নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ডানে গেলে জঙ্গীবামে গেলে নাস্তিক;দ্বন্দ্বেতে নেই বাপুআছি হেথা মাঝ ঠিক

কি করি আজ ভেবে না পাই

ডানে গেলে জঙ্গী বামে গেলে নাস্তিক; দ্বন্দ্বেতে নেই বাপু আছি হেথা মাঝ ঠিক।

কি করি আজ ভেবে না পাই › বিস্তারিত পোস্টঃ

আমার প্রথম রাষ্ট্রীয় সন্ত্রাস

১২ ই মার্চ, ২০২২ রাত ১০:০৫



পরম পূজনীয়া শ্রদ্ধেয়া প্রবাসী কবি শ্রীমতি রাবেয়া রাহীম প্রায়ই বলতেন বদমায়েসিতে আমি নাকি গিয়াস লিটন কিংবা সুফী মিম মাশকুর প্রমুখের চাইতেও দু'কাঠি সরেস! আমি বাপু একেবারেই ভিন্নমত পোষন করি। উনারা গুরু পর্যায়ের। বিশেষ করে গিয়াস লিটনের 'আমার ছেলেবেলা' চর্বিত দুর্ধর্ষ স্মৃতিকথনসমূহ পাঠ করলে নিজেকে পীর-মাশায়েখ স্তরের মনে হয়। তবু মাঝে মাঝে আত্মপীড়নে ভুগি কিছু কিছু অপ্রিয় স্মৃতি যখন বারবার 'রিমুভ' করার পরেও হঠাৎ হঠাৎ 'বিন বুলায়ে মেহমান য্যায়সা' উদয় হয়ে সজোরে ঠুঁয়া মেরে বলে 'পালাবি কোথায়'? এই সন্ধ্যায়ই টিভি'র এক স্ক্রলিং নিউজ দেখে তেমনি এক্ষান ঠুঁয়া খেলেম ফের। গাঁও মানে না আপনি লেখকিয় স্বত্বায় বিরাট তাগীদ অনুভব করলেম দেশ ও জাতির স্বার্থে কিছু একটা লেখা দরকার। এখন এবং এখনই,

সময়কাল সম্ভবত উনিশ শো উননব্বই। আমি তখন বয়ঃসন্ধির কাছাকাছি আপাদমস্তক এক দুরন্ত চ্যাংড়া। চিঠিপত্র লেখার সাহস হয় না কিন্তু প্রেম প্রেম খায়েস ষোলআনা। গিয়াস লিটনের ফ্রায়েড ফিশটি উল্টে না খেতে জানা মাসুম চেহারাখানি ছিলো তার ক্যাপিটাল কিন্তু আমার ট্রাজেডি হলো সেই কুট্টিবেলাতেই 'আই লুকড মোর বদ দ্যান আই ডু'! 'বদখত' ও 'ডাকাবুকা' চেহারার কারণে কলোনীর যে কোন সামাজিক অনর্থ ও বিপর্যয়ে সর্বপ্রথম তলব হতো আমার! কারও জানালার কাঁচ ভেঙ্গেছে-আমার ডাক! বিশ ফেব্রুয়ারী রাতে বাগানের সব গোলাপ চুরি গেছে- আমার ডাক! আজিজ সাহেবের মিচকা ছেলে অভির স্ট্যাম্প বুকের অর্ধেক ফাঁকা-আমার ডাক! পিচ্চি ও অতিশয় বদ নোমানের টেনিস বল পাওয়া যাচ্ছে না-আমার ডাক! এমনি করে আম গাছে আম নাই, বড়ই গাছে বড়ই নাই, মুমুর হাতে চিঠি কেনো? অনি'র মাথা ফাটলো কেনো? সালামতউল্লাহ কান্দে কেনো?
আমার দোষ আমার দোষ আর আমার দোষ!!!
কোন মানে হয়? (তামাম সু-আমলের একমাত্র নেক ভাগীদার আমি সে ভিন্ন প্রসঙ্গ)। ঐসব বিচার সালিশ 'ফেস' করতে করতে কি করে কি করে জানি সেই কুট্টিকালেই আমি শায়মাপু যথা নিপুণ(জায়েদ খান নিপাত যাক) অভিনেতা হয়ে উঠেছি। মানুষ মিথ্যা বলে দিন কে রাত করে, আমি সেকালেই মহানগর গোধূলি-মহানগর প্রভাতী-তূর্ণা নিশিথা-সোনার বাংলা সব সওওওব করতে পারতাম নিমিষে এবং অনায়াসে। কান্ড দেখো! সত্যিই আমার বয়েস হয়েছে। স্মৃতিকথন শুরু করলেই ফ্রি টেস্ট ড্রাইভের সুযোগে গোটা শহর দু'বার চক্কর মেরে আসি। যাগ্যে আবার পথে আসি, ব্যারিস্টার মওদুদ আহমেদ তখন দেশের উপ রাষ্ট্রপতি। দুর্দন্ড প্রতাপশালী। তাদের দাপটে সেকালে এদেশে বাইডেন-পুতিন এক ঘাটে জড়াজড়ি করে স্নান করতো। তো ঘটনা হইলো উপ রাষ্ট্রপতি মওদুদ সাহেব নিয়মিত জুমা'র সালাত আদায় করেন পরীবাগ জামে মসজিদ'এ। ঘটনাচক্রে আমরা শাহবাগের বিচ্ছু সমাজও জুমা'র সালাত আদায়ের নামে জমায়েত হই সেই পরীবাগ মসজিদেই। পরীবাগ মসজিদকে বেছে নেবার অবশ্যই অতি যৌক্তিক ন্যায়ভিত্তিক কারণ ছিলো। প্রথমত পরীবাগের সালাত খুব দ্রুত শেষ হয়ে যেতো যা কিনা সময় এবং বয়েসের প্রেক্ষাপটে আমাদের জন্য ছিলো চরম স্বস্তিদায়ক এবং নেয়ামতময়। দ্বিতীয়ত নির্মাণাধীন আড়াইতলা এবং তৃতীয়তলা ছিলো চ্যাংড়াকুলের একক সাম্রাজ্য। সেখানে আমরা মনের সুখে জনসভা, হত্যাযজ্ঞ, ডব্লু ডব্লু এফ, লুটতরাজ, তিল এক্সপ্রেস, পলান টুকটুক, বরফপানি- সমুদয় ত্রাস ও 'মালিকা হামিরা' যজ্ঞ চালিয়েছি নির্বিঘ্নে এবং নিশ্চিন্তে। তিনতলার শূণ্যে ঝুলানো রডে ভর দিয়ে ঝুলতে ঝুলতে আড়াইতলায় গেছি আবার সিঁড়িবিহীন সেই আড়াইতলার দেয়ালের খাঁজে হাত ঢুকিয়ে তড়তড়িয়ে তিনতলায় উঠেছি ভাবতে নয় কেবল, লিখতে লিখতেই শিউরে উঠছি মাইরি। হাতের পশম দাঁড়িয়ে গেছে। বিশ্বাস না হলে আমার বউকে জিজ্ঞেস করুন, মাত্রই তাকে দেখালেম সাক্ষী হিসেবে। তবে পরীবাগ মসজিদে যাবার তৃতীয় কারনটিই হলো সবচেয়ে গুরুত্বপূর্ণ এবং চিত্তকর্ষক। সে হলো মসজিদের মিনার। প্রায় ত্রিশ-চল্লিশ ফুট উঁচু মিনারটির গোল গোল প্যাঁচানো সিঁড়ি। একদম চুড়ায় উঠলে তখনকার 'আকাশজঞ্জাল' মুক্ত পুরো ঢাকা শহরটিকেই যেনো দেখা যেতো প্রায়! আর সে কি বাতাস! জেমস ক্যামেরুনের টাইটানিক রিলিজের অন্তত এক দশক আগেই আমরা দুইহাত প্রসারিত করে জ্যাক-রোজের হাওয়া খাওয়ার ফিলিংস নিয়েছি মসজিদের মিনারের চুড়োয়। শোঁ শোঁ বাতাসে মনে হতো মিনারটি দুলছে। হাঁটু দৈর্ঘ্যের রেলিং ঘেঁষে সুউচ্চ মিনারের চুঁড়োয় দাঁড়ানো নিজেকে মোঘল বাদশাহ জালালুদ্দিন মোহাম্মদ আকবর মনে হতো। আবারও পশম দাঁড়ালো মাইরি! বিশ্বাস করুন, আমাকে এখন নগদ বিকাশ বা রকেট এক কোটি ক্যাশ আর পরীমনির সাথে দুবাইয়ের দুইরাত তিনদিনের প্লেজাট ট্রিপ ফ্রী অফার করলেও ঐ মিনারে উঠার সাহস আমার হবে নাহহ! সাসপেন্সের একেবারে কিনারায় চলে এসেছি। এদ্দুর পড়লেনই যখন আর একটুশ সবুর করলে কি কেয়ামত হয়?
তো এমনি এক জুমা'র দিনে জামা'তের বহু পূর্বেই সুবোধ মুসল্লীর মতন মসজিদে হাজেরান আমিটা নিবিড় ও নির্ঝঞ্ঝাট একলা একা সেই মিনারের চুড়া থেকে উদাস নীচে তাকিয়ে দেশ ও দশের কোন এক গুরুত্বপূর্ণ সমস্যার সমাধান নিয়ে ভাবছিলাম হয়তো। হঠাৎ দেখি এক জীপ পুলিশ কর্ডনে মানণীয় উপ রাষ্ট্রপতি মহোদয়ের গাড়ী এসে থামলো মসজিদের ভিআইপি গেটে। ফুঁক ফুঁক ঠোলাদের বাঁশীর পর তিনি প্রবেশ করলেন মসজিদে। তাকে নামিয়ে গাড়িটি মসজিদের উত্তরপার্শ্বের দেয়াল ঘেঁষে পার্ক করলো। রাজকীয় গাড়ীর ছাদের শোভা দেখতে দেখতেই হঠাৎ আমার মাঝে উদয় হলো এক অদ্ভুতুরে দুর্দম শয়তানি শক্তি। ভেতরের গিয়াস লিটন বলছে 'একটা কিছু কর রে সোনা একটা কিছু কর'। নিয়তেই বরকত। সৃষ্টি সুখের উল্লাসে জেগে উঠতে যা দেরী হাতের কাছেই পেয়ে গেলেম একখান আধলা! আধলা মানে 'সাচ মুচ' আধলা। 'ওয়ান টেন ব্রিক' আড়াইইঞ্চি পুরো ইটের ঠিক ঠিক অর্ধেক! অদম্য কৌতুহলের কাছে শোচণীয় পরাস্ত হয়ে আনুমানিক ষাট-সত্তর ফিট উপর থেকে ছেড়ে দিলেম আধলাখানি উপ রাষ্ট্রপতির গাড়ীর ছাদ বরাবর। ধুমমমম,,,ঝন ঝন ঝনননননন। ভোঁ দৌড়ে কখন যে দু'তলার মুসল্লীদের পাশে শামিল হয়ে বসেছি নিজেই জানিনা। চেনা বামনের কি আর পৈতা লাগে? তেমনি আমারও অসচরাচরের দ্বিতল অবস্থান কিঞ্চিত কতিপয়ের এ ওর মুখ চাওয়া চাওয়ির রোল তুলেছে,,,হু কেয়ার্স? আমি তখন তখনই সুবোধ মুসল্লীর রোলে 'পদক অর্জন' সক্ষম অভিনয় করতে শতভাগ ক্যারেক্টারে প্রবেশ করে গভীর মনযোগে খুতবাহ শোনায় বিভোর! কিছুক্ষন পর কিছু পুলিশকে হুড়মুড় করে তে'তলার সিঁড়ি বেয়ে উঠতে দেখেছি। সুইসাইডাল স্কোয়াডের বোম্বারদের বুকের ঢিপ ঢিপ আমি সেদিন সেদিনই বুঝেছি। সেদিন এক/দু'তলার মুসল্লীদের ফিসফাস গুঞ্জন আড়াই/তে'তলার চ্যাংড়াকুলের কোলাহলকে ছাড়িয়ে গিয়েছিলো। আর চ্যাংড়াকুল হয়েছিলো পিনড্রপ সাইলেন্ট। মানণীয় 'উপ রাষ্ট্রপতি' মহোদয় নিপাট ভদ্রলোক। তিনি স্মিত হেসে পুলিশদের চলে যেতে বললেন। পরম করুণাময়ের অসীম রহমতে সেদিনের মতন 'ফারা' কেটেছে নির্বিঘ্নে তবে এরপর মেলাদিন আমাদের নির্বিঘ্ন কোলাহল আড়াইতলা/তে'তলায় নিষিদ্ধ ছিলো। এই যে এত বড় ঐতিহাসিক ঘটনা, চ্যাংড়াকুলের দীর্ঘদিনের সেনসেশন ও ফিসফাস,,,তবু 'স্পিকটি নট' আমিটা এই কথা বউ এবং দু/পাঁচটে গফ ছাড়া সামু'র আগে আর কাউকে বলিনি। পূজনীয়া রাবেয়া খালার দিব্যি।

এরপর বুড়িগঙ্গায় লক্ষকোটি কিউসেক দুষিত পানি প্রবাহিত হয়েছে। আমি লায়েক হয়েছি। গোল্লীফের সাথে রক্তের বেইমানী করে কাপুরুষের মতন বেনসন ধরেছি। মেলা নিষিদ্ধ গলি-ঘুপচি চিনেছি সুফী সম্রাট মিম মাশকুরের মতন। বিশ্ববিদ্যালয়ে উঠেছি। পাতিনেতা হয়েছি। সেই সুবাদে অনেকবারই সাধ জেগেছিলো 'ঐতিহাসিক ইভেন্টখানা' শেয়ার করার সুযোগে ঘটনা প্রবাহে তৎকালীন নেত্রীর উপদেষ্টা মওদুদ ভাইয়ের সান্নিধ্য এবং সখ্যতা পাবার। অন্নেকবার খুব কাছে গিয়েও তার রাশভারী প্রবল ব্যক্তিত্বের সামনে আর সাহসে কুলোয়নি এত হালকা আলোচনার। কি জানি, বললেই হয়তো অপরাধবোধ আর থাকতো না। আবার মনে হয় ভালোই হয়েছে বলা হয়নি। ' না বলা' হয়েই মওদুদ ভাই বেঁচে থাকুন হৃদয়ে চির। সে জন্যই হয়তো অন্তরে তার জন্য দোয়ার অযুহাতের পথ খোলা রইলো আজীবন।

ঐ যে বলেছি সন্ধ্যার টিভি'র স্ক্রলিং নিউজ, কোন এক চ্যানেলে দেখেছি আজ ব্যারিস্টার মওদুদ সাহেবের প্রথম মৃত্যূবার্ষিকী। লেখার তাগীদ অনুভব করেছি কারণ তার মৃত্যূর দিনটিতেই শৈশবের ঘটনাটি সহ উনার সঙ্গে বিভিন্ন সময়ের দেখা হওয়ার অভিজ্ঞতার প্রেক্ষাপট ও মূল্যায়নভিত্তিক একটি স্মৃতিকথা লেখার ইচ্ছে ছিলো তার স্মরণে, কিন্তু লেখার ব্যপ্তি ও পরিসর অনুযায়ী লৈখিক পরিশ্রমের সেই শারীরিক সক্ষমতা ছিলো না আমার সেদিন।

আজ লিখতে বসে ভাবলাম একটু ঘাঁটাঘাঁটি করি, তথ্যটথ্য কিছু সংগ্রহ করে তারপর লিখি। আহা বিধি! গুগলমামু বললেন তার মৃত্যূবার্ষিকী ১৬ই মার্চ। আজ নয়! আহা রে মিডিয়া। মিডিয়ার মাম্মি কা ড্যাডি! যাউগ্যা, যা লিখছি লিখছি। কইছি তিরিশ লাখ তো তিরিশ লাখই। যদ্দুর পারি আইজই পুষ্টামু।

মওদুদ ভাই বাংলাদেশের রাজনীতির এক আলোচিত/সমালোচিত রঙ্গীন পুরুষ। যে যার মতন দেখেছেন এবং বলবেন। আমার মতে এখনও তাকে নিয়ে বলার সঠিক সময় আসেনি। ইতিহাস তার কর্মের যথার্থ মূল্যায়ন অবশ্যই করবে একদিন। আমি যেটুকুন দেখেছি তার ব্যক্তিত্ব মুগ্ধ করার মতন। তার জ্ঞাণের প্রখরতা সামনের যে কাউকেই নুইয়ে দিতো অনায়াসে। আর মানুষ হিসেবে সৎ এবং অমায়িক ছিলেন।

আল্লাহপাক মওদুদ আহমেদের সকল সৎকর্ম কবুল করুন, তাকে ক্ষমা করুন, জান্নাতের উচ্চতম মাক্বামে আসীন করুন।

শৈশবের অ-বলা বালখিল্যতার জন্য ক্ষমা চাই নেতা। ভালো থাকুন, শান্তিতে থাকুন।

মন্তব্য ২৯ টি রেটিং +১২/-০

মন্তব্য (২৯) মন্তব্য লিখুন

১| ১২ ই মার্চ, ২০২২ রাত ১১:১৩

রূপক বিধৌত সাধু বলেছেন: দুষ্টামির ছলে চমৎকার স্মৃতিচারণ।

১২ ই মার্চ, ২০২২ রাত ১১:৩০

কি করি আজ ভেবে না পাই বলেছেন: আপানার তো ভারি ভারি লেখায় ঝোঁক বেশী। তবু হালকা লেখা পড়েছেন, সুমন্তব্য করেছেন- ক্বতজ্ঞতা প্রিয় সুহৃদ।

২| ১৩ ই মার্চ, ২০২২ রাত ১:০০

রাজীব নুর বলেছেন: ষে সময় তার খারাপ কেটেছে। এমন কি সে তার নিজের গ্রামে পর্যন্ত যেতে পারেন নি। তার গাড়ি ভেঙ্গে ফেলা হয়েছিলো।

১৩ ই মার্চ, ২০২২ ভোর ৫:৪৬

কি করি আজ ভেবে না পাই বলেছেন: 'জাপা' ছাপ্পরের কারণে এমনকি তার স্ত্রী'কে পর্যন্ত ঢাবি ক্যাম্পাসে লাঞ্চিত-হেনস্তা হতে হয়েছিলো। অথচ তিনি গিয়েছিলেন পল্লীকবি'র কন্যা হিসেবে এক অনুষ্ঠানে। সময় ও পরিস্থিতি তখন অমনই ছিলো।

সদ্য প্রয়াত মওদুদ সম্পর্কে সে সময়ে জননেত্রী জাতীয় সংসদে বলেছিলেন, 'মওদুদ ‘মেধাবী’ ছিলেন, দেশপ্রেম কাজে লাগালে হয়ত দেশকে অনেক কিছু তিনি দিতে পারতেন বার বার দল বদলানো এই রাজনীতিবিদ।' ঐ যে 'মেধাবী' অন্তত বলেছেন এটাই তার অর্জন।

৩| ১৩ ই মার্চ, ২০২২ রাত ১:২৬

নেওয়াজ আলি বলেছেন: এক অনুষ্ঠানে উনার স্ত্রী বলেছেন মওদুদ সাহেবকে মুলত হত্যা করা হয়েছে

১৩ ই মার্চ, ২০২২ ভোর ৫:৫১

কি করি আজ ভেবে না পাই বলেছেন: আইনি প্যাঁচে গুলশানের বাড়ী অধিগ্রহন, প্রশাসনিক মামলা, হুমকি, হেনস্তা ইত্যাদি ইত্যাদি একজন আশির্ধো প্রবীনের জন্য কতটুকুন আর স্বাস্থ্যকর বলুন?

৪| ১৩ ই মার্চ, ২০২২ সকাল ১০:২৯

মোঃ মাইদুল সরকার বলেছেন:
দুর্দান্ত রম্য সেই সাথে স্মৃতিচারণ ও ব্লগারদের কয়েকজনকে মেনশন করে লেখাটি মারাত্মক হয়েছে।

+++++

১৩ ই মার্চ, ২০২২ দুপুর ১২:৫২

কি করি আজ ভেবে না পাই বলেছেন: আজ বুঝলুম আমি কতটা লাজুক লতা !!! :`>

৫| ১৩ ই মার্চ, ২০২২ সকাল ১১:০১

শেরজা তপন বলেছেন: চমৎকার রম্য স্মৃতিচারন!
মওদুদ সাহেবকে কাছ থেকে জানা হয়নি- তাই তাঁকে নিয়ে আপনার মুল্যায়নে দ্বীমত করার অবকাশ নেই।

১৩ ই মার্চ, ২০২২ দুপুর ১২:৫৫

কি করি আজ ভেবে না পাই বলেছেন: হা হা হা,,,
ধন্যবাদ যে শোনা কথায় কান দেননি।
আপনার ঠমক আছে মশাই। :-B

৬| ১৩ ই মার্চ, ২০২২ সকাল ১১:২৭

রানার ব্লগ বলেছেন: তার সম্পর্কে ভালো কথা খুব কমই শুনেছি !!!!

১৩ ই মার্চ, ২০২২ দুপুর ১২:৫৬

কি করি আজ ভেবে না পাই বলেছেন: হা হা হা,,,
এবার কর্ণ জুড়ান দাদা ;)

৭| ১৩ ই মার্চ, ২০২২ দুপুর ১২:৩৩

বংগল কক বলেছেন: ++++++++++++++++

১৩ ই মার্চ, ২০২২ দুপুর ১২:৫৭

কি করি আজ ভেবে না পাই বলেছেন: বাই এনি চান্স আপ্নি কবি শাহজাদা সেলিম আনোয়ার নন তো!! :P

৮| ১৩ ই মার্চ, ২০২২ দুপুর ২:১২

রাজীব নুর বলেছেন: আমার মন্তব্যের উত্তর দেওয়ার জন্য আপনাকে আন্তরিক ধন্যবাদ।

১৩ ই মার্চ, ২০২২ দুপুর ২:১৫

কি করি আজ ভেবে না পাই বলেছেন: ...
তুমি এলে অন্য বাদ,
সকল তোমার জন্য বাদ।

৯| ১৩ ই মার্চ, ২০২২ বিকাল ৪:৪৪

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: চমৎকার রম্য স্মৃতিচারন এবং উপস্থাপনা দুটোই মুগ্ধ করেছে আমাকে।






ভালো থাকুন নিরন্তর।

১৩ ই মার্চ, ২০২২ রাত ৮:১৩

কি করি আজ ভেবে না পাই বলেছেন: আপনি রস প্রেমিক বাঙ্গালীও বটে। সুমন্তব্যের জন্য আন্তরিক ধন্যবাদ ও ক্বতজ্ঞতা।

১০| ১৩ ই মার্চ, ২০২২ রাত ৮:২২

কালো যাদুকর বলেছেন: রম্য দারুন হয়েছে ৷ তখনকার ঢাকা অনেক সুন্দর ছিল ৷ বর্ণনাতে চমৎকারভাবে ফুটে উঠেছে ৷

অন্যান্য নেতাদের মতই প্রয়াত মওদুদ সাহেব একজন রাজনৈতিক নেতা ছিলেন ৷ তাঁর আদর্শ বা রাজনৈতিক দৃষ্টিভঙ্গি নিয়ে আলোচনাতে যাব না। আপনার লেখাটিতে তাঁর ব্যক্তিজীবনের অংশটিই দারুন ভাবে এসেছে। সব মানুষেরই এরকম একটি মানবিক দিক থাকা উচিত যা তাঁকে একজন সাধারন মানুষ হিসেবে সমাজে বসবাস করতে সাহায্য করবে। শেষের ছবিগুলো সেই গল্পটিই বলে। অনেক ধন্যবাদ |

১৩ ই মার্চ, ২০২২ রাত ৮:৪০

কি করি আজ ভেবে না পাই বলেছেন: আপনার লেখনীতে সত্যিই কালা জাদু আছে! কি সুন্দর লেখনী! ঘোর লেগে যায়। কেমন নেশা ধরানো ঝিম ঝিম। হুবহু ১২৫ এমএল ডাইলের ফিলিংস। ঝকঝকে সুন্দর মন্তব্যটির জন্য একটা ট্রিট পাওনা রইলো।

১১| ১৩ ই মার্চ, ২০২২ রাত ১১:৪৫

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: ...
তুমি এলে অন্য বাদ,
সকল তোমার জন্য বাদ।

ওকে। ওকে।

১৫ ই মার্চ, ২০২২ সকাল ৮:৩০

কি করি আজ ভেবে না পাই বলেছেন: রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: ...
ওকে। ওকে।


ও আমার তালতো বোন। সিঙ্গেল তবে বদরাগী। |-)

১২| ১৪ ই মার্চ, ২০২২ দুপুর ১:০৭

মনিরা সুলতানা বলেছেন: অম্মামা রম্যদার ভাত মারতে চলে এসছে, দেকদিকি কী কাণ্ড !
অনেক লিখ আমাদের জন্যে :)

১৫ ই মার্চ, ২০২২ সকাল ৮:৩০

কি করি আজ ভেবে না পাই বলেছেন: খিক খিক... :P

১৩| ১৫ ই মার্চ, ২০২২ সকাল ৮:৩৮

মিরোরডডল বলেছেন:




রম্যটা সেইরকম মজার হয়েছে ।
এই প্রথম মনে হয় কবিতার বাইরে অন্যলেখা পড়লাম ।
রাইম ছাড়া প্রতিমন্তব্য দেখছি ।

শাখামৃগ বরাবরই আমার পছন্দ :)
এরকম আর কি কি স্মৃতিচারণ আছে সেগুলো পড়তে চাই ।

১৫ ই মার্চ, ২০২২ সকাল ৯:২০

কি করি আজ ভেবে না পাই বলেছেন: অন্নেকদিন পর ও নামে কেউ ডাকলো। বড্ড মায়ার ডাক গো। :P

সত্যি সত্যি বটের শাখায় শাখামৃগ নিয়ে শাখামৃগটিক এডভেঞ্চার আছে এখ্যান। আরেখ্যান পুরনো ঢাকায়।
সাঁকোয় ঝাঁকি দিয়েছেন। এই এলো বলে...

১৪| ১৫ ই মার্চ, ২০২২ সকাল ৯:৫৫

আহমেদ জী এস বলেছেন: কি করি আজ ভেবে না পাই,



কান্ড দেখো!!!!! এরকম করে দম পটকা বা ফাটকা আওয়াজে লিখতে হয় !!!!!!!!!!!
অবশ্য চেনা বামুনের যেমন লাগেনা পৈতা তেমনি "কিক আভেনা পা"র পায়ের, থুড়ি কলমদানীর, আবারও থুড়ি....(কলমদানী হবেনা, আজকাল কেউ কলমদানীর কালিতে লেখেনা!!!!!) কীবোর্ডের আওয়াজেই বোঝা যায় জম্পেশ লেখা সেই ত্রিশ ফুট উপর থেকে মাথায় পড়লো বুঝি!! :P

১৬ ই মার্চ, ২০২২ রাত ৮:১৯

কি করি আজ ভেবে না পাই বলেছেন: কখনও কখনও কমেন্টের জেল্লা মূল পোস্টকে ম্লান করে দেয়। লেখকনাশিনী এই বদভ্যাসের জন্য বাংলা ব্লগে আপনি সুবিদিত কিংবদন্তি... #:-S

১৫| ২৩ শে আগস্ট, ২০২২ দুপুর ১২:১০

খায়রুল আহসান বলেছেন: আপনার কাছ থেকে পাওয়া এটা একটা ব্যতিক্রমী পোস্ট। এ ধরণের লেখা আপনার ব্লগপাতায় এর আগে কখনো পড়িনি। লেখার স্টাইলটাতে অবশ্য আপনাকে খুঁজে পাওয়া যায়। সরস এবং স্বতস্ফূর্ত বয়ান।

পোস্ট ভালো লেগেছে, তবে আপনাকে অধুনা আর ব্লগে পাওয়া যাচ্ছে না দেখে একটু চিন্তাও মনে এসে ভিড় করে। আপনি ভালো আছেন তো? ছড়া ও কৌতুক নিয়ে শীঘ্রই ব্লগে ফিরে আসুন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.