নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার ব্লগই আমার পরিচয় । । ।

কথার ফুলঝুরি!

ও আমার চাঁদের আলো, আজ ফাগুনের সন্ধ্যাকালে ধরা দিয়েছ যে আমার পাতায় পাতায় ডালে ডালে॥

কথার ফুলঝুরি! › বিস্তারিত পোস্টঃ

থেমে যাওয়া জীবন কে নিয়ে সময়ের বয়ে চলা!

০৫ ই মে, ২০১৮ সকাল ১১:০১

আমরা বলি “Life Goes On”
জীবন এগিয়ে চলে, জীবন নাকি কখনো থেমে থাকেনা !
আসলে জীবন কিন্তু থেমেই থাকে, সময় টা বরং এগিয়ে যায়।

আমাদের জীবন একবার ই আসে, আর সেই জীবন কে এগিয়ে নিয়ে যায় আমাদের আবেগ, অনুভুতি, স্বপ্ন। একটা মানুষ যখন কোন ভালোবাসার সম্পর্কে জড়ায়, সত্যিকার ভাবে যখন সে কাউকে ভালোবাসে তখন সেই সম্পর্কের সাথে, সম্পর্কের মানুষটাকে ঘিরে তৈরি হয় আরও হাজারটি স্বপ্ন। সেই মানুষটির সাথে, সেই সম্পর্ক টির সাথে তাঁর আবেগ, অনুভুতি ও স্বপ্নের ৯৯% জড়িয়ে যায়। আর মেয়েরা তো আরও কয় ধাপ এগিয়ে, তারা তো আজকে বসে ৬ মাস পর, ৬ বছর পরের দিনগুলোর স্বপ্ন দেখে।

কারনে হোক কিংবা অকারনে হোক আপনার ভালোবাসার মানুষটি আপনাকে ছেড়ে চলে গিয়েছে, সত্যিকারের যে ভালোবাসা ,বাস ভালোবাসার মানুষটির হাতে আপনি তুলে দিয়েছিলেন আপনার অতি মূল্যবান জীবন। সে চলে গিয়েছে কিন্তু আপনি এখন ও তাঁর স্মৃতিগুলোকে আঁকড়ে ধরে বসে আছেন। প্রতি মুহূর্তে ভাবছেন অতীতের কথা, কল্পনায় দেখা সেই অনাগত ভবিষ্যতের কথা। আপনি প্রতিদিন নিয়ম মত সকালে ঘুম থেকে উঠছেন আবার সারাদিনের কাজ কর্ম শেষ করে রাতে ঘুমাতে যাচ্ছেন।, কিন্তু সারাক্ষণ আপনার ভেতরে হয়ে যাচ্ছে তোলপাড়।

এখন কোন গানটি খুব জনপ্রিয়, কোন সিনেমা টি নতুন মুক্তি পেল, টিভি তে কখন কোন প্রোগ্রাম হয়, আপনি কিছুই জানেন না, কারন আপনি কোন গান শুনতে পারেন না, সিনেমা কিংবা নাটক দেখেন না, কারন সেগুলো দেখলেই আপনার অনেক স্মৃতি মনে পড়ে যায়, কষ্ট বেড়ে যায়।

বিভিন্ন পারিবারিক কিংবা সামাজিক অনুষ্ঠান, কিংবা বন্ধুদের আড্ডায় এখন আর আপনাকে আগের মত দেখা যায়না, কারন আপনি পালিয়ে বেড়াচ্ছেন, কারন কোন সুন্দর সুখি দম্পতি কে দেখলে আপনার দীর্ঘশ্বাস বাড়ে। উত্তর দিতে না পারার মত মানুষের প্রশ্ন কে আপনি ভয় পান।

বিভিন্ন উৎসবে আপনি আর এখন শপিং এ যান না, নতুন কোন ডিজাইন এর শাড়ি আসল বাজারে তা নিয়ে আর আপনি ভাবেন না, কারণ পছন্দের শাড়ি দেখলে আপনার কষ্ট হয়, মনে হয় শাড়ি পড়ে ঘুরে বেড়াতে চেয়েছিলেন আপনি তাঁর সাথে।

আপনার আত্মীয় কিংবা বন্ধুদের মধ্যে কারো বিয়ে, কিন্তু আপনি বিভিন্ন অজুহাতে তা এড়িয়ে যাচ্ছেন, কারণ লাল এবং নীল রঙ এর শাড়ি পড়ে তার বউ সাজার সখ আপনার ও ছিল।

আপনার চারপাশে, কিংবা যে দেশে বসবাস করছেন সেই দেশে কখন কি ঘটছে সেটার খোঁজ ও আপনি আর রাখেন না, কারণ আপনি কোন আগ্রহ আর পান না তাতে।

পরিবার আর সমাজ যেখানে বিয়ে নিয়ে আপনার জীবন কে অতিস্ট করে তুলেছেন অথচ আপনি চাচ্ছেন না আবার নতুন করে কাউকে নিজের সাথে জড়াতে, অথবা জড়াতে পারছেন না, পারছেন না বিয়ে করতে, ঘর বাধতে, জীবন টাকে গুছাতে, সামনে এগিয়ে যেতে।

আপনার ছাত্র জীবন কিংবা চাকরী জীবন ও কেটে যাচ্ছে কোন রকম ভাবে।

আপনি হয়ে গিয়েছেন একটা রোবট !

জীবন আপনার থেমে আছে সেই সময়টায় যেই সময়ে আপনার প্রিয় মানুষটি আপনাকে ছেড়ে চলে গিয়েছে। সময় এগিয়ে যাচ্ছে তার নিজস্ব গতিতে আর বয়ে নিয়ে যাচ্ছে আপনার থেমে যাওয়া জীবন টা কে।
আপনি নিজেও সময়ের সাথে সাথে এগিয়ে যাচ্ছেন আর আপনার জীবন টাকে একটা বোঝার মত বয়ে নিয়ে বেড়াচ্ছেন ।

সময় এগিয়ে যাচ্ছে, জীবন কিন্তু এগোচ্ছে না । জীবন আপনার থেমে আছে সেই নির্দিষ্ট সময়টাতেই ।

পালিয়ে বেড়াচ্ছেন আপনি জীবনের ডাক থেকে কারন আপনার জীবন কে জীবন দেওয়ার ক্ষমতা আপনার নেই !

কারো মন, আবেগ, অনুভুতি, কিংবা হৃদয় নিয়ে খেলা করা মানে তাঁর জীবন নিয়ে খেলা করা। সেই জীবন যে জীবন মানুষ একবার ই পায়, আপনার মা এর মত আরেকজন মা দশ মাস গর্ভে ধারন করে যে জীবন কে এই পৃথিবীতে এনেছেন, আপনার বাবার মত আরেকজন বাবা রোদে পুড়ে, বৃষ্টি তে ভিজে, মাথার ঘাম পায়ে ফেলে অর্থ উপার্জন করে যে জীবন কে পরিপূর্ণ করেছেন। সেই জীবন, যে জীবন পৃথিবীতে আসার আগে থেকে শুরু হয় তাকে ঘিরে স্বপ্ন দেখা। সেই জীবন, যে জীবনের সাথে জড়িয়ে থাকে আরও অনেক গুলো জীবন !

তাই কারো মন, আবেগ, অনুভুতি, কিংবা হৃদয় নিয়ে খেলা করার আগে গভীরভাবে ভাবুন। আপনার কাছে হয়ত সে জীবন টি মূল্যহীন, কিন্তু আপনার কাছে আপনার নিজের জীবন যেমন প্রিয়, তাঁর কাছে তাঁর জীবন টা ও প্রিয়, হয়ত এই প্রিয় জীবনের থেকেও আপনি তাঁর কাছে প্রিয় ছিলেন। আর কিছু না পারলেও অন্তত কারো অনুভূতির প্রতি সম্মান দেখান, তাতে সেই মানুষটা আর কিছু না পেলেও কিছুটা মানসিক শান্তি অন্তত পাবে যে তার অনুভুতি গুলো কে আপনি সম্মান দেখিয়েছেন !


মন্তব্য ৬ টি রেটিং +১/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ০৫ ই মে, ২০১৮ রাত ১১:২৫

কাওসার চৌধুরী বলেছেন: আপনার এ লেখাটি দেখিনি। এক কথায় চমৎকার। অনেক ভাল লাগার একটি লেখা। ++++ দিলাম

০৬ ই মে, ২০১৮ সকাল ১০:৫৭

কথার ফুলঝুরি! বলেছেন: খুবই খুশী হলাম যে লেখাটি আপনার ভাল লেগেছে ! লেখাটি নিয়ে Confused ছিলাম, কেমন লিখলাম বা কি লিখলাম but now দ্বিধা দ্বন্দ্ব দূর হল ! অনেক ধন্যবাদ আপনাকে !

২| ০৬ ই মে, ২০১৮ সকাল ১১:০০

কাওসার চৌধুরী বলেছেন: প্রথম লেখলে একটু দ্বিধা থাকে, অসন্তুষ্টি থাকে। এক সময় আমারও হতো। লেখালেখি বিষয়ে কিছু পরামর্শ চাইলে শেয়ার করতে পারি।

০৬ ই মে, ২০১৮ দুপুর ১:৪০

কথার ফুলঝুরি! বলেছেন: পরামর্শ তো অবশ্যই চাই তা না হলে ভাল লেখক হব কি করে :) আপনার মত Senior লেখকদের পরামর্শই তো আমাদের মত নতুন এবং আনাড়ি লেখকদের সামনে পথ চলার দিক নির্দেশনা।

৩| ২৬ শে মে, ২০১৮ বিকাল ৪:৪০

রাজীব নুর বলেছেন: "একমাত্র আল্লাহ্‌র ভয়, মানুষ কে ভালো বানাতে পারে" ।

আসলেই আপনি ''কথার ফুলঝুরি! ''

২৭ শে মে, ২০১৮ সকাল ১০:১০

কথার ফুলঝুরি! বলেছেন: "একমাত্র আল্লাহ্‌র ভয়, মানুষ কে ভালো বানাতে পারে" একদম খাটি কথা বলেছেন।

"আসলেই আপনি ''কথার ফুলঝুরি! '' হয়তো :P

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.