নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কে. এম. রাফসান রাব্বি

যান্ত্রিক নগরীর যান্ত্রিক মানুষগুলোর ভিড়ে আমি এক অযান্ত্রিক পথচারী। ফেসবুকঃ https://www.facebook.com/km.rafsaan

কে. এম. রাফসান রাব্বি › বিস্তারিত পোস্টঃ

প্রসঙ্গ হ্যাশট্যাগ

২৫ শে জুলাই, ২০১৪ বিকাল ৪:৪৮

কিছু পাবলিক আছে যাদের সবকিছুতেই স্রোতের বিপরীতে যাইতেই হবে। খুব ভদ্র ভাষায় বলে ফেললাম কথাটা না? সোজা বাংলায় কিছু পাবলিকের ব্যাপক খাউজানি আছে। তাই সে খাউজানির চোটে সবকিছুর একটা দোষ খুঁজে বাইর করতে সদা তৎপর থাকবে।



এখন আসা যাক মূল প্রসঙ্গে। যারা বলতেছে হ্যাশট্যাগ দিয়ে ‪#‎SupportGaza‬ লিখলে তো আসলে কোনই লাভ নাই। এতেতো গাযায় হামলা বন্ধ হবে না। হুদায় পাবলিক একটা ট্রেন্ড চালু করতেছে। বাঙ্গালী স্বভাবতই হুজুগে। তারা কোন কাজ লজিকালি করেনা। ব্লা ব্লা ব্লা...



আচ্ছা আমাদের ক্ষমতা কতটুকু? আমরা জানি আমরা আমেরিকার মদদপুষ্ট ইসরাঈলের বিরুদ্ধে তেমন কোন প্রতিরোধ গড়ে তুলতে পারব না। আর এই হ্যাশট্যাগে হামলাও বন্ধ হয়ে যাবেনা যেখানে ভ্লাদিমির পুতিন ফোন দিয়ে হামলা বন্ধ করতে বলার পরেও কিছু হয় নাই।



তবে আমরা আমাদের এই সীমিত ক্ষমতার মধ্যে কি করতে পারি? পারি ফিলিস্তিনের নীরিহ মানুষদের জন্য মহান আল্লাহর নিকট দোয়া করতে যাতে তিনি এইসব পিশাচদের হাত থেকে তাদের রক্ষা করেন। পারি প্রতিবাদ করতে যাতে আমার প্রতিবাদটা কিছু মানুষের কানে পৌছায়। সত্য কথা বলতে এর চাইতে বেশি ক্ষমতা আমরা রাখি না।



“হযরত আবু সাঈদ খুদরী (রা) থেকে বর্ণিত, রাসূল (সা) বলেছেন, তোমাদের সামনে যখন ইসলামবিরোধী কাজ হতে দেখবে তখন হাত দিয়ে প্রতিরোধ করবে। যদি এতে অক্ষম হও তবে মুখ দিয়ে প্রতিবাদ জানাবে। যদি তাতে অক্ষম হও তবে অন্তর দিয়ে তাকে ঘৃণা করবে, তবে এটি দুর্বল ঈমানের পরিচায়ক।” (সহীহ মুসলিম)



বাসায় বসে জোরে চিল্লালে সর্বোচ্চ ৮-১০ জন মানুষ শুনবে কিন্তু অনলাইনে চিল্লালে তার চাইতে অনেক বেশি মানুষ শুনবে। কিন্তু প্রতিবাদ করাটা যে মুসলমান হিসেবে একটা নৈতিক দায়িত্ব তা বোধহয় উপরের হাদীস থেকে স্পষ্টই বোঝা যাচ্ছে।



এই অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ করার মত আমাদের যতটুকু ক্ষমতা রয়েছে সেটুকুই কাজে লাগায়। ফিলিস্তিনের মানুষদের জন্য আজকে লায়লাতুল ক্বদরের রাতে মহান আল্লাহর নিকট দোয়া করি। ইনশাল্লাহ ভালই হবে।



পরিশিষ্টঃ সবসময় স্রোতের বিপরীতে গেলে কুল হওয়া যায়না।

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ২৫ শে জুলাই, ২০১৪ বিকাল ৪:৫৬

হাইজেনবার্গ ০৬ বলেছেন: ভালো বলেছেন।

২| ২৫ শে জুলাই, ২০১৪ বিকাল ৫:১১

মুক্তকণ্ঠ বলেছেন: হাইজেনবার্গ ০৬ বলেছেন: ভালো বলেছেন।

৩| ২৫ শে জুলাই, ২০১৪ বিকাল ৫:৩৯

মুহাই বলেছেন: মুক্তকণ্ঠ বলেছেন:
হাইজেনবার্গ ০৬
বলেছেন:
ভালো বলেছেন।

৪| ২৮ শে জুলাই, ২০১৪ বিকাল ৫:০২

কে. এম. রাফসান রাব্বি বলেছেন: ধন্যবাদ :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.