নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

culture and heritage activiti

কাজী চপল

সংষ্কৃতিকর্মী

কাজী চপল › বিস্তারিত পোস্টঃ

কবিয়াল বিজয় সরকার

২১ শে মার্চ, ২০১৬ দুপুর ১:৫৪

বাংলাদেশের সংস্কৃতির রয়েছে হাজার বছরের ঐতিহ্য, যুগে যুগে এদেশে জন্ম নিয়েছে বিরল প্রতিভার অধিকারী কবি, সাহিত্যিক, সঙ্গীতশিল্পী, নৃত্যশিল্পী, চিত্রশিল্পী, বাউল সাধক এবং সংস্কৃতিবান মানুষ। কবিয়াল বিজয় সরকার তাঁদেরই একজন।
বিজয় সরকার ১৩০৯ বঙ্গাব্দের ৪ই ফাল্গুন, ১৯০৩ সালের ১৬ ফেব্রুয়ারি নড়াইল সদর উপজেলার পল্লী ডুমদি গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁর আসল নাম বিজয় অধিকারী। কবিতার ভক্ত ও স্থানীয়দের কাছে পাগল বিজয় সমধিক পরিচিত। তাঁর পিতার নাম নবকৃষ্ণ বৈরাগী এবং মাতা হিমালয় কুমারী বৈরাগী। দশ ভাইবোনের মধ্যে বিজয় সরকার ছিলেন সবার ছোট।

তিনি স্থানীয় টাবরা প্রাথমিক বিদ্যালয়ে পড়াশোনা করেন। প্রাথমিক বিদ্যালয়ে পড়ার সময়ে নেপাল বিশ্বাস নামক একজন শিক্ষকের কাছে যাত্রাগানের উপযোগি নাচ, গান ও অভিনয় শেখেন। ১৯২৫ সালে তিনি গোপালগঞ্জের কবিয়াল মনোহর সরকারের কাছে কবিগান শেখেন। কিছুদিন পর তিনি রাজেন্দ্রনাথ সরকারের সংস্পর্শে আসেন এবং তাঁর কাছেও কবিগানের তালিম নেন। ১৯২৯ সালে বিজয় সরকার নিজের একটি গানের দল করেন এবং কবিয়াল হিসেবে পরিচিতি এবং জনপ্রিয়তা লাভ করেন। তিনি গানের কথা ও সুর করতেন। ভাটিয়ালী সুরের উপর ভিত্তি করে তাঁর ধুয়াগানের জন্য তিনি বিপুল জনপ্রিয়তা পান। তিনি রবীন্দ্রনাথ, কাজী নজরুল ইসলাম, জসীমউদ্দীন, আব্বাসউদ্দীন আহম্মদ প্রমুখের সান্নিধ্যে আসেন। বিজয় সরকার প্রায় ৪০০ সখি সংবাদ এবং ধুয়াগান রচনা করেন। এর মধ্যে কিছু কাজ বাংলাদেশ ও পশ্চিমবঙ্গ থেকে প্রকাশিত হয়। তিনি বাংলা একাডেমি, বাংলাদেশ শিল্পকলা একাডেমী এবং রেডিও, টেলিভিশনেও কবিগান পরিবেশন করেন। বাংলাদেশ ও ভারতে তিনি প্রায় ৪০০০ হাজার আসরে কবিগান পরিবেশন করেন। এছাড়া তিনি রামায়ন গানও পরিবেশন করতেন। বিজয় সরকারের পারিবারিক উপাধি ছিল বৈরাগী। তিনি নিজে বৈরাগী উপাধি ত্যাগ করে অধিকারী উপাধি গ্রহণ করেন। কবিয়াল হিসেবে খ্যাতি অর্জন করার পর তিনি অবশ্য বিজয় সরকার নামে পরিচিত হন। তিনি ১৯৮৫ সালে ০৩ ডিসেম্বর পরলোক গমন করেন।

তাঁর জনপ্রিয় গানগুলোর মধ্যে-

১. পোষাপাখি উড়ে যাবে সজনী একদিন ভাবি নাই মনে
২. এই পৃথিবী যেমন আছে তেমনই ঠিক রবে
৩. কালার প্রেমে এতো জ্বালা হারে আমি আগে জানি নাই
৪. আল্লাহ রসুল বল মোমিন আল্লাহ রসুল বল
৪. নকশি কাঁথার মাঠেরে আজও কাঁদে রূপাই মিয়ার বাঁশের বাঁশি
৫. শুধু পাষাণ নয় এই তাজমহলের পাথর
৬. আমি কৃঞ্চ বলিয়া ত্যাজিব পরাণ যমুনার তীরে
৭. আমায় পাগল পাগল করেছে কালার বাঁশিতে
৮. তুমি জানোনারে প্রিয়/তুমি মোর জীবনের সাধনা

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.