন সাদরে গ্রহণ করছি। আর শেষের কথা গুলো অনেক দামি। জাতি গত ভাবে বিবেচনা করছি।
অনেক কৃতজ্ঞতা ভাই মন্তব্যে ও উৎসাহ প্রদানের জন্য।

৯| ১০ ই জুলাই, ২০১৪ দুপুর ১:১৩

সেলিম আনোয়ার বলেছেন: যৌক্তিক পোস্টে ভাল লাগা ।

১০ ই জুলাই, ২০১৪ দুপুর ১:২৩

খাটাস বলেছেন: যে কোন ঘটনার তা সত্য হোক আর মিথ্যা হোক ,তার পক্ষ বিপক্ষ নির্ধারণে আমরা যেন আর ও বুঝে শুনে সিদ্ধান্ত নেই সেই বিষয়েই আলোচনা করার চেষ্টা করেছি।
কৃতজ্ঞতা জানবেন সেলিম ভাই।

১০| ১০ ই জুলাই, ২০১৪ দুপুর ২:৫১

শাহরিয়ার নীল বলেছেন: অনেক ভাল লাগলো, এমিন আরো পোস্ট চাই।

১০ ই জুলাই, ২০১৪ বিকাল ৩:০৪

খাটাস বলেছেন: অনেক কৃতজ্ঞতা নীল ভাই। আপনার উৎসাহ আমার কিছু অগোছালো লেখার পাথেয় হয়ে রইল।
আসলে কিছু পড়লে যা চিন্তা আসে তাই বাস্তবতার সাথে মিলিয়ে দেখার একটা ক্ষুদ্র চেষ্টা আর কি।
চেষ্টা থাকবে তেমন কোন বিষয় পেলে লিখতে।
অনেক ভাল থাকবেন ভাই।

১১| ১০ ই জুলাই, ২০১৪ বিকাল ৩:৫৪

মুদ্‌দাকির বলেছেন:

স্যরি বিরুদ্ধে বলার কিছুই পেলাম না :#> :#> :#> :#>

এ্যনালাইসিস খুবই যৌক্তিক এবং প্রজ্ঞাময় হয়েছে।

আর আমিও বিসিবির ব্যাখ্যা চাই, আমি বিসিবির সিদ্ধান্তে সন্তুষ্ট না!!!! এ্যটলিষ্ট কতধানে কত চাল হল সবার জানা থাকা উচিৎ ।

১০ ই জুলাই, ২০১৪ বিকাল ৩:৫৮

খাটাস বলেছেন: মুদদাকির ভাই এর কথায় শান্তি - অশান্তি দুটোই পাইলাম। :)
মনোবিজ্ঞানে বিপক্ষ মত বেশি জরুরি।

আর হ্যাঁ সাকিব সম্পর্কে যার যে দৃষ্টিভঙ্গি ই থাক, বিসিবির স্পষ্টতা দরকার।
ঘুরে এসে পড়ে মন্তব্য করার জন্য অনেক কৃতজ্ঞতা নেন ভাই। :)

১২| ১০ ই জুলাই, ২০১৪ সন্ধ্যা ৬:০১

স্নিগ্ধ শোভন বলেছেন:

ঠাণ্ডা মাথায় পড়তে হবে /:)

১৩ ই জুলাই, ২০১৪ বিকাল ৩:৪৪

খাটাস বলেছেন: সময় করে পড়ে ভুল গুলো বা অসঙ্গতি গুলো জানাবেন। অপেক্ষায় থাকলাম। মনোবিজ্ঞানে ভুল গুলো নিয়ে বেশি আলোচনা হউয়া উচিত।
ধন্যবাদ জানবেন শোভন ভাই।

১৩| ১০ ই জুলাই, ২০১৪ রাত ১১:০১

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন:
এক্ষেত্রে শুধু বলব, বিসিবি স্পষ্ট জবাব চাই। আপনার এ কথার দরুণ সাকিবের ঘটনাটা আর উদাহরণ হিসাবে উপস্থিত হয় নি, মনে হয়েছে সাকিবের ঘটনাটা বলার জন্যই মনস্তাত্ত্বিক বিশ্লেষণ দিয়ে পোস্ট শুরু করেছেন।


আবেগ কীভাবে, কোন দিকে ধাবিত হয়, তার মনোজ্ঞ বিশ্লেষণ পড়লাম। ভালো লাগলো।

শুভ কামনা।

১৩ ই জুলাই, ২০১৪ বিকাল ৩:৫৩

খাটাস বলেছেন: সুন্দর পর্যবেক্ষণ সোনাবীজ ভাই। :) সম্পূর্ণ যুক্তি সঙ্গত।
কিন্তু আবার ও বলছি সাকিবের ঘটনা টা শুধুই একটা উদাহরণ। আসলে শেষ সাকিবের ঘটনার রেশে ইচ্ছা করেই রেখেছি।
মনিবিজ্ঞান নিয়ে খুব সামান্য কিছু পড়াশোনা করেছিলাম। অনেকদিন থেকেই তা ব্লগে শেয়ার করার ইচ্ছা ছিল। সময় হচ্ছিল না। পুরাতন কোন ঘটনা নিয়ে প্রয়োগ দেখানোর ইচ্ছা ছিল। ( এমন পক্ষ বিপক্ষ সংক্রান্ত ঘটনা আমাদের দেশে প্রায় প্রতিদিন ই ঘটে :) ) যখন লিখতে বসলাম, সাকিবের ঘটনা টা টাটকা হাতে পেলাম। আর যেহেতু গুরুত্বপূর্ণ একটা ইস্যু আমাদের ক্রিকেটের জন্য। তাই শেষ টা এভাবে রেখেছি। যে যেভাবে গ্রহন করে, তার স্বাধীনতা রাখার চেষ্টা করেছি।
কিন্তু সাকিব পোস্টের মুখ্য উদ্দেশ্য নয়।

আপনার ভাল লাগায় বিশেষ ভাবে অনুপ্রানিত হলাম ভাই। অনেক কৃতজ্ঞতা সুন্দর মন্তব্যের জন্য। মনোবিজ্ঞানের টপিক নিয়ে আলোচনার বৃথা চেষ্টা। :) এখানে লেখক আর পাঠকের উদ্দেশ্য ও আলোচনা পোস্টের ই অংশ।
অনেক ভাল থাকবেন ভাই। :)

১৪| ১১ ই জুলাই, ২০১৪ রাত ১:০৩

মামুন রশিদ বলেছেন: যৌক্তিক বিশ্লেষণে ভালোলাগা+

১৩ ই জুলাই, ২০১৪ বিকাল ৩:৫৪

খাটাস বলেছেন: অজস্র কৃতজ্ঞতা মামুন ভাই। আপনার ভাল লাগা আমার কাছে সব সময় ই দামি।

১৫| ১২ ই জুলাই, ২০১৪ বিকাল ৫:৪১

হাসান মাহবুব বলেছেন: যুক্তির বোর্ডে সাকিব আল হাসানকে ফেলে সাদা কালোয় কয়েকটা দারুণ চাল দিয়ে দিলেন। ঘটনার নৈর্ব্যক্তিকতা আর আমাদের হাইপারবাইপোলারসহাবস্থান" সিনড্রোম নিয়ে চমৎকার একটি আলোচনা পড়লাম।

১৩ ই জুলাই, ২০১৪ বিকাল ৪:০০

খাটাস বলেছেন: মুলত আবেগ নিয়ে সামান্য কিছু লেখার ইচ্ছা টা বেশ অনেক দিন থেকেই। শরৎ দার পোস্ট টা দেখার পর আর হাতে টাটকা সাকিবের ঘটনা টা পেয়ে ভাবলাম, কিছু লেখার চেষ্টা করি। শরৎ দার ওই পোস্ট টা অসাধারণ লেগেছে, তাই লিঙ্ক দিয়ে রেজা সিদ্দিক ভাই এর সুন্দর পোস্ট টা সাজেস্ট করেছি।
চাল কিনা জানি না, সাকিব বন্দনা তে ও বিপদ, বিদ্বেষে ও বিপদ :P
অসংখ্য কৃতজ্ঞতা হাসান ভাই আপনার সুন্দর মন্তব্যে।

১৬| ১২ ই জুলাই, ২০১৪ সন্ধ্যা ৭:৫০

সুমন কর বলেছেন: দারুণ সব যুক্তি আর উপস্থাপন মিলিয়ে চমৎকার একটি পোস্ট তৈরি করেছো। যুক্তিগুলো ভাল লাগল।
সাকিবকে নিয়ে আমার ব্যক্তিগত অভিমত, “সে খুব ভাল খেলোয়ার। কিন্তু আর্দশ খেলোয়ার বা মানুষ হিসেবে সম্পূর্ণ ব্যর্থ। সে অহংকারী। ক্ষমতার অপব্যবহারকারী। সে ধরে নেয়, সে ছাড়া বাংলাদেশে আর কোন খেলোয়ার নেই।”

বড় মাপের খেলোয়ার হতে হলে, তাকে আর অনেক কিছু শিখতে হবে।

১৩ ই জুলাই, ২০১৪ বিকাল ৪:০৫

খাটাস বলেছেন: আমি ঠিক গুছিয়ে লিখতে পারি নি সুমন দা। আর আরো পড়াশোনা করে পোস্ট টা দিতে পারলে আর ও অনেক গুলো টার্ম সামনে আসত হয়ত।
আর সাকিবের ব্যাপারে আপনার মন্তব্যের সাথে শত ভাগ সহমত। চমৎকার বলেছেন।
সুন্দর মন্তব্যে অজস্র কৃতজ্ঞতা জানবেন দাদা।

১৭| ১২ ই জুলাই, ২০১৪ রাত ১১:৪৫

এহসান সাবির বলেছেন: ভালো পোস্ট।

১৩ ই জুলাই, ২০১৪ বিকাল ৪:০৭

খাটাস বলেছেন: অনেক ধন্যবাদ সাবির ভাই। :) পোস্টের অসংগতি গুলো চোখে পড়লে জানাবেন। :)

১৮| ১৮ ই জুলাই, ২০১৪ রাত ১০:৫৬

মাহমুদ০০৭ বলেছেন: এই পোস্ট পইড়া মাথা পুরাই নষ্ট !!
রমজানে আর করতে চাইনা কষ্ট :P :P

২২ শে জুলাই, ২০১৪ দুপুর ২:১৭

খাটাস বলেছেন: কি যে কন মাহমুদ ভাই। :) আনন্দে নষ্ট নাকি দুঃখে নষ্ট সেই বিষয়ে চিন্তায় আছি । ;) :) আর আপ্নে গল্প দেন না, আমরাও কষ্টে আছি। তাড়াতাড়ি গল্প ছাড়েন। :)
ভাল থাকবেন ভাই। অনেক কৃতজ্ঞতা। :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.