নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সত্যই সুন্দর

আমি সত্য জানতে চাই

কোবিদ

আমি লেখালেখি করি

কোবিদ › বিস্তারিত পোস্টঃ

বাংলাদেশের মুক্তিযুদ্ধে শহীদ বুদ্ধিজীবী, সাহিত্যিক ও সাংবাদিক সাবেরের ৮৪তমজন্মবার্ষিকীতে ফুলেল শুভেচ্ছা

১৮ ই ডিসেম্বর, ২০১৪ বিকাল ৫:৩৮


শহীদ সাবের একজন সাহিত্যিক, সাংবাদিক এবং বাংলাদেশের মুক্তিযুদ্ধে শহীদ বুদ্ধিজীবী। ক্ষনজন্মা এই সাহিত্যিক, সাংবাদিক ও বুদ্ধিজীবী শহীদ সাবের ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালীন সময়ে ৩১ মার্চ নিজ কর্মস্থল দৈনিক সংবাদ পত্রিকার কার্যালয়ে ঘুমন্ত অবস্থায় পাকিস্তানি হানাদার বাহিনীর লাগিয়ে দেওয়া আগুনে পুড়ে হীদ সাবের অঙ্গার হয়ে যান। আজ এই সাংবাদিকের ৮৪তম জন্মবার্ষিকী। জন্মদিনে তাকে স্মরণ করছি গভীর শ্রদ্ধা ও ফুলেল শুভেচ্ছায়।

শহীদ সাবের ১৯৩০ সালের ১৮ ডিসেম্বর কক্সবাজার জেলার ঈদগাওর সোনাপুকুর গ্রামে নানার বাড়িতে জন্মগ্রহণ করেন। কক্সবাজার জেলার ঈদগাও প্রাথমিক বিদ্যালয়ের চতুর্থ শ্রেণীর ছাত্র থাকার সময় মাকে ছেড়ে পিতার কাছে সৎমায়ের সংসারে কলকাতায় চলে যান শহীদ সাবের । কলকাতার হেয়ার স্কুলে ভর্তি হয়ে বরাবরই ক্লাসের সেকেন্ড বয় হিসেবে পরিচিত পান। সেখানে ছন্দ শিখা নামের হাতে লেখা পত্রিকার মাধ্যমেই তাঁর সাহিত্যজগতে প্রবেশ। ১৯৪৭ সালের দেশভাগে সপরিবারে তাঁরা পূর্ব বাংলায় চলে আসেন। পরে চট্টগ্রাম কলেজিয়েট স্কুলে ভর্তি হয়ে ১৯৪৯ সালে ম্যাট্রিক পাস করেন সাবের। কিছুদিন শিক্ষকতাও করেছেন আজিমপুরের ওয়েস্ট অ্যান্ড হাই স্কুলে। ১৯৭১ সালের ৩১ মার্চ দখলদার পাকিস্তানি সেনাবাহিনী দৈনিক সংবাদ অফিসে আগুন লাগিয়ে দেয়; শহীদ সাবের তখন ওই অফিসে ছিলেন। অগ্নিদগ্ধ হয়ে তিনি মারা যান। পুরো সংবাদ অফিসের সঙ্গে ছাই-ভস্ম হয়ে যান দৈহিকভাবে বেঁচে থাকা শহীদ সাবের। তাঁর দেহের সৎকার তো দূরের কথা, শনাক্ত পর্যন্ত করা যায়নি। তার সাহিত্যের স্বীকৃতি স্বরূপ ১৯৭২ সালে (মরণোত্তর) বাংলা একাডেমী পুরস্কার লাভ করেছিলেন শহীদ সাবের। স্বাধীনতা যুদ্ধে তাঁর অবদানের স্বীকৃতি স্বরূপ বাংলাদেশ ডাক বিভাগ ২ টাকা মূল্যের একটি ডাক টিকিট প্রকাশ করে। একাত্তরে পাক হানাদার বাহিনীর হামলায় নির্মমভাবে নিহত সাংবাদিক বুদ্ধিজীবী শহীদ সাবের এর স্মৃতি ধরে রাখতে তার নিজ গ্রাম কক্সবাজারের ঈদগাঁওতে স্থাপিত করা হয়েছে সাংবাদিক শহীদ সাবের পাঠাগার। বুদ্ধিজীবী, সাংবাদিক ও সাহিত্যিক শহীদ সাবেরের ৮৪তম জন্মবার্ষিকী আজ। মুক্তিযুদ্ধে তার অবদানের কথা যেন আমরা না ভুলে যাই সেই প্রত্যাশায় তার জন্ম দিনে আমাদের ফুলেল শুভেচ্ছা।

মন্তব্য ৪ টি রেটিং +২/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১৮ ই ডিসেম্বর, ২০১৪ বিকাল ৫:৫৯

বিদ্রোহী ভৃগু বলেছেন: বুদ্ধিজীবী, সাংবাদিক ও সাহিত্যিক শহীদ সাবেরের ৮৪তম জন্মবার্ষিকী আজ। মুক্তিযুদ্ধে তার অবদানের কথা যেন আমরা না ভুলে যাই সেই প্রত্যাশায় তার জন্ম দিনে আমাদের ফুলেল শুভেচ্ছা।

আপনাকে অসংখ্য ধন্যবাদ, গোল্ডফিস মেমোরির এই জাতিকে নিত্য মনে করিয়ে দিতে কষ্ট করে পোষ্ট নিয়মিত দিচ্ছেন বলে।

২| ১৮ ই ডিসেম্বর, ২০১৪ রাত ৯:২০

এ কে এম রেজাউল করিম বলেছেন:
জন্মদিনে তাকে স্মরণ করছি গভীর শ্রদ্ধা ও ফুলেল শুভেচ্ছায় ।

৩| ১৮ ই ডিসেম্বর, ২০১৪ রাত ১১:৩৯

সুমন কর বলেছেন: কেমন অাছেন? এতদিন কোথায় ছিলেন?

৪| ১৯ শে ডিসেম্বর, ২০১৪ দুপুর ২:৩৪

এ কে এম রেজাউল করিম বলেছেন:
সাহিত্যিক ও সাংবাদিক সাবের মৃত্যুর আগে মানুষিকভাবে কিছুটা অপ্রকিস্থ ছিলেন । এ বিষয়টি প্রবন্ধে উল্লেখ থাকলে যথাযথ সত্য প্রকাশ হত বৈকি ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.