নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কে. এম. রাফসান রাব্বি

যান্ত্রিক নগরীর যান্ত্রিক মানুষগুলোর ভিড়ে আমি এক অযান্ত্রিক পথচারী। ফেসবুকঃ https://www.facebook.com/km.rafsaan

কে. এম. রাফসান রাব্বি › বিস্তারিত পোস্টঃ

তুলনা

১০ ই আগস্ট, ২০১৪ রাত ১০:৫৫

-আচ্ছা বাবা, গতকালের পরীক্ষায় কত নম্বর পেয়েছ?



-আম্মু, ৮০% নম্বর পেয়েছি।



-কি মাত্র ৮০%! পাশের বাড়ির অমুক সাহেবের ছেলে ৯০% নম্বর পেয়েছে। কি লেখাপড়া করিস, হ্যা? সারাদিন খালি অন্য কাজে সময় নষ্ট। ওরা যা খায় তুইও তাই খাস। তার পরেও জীবনে ওর ধারের কাছে যেতে পারিস না। মানুষের ছেলেমেয়েরা কত্ত ভাল রেজাল্ট করে। আর তুই? যা আমার চোখের সামনে থেকে...



- :-*



এ ধরণের কথপোকথনের সাথে আমরা মানে আজকালকার পোলাপান খুবই পরিচিত। আজকালকার অভিভাবকেরা পারে শুধু 'তুলনা' করতে আর তাদের এই তুলনা করার একমাত্র ক্রাইটেরিয়া হচ্ছে রেজাল্ট। অমুক ভাবীর ছেলে এত্ত নম্বর পেয়েছে, তমুক ভাবীর মেয়ে কলেজে ফার্স্ট হয়েছে, অমুক তোর চাইতে খারাপ রেজাল্ট করত এক সময় এখন দেখ তুই ওর ধরাছোঁয়ার মধ্যেও নাই...... এমন সব অভিযোগে আজকালকার পোলাপান অতিষ্ঠ।



'তুলনা' জিনিসটা অত্যন্ত বাজে একটা জিনিস। প্রত্যেকটি মানুষ তার মত করে ইউনিক। কিন্তু পরিতাপের বিষয় আমাদের গার্ডিয়ান সমাজ সমল ছেলেমেয়েকে ঐ রেজাল্টের নিক্তিতে মাপেন।



কেন? পৃথিবীতে কি রেজাল্টই একমাত্র বিষয়? আল্লাহ পাক প্রত্যেককে কোন না কোন স্পেশাল গুণ দিয়ে এই পৃথিবীতে পাঠিয়েছেন। কিন্তু আপনাদের এই 'তুলনার' স্টিম রোলারে পিষ্ট হয়ে সে কখনো তার ঐ বিশেষ গুণটাও খুঁজে পায়নি। আর যদিওবা খুঁজে পেয়েছে কিন্তু কখনোও মুখ ফুটে বলার সাহস পায়নি কারণ তাদের কাছে পড়াশোনা আর রেজাল্ট বাদে বাকী সবই তাদের কাছে অর্থহীন। তাদের কাছে কেবল ওই ছেলেটিই স্পেশাল যে রোদে পোড়ার ভয়ে ছাতা মাথায় স্কুলে আসে, যার চোখের সামনে সর্বদা বই ধরা থাকে। কিন্তু বৃষ্টিতে ভিজে ফুটবল খেলা কাদামাখা জামা গায়ে যে ছেলেটি বাসায় এসেছে, যাকে আপনি সকাল-দুপুর 'ভবিষ্যত অন্ধকার' বলে খিস্তি পাড়েন, তার মধ্যেও যে স্পেশাল কিছু লুকায়িত আছে তা কি কখনো খুঁজে দেখেছেন?



খুঁজে দেখুন। কথা দিচ্ছি হতাশ হবেন না.........

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১০ ই আগস্ট, ২০১৪ রাত ১১:৩৬

তামিম ইবনে আমান বলেছেন: এরকম তুলনার মুখোমুখি হয়নি এমন মানুষ বিরল।

২| ১২ ই আগস্ট, ২০১৪ রাত ১০:৩৪

কে. এম. রাফসান রাব্বি বলেছেন: আর এই তুলনায় জীবনডারে পুরা ত্যানা ত্যানা বানায় দেয়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.