নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার ব্লগই আমার পরিচয় । । ।

কথার ফুলঝুরি!

ও আমার চাঁদের আলো, আজ ফাগুনের সন্ধ্যাকালে ধরা দিয়েছ যে আমার পাতায় পাতায় ডালে ডালে॥

কথার ফুলঝুরি! › বিস্তারিত পোস্টঃ

জীবনে সুখে থাকার সহজ উপায়

৩০ শে সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ২:০২



শ্রদ্ধেয় মান্না দের কণ্ঠে, গীতিকার জহর মজুমদারের “সবাই তো সুখী হতে চায় তবু কেউ সুখী হয় কেউ হয়না” গানটি শুনলে মনটা কেমন কেমন যেন হয়ে যায় ।

“সুখ” পৃথিবীর সবচাইতে আকাঙ্ক্ষিত কিছু । এমন একজন মানুষও খুজে পাওয়া যাবেনা যিনি বলবেন যে আমি সুখ চাইনা ।

আমি একদিন সুখের সন্ধানে বেরিয়েছিলাম ।

সুখের সন্ধানে

সন্ধান করতে করতে শেষ পর্যন্ত দেখলাম এ পৃথিবীতে কেউই সুখী নয়।

হ্যাঁ, কথা সত্যি। পৃথিবীতে কেউই সুখী নয়। সবারই কিছু না কিছু অপূর্ণতা আছে যেগুলো আমাদেরকে সুখী হতে দেয়না। কিন্তু আমি হাল ছাড়িনি, সন্ধান করতে করতে অবশেষে যেন পেয়েই গেলাম জীবনে সুখে থাকার একটি সহজ উপায়। আজকে আমি সেটি নিয়েই দুটি কথা বলবো।
আমাদের সব কষ্ট, অপূর্ণতা, অশান্তি সবকিছুর মাঝেও আমরা চাইলেই পারি সুখে থাকতে । আমি পেয়েছি জীবনে সুখে থাকার একটি সহজ উপায়। সেটি হচ্ছে “শুকরিয়া”। জীবনে যখন যেখানে যে পরিস্থিতিতিতেই থাকিনা কেন তার জন্য সন্তুষ্ট থাকা, তার জন্য মহান সৃষ্টিকর্তার কাছে শুকরিয়া জানানো।

আমাদের সবারই সমস্যা আছে কিন্তু তারপরেও সৃষ্টিকর্তা কিন্তু আমাদের সবাইকেই কিছু না কিছু দিয়েছেন । আপনার যা আছে তা কিন্তু অন্য কারও কাছে নেই । আপনার অনেক কষ্ট, অনেক বিপদ কিন্তু আপনার চেয়েও বিপদে ও কষ্টে এ পৃথিবীতে অনেক মানুষ আছেন । তাদের চাইতেতো আপনি ভালো আছেন। তাদেরকে যিনি সৃষ্টি করেছেন আপনাকেও তিনিই সৃষ্টি করেছেন । আজকে তো আপনিও তাদের জায়গায়ও থাকতে পারতেন ।

আপনার টাকা পয়সা তেমন নেই, চাকরী নেই ? পৃথিবীতে অনেক মানুষ আছে যাদের মাথার উপরে ছাঁদটা পর্যন্ত নেই । অনেক মানুষ আছে যারা দুবেলা পেট ভরে খেতে পায়না। তাদের চাইতে কি আপনি ভালো নেই ?

আপনার গায়ের রঙ কালো। অনেকে অনেক কটু কথা বলেছে আপনাকে যেগুলো মনে করে করে আপনি মানসিক যন্ত্রণা পান, কষ্ট পান । আপনার তো শুধু গায়ের রঙ কালো । এমন অনেকে আছেন যাদের নাক বোঁচা, অনেক খাটো, কেউ অনেক বেশী লম্বা কিংবা কোন শারীরিক ডিফেক্ট । আপনি একবার নিজের গায়ের রঙটা বাদ দিয়ে আয়নায় নিজেকে দেখুন, দেখবেন সৃষ্টিকর্তা আপনাকে অনেক সুন্দর বানিয়েছেন। হয়তো আপনার চোখ অনেক সুন্দর, আপনার নাক সুন্দর, আপনার ঠোঁট সুন্দর, আপনার স্বভাব সুন্দর । এই সৌন্দর্যের কাছে গায়ের রঙ তো কিছুইনা ।

আপনার বিয়ের অনেক বছর হয়ে গেল কিন্তু সন্তান হচ্ছেনা । অনেক দম্পতি আছেন যাদের সন্তান পৃথিবীর আলো দেখার পর কয়েক মাস, বছর এমন কি সাথে সাথেই পৃথিবী থেকে বিদায় নিয়েছে । সন্তান হবার পর তার মুখটা দেখার পরে, তাকে একটু কোলে নেবার পরে, তাকে হারানোর যে কষ্ট তার চাইতে কি আপনার কষ্ট কম না ?

আপনার ব্রেক আপ হয়েছে । যাকে অনেক ভালোবেসেছেন সে আপনাকে ছেড়ে চলে গিয়েছে । এমন অনেক আছেন যাদের স্বামী/ স্ত্রী দিনের পর দিন তাদের সাথে প্রতারনা করে যাচ্ছেন। কেউ তা জেনেও মেনে নিচ্ছেন সন্তান কিংবা সংসারের খাতিরে, কেউ দিচ্ছেন ডিভোর্স । বিয়ের পরে আপনাকে পাশে রেখে প্রতারনা করা কিংবা আপনাকে নিজের সাথে আরও অনেক বেশী জড়িয়ে নিয়ে ছেড়ে যাওয়া তার চাইতে কি এটা ভালো হয়নি যে বিয়ের আগেই সে আপনাকে ছেড়ে গিয়েছে ।

বিয়ের আগেই প্রেমিকের সংগে শারীরিক সম্পর্কে জড়িয়ে পরেছেন আপনি । কিন্তু সে আপনাকে তার স্ত্রী হিসেবে স্বীকৃতি দিতে চাচ্ছেনা । আপনি না পারছেন অন্য কাউকে বিয়ে করতে আর না পাচ্ছেন তার কাছে থেকে স্বীকৃতি । আপনার ভবিষ্যৎ অন্ধকার, পুরোই অন্ধকার । সম্মান হারানোর ভয়, ভালোবাসার মানুষের কাছে থেকে অস্বীকৃতি, অসম্মান সব মিলিয়ে দুঃখ কষ্টের যন্ত্রণায় আপনি ভেতরে ভেতরে আগুনে পুড়ছেন । তারপরেও আল্লাহ এর কাছে শুকরিয়া জানান যে কষ্টটা শুধুমাত্র আপনার একার । যা বিপদ, অসম্মান, যন্ত্রণা সব আপনার একার উপর দিয়েই যাচ্ছে। আপনার পরিবারের নয় । আজকে আপনি যেমন কাঁদছেন বিষয়টি জানাজানি হলে আপনার সাথে আপনার বাবা মাও কাদবে, আপনার সাথে সাথে তাদেরও মান সম্মান নষ্ট হবে। তার চাইতে ভালো একা একাই কষ্ট পান আর নিজের পাপের সাঁজা ভোগ করুন নিজেই। পরিবার ভালো থাকুক ।

আপনার সংসারে অশান্তি । বউ আর মা এর মধ্যে বনিবনা হচ্ছেনা । আজকে এই অশান্তি কাল আরেকটি । পেরেশান না হয়ে সমাধান করার চেষ্টা করুন । মা যেমন আপনার, বউ ও আপনারই, তাই সমাধান আপনারই হাতে। কত বেকার ছেলে আছে ভালোবাসার মানুষকে বিয়ে করলে মা বউ নিয়ে সুখের একটা সংসার হত। কিন্তু সময়মত একটা চাকরীর অভাবে সেই সুখ থেকে সে বঞ্চিত । আপনার সবকিছু আছে । আপনি চেষ্টা করুন সেগুলো কে আরও সুন্দর করতে।

আপনি যদি মেয়ে হন, শ্বশুরবাড়িতে অশান্তি । শাশুড়ি, ননদ, ননাস আপনাকে অনেক কথা শোনায়, অনেক কাজ, আরও কত অশান্তি। তাদেরকে নিয়ে অভিযোগের শেষ নেই আপনার । আমাদের আশে পাশেই অনেক মেয়ে আছে যারা ভালোবাসা দিয়ে শ্বশুরবাড়ির মানুষগুলো কে আপন করে নিতে প্রস্তুত অথচ ঘর বাঁধতে পারছেনা তারা। একটা পরিবার একটা সংসারের জন্য ভেতরে ভেতরে কাতরাচ্ছে।

এমন আরও অনেক উদাহরন আছে আমাদের আশে পাশেই ।
সবসময় মনে রাখবেন, অনেক কষ্টে থাকার পরেও অবশ্যই আপনার কিছু না কিছু আছে যার জন্য আপনি আপনার সৃষ্টিকর্তার কাছে শুকরিয়া জানাতে পারেন । আপনি এখন যেমন আছেন তার চাইতেও খারাপ অবস্থা আপনার হতে পারতো বা হতে পারে যে কোন সময় । তাই জীবনের যে কোন পরিস্থিতি ধৈর্যের সাথে মোকাবিলা করুন আর আল্লাহ কে ডাকুন । তিনি সবসময় আপনার পাশে আছেন।

আরও একটি কথা মনে রাখবেন । আল্লাহ যা করবেন সবসময় তা আপনার ভালোর জন্য করবেন। হয়তো ইনস্ট্যান্ট আপনি তা বুঝতে পারছেন না কিন্তু কাল পরশু অবশ্যই তা অনুধাবন করবেন। এ নিয়ে আমার নানুর কাছে নিচের গল্পটি শুনেছি

এক দেশে এক অত্যাচারী রাজা ছিল । কোন কারনে সে সেনাপতির হাতের একটি আঙ্গুল কেটে নিলো। আল্লাহর কাছে সেনাপতির অভিযোগের সীমা রইলো না । কেন অত্যাচারী রাজার বিচার তিনি করলেন না, কেন কোন অপরাধ না করেও তার আঙ্গুল খোয়া গেল ।
একদিন রাজা সেনাপতি আর বাকীদের নিয়ে শিকারে বের হল। পথ হারিয়ে রাজা আর সেনাপতি গিয়ে পড়লো এক উপজাতিদের খপ্পরে । উপজাতিরা তখন তাদের দেবীর কাছে বলি দেবার জন্য কাউকে খুজছিল। রাজা আর সেনাপতিকে পেয়েতো তারা বেজায় খুশী । তারা সিদ্ধান্ত নিলো রাজাকে বন্দী করে রেখে সেনাপতি কে বলী দিবে। সব বন্দোবস্ত করে যখন সেনাপতি কে বলী দিতে যাবে তখন দেখলো তার হাতের একটি আঙ্গুল নেই। একজন অঙ্গহীন মানুষকে বলী দেওয়া যাবেনা বিধায় তারা সেনাপতি কে মুক্ত করে দিল ও তার বদলে রাজাকে বলী দিল । তখন সেনাপতি অনুধাবন করলো যে আল্লাহ তার হাতের একটি আঙ্গুলের বিনিময়ে তাকে তার জীবন দিয়েছেন ।

একটি প্রবাদ আছে "সুখে থাকলে ভুতে কিলায়"
আসলেই অনেক মানুষকে সুখে থাকলে ভুতে কিলায়। সৌভাগ্য, সুযোগ মানুষের জীবনে বার বার আসেনা । তাই যখন সৌভাগ্য ও সুযোগ আসবে তখন ভুল করবেন না । ভুল করে পরবর্তীতে পস্তানোর চাইতে আগেই সাবধান হোন। আল্লাহ কে ভালোবাসুন, সৎ থাকুন ও সঠিক পথে চলুন। আর এই কথাটিও মনে রাখবেন " ভাবিয়া করিও কাজ, করিয়া ভাবিও না"।

তবে সবকিছুর পরে একটি কথা কিন্তু সত্যি । মুখে কিংবা কলমে বড় বড় কথা বলা খুব সহজ। বাস্তব অনেক কঠিন । দিন শেষে রাতে ঘুমোতে যাবার সময় হিসেব পুরোপুরি উল্টো । অনেক কিছু যেটা আপনার বা আমার সাদ্ধের মধ্যে নেই, যেটা হলে হয়তো আমি বা আপনি পরিপূর্ণ সুখী হতে পারতাম তার জন্য অবশ্যই কষ্ট হবে কিন্তু তারপরেও এটা ভাবুন যে, এখন যে অবস্থায় আছেন তার চাইতেও অনেক খারাপ অবস্থায় আপনি থাকতে পারতেন, পৃথিবীতে অনেকের চাইতে আপনি অনেক ভালো আছেন, তাদেরকে যিনি সৃষ্টি করেছেন আপনাকেও তিনিই সৃষ্টি করেছেন। তাদের জায়গায় তো আপনিও থাকতে পারতেন । তাই যখন যেখানে যে অবস্থায় থাকুন আল্লাহ এর কাছে শুকরিয়া জানান । বলুন "আলহামদুলিল্লাহ ভালো আছি" । দেখবেন এ জীবনের দুঃখ, কষ্ট, বিপদ সবকিছুর পরেও আপনি মনের মধ্যে এক ধরনের শান্তি অনুভব করছেন, কারন আপনি এমন একজনকে পেয়েছেন আপনার পাশে যিনি কখনো আপনাকে ছেড়ে যাবেন না, আপনার সৃষ্টিকর্তা । আর দুঃখ, কষ্ট যাই থাকুক এ জীবন কিন্তু ক্ষণস্থায়ী। এ ক্ষণস্থায়ী জীবন নিয়ে তো অনেক চিন্তা কিন্তু মৃত্যুর পরে যে জীবন তা তো কখনো শেষ হবেনা। সে জীবনে যেন সুখী হতে পারেন, ভালো থাকতে পারেন তার জন্য কিছু করছেন তো ?

মন্তব্য ৬১ টি রেটিং +৯/-০

মন্তব্য (৬১) মন্তব্য লিখুন

১| ৩০ শে সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ২:২০

মোস্তফা সোহেল বলেছেন: আলহামদুলিল্লাহ।আল্লাহর রহমতে অনেক ভাল আছি।
লেখাটি পড়ে অনেক ভাল লাগল।

৩০ শে সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ২:৩২

কথার ফুলঝুরি! বলেছেন: @আলহামদুলিল্লাহ।আল্লাহর রহমতে অনেক ভাল আছি।-- ভালো লাগলো জেনে ভাইয়া ।


@লেখাটি পড়ে অনেক ভাল লাগল।
- আপনার ভালোলাগা আমার জন্য অনুপ্রেরনা হয়ে রইলো সোহেল ভাইয়া ।

শুভকামনা আপনার জন্য ।

২| ৩০ শে সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ২:৩০

ভুয়া মফিজ বলেছেন: সৃষ্টিকর্তার কাছে আত্মসমর্পনেই প্রকৃত সুখ। কিন্তু জাগতিক মোহ ত্যাগ করে আমরা কয়জনই তা করতে পারি?
সকল সময় নিজস্ব অবস্থান থেকে দেখতে হবে, তুলনা করতে হবে অন্যদের চেয়ে আমি কতোটা ভালো অবস্থানে আছি! তাহলেই প্রকৃত সুখ পাওয়া যাবে, নাকি বলেন!

সবই বুঝি, কিন্তু করতে পারি না! :(

৩০ শে সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ২:৪৬

কথার ফুলঝুরি! বলেছেন: @সৃষ্টিকর্তার কাছে আত্মসমর্পনেই প্রকৃত সুখ। কিন্তু জাগতিক মোহ ত্যাগ করে আমরা কয়জনই তা করতে পারি?-- হ্যাঁ ভুয়া ভাইয়া, সত্যি বলেছেন একদম । কিন্তু তা যে অনেক কঠিন । সবার পক্ষে এ জীবনের মোহ ত্যাগ করা সম্ভব হয়না ।

@সকল সময় নিজস্ব অবস্থান থেকে দেখতে হবে, তুলনা করতে হবে অন্যদের চেয়ে আমি কতোটা ভালো অবস্থানে আছি! তাহলেই প্রকৃত সুখ পাওয়া যাবে, নাকি বলেন!
-- হ্যাঁ সেটাই তো । কিন্তু আমরা তো তা করিনা ভাইয়া । আমরা দেখি আমার চেয়ে বেশী কার কি আছে, আর সেটা নিয়ে আক্ষেপ করি । কিন্তু আমরা যে অনেকের চেয়ে অনেক বেশী ভালো আছি তা কখনো ভেবে দেখিনা ।


@সবই বুঝি, কিন্তু করতে পারি না-- হাহা ! ওই যে বললাম , দিন শেষে রাতে ঘুমোতে গেলে হিসেব উল্টো । :||

৩| ৩০ শে সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ২:৪৩

বাকপ্রবাস বলেছেন: হুমমমমমমমমমমমমমমমম।

সুখ আমি খুঁজিনা সুখ খোঁজে আমায়
সুখের ভয়ে আমি পালায় পালায় পালায়
ছেড়ে দে বলি যতো আকড়ে ধরে আরো
সুখ আমায় ছাড়েনা কেন বলতে পারো?
সুখ আমি চাইনা দুঃখ ভালবাসি
তবু কেন ধরা দেয় সুখ রাশিরাশি।

৩০ শে সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ২:৫২

কথার ফুলঝুরি! বলেছেন: @সুখ আমি খুঁজিনা সুখ খোঁজে আমায়
সুখের ভয়ে আমি পালায় পালায় পালায়
ছেড়ে দে বলি যতো আকড়ে ধরে আরো
সুখ আমায় ছাড়েনা কেন বলতে পারো?
সুখ আমি চাইনা দুঃখ ভালবাসি
তবু কেন ধরা দেয় সুখ রাশিরাশি
-- বাহ ভাইয়া। খুবই চমৎকার লিখেছেন । আপনি দুঃখ ভালোবাসেন তাই হয়তো সুখ আপনাকে ছেড়ে যায়না । আমরা যে সুখ ভালোবাসি তাই হয়তো দুঃখ আমাদের ছেড়ে যায়না ।

৪| ৩০ শে সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ২:৫৬

সনেট কবি বলেছেন: ভাল লিখেছেন।

৩০ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৩:০১

কথার ফুলঝুরি! বলেছেন: @ভাল লিখেছেন-- নিজস্ব উপলব্ধি থেকে লিখেছি কবি ।

৫| ৩০ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৩:০১

ওমেরা বলেছেন: আলহামদুল্লিলাহ। আল্লাহ খুব ভাল রেখেছেন।

দুনিয়াতে পরিপূর্ণ সুখী হওয়া সম্ভব নয়, তার জন্য আল্লাহ জান্নাত রেখেছেন , সেখানে যেতে পারলে পরিপূর্ণ সুখ পাওয়া যাবে।
ক্ষনস্থায়ী জীবনে আল্লাহ যে অবস্থায় রাখেন তার জন্য আল্লাহর শুকরিয়া করা উচিত ।

ধন্যবাদ কথা আপু।

৩০ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৩:০৬

কথার ফুলঝুরি! বলেছেন: @আলহামদুল্লিলাহ। আল্লাহ খুব ভাল রেখেছেন-- হ্যাঁ, ওমেরা আপু । এমনটিই তো বলা উচিত সবসময় ।

@দুনিয়াতে পরিপূর্ণ সুখী হওয়া সম্ভব নয়, তার জন্য আল্লাহ জান্নাত রেখেছেন , সেখানে যেতে পারলে পরিপূর্ণ সুখ পাওয়া যাবে।-- বিষয়গুলো উপলব্ধি করতে পারলে এ জীবন ও সেই জীবন দুই জীবনের জন্যই ভালো । আর পরকালের জীবনের জন্যও কিছু করতে হবে যেটা আমরা এ জীবনের মোহে পরে ভুলে যাই । এ জীবন তো চলে যাবে কিন্তু সেই জীবন তো যাবেনা ।


@ক্ষনস্থায়ী জীবনে আল্লাহ যে অবস্থায় রাখেন তার জন্য আল্লাহর শুকরিয়া করা উচিত
- আলহামদুলিল্লাহ ! ভালো আছি আমিও আপু ।


@ধন্যবাদ কথা আপু-- আপনাকেও ধন্যবাদ প্রিয় ওমেরা আপু, চমৎকার মন্তব্য ও কথায় অনুপ্রানিত করার জন্য । ভালোবাসা রইলো আপু ।

৬| ৩০ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৩:১৬

দৃষ্টিসীমানা বলেছেন: অনেক ভাল একটা বিষয় নিয়ে লিখেছেন , ভাল লাগল ধন্যবাদ ।

৩০ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৩:২৪

কথার ফুলঝুরি! বলেছেন: @অনেক ভাল একটা বিষয় নিয়ে লিখেছেন-- নিজস্ব উপলব্ধি থেকে লিখেছি ভাইয়া/আপু ।

@ভাল লাগল ধন্যবাদ
-- আপনার ভালোলাগা আমার জন্য অনুপ্রেরনা হয়ে রইলো । আপনাকেও ধন্যবাদ লেখা পড়ে মন্তব্য করে আমাকে উৎসাহ দেওয়ার জন্য । শুভকামনা রইলো ভাপু :P

৭| ৩০ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৩:২০

আকবার বলেছেন: এমন ও মানুষ আছে যাদের তুলনার কথা মনেও আসে না। এরা দৃষ্টি রাখে তাদের স্ব স্ব উৎসের দিকে। যারা সুখ দুঃখের অনুভূতিহীন। যারা তুলনা করে এরা কখনো সুখী হয় না।

৩০ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:১৭

কথার ফুলঝুরি! বলেছেন: @এমন ও মানুষ আছে যাদের তুলনার কথা মনেও আসে না। এরা দৃষ্টি রাখে তাদের স্ব স্ব উৎসের দিকে। যারা সুখ দুঃখের অনুভূতিহীন---এমন মানুষের সংখ্যা খুবই কম । আমার তুলনা করতেই বেশী পছন্দ করি । তবে সমস্যা হচ্ছে, তুলনাটা এমন হয় যে, আমার চেয়ে কার কি আছে আর আমার কি নেই এমন । কিন্তু আমার চেয়েও যে অনেক মানুষ কষ্টে ও বিপদে আছে তা ভাবিনা ।

৮| ৩০ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৩:২৯

রাকু হাসান বলেছেন:

খুব সুন্দর লিখেছেন । আমার মনে হয় সুখ হচ্ছে পৃথিবীর সবচেয়ে সহজ বস্তু ,আবার একই সাথে কঠিন একটি বিষয় । চাওয়া -পাওয়া হিসাবের উপর নির্ভর করে । আর শুকরিয়া আদায় হচ্ছে সুখ লাভের অন্যতম মাধ্যম ।
ভালো আছি কথাটি বলার শক্তি অনেক । একটা সময় সিদ্ধান্ত নেই আজ থেকে যদি খারাপ থাকি তবু কেউ কে বলবো না ভালো নেই । তখন থেকে বলা শুরু করলাম । ভালো আছি বলা । সত্যি এখন মনে হচ্ছে আগের থেকে ভালো আছি । আমার চাহিদার লাগাম
টেনে ধরতে পারলে সুখটা সহজ । +

৩০ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:২৫

কথার ফুলঝুরি! বলেছেন: @আমার মনে হয় সুখ হচ্ছে পৃথিবীর সবচেয়ে সহজ বস্তু ,আবার একই সাথে কঠিন একটি বিষয় । চাওয়া -পাওয়া হিসাবের উপর নির্ভর করে । আর শুকরিয়া আদায় হচ্ছে সুখ লাভের অন্যতম মাধ্যম । --- খুব চমৎকার কথা বলেছেন । সবকিছু নির্ভর করে আপনার মন, আপনার চিন্তা ভাবনার উপর । আপনি পজিটিভ ভাবে ভাবলে অনেক কিছু সহজ মনে হবে । আর হ্যাঁ, অবশ্যই থাকতে হবে সন্তুষ্টি, থাকতে হবে শুকরিয়া। মনের মধ্যে বেশী নাই নাই থাকলে কখনো সুখী হওয়া যায়না ।


@ভালো আছি কথাটি বলার শক্তি অনেক । একটা সময় সিদ্ধান্ত নেই আজ থেকে যদি খারাপ থাকি তবু কেউ কে বলবো না ভালো নেই । তখন থেকে বলা শুরু করলাম । ভালো আছি বলা । সত্যি এখন মনে হচ্ছে আগের থেকে ভালো আছি । আমার চাহিদার লাগাম
টেনে ধরতে পারলে সুখটা সহজ
--- আমি চেষ্টা করি সবসময় বলতে ভালো আছি । আর তা ছাড়া, ভালো নেই সেটা মানুষকে শুনিয়ে তো লাভ নেই। যা বলার তা বলতে হবে সৃষ্টিকর্তার কাছে ।

৯| ৩০ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৩:৩৮

পদাতিক চৌধুরি বলেছেন: আরে!! বাপরে বাপ!! কি সুন্দর বচন। এখনতো দেখছি বোনটি আমার প্রায়ই কথার ফুলঝুড়ি ফোটাচ্ছে।

বেশ! আমার তেমন কিছুইতো হয়নি । বেশ ভালো আছি।

শুভকামনা ও ভালোবাসা বোনকে ♥♥ ।

৩০ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:২৮

কথার ফুলঝুরি! বলেছেন: @আরে!! বাপরে বাপ!! কি সুন্দর বচন। এখনতো দেখছি বোনটি আমার প্রায়ই কথার ফুলঝুড়ি ফোটাচ্ছে।--- হিহি :P আমার কথা আপনাদের কাছে ভালো লাগে বলেই না এত কথা বলি ভাইয়া । আর আমি আপনাদের সবাইকে অনেক পছন্দ করি । আমার যাদেরকে ভালো লাগে তাদের সাথে আমি বেশী কথা বলি :-B

@বেশ! আমার তেমন কিছুইতো হয়নি । বেশ ভালো আছি। -- আলহামদুলিল্লাহ ! আমিও অনেক ভালো আছি ভাইয়া ।

@শুভকামনা ও ভালোবাসা বোনকে ♥♥ ।-- প্রিয় পদাতিক ভাইয়ার জন্যও রইলো ভালোবাসা ও শুভকামনা ।

১০| ৩০ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৩:৪৫

রাজীব নুর বলেছেন: দুর্বল মানুষেরা নালিশ করার ব্যাপারে ভীষণ সবল হয়।

৩০ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:৩১

কথার ফুলঝুরি! বলেছেন: @দুর্বল মানুষেরা নালিশ করার ব্যাপারে ভীষণ সবল হয়-- খুবই সত্য একটি কথা বলেছেন ভাইয়া । এ পৃথিবীতে দুর্বলরাই বেশী নাই নাই করে আর নালিশের শেষ নাই তাদের । সবল মানুষরা অল্পতে সন্তুষ্ট থাকে ।

১১| ৩০ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:২৪

সেলিম আনোয়ার বলেছেন: সুন্দর।+

৩০ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:৩৩

কথার ফুলঝুরি! বলেছেন: @সুন্দর।+ -- আপনার এই একটি শব্দের ছোট মন্তব্যটুকু অনেক বেশী অনুপ্রেরনা দায়ক সেলিম আনোয়ার ভাইয়া । লেখা ভালো লেগেছে জেনে খুশী হলাম, সাথে আবার প্লাস B-)

১২| ৩০ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৫:৪৭

ফারিহা হোসেন প্রভা বলেছেন: দুনিয়াতে সবাইকে খুশি করে বাঁচতে হলে সেক্রিফাইজ আর সেক্রিফাইজই করতে হবে। কিন্তু মাঝেমাঝে সেক্রিফাইজেই প্রকৃত সুখ। নিজের আনন্দগুলো বিসর্জন দিয়ে অন্যকে খুশি করার নামই যে সুখ তা খুব অল্প কয়জনই বুঝেন। কিন্তু এই কথাটাও আসে যে প্রতিবার তাকেই কেন সেক্রিফাইজ করতে হবে?
প্রতিটি জিনিসেই একটি সুখ লুকিয়ে থাকে, আমাদের উচিৎ সেই সুখটাকে খুজে বের করা।

৩০ শে সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:১০

কথার ফুলঝুরি! বলেছেন: @দুনিয়াতে সবাইকে খুশি করে বাঁচতে হলে সেক্রিফাইজ আর সেক্রিফাইজই করতে হবে। কিন্তু মাঝেমাঝে সেক্রিফাইজেই প্রকৃত সুখ। নিজের আনন্দগুলো বিসর্জন দিয়ে অন্যকে খুশি করার নামই যে সুখ তা খুব অল্প কয়জনই বুঝেন। কিন্তু এই কথাটাও আসে যে প্রতিবার তাকেই কেন সেক্রিফাইজ করতে হবে? -- সেক্রিফাইজ বিষয়টি ভালো কিন্তু যে বা যারা এই সেক্রিফাইজ এর মূল্য বুঝবেনা তার বা তাদের জন্য তা না করাই ভালো । আর পৃথিবীর কাউকে খুশী করার চেয়ে আল্লাহ কে খুশী করার কথা ভাবলেই সব ঠিক।

@প্রতিটি জিনিসেই একটি সুখ লুকিয়ে থাকে, আমাদের উচিৎ সেই সুখটাকে খুজে বের করা-- খুবই চমৎকার একটি কথা বলেছেন ফারিহা আপু । জীবনে ছোট ছোট বিষয়গুলোর মধ্যে এক ধরনের সুখ আছে । আপনি রাস্তার একটি ক্ষুধার্ত শিশুকে খাবার কিনে দিয়ে তার মুখে যে হাসিটা দেখতে পাবেন তার মধ্যেও এক ধরনের সুখ আছে। এমন অনেক অনেক সুখ ছড়িয়ে ছিটিয়ে আছে আমাদের আশে পাশে ।

১৩| ৩০ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৫:৫৬

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: পান্ডিত জ্বী? চলো, আমরা "মুশকিলে আসান" নামে একটা টিপস/পরামর্শ দেয়ার দোকান খুলে বসি। ইনকাম যা হবে না। দুজনে লালে লাল....;)

আমার তো সমস্যার শেষ নাই। আমাকেও কি "সুখে থাকলে ভুতে কিলাচ্ছে?? কুছ আইডিয়া দাও দেখি....

এ ক্ষণস্থায়ী জীবন নিয়ে তো অনেক চিন্তা কিন্তু মৃত্যুর পরে যে জীবন তা তো কখনো শেষ হবেনা। সে জীবনে যেন সুখী হতে পারেন, ভালো থাকতে পারেন তার জন্য কিছু করছেন তো ?
ভাবছি, ভালো হয়ে যাব। বেহেস্তে নাকি হুর পাওয়া যায়? মাথায় একটা আইডিয়া এসেছে, যাদের যাদের ভালো লাগে, হুর দিয়ে ওদের একটা করে কপি বানিয়ে নেব। কেমন বুদ্ধি???:P

উত্তরঃ বর্ষার একটা ফুলের নাম কেয়া।

৩০ শে সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:৪১

কথার ফুলঝুরি! বলেছেন: @পান্ডিত জ্বী? চলো, আমরা "মুশকিলে আসান" নামে একটা টিপস/পরামর্শ দেয়ার দোকান খুলে বসি। ইনকাম যা হবে না। দুজনে লালে লাল.... হাহা ! নিজের মুশকিলই তো আসান করতে পারছিনা আর মানুষের মুশকিল কিভাবে আসান করতাম :||

@আমার তো সমস্যার শেষ নাই। আমাকেও কি "সুখে থাকলে ভুতে কিলাচ্ছে?? কুছ আইডিয়া দাও দেখি....-- আপনাকে ভুতে শুধু কিলায় না মাঝে মাঝে দৌড়ায় =p~

@ভাবছি, ভালো হয়ে যাব। বেহেস্তে নাকি হুর পাওয়া যায়? মাথায় একটা আইডিয়া এসেছে, যাদের যাদের ভালো লাগে, হুর দিয়ে ওদের একটা করে কপি বানিয়ে নেব। কেমন বুদ্ধি?--- বেহেস্তে যাবে তাও ঘুরে ফিরে সেই একই জায়গায় । এই বান্দা কে নিয়ে তো মহা মুশকিল :|| ওইখানে গিয়েও কি জান্টু জান্টু আপু করবেন নাকি :P


@উত্তরঃ বর্ষার একটা ফুলের নাম কেয়া-- এইটা আবার কোন ফুল ? জীবনে তো নামই শুনিনি ;)

১৪| ৩০ শে সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:১৮

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: খুব ভালো লিখেছেন। আমি নিজেও সব সময় আল্লাহর শুকরিয়া আদায় করি। কোন কোন ঘটনায় কষ্ট পাই, দুঃখ পাই, কিন্তু পরক্ষনেই আল্লাহর উদ্দেশ্যে বলি, আপনি যা কিছু করেছেন, নিশ্চয় তা' আমার মঙ্গলের জন্য করেছেন। আলহামদুলিল্লাহ।

৩০ শে সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:২৩

কথার ফুলঝুরি! বলেছেন: @আমি নিজেও সব সময় আল্লাহর শুকরিয়া আদায় করি। কোন কোন ঘটনায় কষ্ট পাই, দুঃখ পাই, কিন্তু পরক্ষনেই আল্লাহর উদ্দেশ্যে বলি, আপনি যা কিছু করেছেন, নিশ্চয় তা' আমার মঙ্গলের জন্য করেছেন। আলহামদুলিল্লাহ-- এমনটিই তো করা উচিত ভাইয়া । আমরা যখন যেখানে যে অবস্থায়ই থাকিনা কেন সবসময়ই কিছু না কিছু আছে যার জন্য সৃষ্টিকর্তার কাছে শুকরিয়া জানানো উচিত । আমি মাঝে মাঝে রিকশায় একা বসে মন খারাপ করতে করতে বাসায় ফিরি, তখন রাস্তার পাশে ভিক্ষা করতে থাকা পঙ্গু ভিক্ষুক কে দেখি, এতিম পথ শিশুদের দেখি আর সাথে সাথে বলি আলহামদুলিল্লাহ আমি অনেক ভালো আছি । আসলেই তো তাই ।

লেখা ভালো লেগেছে জেনে ভালো লাগলো আবুহেনা ভাইয়া ।

শুভকামনা রইলো আপনার জন্য ।

১৫| ৩০ শে সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:২৮

সূর্যালোক । বলেছেন: ভালো ভাবনা ।

৩০ শে সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:২৯

কথার ফুলঝুরি! বলেছেন: @ভালো ভাবনা । -- ধন্যবাদ ভাইয়া 8-| নিজস্ব উপলব্ধি থেকে লেখা ।

৩০ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১০:৪২

কথার ফুলঝুরি! বলেছেন: এ কি সূর্যালোক ভাইয়া না আপু :|| হা হা হা =p~ যাক প্রপিকটা চেঞ্জ করলেন বিধায় জানা হল আপু 8-|

১৬| ৩০ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ৮:৩২

সুমন কর বলেছেন: দারুণ লিখেছেন। সহমত। ছোট ছোট অনেকগুলো বিষয় একবারে তুলে বিশ্লেষণ করেছেন। +।

আমাদের চেয়ে অনেকে আরো অনেক কষ্টে আছে.......

৩০ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১০:২৫

কথার ফুলঝুরি! বলেছেন: @দারুণ লিখেছেন। সহমত। ছোট ছোট অনেকগুলো বিষয় একবারে তুলে বিশ্লেষণ করেছেন। +। --- ভালো লাগলো যে সুমন ভাইয়াও আমার সাথে সহমত । ছোট ছোট বিষয়গুলো যে আমাদের পরিবার ও সমাজে্রই অংশ ভাইয়া । লেখা ভালো লাগায় অনুপ্রানিত হলাম ভাইয়া, সাথে আবার বোনাস হিসেবে প্লাস B-)

@আমাদের চেয়ে অনেকে আরো অনেক কষ্টে আছে.....-- সত্যিই তো ভাইয়া । কিন্তু আমরা তো এভাবে ভাবিনা । আমরা ভাবি কার কি আছে আর আমার নিজের কি নেই আর এসব নিয়ে আক্ষেপ করি ।

১৭| ৩০ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ৯:৩৫

রাজীব নুর বলেছেন: আমরা জীবন শুরু করি, তারপর হঠাৎ একদিন দেখি সময় শেষ! দুয়ারে আজরাইল দাঁড়িয়ে আছে।

৩০ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১০:৩৪

কথার ফুলঝুরি! বলেছেন: @আমরা জীবন শুরু করি, তারপর হঠাৎ একদিন দেখি সময় শেষ! দুয়ারে আজরাইল দাঁড়িয়ে আছে।‌আমরা জীবন শুরু করি, তারপর হঠাৎ একদিন দেখি সময় শেষ! দুয়ারে আজরাইল দাঁড়িয়ে আছে।---যে জীবনের জন্য এত কিছু সে জীবন যে পুরোপুরিই অনিশ্চিত ভাইয়া। এক সেকেন্ডের নাই ভরসা আর সেই জীবনকে নিয়ে কত কিছু আর যে জীবনের কোন শেষ নেই সে জীবন কে তো আমরা ভুলেই থাকি ।

১৮| ৩০ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১০:২৯

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: ওইখানে গিয়েও কি জান্টু জান্টু আপু করবেন নাকি:P
তুমি তো দেখি মহা বোকা।
জান্টু-প্রান্টু বলা যায়, আপু বলতে যাব কোন দুঃখে? ওখানে তো সবাই সমবয়সী হবে। ;)

ধরো, তোমাকে আমার পছন্দ। এদিকে তুমি বিয়ে করলে খাটাশ কবিকে।(থাকো তুমি তোমার কবিকে নিয়ে। আমি আমার পছন্দ মত হুর দিয়ে তোমার একটা কার্বন কপি বানিয়ে নিলাম।) কেমন তুখোড় আইডিয়া না???:D :P

৩০ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১০:৫২

কথার ফুলঝুরি! বলেছেন: @তুমি তো দেখি মহা বোকা।
জান্টু-প্রান্টু বলা যায়, আপু বলতে যাব কোন দুঃখে?
-- ও তাইতো :||

@ধরো, তোমাকে আমার পছন্দ। এদিকে তুমি বিয়ে করলে খাটাশ কবিকে।(থাকো তুমি তোমার কবিকে নিয়ে। আমি আমার পছন্দ মত হুর দিয়ে তোমার একটা কার্বন কপি বানিয়ে নিলাম।) কেমন তুখোড় আইডিয়া না???:D :P-- আমার কোন কার্বন কপি হবেনা হবেনা হবেনা :| আমি শুধুই আমার বিশেষ কবির হয়ে থাকবো !:#P আমাকে বাদ দেন, আমি আমার কাজিনের জন্য ঐশ্বরিয়া রাই এর কার্বন কপি বানিয়ে দেওয়ার জন্য সুপারিশ করবো :P ;)

বি দ্র ঃ আমার বিশেষ কবিকে যে খাটাশ বলবে সে একটা শিম্পাঞ্জী X((

১৯| ০১ লা অক্টোবর, ২০১৮ রাত ১:১০

কাওসার চৌধুরী বলেছেন:



বাহ!! দারুন লিখেছেন। সুখের সন্ধান, প্রেম, বিরহ, প্রতারণা কিছুই বাদ যায়নি আপনার লেখনি থেকে। বিষয়গুলো খুব সুন্দর করে গুছিয়ে তুলে ধরেছেন আপু। এগুলো চরম বাস্তবতা। আমরা সুখের পেছনে দৌড়াই প্রতিনিয়ত; কিন্তু প্রকৃত সুখের সন্ধান কী আমরা পাই? মনে হয় পাই না। প্রেমের বেলায়ও সুখ হলো মূল উপজীব্য। এতে শরীর, মন উভয়ই পুলকিত হয়। আর বিরহে হৃদয় দগ্ধ হয়। সুখের নেশা কেটে গেলে, কিংবা প্রয়োজন ফুরিয়ে গেলে মানুষ প্রতারণার আশ্রয় নেয় কখনো কখনো। তবুও জীবন থেমে থাকে না। খুঁজে নতুন সুখের সন্ধানে। এটাই জীবন, এটাই মানুষের লাইফ সাইকেল।

শুভ রাত্রি, আপুনি।

০১ লা অক্টোবর, ২০১৮ সকাল ১০:১৬

কথার ফুলঝুরি! বলেছেন: শুভ সকাল প্রিয় কাওসার ভাইয়া ।

@বাহ!! দারুন লিখেছেন। সুখের সন্ধান, প্রেম, বিরহ, প্রতারণা কিছুই বাদ যায়নি আপনার লেখনি থেকে--- সবই তো আমাদের পরিবার ও সমাজের অংশ এবং হ্যাঁ ভাইয়া এগুলোই বাস্তবতা ।


@আমরা সুখের পেছনে দৌড়াই প্রতিনিয়ত; কিন্তু প্রকৃত সুখের সন্ধান কী আমরা পাই? মনে হয় পাই না-- সুখের পেছনে দৌড়াই বলেই হয়তো সুখ পাইনা । যখন যেখানে যে অবস্থায়ই থাকি যদি তার জন্য আল্লাহর কাছে শুকরিয়া জানাই তাহলে সুখ পাওয়া অনেক সহজ ।

২০| ০১ লা অক্টোবর, ২০১৮ সকাল ১০:৪৯

রক বেনন বলেছেন: ওপারেতে সর্ব সুখ আমার বিশ্বাস!!

০২ রা অক্টোবর, ২০১৮ সকাল ১০:১৩

কথার ফুলঝুরি! বলেছেন: @ওপারেতে সর্ব সুখ আমার বিশ্বাস!! --- অবশ্যই ! কিন্তু সেই সুখ পাওয়ার জন্য তো এপারেই যা করার করতে হবে । এ ক্ষণস্থায়ী জীবনের জন্য কত কিছু করছি আর ওপারের পার্মানেন্ট জীবনের জন্য কোনই তো চিন্তা নাই :||

২১| ০১ লা অক্টোবর, ২০১৮ দুপুর ১২:২৩

নীল আকাশ বলেছেন: আমার নতুন একটা গল্প নিয়ে ব্যস্ত ছিলাম দেখে আসতে দেরী হয়ে গেল।
আপনার পুরো লেখাটা বেশ কয়বার পড়েছি। অনেক কিছু মনের ভিতরে কিলবিল করছে। কোনটা রেখে কোন টা লিখি?

১। প্রতিটি মানুষ সুখী হতে চায়। প্রতিটি মানুষের চাওয়ার ভেতরেই থাকে সুখী হবার অদম্য আগ্রহ।

২। মানুষের মানুষের জন্য, পাখি আকাশের জন্য, জল নদির জন্য, সবুজ প্রকৃতির জন্য, পাহাড় ঝর্নার জন্য, আর ভালোবাসা সবার জন্য। সুখি হতে গেলে ভালোবাসতে শিখতে হবে.............

৩। অন্যের সুখ দেখে হিংসা হলে নিজে কখনো সুখি হতে পারবেন না।

৪। সুখ একক কোন বিষয় নয়, সুখি হতে গেলে আশেপাশের কাছের সবাই কে নিয়েই সুখি হতে হবে.........না হলে আসল সুখ
পাওয়া যাবে না।

বড় একটা বিষয় মাথায় ঢুকিয়ে দিয়েছেন। এই বিষয়ে একটা কিছু লিখতে হবে...........

ভালো থাকবেন, আর এত বড় বড় লিখেন কখন, অফিসের কাজ ফাকি দিয়ে না! ;)
শুভ কামনা রইল।

[ভুল করে এই মন্তব্য আপনার আগের লেখায় পোষ্ট করে ফেলেছিলাম, স্যরি]

০২ রা অক্টোবর, ২০১৮ সকাল ১০:২৯

কথার ফুলঝুরি! বলেছেন: @১। প্রতিটি মানুষ সুখী হতে চায়। প্রতিটি মানুষের চাওয়ার ভেতরেই থাকে সুখী হবার অদম্য আগ্রহ। -- আমিও চাই :|

@২। মানুষের মানুষের জন্য, পাখি আকাশের জন্য, জল নদির জন্য, সবুজ প্রকৃতির জন্য, পাহাড় ঝর্নার জন্য, আর ভালোবাসা সবার জন্য। সুখি হতে গেলে ভালোবাসতে শিখতে হবে.............
-- আপনার এই কথাটি পড়ে খুব প্রিয় একটি গান মনে পরে গেল "মানুষ মানুষের জন্য, জীবন জীবনের জন্য, একটু সহানুভূতি কি মানুষ পেতে পারেনা । ও বন্ধু।"


@৩। অন্যের সুখ দেখে হিংসা হলে নিজে কখনো সুখি হতে পারবেন না।
-- হ্যাঁ ঠিক বলেছেন । কিন্তু আমরা তো অন্যের সুখটাই দেখি বেশী আর তার সাথে নিজের দুঃখ কষ্টের তুলনা করে করি হায় হুতাশ কিন্তু কখনো নিজের সুখের সাথে অন্যের দুঃখ কষ্টের তুলনা করে শুকরিয়া আদায় করিনা ।

@৪। সুখ একক কোন বিষয় নয়, সুখি হতে গেলে আশেপাশের কাছের সবাই কে নিয়েই সুখি হতে হবে.........না হলে আসল সুখ
পাওয়া যাবে না।
--- আনন্দ নাকি বাটলে বাড়ে কিন্তু আমার আনন্দে আসলেই কে খুশী হয় আর কে হয়না তা জানার বিষয় । কখনো কখনো আপনার সুখের বা আনন্দের বিষয়টি গোপন রাখাটা ভালো ।

@বড় একটা বিষয় মাথায় ঢুকিয়ে দিয়েছেন। এই বিষয়ে একটা কিছু লিখতে হবে.......--- হাহাহা ! লিখে ফেলুন আমারও জানি আপনার মনের সুখ সম্পর্কিত ভাবনাগুলো ।


@ভালো থাকবেন, আর এত বড় বড় লিখেন কখন, অফিসের কাজ ফাকি দিয়ে না! ;)
শুভ কামনা রইল।
--- যেখানে ভালোবাসা থাকবে তার জন্য তো একটু ফাঁকিবাজি করতেই পারি ;) তাহলে কেমন ভালোবাসলাম । সামু কে ভালোবাসি তাই অফিস হোক আর যাই হোক ফাঁকিবাজি বৈধ :P

@[ভুল করে এই মন্তব্য আপনার আগের লেখায় পোষ্ট করে ফেলেছিলাম, স্যরি] -- সমস্যা নেই ।


@আমার নতুন একটা গল্প নিয়ে ব্যস্ত ছিলাম দেখে আসতে দেরী হয়ে গেল।-- আমারও প্রতিউত্তর দিতে দেরি হয়ে গেল । তার জন্য দুঃখিত ।


@আপনার পুরো লেখাটা বেশ কয়বার পড়েছি। অনেক কিছু মনের ভিতরে কিলবিল করছে। কোনটা রেখে কোন টা লিখি? -- হাহা ! অনেক কিছু লিখেছেন, ধন্যবাদ তার জন্য ভাইয়া । আর বাকী যা তা আপনার লেখায় অন্তর্ভুক্ত করে ফেলুন, অপেক্ষায় রইলাম ।

২২| ০১ লা অক্টোবর, ২০১৮ দুপুর ১:৫০

মেহেদী হাসান হাসিব বলেছেন: সুখে থাকা অনেক সহজ। শুধু সূত্রগুল কাজে লাগাতে হবে।

০২ রা অক্টোবর, ২০১৮ দুপুর ১২:৫০

কথার ফুলঝুরি! বলেছেন: @সুখে থাকা অনেক সহজ। শুধু সূত্রগুল কাজে লাগাতে হবে-- হ্যাঁ ঠিক বলেছেন মেহেদী ভাইয়া। আর সেই সূত্রটাও খুব সহজ যখন, যেখানে যে অবস্থায়ই থাকিনা কেন আল্লাহ এর কাছে শুকরিয়া আদায় করা ও সন্তুষ্ট থাকা ।

২৩| ০১ লা অক্টোবর, ২০১৮ দুপুর ১:৫৪

মনিরা সুলতানা বলেছেন: চমৎকার লিখেছেন !
সত্যি ই সুখ খুঁজে নিতে হয়। প্রত্যেকটা ব্যাপারে আপনি পজিটিভ ভাবে চিন্তা করতে গেলেই খুঁজে পাওয়া যায়।

০২ রা অক্টোবর, ২০১৮ দুপুর ২:৫৬

কথার ফুলঝুরি! বলেছেন: @সত্যিই সুখ খুঁজে নিতে হয়। প্রত্যেকটা ব্যাপারে আপনি পজিটিভ ভাবে চিন্তা করতে গেলেই খুঁজে পাওয়া যায়।-- ঠিক বলেছেন মনিরা আপু । সুখী হওয়া একদিক দিয়ে হয়তো কিছুটা কঠিন তবে একটু অন্যরকম ভাবে ভাবলে আবার সহজও । পজিটিভ ভাবনা জীবনের অনেক সমস্যা অনেক অশান্তি কিছুটা হলেও হালকা করে দেয় ।


@চমৎকার লিখেছেন
-- লেখা ভালো লেগেছে জেনে ভালো লাগলো আপু । আপনাদের ভালোলাগাই যে আমার জন্য অনুপ্রেরণা । ভালোবাসা রইলো প্রিয় মনিরা আপু ।

২৪| ০১ লা অক্টোবর, ২০১৮ দুপুর ২:২৯

প্রামানিক বলেছেন: লেখাটি অনেক ভালো লাগল। ধন্যবাদ

০২ রা অক্টোবর, ২০১৮ দুপুর ২:৫৯

কথার ফুলঝুরি! বলেছেন: @লেখাটি অনেক ভালো লাগল। ধন্যবাদ -- লেখা ভালো লাগায় খুশী হলাম প্রামানিক ভাইয়া, সাথে অনুপ্রাণিত ।

পাশে থাকার জন্য ধন্যবাদ ভাইয়া । শুভকামনা আপনার জন্য ।

২৫| ০১ লা অক্টোবর, ২০১৮ দুপুর ২:৩৬

করুণাধারা বলেছেন: মোটিভেশনাল লেখা। ভালো লাগলো।

০২ রা অক্টোবর, ২০১৮ বিকাল ৩:১১

কথার ফুলঝুরি! বলেছেন: @মোটিভেশনাল লেখা। ভালো লাগলো। -- নিজস্ব উপলব্ধি থেকে লিখেছি করুণাধারা আপু । জীবন মাঝে মাঝে এত বেশী অন্ধকারাচ্ছন্ন হয়ে যায় তখন ভাবনাগুলোকে যদি পজিটিভ ভাবে নিতে পারি তাহলে কেমন হবে আপু ।

লেখা ভালো লাগায় অনুপ্রাণিত হলাম আপু । ভালোবাসা রইলো প্রিয় আপুর জন্য ।

২৬| ০১ লা অক্টোবর, ২০১৮ বিকাল ৪:১০

এস এম ইসমাঈল বলেছেন: সুখ সুখ করি কাঁদো কেন মন?
সুখের তরে নয় এ জীবন
আল্লাহ্‌ পাক বেহেস্তকে দুঃখ-দারিদ্র- কষ্টের আবরণে আড়াল করে রেখেছন।
আর দোযখের শাস্তি ও কষ্টকে দুনিয়ার সুখ শান্তি আরমেরআড়ালে লুকিয়ে রেখেছেন।

০২ রা অক্টোবর, ২০১৮ বিকাল ৩:১৯

কথার ফুলঝুরি! বলেছেন: @সুখ সুখ করি কাঁদো কেন মন?
সুখের তরে নয় এ জীবন
-- সুখ যে পৃথিবীর সবচেয়ে কাঙ্ক্ষিত কিছু ইসমাইল ভাই । আমারা সবাইই চাই সুখী হতে ।

@আল্লাহ্‌ পাক বেহেস্তকে দুঃখ-দারিদ্র- কষ্টের আবরণে আড়াল করে রেখেছন।
আর দোযখের শাস্তি ও কষ্টকে দুনিয়ার সুখ শান্তি আরমেরআড়ালে লুকিয়ে রেখেছেন।
-- বাহ সুন্দর কথা । দুনিয়ার কষ্ট তো কিছুইনা দোযখের কষ্টের কাছে তারপরেও আমরা ভাবিনা পরকাল নিয়ে । এ দুনিয়া নিয়েই মত্ত থাকি ।

২৭| ০১ লা অক্টোবর, ২০১৮ বিকাল ৪:১৩

এস এম ইসমাঈল বলেছেন: জীবন ফুলের বিছানা নয়। এটাই সত্য, এটাই জীবন। দুদিনের এ দুনিয়ার ক্ষনস্থায়ী জীবনকে প্রাধান্য দিয়ে আসন্ন মহাজীবন কে অবহেলা করাটা কিছুতেই উচিত নয়। আমরা সবই বুঝি আর জানি, তারপরেও ভুলে গিয়ে পাপের পথে পা বাড়াই।

০২ রা অক্টোবর, ২০১৮ বিকাল ৩:২০

কথার ফুলঝুরি! বলেছেন: @জীবন ফুলের বিছানা নয়। এটাই সত্য, এটাই জীবন। দুদিনের এ দুনিয়ার ক্ষনস্থায়ী জীবনকে প্রাধান্য দিয়ে আসন্ন মহাজীবন কে অবহেলা করাটা কিছুতেই উচিত নয়। আমরা সবই বুঝি আর জানি, তারপরেও ভুলে গিয়ে পাপের পথে পা বাড়াই। -- আল্লাহ আমাদেরকে এ বিষয়গুলো অনুধাবন করার তৌফিক দান করুন । আমিন ।

২৮| ০২ রা অক্টোবর, ২০১৮ বিকাল ৫:২৭

মো: নিজাম গাজী বলেছেন: বাহ! দারুণ লেখনী। বাট কথা হলো আপনি নিজে কি সুখে আছেন?

০৪ ঠা অক্টোবর, ২০১৮ সকাল ১০:২৪

কথার ফুলঝুরি! বলেছেন: @বাহ! দারুণ লেখনী। বাট কথা হলো আপনি নিজে কি সুখে আছেন? --- লেখা ভালো লাগায় অনুপ্রাণিত । সুখের কথা যদি বলি, কোন মানুষই সমস্যা ছাড়া নেই । আমিও তাই । তবে যত যাই হোক, সব রকম পরিস্থিতিতে আমি আল্লাহর কাছে শুকরিয়া আদায় করতে শিখেছি, বলতে শিখেছি আলহামদুলিল্লাহ ভালো আছি ।

২৯| ০৭ ই অক্টোবর, ২০১৮ সকাল ৮:০৩

নজসু বলেছেন: জগতে যারা কেবল সুখ খোঁজেন তারা জীবনের দুঃখ-যন্ত্রণা দেখে ভাবেন
মানুষের জীবন একেবারেই নিরর্থক। প্রকৃতপক্ষে এই ধারণা সম্পূর্ণ ভুল।

যার প্রমাণ আপনার এই দুর্দান্ত পোষ্টটি।

আল্লাহ যা করেন ভালোর জন্যই করেন- এই বাক্যটি যিনি অনুধাবন করতে পারবেন তিনি কখনও তার বর্তমান পরিস্থিতি নিয়ে কোন প্রশ্ন তুলবেন না।

রাজা আর সেনাপতির গল্পটাও এর জ্বলজ্বলে উদাহরণ।


সুখ সুখ করে যারা সারাক্ষণ কাঁদে তারা কি তারা কি জানে অতৃপ্ত মন সুখী হতে আর কত সুখ প্রয়োজন?

কামিনী রায়ের মতো বলতে পারি-
"সুখ" "সুখ" করি কেঁদনা আর,
যতই কাঁদিবে ততই ভাবিবে,
ততই বাড়িবে হৃদয়-ভার।

সুন্দর পোষ্টের জন্য অনেক ধন্যবাদ।

০৭ ই অক্টোবর, ২০১৮ দুপুর ১২:৪৪

কথার ফুলঝুরি! বলেছেন: @ জগতে যারা কেবল সুখ খোঁজেন তারা জীবনের দুঃখ-যন্ত্রণা দেখে ভাবেন
মানুষের জীবন একেবারেই নিরর্থক। প্রকৃতপক্ষে এই ধারণা সম্পূর্ণ ভুল।
-- দুঃখ যন্ত্রণা সমস্যা এসব নিয়েইতো জীবন । তারপরেও ধরতে হবে ধৈর্য আর করতে হবে শুকরিয়া । অনেকের চেয়ে অনেক ভালো আছি আলহামদুলিল্লাহ এটাই শান্তি । আর এ জীবন তো নিরর্থক নয় । চিরস্থায়ী জীবনের সুখ শান্তি সবই যে নির্ভর করছে এ ক্ষণস্থায়ী জীবনের উপর ।

@আল্লাহ যা করেন ভালোর জন্যই করেন- এই বাক্যটি যিনি অনুধাবন করতে পারবেন তিনি কখনও তার বর্তমান পরিস্থিতি নিয়ে কোন প্রশ্ন তুলবেন না।
-- হা ভাইয়া, কথা সত্যি । অনেক সময় অনেক খারাপ কিছু আমাদের সাথে হয় কিন্তু আসলে সেটির পেছনে সৃষ্টিকর্তার কোন উদ্দেশ্য থাকে যার উপর আমাদেরই ভালো নিহিত থাকে । হয়তো ইনস্ট্যান্ট আমরা তা বুঝিনা কিন্তু কোন এক সময় ঠিকই বুঝবো । তাই যে কোন বিপদ বা সমস্যায়ই ধৈর্য ধরতে হবে ও আল্লাহ কে ডাকতে হবে।

@সুখ সুখ করে যারা সারাক্ষণ কাঁদে তারা কি জানে অতৃপ্ত মন সুখী হতে আর কত সুখ প্রয়োজন?-- যার চাহিদা যত সীমিত সে তত সুখী । যার চাহিদা অসীম সে কিভাবে সুখী হবে?

৩০| ০৭ ই অক্টোবর, ২০১৮ বিকাল ৫:৪১

মোঃ মাইদুল সরকার বলেছেন: স্বল্পতে তুষ্ট না থাকলে সুখী হওয়া যায়না।

০৭ ই অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৬:৫৭

কথার ফুলঝুরি! বলেছেন: @ স্বল্পতে তুষ্ট না থাকলে সুখী হওয়া যায়না। -- হা মাইদুল ভাইয়া একদমই ঠিক বলেছেন । যার সন্তুষ্টি যত কম সে তত বেশী অশান্তিতে ভোগে ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.