নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

culture and heritage activiti

কাজী চপল

সংষ্কৃতিকর্মী

কাজী চপল › বিস্তারিত পোস্টঃ

দর্শক মাতাবে পৌষমাসের পিরীত

২৫ শে আগস্ট, ২০১৬ রাত ১১:৫৬

আগামী ২রা সেপ্টেম্বর মুক্তি পাচ্ছে গ্রামীন পটভুমিতে তৈরী মেধাবী পরিচালক নার্গিস আক্তারের চলচিত্র পৌষমাসের পিরীত। বুধবার ছিল পৌষ মাসের পিরীত ছবির মিট দ্য প্রেস। অনুষ্ঠানে নার্গিস আক্তার সহ সকল অতিথি পৌষ মাসের পিরীত চলচিত্রের প্রশংসা করেন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন লোক শিল্পী ও মাননীয় এমপি মমতাজ বেগম, রফিকুল আলম, প্রযোজক সমিতির নেতা খুরশীদ আলম খসরু সহ পৌষমাসের পিরীত চলচিত্রের কলাকুশলীগণ। স্কাইপির মাধ্যমে যুক্তরাষ্ট্রে থেকে যোগ দেন পৌষমাসের পিরীতের নায়ক টনি ডায়েস।

পৌষ মাসের পিরীত চলচিত্রের গল্পে দেখা যায়- মাজু খাতুন একটি গাছি পরিবারের গৃহিনী, গুড় বানাতে যার জুড়ি মেলেনা। যশোরের খাজুরায় মাজু খাতুনের গুড় সবচেয়ে সুস্বাদু এবং নামকরা। তার স্বামী রেজ্জেক মৃধা একজন অভিজ্ঞ গাছি, মোতালেব তার সাগরেদ। মোতালেব ভালবাসে কৃষকের মেয়ে ফুলজানকে। রেজ্জেক মৃধার মৃত্যুর পর মাজু খাতুনের গুড় বানাবার দক্ষতা তার জীবনের জন্য যেন কাল বয়ে আনে।

পরিচালক নার্গিস আক্তার জানান, অনেক প্রতিবন্ধকতা পার করে শেষ করেছি পৌষমাসের পিরীত, আমি আমার ভালবাসা আর আন্তরিকতা দিয়ে নির্মাণ করেছি এ চলচ্চিত্র। শিল্পী ও কলাকুশলীগণ অনেক কষ্ট করেছেন, শীতেরভোরে উঠে শট দেবার জন্য আন্তরিকভাবে সহযোগিতা করেছেন। অসাধারন দুটি গানে কন্ঠ দিয়েছেন মমতাজ বেগম ও রফিকুল আলম। সকলের প্রতি আমি কৃতজ্ঞ। এ চলচ্চিত্রে বাংলাদেশের গ্রামীনচিত্র ফুটে উঠেছে, বিশেষ করে বলা যায় রস সংগ্রহ ও গুড় তৈরীর প্রক্রিয়ার কথা। আজকের আধুনিক শহুরে মানুষ দেখবে কিভাবে গাছ কেটে খেজুরের রস সংগ্রহ করে গুড় তৈরী হয়। তিনি আরো বলেন ৫ বছর আগে ৩৫ মাধ্যমে শুরু করেছিলাম, এটা হয়তো ৩৫ যুগের শেষ চলচ্চিত্রের মধ্যে একটা হবে। এভাবে তিনি শুটিংয়ের নানা অম্লমধুর অভিজ্ঞতার কথা তিনি সকলকে জানান। তিনি প্রত্যাশা করেন এ যুগের মারদাঙ্গা ছবির ভিড়ে পৌষমাসের পিরীত এক অন্য আবহ সৃষ্টি করে দর্শক মাতাবে।

পৌষ মাসের পিরীত চলচিত্রে অভিনয় করেছেন পপি, টনি ডায়েস, আহমেদ রুবেল, প্রিয়াংকা, আমিনুর রহমান বাচ্চু, তরু মোস্তাফা, আদিত্য আলম সহ অনেকে।

এ চলচ্চিত্রের কাহিনীটি বিখ্যাত উপন্যাসিক নরেন্দ্র মিত্রের রস নামক গল্প থেকে নেয়া। কাহিনী বিন্যাস, সংলাপ ও গীত রচনা করেছেন মোহাম্মদ রফিকুজ্জামান, সঙ্গীত পরিচালনা করেছেন আলাউদ্দিন আলী। চিত্রগ্রহণ পরিচালনা করেছেন মাহফুজুর রহমান খান। সম্পাদনায় ছিলেন মুজিবুর রহমান দুলু।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.