নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

একটু পরে বলি.....

শাহরিয়ার কবীর

!

শাহরিয়ার কবীর › বিস্তারিত পোস্টঃ

বৃদ্ধাশ্রম নয়, পরিবারই হোক বাবা-মায়ের নিরাপদ আবাস

০৯ ই আগস্ট, ২০১৫ রাত ৩:৩৫

কিছু দিন আগে পত্রিকায় পড়েছিলাম জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান বিভাগের অবসরে যাওয়া অধ্যাপক ড. এম আব্দুল আউয়ালের আশ্রয় হয়েছে বৃদ্ধাশ্রমে। তাঁর এক মেয়ে থাকে আমেরিকায়, এক ছেলে অস্ট্রেলিয়ায়, আরেক ছেলে উইং কমান্ডার হিসেবে চাকরি করছে দেশে। এই ছেলে মেয়ের কেউ তো তাকে দেখেই না, উল্টো বাবার সম্পত্তি বিক্রি করে দিয়েছে। ছোট ছেলে কয়দিন আগে বিয়ে করতে দেশে এসছিলো, বাবাকে জানায়ওনি বিয়ের কথা; এই বাবা ছেলের বউ দেখতে চাইলে, ছেলে বলেছে- তাঁর সাথে দেখা করা যাবে না!" অথচ ছেলের বিদেশে পড়াশুনার জন্য লক্ষ্য লক্ষ্য টাকা খরচ করেছিলেন তিনি!
সমস্যা তো এখানেই !!
ছেলে মেয়ের পড়াশুনার জন্য লক্ষ্য লক্ষ্য টাকা খরচ করেছেন আপনি।
সন্তান ইঞ্জিনিয়ার হবে, ডাক্তার হবে এই স্বপ্নে হয়তো বিভোর ছিলেন। সন্তান "মানুষ" হবে কিনা, সেটি ভাবার সময় কোথায়?ি দিন আগে পত্রিকায় পড়েছিলাম জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান বিভাগের অবসরে যাওয়া অধ্যাপক ড. এম আব্দুল আউয়ালের আশ্রয় হয়েছে বৃদ্ধাশ্রমে। তাঁর এক মেয়ে থাকে আমেরিকায়, এক ছেলে অস্ট্রেলিয়ায়, আরেক ছেলে উইং কমান্ডার হিসেবে চাকরি করছে দেশে। এই ছেলে মেয়ের কেউ তো তাকে দেখেই না, উল্টো বাবার সম্পত্তি বিক্রি করে দিয়েছে। ছোট ছেলে কয়দিন আগে বিয়ে করতে দেশে এসছিলো, বাবাকে জানায়ওনি বিয়ের কথা; এই বাবা ছেলের বউ দেখতে চাইলে, ছেলে বলেছে- তাঁর সাথে দেখা করা যাবে না!" অথচ ছেলের বিদেশে পড়াশুনার জন্য লক্ষ্য লক্ষ্য টাকা খরচ করেছিলেন তিনি!
সমস্যা তো এখানেই !!
ছেলে মেয়ের পড়াশুনার জন্য লক্ষ্য লক্ষ্য টাকা খরচ করেছেন আপনি।
সন্তান ইঞ্জিনিয়ার হবে, ডাক্তার হবে এই স্বপ্নে হয়তো বিভোর ছিলেন। সন্তান "মানুষ" হবে কিনা, সেটি ভাবার সময় কোথায়?

মন্তব্য ১৪ টি রেটিং +৩/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ০৯ ই আগস্ট, ২০১৫ রাত ১০:৪৭

প্রামানিক বলেছেন: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান বিভাগের অবসরে যাওয়া অধ্যাপক ড. এম আব্দুল আউয়ালের আশ্রয় হয়েছে বৃদ্ধাশ্রমে।
এই লোকটার জন্য সত্যিই কষ্ট হয়। পোষ্টের জন্য ধন্যবাদ

২| ১০ ই আগস্ট, ২০১৫ দুপুর ২:৫২

শাহরিয়ার কবীর বলেছেন: এই পৃথিবীর সকল বাবা মাকে কেউ কোনও দিন যেন অবজ্ঞা না করে। আমাদের সবার উচিৎ বাবা মাকে দেখাশোনা করা। সবসময় মনে রাখতে হবে একদিন আমাদেরকেও বাবা মা হতে হবে। ধন্যবাদ ভাই কষ্ট করে পড়ার জন্য।

৩| ১০ ই আগস্ট, ২০১৫ দুপুর ২:৫৭

তপ্ত সীসা বলেছেন: ছোটবেলা থাইকা মানুষ বানানোর চেস্টা করলে এমন হয়না ভায়া। নিজের বাচ্চাদের মন কেমন হবে তা গড়তে পারে পিতামাতা। না পারলে সেটা নিজেদেরও ব্য্রর্থতা

৪| ১০ ই আগস্ট, ২০১৫ বিকাল ৩:১৩

শাহরিয়ার কবীর বলেছেন: ভাই আপনার সাথে সহমত। বাবা মাকে বৃদ্ধাশ্রমে দিয়ে নিজে অট্টালিকায় থাকার কোন সুখ আছে কি?

৫| ১০ ই আগস্ট, ২০১৫ রাত ১০:২৩

সেলিম আনোয়ার বলেছেন: যথার্থ বিষয়ের অবতারণা করেছেন । সুন্দর কথা বলেছেন । ভাল লেগেছে । বৃদ্ধাশ্রম আইডিয়াটা ভাল লাগে না আমার ।

৬| ১০ ই আগস্ট, ২০১৫ রাত ১১:৫৩

শাহরিয়ার কবীর বলেছেন: বৃদ্ধাশ্রম নামক জেলটা আমার কাছেও ভাল লাগে না। ভাই ধন্যবাদ পড়ার জন্য।

৭| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৪:২৩

মিমমা সুলতানা মিতা বলেছেন: আসলে এই সমস্যা উত্তরনের জন্য পারিবারিক শিক্ষার প্রয়োজন। একটা শিশু যখন ৩/৪ বছরে প্রথম বুঝতে শিখে, জানতে শিখে তখনি তাদের বাবা মা এর প্রতি প্রাক্টিক্যাল্ভাবে শেখানো উচিত, কারন সেই বয়স থেকে সব শিশুরা অনুকরন করতে শিখে।যেমন সে তার বাবাকে অনুকরন করবে, বাবাকে দেখবে তার দাদুর সাথের আচরন। আর তখন থেকেই শিশু মনে প্রভাব পড়বে। কিন্ত বর্তমান সময়ে ওই বয়সের শিশুরা দেখছে বাবা মা তার দাদু দিদিমা কে কিভাবে অপদস্ত করছে, কিভাবে প্রতি রাতে বাবা মা দাদু দিদাকে নিয়ে ঝগড়া করছে, কিভাবে দাদু দিদার সম্পদ লুটে নিচ্ছে। এগুলো দেখে ভবিষ্যতে সেই সন্তান তার বাবা মা এর সাথে কেমন আচরন করবে জানাটা খুব সাভাবিক

১৬ ই সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৪:৩৪

শাহরিয়ার কবীর বলেছেন: আপনার সাথে সহমত। সত্যই বলেছেন সবার পারিবারিক শিক্ষার জরুরী।

৮| ১৮ ই সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ১:৫০

আনিসা তাবাসসুম বলেছেন: তবে বর্তমানে বাবা-মা ছোট বেলা থেকেই ছেলেমেয়েদের বাইরে রেখে পড়াই এবং ছেলেমেয়েদের জন্য বাবা-মা অনেক কম সময় দেয়। যদিও তাদের জন্যই বাবা-মার যত ব্যাস্ততা। কিন্তু ছেলেমেয়েদের সময় দিতে হবে এবং পরিবারের ভালোবাসার বন্ধনটা দৃঢ় করতে হবে। শুধু অর্থের পেছনে ছুটলেই হবে না।

৯| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৬ রাত ৮:০৪

এম.এ.জি তালুকদার বলেছেন: ধর্ম-কর্ম,নীতি-নৈতিকতার শিক্ষা এবং দীক্ষা ছাড়া সন্তান শিক্ষিত হয়ে মস্ত বড় চাকুরীজিবী হলেও, অমানুষ হতে পারে।

০১ লা ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১১:৪২

শাহরিয়ার কবীর বলেছেন: সবাই কিন্তু না........

১০| ০৭ ই এপ্রিল, ২০১৬ সন্ধ্যা ৭:১৮

খায়রুল আহসান বলেছেন: একটা ভালো বিষয়ের উপর লিখেছেন, তবে কথাগুলোর পুনরাবৃত্তি হওয়াতে শ্রীহীন হয়েছে।

১১| ৩০ শে মে, ২০১৭ দুপুর ১২:৩৮

নক্ষত্র নীড় বলেছেন: যৌথ পরিবারের দিন আর ফিরে আসবে কী না জানিনা।ওই ভেঙে যাওটাই ছিল স্বার্থপরতা।যে অমানবিকতার ক্ষত ও নিষ্ঠুর-নির্মমতার ছাপ দুনিয়াজুড়ে, ভাবলেই অবাক হতে হয়, কী কষ্টদায়ক ও অসহায় দিন গুজরানোর কাল এনে দিল।
আপনাকে ধন্যবাদ।

৩০ শে মে, ২০১৭ সন্ধ্যা ৭:৫৬

শাহরিয়ার কবীর বলেছেন:
হুম, বাবা মাকে বৃদ্ধাশ্রমে রেখে, অট্টালিকায় থাকার কি কোন সুখ আছে !!

ধন্যবাদ ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.