নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সত্যই সুন্দর

আমি সত্য জানতে চাই

কোবিদ

আমি লেখালেখি করি

কোবিদ › বিস্তারিত পোস্টঃ

গণমানুষের নেতা লাল মাওলানার ৩৮তম মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধাঞ্জলি

১৯ শে নভেম্বর, ২০১৪ দুপুর ২:৪২


বাংলার অবিসংবাদিত জননেতা মাওলানা আব্দুল হামিদ খান ভাসানী। আদর্শের প্রতি অবিচল নিষ্ঠা এবং অত্যাচারের বিরুদ্ধে বিরামহীন সংগ্রাম করে নিজেদের জীবনকে ভবিষ্যৎ মানুষের কাছে যারা স্মরণীয় হয়ে আছেন মাওলানা আবদুল হামিদ খান ভাসানী তাঁদের মধ্যে অন্যতম। ব্রিটিশ ভারতের অন্যতম তৃণমূল রাজনীতিবিদ ও গণআন্দোলনের নায়ক মওলানা আব্দুল হামিদ খান ভাসানীর ৩৭তম মৃত্যুবার্ষিকী আজ। ১৯৭৬ সালের ১৭ নভেম্বর তিনি মৃত্যুৃবরণ করনে। মজলুম জননেতা মাওলানা আব্দুল হামিদ খানের মৃত্যুৃদিনে আমাদের শ্রদ্ধাঞ্জলি।
মওলানা আব্দুল হামিদ খান ভাসানী ১৮৮০ সালের ১২ ডিসেম্বর সিরাজগঞ্জের ধানগড়া গ্রামে জন্মগ্রহণ করেন। ১৯২৪ সালে আসামের ধুবড়ী জেলায় ব্রক্ষ্রপুত্র নদের ভাসানচরে মাওলানা ভাসানী আয়োজন করেছিলেন এক ঐতিহাসিক সম্মেলন। এখান থেকেই তিনি পরিচিত হতে থাকেন ভাসানীর মাওলানা হিসেবে ।

১৯২৬ সালে তিনি আসামে প্রথম কৃষক প্রজা আন্দোলনের সূত্রপাত ঘটান। যার ধারাবাহিকতায় কাগমারীতে এবং সিরাজগঞ্জের কাওরা খোলায় বিশাল কৃষক সম্মেলনের আয়োজন করেন। বাংলাকে পাকিস্তানের অন্যতম রাষ্ট্রভাষা করার দাবিতে ১৯৫২সালের ৩০ জানুয়ারি তাঁর সভাপতিত্বে অনুষ্ঠিত হয় সর্বদলীয় রাষ্ট্রভাষা কর্মপরিষদের প্রথম সভা । ১৯৫৮ সালে মাওলানা ভাসানী ঘেরাও আন্দোলন এবং ১৯৭৬ সালের ১৫ মে ফারাক্কা মিছিলে নেতৃত্ব দেন।

সাধারণ মানুষের অকৃত্রিম বন্ধু মাওলানা ভাসানী ব্রংকাইটিসে আক্রান্ত হয়ে ১৯৭৬ সালের ১৭ নভেম্বর মৃত্যুবরন করেন। গণমানুষের নেতা লাল মাওলানার ৩৮তম মৃত্যুবার্ষিকীতে আমদের গভীর শ্রদ্ধাঞ্জলি।

মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১৯ শে নভেম্বর, ২০১৪ বিকাল ৩:৪৯

টয়ম্যান বলেছেন: গণমানুষের নেতা লাল মাওলানার ৩৮তম মৃত্যুবার্ষিকীতে আমদের গভীর শ্রদ্ধাঞ্জলি আর লাল সালাম ।

২| ১৯ শে নভেম্বর, ২০১৪ বিকাল ৪:২১

পরিবেশ বন্ধু বলেছেন: তার প্রতি গভীর শ্রদ্ধাঞ্জলি আর লাল সালাম ।

৩| ২০ শে নভেম্বর, ২০১৪ রাত ১:১১

mahe6765 বলেছেন: স্রদ্ধা জানাই

৪| ২০ শে নভেম্বর, ২০১৪ রাত ১:১২

mahe6765 বলেছেন: স্রদ্ধা জানাই

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.