নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বর্ষার ফুল চাঁদ ভালোবেসে হয়ে গেছে একাকার চাঁদের আলো জড়িয়ে সে যে গড়েছে অলংকার ।

কথার ফুলঝুরি!

ও আমার চাঁদের আলো, আজ ফাগুনের সন্ধ্যাকালে ধরা দিয়েছ যে আমার পাতায় পাতায় ডালে ডালে॥

কথার ফুলঝুরি! › বিস্তারিত পোস্টঃ

শীত আর নির্বাচনের হাওয়ার সাথে সাথে গায়ে লাগুক ইংরেজি নতুন বছর ২০১৯ এর হাওয়া (সবাইকে ইংরেজি নতুন বছরের অগ্রীম শুভেচ্ছা )

২৮ শে ডিসেম্বর, ২০১৮ দুপুর ১:৫১



আর মাত্র একদিন পরেই নির্বাচন । চারিদিকে এখন শীতের হাওয়ার চাইতে বেশী বইছে নির্বাচনী হাওয়া । তবে শীত ও নির্বাচনী হাওয়া গায়ে লাগাতে লাগাতে সবাই যেন ভুলেই গিয়েছে যে ইংরেজি বছর ২০১৮ এর হাওয়া গায়ে লাগানোর জন্য হাতে আছে আর মাত্র ৩ দিন ।
তার পরেই চলে আসবে নতুন বছর ২০১৯।

৩০ তারিখ নির্বাচন । ৩১ তারিখ ও ১ তারিখ যাদের পছন্দের দল জয়লাভ করবে তারা আনন্দে আর যাদের পছন্দের দল হেরে যাবে তারা দুঃখে নতুন বছরটিকে স্বাগতম জানানোর কথা হয়তো আর মনেই থাকবেনা । তাই আমি আগে ভাগেই সবাইকে হ্যাপি নিউ ইয়ার জানাতে চলে এলাম যেন পরে আর কোন আফসোস না থাকে :#)

পহেলা বৈশাখ আমাদের বাঙ্গালীর উৎসব কিন্তু ইংরেজি নববর্ষ আমরা বাঙ্গালী ছাড়াও পৃথিবীর আরও অনেক দেশের উৎসব ।
আমরা সবাই তো জানুয়ারি মাসের ১ তারিখে ইংরেজি নববর্ষ পালন করি কিন্তু এই নববর্ষ কিভাবে আসলো তার ইতিহাস কয়জনই জানি । আজ ইংরেজি নববর্ষ নিয়ে লিখতে গিয়ে আমার নিজের খুব জানার ইচ্ছে হল তাই একটু পড়াশোনা করতে গিয়ে অনেক তথ্য পেলাম যার কিছু অংশ আপনাদের জন্যও নিয়ে আসলাম ।

আসুন জেনে নেই ১ জানুয়ারি ইংরেজি নববর্ষ নিয়ে কিছু কথা

ইংরেজি বছর এর শুরু প্রায় ৪ হাজার বছর আগে, খ্রিস্টপূর্ব ২০০০ অব্দে, মেসোপটেমিয় সভ্যতায়। প্রাচীন মেসোপটেমিয়া ছিল এখনকার ইরাকে। এই মেসোপটেমিয় সভ্যতার আবার ৪টা আলাদা আলাদা ভাগ আছে— সুমেরীয় সভ্যতা, ব্যাবিলনীয় সভ্যতা, আসিরীয় সভ্যতা ও ক্যালডীয় সভ্যতা। এদের মধ্যে বর্ষবরণ উৎসব পালন শুরু হয় ব্যাবিলনীয় সভ্যতায়।
সে সময় বেশ জাঁকজমকের সঙ্গেই পালন করা হত বর্ষবরণ। তবে সেটা এখনকার মতো ১ জানুয়ারি পালন করা হত না। পালন করা হত বসন্তের প্রথম দিনে।
তখন বছর গণনা হত চাঁদ দেখে। তাই বছর শুরুর উৎসবও পালন করা হত চাঁদ দেখে। যেদিন বসন্তের প্রথম চাঁদ উঠত, শুরু হত বর্ষবরণ উৎসব। টানা ১১ দিন চলত সেই উৎসব ।
জাঁকজমক করে নববর্ষ পালন করত রোমানরাও। ওরা আবার তৈরি করে ফেলেছিল ক্যালেন্ডার। সে ক্যালেন্ডারও অবশ্য চাঁদের হিসেবেই বানানো হয়েছিল। আর সেই ক্যালেন্ডার অনুযায়ী ওদের নববর্ষ ছিল ১ মার্চ। আর মাসও ছিল দশটা। ওদের ক্যালেন্ডারে জানুয়ারি আর ফেব্রুয়ারি মাস ছিল না। পরে সম্রাট নুমা পন্টিলিউস জানুয়ারি আর ফেব্রুয়ারিকে ক্যালেন্ডারে যোগ করেন।

কিন্তু রোমানদের ক্যালেন্ডারে তারিখও ছিল না। চাঁদের বিভিন্ন অবস্থা দিয়ে ওরা মাসের বিভিন্ন সময়কে চিহ্নিত করত। চাঁদ ওঠার সময়কে বলা হত ক্যালেন্ডস, পুরো চাঁদকে বলত ইডেস আর চাঁদের মাঝামাঝি অবস্থাকে বলত নুনেস।
পরে সম্রাট জুলিয়াস সিজার এই ক্যালেন্ডারের পরিবর্তন ঘটান। তিনি ক্যালেন্ডস, ইডেস, নুনেসের ঝামেলা শেষ করে বসিয়ে দেন তারিখ। ফলে বছরে মোট ৩৫৫ দিন হয়। চাঁদ দেখে হিসাব করা হত বলে ১০ দিন কম হয়েছিলো ।
কিন্তু ওভাবে হিসাবের ফলে চাষিরা পড়ল সমস্যায়। সে সমস্যার সমাধান করলেন হোঞ্চাস হেডাস নামের এক রোমান। তিনি ফেব্রুয়ারির পরে আরেকটা মাস যোগ করে দিলেন ।

কিন্তু তাতে আরও সমস্যা হল । তখন সিজার অনেক চিন্তা-ভাবনা করে দেখলেন, সূর্য দিয়ে হিসাব করলেই তো সমস্যার সমাধান হয়ে যায় । এবার বছর হয়ে গেল ৩৬৫ দিনের।
ক্যালেন্ডারের ঝামেলা মিটলেও, বছর শুরু হবে কবে, সেই হিসেব কিন্তু সহজে মেটেনি। একেক সময় একেক জায়গায় একেক দিনে বছর শুরু করা হত; উৎসবও হত একেক দিনে। যিশু খ্রিস্টের জন্মের ৬০০ বছর আগে, অর্থাৎ খ্রিস্টপূর্ব ৬০০ অব্দে ঠিক করা হল, বর্ষবরণ হিসেবে পালন করা হবে ২৬ মার্চ।
কিন্তু সেটাও ঠিকভাবে মানা হচ্ছিল না। পরে সম্রাট নুমা পন্টিলাস যখন জানুয়ারি আর ফেব্রুয়ারিকে ক্যালেন্ডারে ঢোকান, তিনি ঠিক করে দেন, জানুয়ারির ১ তারিখ হল বছরের প্রথম দিন। ওইদিনই হবে বর্ষবরণ।

অবশ্য সমস্যা ছিল সিজারের ক্যালেন্ডারেও। সেই সমস্যা দূর করেন একজন ডাক্তার। নাম তার অ্যালোসিয়াস লিলিয়াস। কিন্তু ইতিহাসে তার নাম সেভাবে কেউ জানে না। কারণ, ক্যালেন্ডারটির কথা সবাইকে জানান একজন পোপ— ত্রয়োদশ (১৩তম) গ্রেগরি। সবাই তাকেই চেনে। পোপ গ্রেগরির নাম অনুসারে ক্যালেন্ডারটিকে বলা হয় গ্রেগরিয়ান ক্যালেন্ডার। এখন যে ইংরেজি ক্যালেন্ডারটি প্রচলিত, সেটিই গ্রেগরিয়ান ক্যালেন্ডার।
এই ক্যালেন্ডারটি তৈরি করা হয় মাত্র ৪০০ বছর আগে, ১৫৮২ সালে। আর ক্যালেন্ডারটি নানা কারণে এতটাই প্রচলিত হয়ে পড়ে, সবাই এই ক্যালেন্ডারটিই অনুসরণ করতে শুরু করে। ফলে আগে যারা নিজস্ব ক্যালেন্ডার অনুযায়ী বর্ষবরণ উৎসব পালন করত, তারাও এখন গ্রেগরিয়ান ক্যালেন্ডার অনুযায়ী জানুয়ারির ১ তারিখে নববর্ষ হিসেবে পালন করে। যেমন আমরা পহেলা নববর্ষ-এর পাশাপাশি গ্রেগরিয়ান ক্যালেন্ডার অনুযায়ী মানে ইংরেজি নববর্ষও পালন করি।

নতুন বছরে সবাই দেখি নিউ ইয়ার রিজোলিউশন দেয় নতুন বছরে আমি এটা করবো ওটা করবো কিন্তু আমি কখনো এসব করিনি কারন সবাই যা করে আমার তা করা একদম পছন্দ না :P তবে ব্লগে এখন সবাই যার যার নির্বাচনী ইশতেহার দিতে ব্যস্ত আর সেই সুযোগটা কাজে লাগিয়ে আমি নিয়ে এলাম নতুন বছর ২০১৯ এ আমার কিছু ব্লগীয় রিজোলিউশন B-)

১. কবিতার প্রতি আমার টান বেশী, আমি কবিতা ভালোবাসি । তবে সামুতে এসে কবিতা ছাড়াও দু একটি গল্প (যদিও একটুও ভালো হয়নি) অথবা অন্যান্য লেখা লেখার চেষ্টা করেছি । মাথায় কিছু গল্পের টপিক থাকলেও কবিতার মায়া থেকে দূরে থাকতে না পারা এবং আলসেমি থেকে গল্প লেখার চেষ্টা করা আর হয়না । তবে আগামী বছরে আমি গল্প লেখায় মনোনিবেশ করবো । যেহেতু সামুতে নিয়মিত লিখছি এবং ইচ্ছা আছে নিয়মিত লেখার আমার মনে হয় আমার লেখায় কিছুটা বৈচিত্র্য নিয়ে আসা দরকার তাই কবিতার পাশাপাশি গল্প বা অন্যান্য লেখায় মনোনিবেশ করার সিদ্ধান্ত । তবে কবিতাও থাকবে অবশ্যই, কবিতাই যে প্রথম আর শেষ ভালোবাসা ।

২. আমরা সবাই ব্যস্ত । এই ব্যস্ততা নিয়েই আমরা লিখি, তা পোস্ট করি, নিজের লেখার মন্তব্য এর প্রতিমন্তব্য করি আবার অন্যান্যদের লেখা পড়ি ও তাতে মন্তব্য করি । তবে আমি ভাবছি আমার সময়গুলোকে আমি ভাগ করে নিবো । অন্য লেখা না পড়ে শুধুমাত্র যদি নিজেই লিখতে থাকি আর পোস্ট করতে থাকি তাহলে জানা বা শেখা হবে কম । তাই সপ্তাহে একটি কিংবা দুটি লেখা পোস্ট করে বাকী সময়গুলো অন্যদের লেখা পড়বো ।

৩. সমালোচনা করা নিয়েও কত সমালোচনা হয় ব্লগে :P সমালোচক কিন্তু একজন লেখকের জন্য আশীর্বাদ স্বরূপ কারন যখন কেউ আপনার লেখার সমালোচনা করবে বুঝে নিতে হবে যে সে আপনার লেখাটি মনোযোগ দিয়ে পড়েছে ;) এমন পাঠক কয়জন হয় বলুন ? তবে আমরা কে কতটুকু পড়ে মন্তব্য করি তা আল্লাহ জানে । আমি সব লেখাই পড়ে তারপর মন্তব্য করি তবে লেখাটি নিয়ে একটু বেশী ভেবে আগামী বছরে আমি শুধু লেখা অনেক ভালো লেগেছে, চমৎকার, সুন্দর এই টাইপ মন্তব্য না করে চেষ্টা করবো একটু সমালোচনা করার আর অবশ্যই কেউ যদি আমার লেখার সমালোচনা করে আমি তাতে রাগ করবো না, যদিও এখনও করিনা :P

৪. মাঝে মাঝে ব্যস্ততার কারনে ব্লগে কিছু প্রিয় লেখকের লেখা মিস হয়ে যায় । আমার ব্লগে অনেকেই এসে খোঁজ খবর নেন ও লেখা পড়েন, মন্তব্য করেন । সবাইই তা করে কিন্তু আমি এ কাজটি করিইনা বললে চলে । কিন্তু আগামী বছরে আমি দাওয়াত ছাড়াই নিয়মিত সবার ব্লগ বাড়ীতে যাবো, তাদের খোঁজ খবর নিব ও লেখা পড়বো :-B

৫. সবশেষে আজকের লেখাটি আমি প্রতি সপ্তাহে একবার করে পড়বো কারন আমরা যা বলি তা দুইদিন পরেই ভুলে যাই :(( আজ যা যা বললাম তা যেন আমি না ভুলি তাই আজকের লেখার ইংরেজি নতুন বছর ২০১৯ এর আমার ব্লগীয় রিজোলিউশন গুলো আমি সপ্তাহে একবার করে পড়বো ।

এই মুহূর্তে অনলাইনে যেসকল ব্লগার আছেন, যেসকল ভিজিটর আছেন তারা এবং যারা নেই তারা সহ সবাইকে ইংরেজি নতুন বছরের অগ্রীম ফুলঝুরি শুভেচ্ছা !:#P

নতুন বছরে চাইলেই সবকিছু নতুন ভাবে শুরু করা সম্ভব নয় আবার কিছু বিষয় পুরনোই ভালো কিন্তু হিংসা, বিদ্বেষ, ঝগড়া, মনোমালিন্য এগুলো বেশী পুরনো হতে দেওয়া ঠিক না তাই ২০১৮ এর এসকল সব বিষয় গুলোকে বুড়িগঙ্গা নদীতে ফেলে ২০১৯ এর শুরুটা হোক হাসিখুশি আর আনন্দে সবার জন্য এই কামনা 8-|

এ বছর ৩১ ডিসেম্বর রাতে কে কি করবে তা অনেকটা নির্ভর করছে যার যার পছন্দের দলের নির্বাচনের ফলাফলের উপর । যার দল জয়লাভ করবে সে নির্বাচনে জয়ের খুশীর সাথে উদযাপন করবে নতুন বছর আগমনের আনন্দ তাই তার জন্য ডাবল পার্টি :D আর যার দল হেরে যাবে তার জন্যও কিন্তু ডাবল পার্টি তবে তার পার্টিটা হবে একটু অন্যরকম । নির্বাচনে হেরে যাওয়ার কষ্ট আর ২০১৮ চলে যাওয়ার কষ্ট :(( কারন আমার মনে হয়না হেরে গেলে তারা ২০১৯ কে বরনের আনন্দ উদযাপন করবে :P তাই যেহেতু আনন্দ উদযাপনে একটু রিস্ক থেকে যাচ্ছে তাই আজই হয়ে যাক একটি মিনি পার্টি ;)

এখন যেহেতু মধ্যাহ্ন ভোজের সময় তাই সেই অনুযায়ী খাবারের মেনুগুলো সিলেক্ট করা

বাঙ্গালী খাবার দিয়ে ইংরেজি বছর উদযাপন , কারন আমার আজ খিচুড়ি আর ইলিশ মাছ ভাজা খেতে ইচ্ছে হচ্ছে :-B



আমার মতো যারা বিরিয়ানি পাগল তাদের জন্য :#)



যারা গরুর মাংস খাননা বা মুরগীর মাংস খেতে পছন্দ করেন 8-|



পোলাও বিরিয়ানি হবে আর সাথে কোক থাকবেনা তা কি করে হয় । এক্ষেত্রে আমি কিছুটা স্বার্থপর হলাম আজ । কোক ছাড়া অন্য কোন অপশন নেই কারন আমার শুধু কোক পছন্দ :D তবে পানি আছে কিন্তু পাশের টেবিলে তাই আর পিক দেইনি :P



ডেজার্ট :)





বেস্ট অফ লাক টু অল । হ্যাপি নিউ ইয়ার ২০১৯ 8-|

তথ্য সুত্র ঃ bdnews24.com
ফটো ক্রেডিট ঃ আমার গুগল চাচ্চু (এই চাচ্চু না থাকলে যে কি হত :|| )

মন্তব্য ৭৬ টি রেটিং +৪/-০

মন্তব্য (৭৬) মন্তব্য লিখুন

১| ২৮ শে ডিসেম্বর, ২০১৮ দুপুর ২:০৮

নজসু বলেছেন:




ব্লগে নিষ্ক্রিয় সময় কাটাচ্ছিলাম।
খাওয়ার ছবি দেখে সবার আগে হাজিরা দিলাম। :-B

২৮ শে ডিসেম্বর, ২০১৮ দুপুর ২:২৬

কথার ফুলঝুরি! বলেছেন: @ব্লগে নিষ্ক্রিয় সময় কাটাচ্ছিলাম।--- প্রোফাইল পিকটা দেখলেই তো ঘুম ঘুম লাগে |-)


@খাওয়ার ছবি দেখে সবার আগে হাজিরা দিলাম। :-B--- আমারও ক্ষুধা লেগে গিয়েছে :((

২| ২৮ শে ডিসেম্বর, ২০১৮ দুপুর ২:০৯

আর্কিওপটেরিক্স বলেছেন: এত্ত আগে....
ব্যাপার কি ;)

হ্যাপু আগাম নুউ ইয়ুর ২০১৮ থুক্কু ২০১৯ B-))

খাবারগুলো খিদা লাগিলে খাওয়া হইবে :D

২৮ শে ডিসেম্বর, ২০১৮ দুপুর ২:২৯

কথার ফুলঝুরি! বলেছেন: @এত্ত আগে....
ব্যাপার কি ;)
-- হুম একটু আগেই, তবে বিষয়টি লেখার প্রথম দিকে ব্যাখ্যা করেছি 8-| :P

@হ্যাপু আগাম নুউ ইয়ুর ২০১৮ থুক্কু ২০১৯ B-))-- সেম টু ইউ 8-|

@খাবারগুলো খিদা লাগিলে খাওয়া হইবে -- বেশী দেরি করলে শেষ হয়ে যেতে পারে :D

৩| ২৮ শে ডিসেম্বর, ২০১৮ দুপুর ২:১০

নজসু বলেছেন:



কোকটা খাবো না আপা। কোক খেলে ভুঁড়ি বাড়ে। :D
গ্রাম এলাকায় খাবার শেষে পাতে দেয় হয় দই।
দারুণ। :-B

২৮ শে ডিসেম্বর, ২০১৮ দুপুর ২:৩১

কথার ফুলঝুরি! বলেছেন: @কোকটা খাবো না আপা। কোক খেলে ভুঁড়ি বাড়ে। :D--- বাড়লে বারুক আগে খেয়ে নেই তারপর বাকীসব B-) কি আছে জীবনে খাওয়া ছাড়া :P

@গ্রাম এলাকায় খাবার শেষে পাতে দেয় হয় দই।
দারুণ। :-B
--- হুম আমাদের ওখানেও দেয় । আমার আম্মাজানের দই খুব পছন্দ কিন্তু আমার একদম না :((

৪| ২৮ শে ডিসেম্বর, ২০১৮ দুপুর ২:১০

আর্কিওপটেরিক্স বলেছেন: গুগলু না থাকলে ডার্কওয়েবু দাদু আচে না B-)

২৮ শে ডিসেম্বর, ২০১৮ বিকাল ৩:১৩

কথার ফুলঝুরি! বলেছেন: @গুগলু না থাকলে ডার্কওয়েবু দাদু আচে না B-)-- অত কিছু বুঝিনা আই লাভ গুগল চাচ্চু B-)

৫| ২৮ শে ডিসেম্বর, ২০১৮ দুপুর ২:১০

নজসু বলেছেন:




আমি গরুর মাংস খাই।
কিন্তু সাথে মুরগিও যে চাই।
দুটোই আমার পছন্দ।
এখন? :(

২৮ শে ডিসেম্বর, ২০১৮ বিকাল ৩:১৪

কথার ফুলঝুরি! বলেছেন: @আমি গরুর মাংস খাই।
কিন্তু সাথে মুরগিও যে চাই।
দুটোই আমার পছন্দ।
এখন? :(
-- কোন সমস্যা নেই আমার ছোট্ট ভাইয়া চাইলে সবই খেতে পারে :P

৬| ২৮ শে ডিসেম্বর, ২০১৮ দুপুর ২:১২

নজসু বলেছেন:




খিঁচুড়ি আর ইলিশ
সবাই বলে গিলিস। :D

আমিও গিলি। :-B

২৮ শে ডিসেম্বর, ২০১৮ বিকাল ৩:১৫

কথার ফুলঝুরি! বলেছেন: @খিঁচুড়ি আর ইলিশ
সবাই বলে গিলিস। :D
-- খুবই লোভনীয় খাবার :#)

৭| ২৮ শে ডিসেম্বর, ২০১৮ দুপুর ২:১২

নজসু বলেছেন:




আপনার মাধ্যমে ব্লগের সবাইকে ইংরেজি নববর্ষের শুভেচ্ছা। ♥

২৮ শে ডিসেম্বর, ২০১৮ বিকাল ৩:৩৮

কথার ফুলঝুরি! বলেছেন: @আপনার মাধ্যমে ব্লগের সবাইকে ইংরেজি নববর্ষের শুভেচ্ছা। ♥ --- শুভেচ্ছা পৌঁছে যাক 8-|

৮| ২৮ শে ডিসেম্বর, ২০১৮ দুপুর ২:১৪

নজসু বলেছেন:






প্রিয় হাবিব স্যারের জন্য-

২৮ শে ডিসেম্বর, ২০১৮ বিকাল ৩:৪৬

কথার ফুলঝুরি! বলেছেন: কেন কি হয়েছে উনার ? :||

৯| ২৮ শে ডিসেম্বর, ২০১৮ দুপুর ২:২৬

মাহের ইসলাম বলেছেন: আপনাকেও নতুন বছরের শুভেচ্ছা জানাচ্ছি।

এত খাবার রাখলেন, এক কাপ চা বা কফির ছবিটা বাদ দিলেন ?

২৮ শে ডিসেম্বর, ২০১৮ বিকাল ৩:৫৪

কথার ফুলঝুরি! বলেছেন: @আপনাকেও নতুন বছরের শুভেচ্ছা জানাচ্ছি।-- ধন্যবাদ মাহের ভাইয়া 8-|


@এত খাবার রাখলেন, এক কাপ চা বা কফির ছবিটা বাদ দিলেন ? -- হুম তা অবশ্য ঠিক, দুপুরের খাবার খেয়ে গল্প করতে করতে যখন বিকেল হয়ে যায় তখন অবশ্যই চাই চা :#) তবে নির্বাচনের সময় রাস্তা ঘাটে গাড়ির সমস্যা আমার মনে হয়নি কেউ অতক্ষণ থাকবে তাই আর চা এর ব্যবস্থা রাখিনি :P

১০| ২৮ শে ডিসেম্বর, ২০১৮ দুপুর ২:৩২

আর্কিওপটেরিক্স বলেছেন: খাবার গুলো External SSD তে রাখলাম B-))
পরে খাবো :D

২৮ শে ডিসেম্বর, ২০১৮ বিকাল ৩:৫৫

কথার ফুলঝুরি! বলেছেন: @খাবার গুলো External SSD তে রাখলাম B-))
পরে খাবো :D
--- বেশী লেট করবেন না যেন ভাইয়া :P

১১| ২৮ শে ডিসেম্বর, ২০১৮ দুপুর ২:৫১

চাঁদগাজী বলেছেন:


নববর্ষের অগ্রিম শুভেচ্ছা; ভোটের পর, চোখকান খোলা রাখবেন

২৮ শে ডিসেম্বর, ২০১৮ বিকাল ৩:৫৭

কথার ফুলঝুরি! বলেছেন: @নববর্ষের অগ্রিম শুভেচ্ছা; -- আপনাকেও জানাচ্ছি আবারও 8-|


@ভোটের পর, চোখকান খোলা রাখবেন
- জ্বী তা তো অবশ্যই । আপনার সাবধান বানীর জন্য অনেক ধন্যবাদ চাঁদগাজী সাহেব 8-|

১২| ২৮ শে ডিসেম্বর, ২০১৮ বিকাল ৩:০১

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
নতুন বছরে ক্যালেন্ডারের পাতা ছাড়া
আর কিছু মনে হয় পাল্টাবেনা। তার পরেও
কথার ফুলঝুরি আর লোভনীয় খাবার
আমার কোনটাতেই অরুচী নাই।
একসময় প্রচুর খেতাম, এখন একটু
হিসেবে করে খাই।

২৮ শে ডিসেম্বর, ২০১৮ বিকাল ৪:০৯

কথার ফুলঝুরি! বলেছেন: @নতুন বছরে ক্যালেন্ডারের পাতা ছাড়া
আর কিছু মনে হয় পাল্টাবেনা।
-- ভালো বলেছেন ভাইয়া ।


@তার পরেও
কথার ফুলঝুরি আর লোভনীয় খাবার
আমার কোনটাতেই অরুচী নাই।
একসময় প্রচুর খেতাম, এখন একটু
হিসেবে করে খাই।
--- -- হা হা ! ভাইয়াও দেখি আমার মত পেটুক :#) তবে হা বয়স বাড়লে একটু হিসেব করে খাওয়াই ভালো ।

১৩| ২৮ শে ডিসেম্বর, ২০১৮ বিকাল ৩:১৪

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: ইংরেজি নববর্ষ হবে না, ওটা খ্রিষ্টীয় নববর্ষ।

২৮ শে ডিসেম্বর, ২০১৮ বিকাল ৪:১৪

কথার ফুলঝুরি! বলেছেন:
@ইংরেজি নববর্ষ হবে না, ওটা খ্রিষ্টীয় নববর্ষ। -- হ্যাঁ তূর্য্য ভাইয়া, একদম গভীরে গেলে সেটাই ঠিক। তবে তা আপনার মতো বিজ্ঞ পাঠকরা জানেন কিন্তু আমার লেখার সাধারন পাঠকদের তা চট করে বুঝতে সমস্যা হত কারন আমরা ইংরেজি নববর্ষ বলতে ও শুনতেই অভ্যস্ত ।

বিজ্ঞ পাঠকের সংখ্যা হাতে গোনা কিন্তু সাধারন পাঠকই বেশী তাই আমি তাদের কথাই চিন্তা করে যেটা প্রচলিত ইংরেজি নববর্ষ সেটাই ব্যাবহার করেছি লেখায় এবং আমার মনে হয় তাতে এমন কোন ভুলও হয়নি 8-|

ভাইয়াকে আবারও জানাচ্ছি খৃস্টীয় নববর্ষের অগ্রীম শুভেচ্ছা 8-|

১৪| ২৮ শে ডিসেম্বর, ২০১৮ বিকাল ৩:৪৯

নজসু বলেছেন:




হাবিব স্যার, খাওয়া মিস করলেন। :(

২৮ শে ডিসেম্বর, ২০১৮ বিকাল ৪:২০

কথার ফুলঝুরি! বলেছেন: @হাবিব স্যার, খাওয়া মিস করলেন। :(-- হা হা হা ! কোন সমস্যা নেই । উনি পরে এসে যোগদান করলে অবশ্যই পেয়ে যাবেন তবে তখন দুপুরের খাবার উনাকে সন্ধ্যায় নাকি রাতে খেতে হবে নো আইডিয়া :|

১৫| ২৮ শে ডিসেম্বর, ২০১৮ বিকাল ৩:৫৪

নজসু বলেছেন:





প্রিয় লতিফ ভাইকে দাওয়াত দিয়ে আসলাম আপা। :-B

২৮ শে ডিসেম্বর, ২০১৮ বিকাল ৪:২১

কথার ফুলঝুরি! বলেছেন: @প্রিয় লতিফ ভাইকে দাওয়াত দিয়ে আসলাম আপা। :-B-- আপনার দাওয়াত গ্রহন করে তিনি ইতোমধ্যে চলেও এসেছেন :D ধন্যবাদ সুজন ভাইয়া আমার পক্ষ থেকে লতিফ ভাইকে দাওয়াত দিয়ে নিয়ে আসার জন্য 8-|

১৬| ২৮ শে ডিসেম্বর, ২০১৮ বিকাল ৩:৫৭

সেলিম আনোয়ার বলেছেন: হ্যপী নিউ ইয়ার!!!

২৮ শে ডিসেম্বর, ২০১৮ বিকাল ৪:২৯

কথার ফুলঝুরি! বলেছেন: @হ্যপী নিউ ইয়ার!!!-- আপনাকেও জানাচ্ছি শুভেচ্ছা আবারও 8-|

সবাই যেখানে নির্বাচনী ইশতেহার নিয়ে ব্যস্ত সেখানে আমার মতো ভালোবাসতে ভালোবাসে যারা তাদের জন্য আপনার মতো প্রেমের কবিদের ভালোবাসার ইশতেহারেই তো ভরসা ;)

আপনার "ভালোবাসার ইশতেহারে" কবিতাটি ভালো লেগেছে ভাইয়া । পড়েছি কিন্তু মন্তব্য করা হয়নি । আইডিয়াটি দারুন লেগেছে । আমারও ইচ্ছে হচ্ছিলো আমার ভালোবাসার ইশতেহার নিয়ে আসি :P

১৭| ২৮ শে ডিসেম্বর, ২০১৮ বিকাল ৩:৫৭

বলেছেন: গঠনমূলক ও শক্তিমান পোস্ট!!

পড়ুন বেশি করে।


আইডি কোনটা থেকে পোস্ট দিবেন?? কেউ একজন বলেছে চোখ কান খোলা রাখার জন্যে

আমরা আছি মদন চন্দ্র ভাইকে দেখার জন্য নব বর্ষে!!! আপচোচ থাকতে নেই দুজনের একটা যৌত পিক দিয়ে দিয়েন।

আপাতত ডায়েটে আছি শুভ এক কাপ চা হবে কি?

♥♥শুভ নববর্ষ♥♥

২৮ শে ডিসেম্বর, ২০১৮ বিকাল ৫:২৯

কথার ফুলঝুরি! বলেছেন: @গঠনমূলক ও শক্তিমান পোস্ট!!--- ধন্যবাদ লতিফ ভাইয়া ।


@পড়ুন বেশি করে। -- চেষ্টা করি ভাইয়া । জানার কোন শেষ নেই ।

@আইডি কোনটা থেকে পোস্ট দিবেন?? কেউ একজন বলেছে চোখ কান খোলা রাখার জন্যে-- হা হা হা ! আমি একজন নিরীহ বিরহ আর প্রেমের কবি আমার কোন ভয় ডর নেই :P


@আমরা আছি মদন চন্দ্র ভাইকে দেখার জন্য নব বর্ষে!!! আপচোচ থাকতে নেই দুজনের একটা যৌত পিক দিয়ে দিয়েন। -- এই বিষয়ে নো কমেন্ট :P

@আপাতত ডায়েটে আছি শুভ এক কাপ চা হবে কি? -- কেন নয় ভাইয়া , এই নিন



@♥♥শুভ নববর্ষ♥♥ -- ধন্যবাদ ভাইয়া 8-| আপনাকেও জানাচ্ছি, আবারও ।

১৮| ২৮ শে ডিসেম্বর, ২০১৮ বিকাল ৩:৫৮

যোখার সারনায়েভ বলেছেন: হ্যাপি নিউ ইয়ার।

২৮ শে ডিসেম্বর, ২০১৮ বিকাল ৫:৩১

কথার ফুলঝুরি! বলেছেন: @হ্যাপি নিউ ইয়ার। - ধন্যবাদ যোখার সারনায়েভ ভাইয়া । আপনাকেও আবার শুভেচ্ছা জানাচ্ছি 8-|

১৯| ২৮ শে ডিসেম্বর, ২০১৮ বিকাল ৪:০১

সৈয়দ তাজুল ইসলাম বলেছেন: তোমার প্রশংসা করেছিলেন আমার এক প্রিয়জন।উনিও একজন মহিলা ব্লগার কবি।
উনি তোমার সম্পর্কে যতটুকু বলেছিলেন এখন দেখছি তুমি তার চেয়ে এক কাপ এগিয়ে ;)


তোমাকেও শুভেচ্ছা। তবে এমন রেস্টুরেন্টিয়ান খাবার আমি খুব একটা খাই না! যদি পার, নিজ হাতের তৈরি কিছু দিও।

ভাল লাগলো পুরো লেখা। তবে সাপ্তাহে একবার পড়ার কৌশলটা অনেল জৌলুশপূর্ণ মনে হল।
ধন্যবাদ।

২৮ শে ডিসেম্বর, ২০১৮ রাত ৮:৩৯

কথার ফুলঝুরি! বলেছেন: @তোমার প্রশংসা করেছিলেন আমার এক প্রিয়জন।উনিও একজন মহিলা ব্লগার কবি।-- নিশ্চয় তিনি মনিরা সুলতানা আপু B-) । কারন তিনি ছাড়া আর যে দুজন আপু সেখানে ছিলেন তাদের সাথে আমার তেমন পরিচয় হয়নি । কি প্রশংসা করেছিলেন একটু শুনিতো :P

@উনি তোমার সম্পর্কে যতটুকু বলেছিলেন এখন দেখছি তুমি তার চেয়ে এক কাপ এগিয়ে ;)
-- হা হা ! কেন লজ্জা দিচ্ছেন ভাইয়া :``>>

@তবে এমন রেস্টুরেন্টিয়ান খাবার আমি খুব একটা খাই না! যদি পার, নিজ হাতের তৈরি কিছু দিও-- অবশ্যই অবশ্যই । যদি কোনদিন আমার নিজের সংসার হয় তখন দাওয়াত দিব । ঠিক আছে ? :P

লেখা ভালো লাগায় অনুপ্রানিত ভাইয়া । শুভকামনা রইলো ভাইয়া যেন পরেরবার ব্লগডে তে আর আপনার হৃদয় না ভাঙে 8-|

২০| ২৮ শে ডিসেম্বর, ২০১৮ বিকাল ৪:৩১

ব্লগার_প্রান্ত বলেছেন: এই প্র‌াকটিস টা বন্ধ হওয়া দরকার- আমরা যারা অনেকদিন ভালো মন্দ খাই না, তাদের এসব দেখে খুব কষ্ট হয়! :(


ওয়েট এ সেকেন্ড, আমি সুখাদ্যের ঘ্রাণ পাচ্ছি কেন.....? ও পাশের বাসা :((

২৮ শে ডিসেম্বর, ২০১৮ রাত ৮:৫০

কথার ফুলঝুরি! বলেছেন: @এই প্র‌াকটিস টা বন্ধ হওয়া দরকার- আমরা যারা অনেকদিন ভালো মন্দ খাই না, তাদের এসব দেখে খুব কষ্ট হয় --- আহারে ভাইটি আমার । তিনদিন অফিস বন্ধ :#) এই কয়দিন বাসায় আম্মাজানের উপর চলবে শুধু এটা ওটা খেতে চাওয়ার অত্যাচার :P চলে আসো আমার বাসায় :P তবে হা, মাঝে মাঝে ব্লগে এসব লোভনীয় খাবারের ছবি দেখে পেটুক আমারও খুব খেতে ইচ্ছে করে ওসব :>

মাঝে মাঝে আবার পাশের বাসায়ও :((

২১| ২৮ শে ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:২৬

সুমন কর বলেছেন: অগ্রীম নতুন ইংরেজী বছরের শুভেচ্ছা রইলো........ !:#P

২৮ শে ডিসেম্বর, ২০১৮ রাত ৮:৫৬

কথার ফুলঝুরি! বলেছেন: আপনাকেও ভাইয়া এক ঝুড়ি ফুলের শুভেচ্ছা' মানে ফুলঝুরি শুভেচ্ছা !:#P

যে ইমোটি দিয়েছেন তা আমার সবচেয়ে পছন্দের ইমো :D

২২| ২৮ শে ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:৩৩

চাঙ্কু বলেছেন: ঠিক আছে, আন্নেরে হ্যাপি বাড্ডে থুক্কু হ্যাপি নব ইয়ার :)

২৮ শে ডিসেম্বর, ২০১৮ রাত ৯:০৪

কথার ফুলঝুরি! বলেছেন: পাঙ্কু ভাইয়া' ইদানীং আপনাকে অনেক কম দেখা যায়। অনেক বিজি বুঝি!

আর নয় মাস পরে না হয় দিয়েন হ্যাপী বাড্ডে' আপাতত নববর্ষের শুভেচ্ছা জানানোর জন্য ধন্যবাদ :#)

২৩| ২৮ শে ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:৪১

হাবিব স্যার বলেছেন: আপু আমার আসতে লেট হলো....

বলছিলাম কি যে খাবার টা একটু গরম করে দেয়া যাবে?? :P

২৮ শে ডিসেম্বর, ২০১৮ রাত ৯:০৮

কথার ফুলঝুরি! বলেছেন: হা ভাইয়া' আপনি দুপুরের খাবার খেতে এসেছেন রাতে। আমার ভাইটিকে তো আর ঠান্ডা খাবার খেতে দিতে পারিনা :D

২৪| ২৮ শে ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:৪৫

রাজীব নুর বলেছেন: কি চাও নতুন বছরে ?

২৮ শে ডিসেম্বর, ২০১৮ রাত ৯:১৪

কথার ফুলঝুরি! বলেছেন: মনের ভেতরে শুধু একটাই চাওয়া আছে ভাইয়া :``>> বড় ভাইয়া হিসেবে দোয়া করবেন যেনো আল্লাহ তা পূরন করেন।

আর একটা ব্লগীয় চাওয়া আছে' আগামী বছর সবাই একত্রিত হলে আমিও সেখানে থাকতে চাই' তবে আপনাকে কিন্তু অবশ্যই থাকতে হবে।

২৫| ২৮ শে ডিসেম্বর, ২০১৮ রাত ৮:৪৫

ডার্ক ম্যান বলেছেন: ফুল বেগম। কেমন আছেন

২৮ শে ডিসেম্বর, ২০১৮ রাত ৯:২০

কথার ফুলঝুরি! বলেছেন: হা হা! ভাইয়া জানেন' আমার আসল নাম কিন্তু একটা ফুলের নামেই ;)

যেমনই থাকিনা কেনো এ পৃথীবির অনেকের চাইতে অনেক বেশী ভালো আছি' আলহামদুলিল্লাহ! আল্লাহ ভালো রেখেছেন ভাইয়া। আশা করি আপনিও ভালো আছেন 8-|

২৬| ২৮ শে ডিসেম্বর, ২০১৮ রাত ৯:১৩

আহমেদ জী এস বলেছেন: কথার ফুলঝুরি!



সবটা মিলিয়েই সুন্দর লেখা।

সাপের খোলস ছাড়ার মতো পুরোনো বছরটিও ধীরে ধীরে খোলস ছাড়ার শেষপ্রান্তে। এবার আড়মোড়া ভেঙ্গে বেড়িয়ে আসবে আর এক নতুন বছর। পড়ে থাকবে পিছে শুকনো সময় কিছু,কিছু স্মৃতি। আর যা গেছে, তা গেছে। আসলেই কি গেছে !!!!
ফেলে আসা পথ কি পড়ে থাকে পথে? নাকি গভীর গোপন কোথাও যেন নিয়ে যায়! দেখা যায়না, কেবল তার অনুরনন নিভৃতে কোথাও বাজে। নষ্টালজিক হতে হয় যদি শুনতে চাই তার গোপন গান, কান পেতে….

ইংরেজী নতুন বছরের হাওয়ার দোলা দিয়ে গেলেন আর সাথে সাথে কিছু অনুভবেও ঘা দিয়ে গেলেন অমন করে।

এই মূহূর্তে অনলাইনে আছি বলে আপনার শুভেচ্ছা গ্রহণ করলুম আর ফিরতি শুভেচ্ছাও রইলো আপনার জন্যে!

২৯ শে ডিসেম্বর, ২০১৮ দুপুর ১:১৬

কথার ফুলঝুরি! বলেছেন: বছর শেষ হয় আর শুধু সময় যায়। সে যাবেই তার নিজের মত কিন্তু তারপরও কিছু বিষয় স্থবির নির্দিষ্ট জায়গায় কারণ সেখানেই যে তার সব।

ভাইয়ার নতুন বছর কাটুক আনন্দে আর হাসি খুশীতে সাথে থাকুক শান্তি কারন চাইলেই হাসতে পারা যায় খুশী হওয়া যায় কিন্তু শান্তি সে বড়ই দুর্লভ।

২৭| ২৮ শে ডিসেম্বর, ২০১৮ রাত ৯:১৪

হাবিব স্যার বলেছেন:





বাহ, এতো আদর যতন .....

বোনের আদর তো আর পাইনি,
আপনার কথা শুনে মনটা ভরে গেল........

২৯ শে ডিসেম্বর, ২০১৮ দুপুর ১:১৯

কথার ফুলঝুরি! বলেছেন: ভাইয়ার বুঝি কোন বোন নেই? আমারও কিন্তু কোন ভাই নেই' মানে আমার নিজের আপন ভাই।

তবে ব্লগে আমি অনেকগুলো ভাই পেয়েছি :#)

২৮| ২৮ শে ডিসেম্বর, ২০১৮ রাত ৯:২৫

ডার্ক ম্যান বলেছেন: রজনী নাকি ??/

২৯ শে ডিসেম্বর, ২০১৮ দুপুর ১:২৩

কথার ফুলঝুরি! বলেছেন: না ভাইয়া রজনী না :P ইহা একটি বর্ষার ফুল কিন্তু সচরাচর তার দেখা পাওয়া যায়না। তবে সাগর পাড়ে তার দেখা পাবেন। নিরাপত্তা জনিত কারনে নামটি বলতে পারছিনা বলে দুঃখিত ভাইয়া :(

২৯| ২৯ শে ডিসেম্বর, ২০১৮ দুপুর ১২:১৭

আর্কিওপটেরিক্স বলেছেন: হা হা! ভাইয়া জানেন' আমার আসল নাম কিন্তু একটা ফুলের নামেই ;)
:D :D :D
FOOL B-))

২৯ শে ডিসেম্বর, ২০১৮ দুপুর ১:২৬

কথার ফুলঝুরি! বলেছেন: ইহা FOOL নহে ইহা ফুল !:#P বর্ষার ফুল ;)

৩০| ২৯ শে ডিসেম্বর, ২০১৮ দুপুর ১২:৫৪

Hoyto Tomari Jonno বলেছেন: ব্লগিয় শুভেচ্ছা রইল সবর জন্য ৷

২৯ শে ডিসেম্বর, ২০১৮ দুপুর ১:২৭

কথার ফুলঝুরি! বলেছেন: আপনার জন্যও ভাইয়া আবারও শুভেচ্ছা 8-|

৩১| ২৯ শে ডিসেম্বর, ২০১৮ দুপুর ১:২৭

ডার্ক ম্যান বলেছেন: বুঝবার পারছি, তবে নামটা আর উচ্চারন করলাম না

২৯ শে ডিসেম্বর, ২০১৮ দুপুর ১:২৯

কথার ফুলঝুরি! বলেছেন: হা হা হা ;) ধন্যবাদ :P

৩২| ২৯ শে ডিসেম্বর, ২০১৮ দুপুর ১:৩৯

হাবিব স্যার বলেছেন: জ্বি আপু আমার আপন বোন নাই, আমরা দুই ভাই.......

৩১ শে ডিসেম্বর, ২০১৮ দুপুর ১২:১৮

কথার ফুলঝুরি! বলেছেন: আমি এবং ব্লগের অন্য আপুরাতো আছেন আপনার বোনের মতই 8-|

৩৩| ২৯ শে ডিসেম্বর, ২০১৮ দুপুর ২:২৪

তারেক ফাহিম বলেছেন: গত কালের খাবার, চেঞ্জ করতে বলি কি করে, দাওয়াততো গতকালই ছিল B-)

আগামী বছর আপনার ভাবনার ২-৩ নং ফলো করার চেষ্টা করবো। :D

আপনি ভাবলেন আমি কপি করলাম, হাহা।

৩১ শে ডিসেম্বর, ২০১৮ দুপুর ১২:৫২

কথার ফুলঝুরি! বলেছেন: @গত কালের খাবার, চেঞ্জ করতে বলি কি করে, দাওয়াততো গতকালই ছিল --- আমি ফিরে আসতে আসতে আরও দুইদিন হয়ে গিয়েছে =p~

@আগামী বছর আপনার ভাবনার ২-৩ নং ফলো করার চেষ্টা ভকরবো। :D
আপনি ভাবলেন আমি কপি করলাম, হাহা।
--- আমার ভাবনার ভালো কিছু যদি কেউ ফলো করে তাতে তো আমার খুশী হওয়ার কথা । আর কপি করলেও সমস্যা কি :P

৩৪| ২৯ শে ডিসেম্বর, ২০১৮ দুপুর ২:৫০

কাওসার চৌধুরী বলেছেন:



এবারের সংসদ নির্বাচন ইংরেজি নববর্ষের আমেজটা কিছুটা হলেও ম্লান করে দেবে। তবুও আমরা যেহেতু ইংরেজি মাসের কেলেন্ডার ব্যাবহার করি সেহেতু এর গুরুত্ব অনেক। ইংরেজি সালের ইতিহাস নিয়ে অনেক তথ্য জানলাম আপনার লেখা থেকে। পাশাপাশি নতুন বছরের খাবারদাবার আর পিঠাপুলি দেখে পেটের খিদে বেড়ে গেল।

চমৎকার এ পোস্টের জন্য ধন্যবাদ, কথাপু। অগ্রীম নববর্ষের শুভেচ্ছা।

৩১ শে ডিসেম্বর, ২০১৮ দুপুর ১:২১

কথার ফুলঝুরি! বলেছেন: @এবারের সংসদ নির্বাচন ইংরেজি নববর্ষের আমেজটা কিছুটা হলেও ম্লান করে দেবে। তবুও আমরা যেহেতু ইংরেজি মাসের কেলেন্ডার ব্যাবহার করি সেহেতু এর গুরুত্ব অনেক। -- আশা করি ভাইয়ার নির্বাচনী সময় ভালোই কেটেছে । আজ রাতে এবং কাল যদি কোন প্ল্যান থাকে সেটিও যেন সুন্দরভাবে কাটে এই কামনা ।

@পাশাপাশি নতুন বছরের খাবারদাবার আর পিঠাপুলি দেখে পেটের খিদে বেড়ে গেল। -- খাবার গুলোই এমন দেখলেই লোভ লাগে :D

আপনাকেও নববর্ষের শুভেচ্ছা, আবারও 8-|

৩৫| ২৯ শে ডিসেম্বর, ২০১৮ দুপুর ২:৫০

কালীদাস বলেছেন: আপনার ব্লগিং প্রায় আট মাস হয়ে গেলেও, আমি আপনার লেখা কখনও পড়িনি সম্ভবত। ওয়েল, গত আটমাস ব্লগে আসার কোন সুযোগই ছিল না আমার। সময় ভাগ করে সব কাজ করলেও একটা লেভেলে যাওয়ার পর দেখবেন ব্লগের গুরুত্ব সবার নিচে আসবে। সেজন্যই অনেক ব্লগারই রেগুলার হতে পারেন না।

কবিতা বিরোধী আমি না, বরং এককালে কবিদের হয়ে আজাইরা সমালোচকদের শক্ত জবাবও দিয়েছি ব্লগে। তবে কিছু কথা থেকে যায়। অতিরিক্ত কবিতা ব্লগের প্রথম পাতার বৈচিত্র্য অনেকাংশে কমায়। সেকেন্ড কারণ হল: কবিতার টপিকে ভেরিয়েশন খুবই কম চোখে পড়ে। একঘেয়ে কবিতার টপিকগুলো বাদ দিলেও এবার ফিরে আসার পর আরেকটা বিরক্তিকর জিনিষ লক্ষ্য করছি, কবিতা পোস্টের জবাবে কবিতা পোস্ট, আরেকজনের পোস্টের গুনগাণ গেয়ে কবিতা পোস্ট বা যা চোখে পড়ে সেটা নিয়েই কবিতা পোস্ট। বছরের ৩৬৫দিন রেজালা-রোস্ট-ইলিশ-পোলাও খেলে কারও কাছেই এক সময় আর ভাল লাগবে না।

সমালোচনা =p~ =p~ দ্যাটস এনাদার গুড কল। যাকে সর্বজনস্বীকৃত সমালোচক(!!) ধরা হয় এখন ব্লগে, সেই লোক কমেন্ট করে পোস্টের টাইটেল আর শুরুর দুই লাইন পড়ে। একটা সমালোচনা হবে গঠনমূলক, যেখানে উইকনেস ক্লিয়ারলি মার্ক করা থাকবে অথবা ক্লিয়ার ইন্ডিকেশন থাকবে কনটেন্ট ইমপ্রুভ করার। সেরকম সমালোচনা ব্লগে দেখা যায় না বললেই চলে। ব্লগে কোন প্রফেশনাল রাইটার আসে না বা মানুষ মায়ের পেট থেকে পড়েই জ্ঞানগর্ভ পারফেক্ট লেখার মেরিট নিয়ে আসে না। আমি প্রিসাইজলি ভুল না ধরিয়ে গরু ছাগল ডাকলে লেখককে ব্যক্তি আক্রমণ করা হয় এবং নিজেকেও অপমান করা হয়। এটা সমালোচনা না, ফ্লাডিং।

কিছুদিন ব্লগিং করার পর এমনিতেই খানিকটা আন্তরিকতা গড়ে ওঠে ব্লগারদের মধ্যে এবং সেটা সাধারণত বজায় থাকে। কাজেই কারও লেখা মিস করলে মন খারাপ করার কিছু নেই। এবং আবারও বলি, দৈনন্দিন জীবনের ব্যস্ততায় ব্লগিং টপ প্রায়োরিটি হওয়ার কথা না কারোর জন্যই। হলে সেটা এডিকশন বলব কারণ বাংলা ব্লগিং এর মান যেভাবে ফল করেছে গত আট বছরে এটা কোনভাবেই হওয়ার কথা না।

এনিওয়ে!! আপনার নতুন বছর শুভ হোক, মঙ্গলময় হোক, সাফল্যমন্ডিত হোক। গুড লাক :)

৩১ শে ডিসেম্বর, ২০১৮ দুপুর ২:০০

কথার ফুলঝুরি! বলেছেন: @আপনার ব্লগিং প্রায় আট মাস হয়ে গেলেও, আমি আপনার লেখা কখনও পড়িনি সম্ভবত। ওয়েল, গত আটমাস ব্লগে আসার কোনসুযোগই ছিল না আমার। সময় ভাগ করে সব কাজ করলেও একটা লেভেলে যাওয়ার পর দেখবেন ব্লগের গুরুত্ব সবার নিচে আসবে। সেজন্যই অনেক ব্লগারই রেগুলার হতে পারেন না।--- হ্যাঁ ভাইয়া, এর আগে আপনাকে পাইনি আমার লেখায় । বাট অবশেষে পেলাম তো । ভাইয়া ঠিকই বলেছেন, লেখালিখির জন্য সময় দরকার । একটু ঠাণ্ডা মাথায় শান্তিতে নিরিবিলি বসে না লিখতে পারলে কি আর লেখা যায় । জীবন ও জীবিকার পেছনে দৌড়াতে দৌড়াতে সেই সময়টুকু হয়ে উঠে কয়জনেরই বা ! তবে ভাইয়া, বেশীর ভাগ ক্ষেত্রে নতুন কিছু পেলে আমাদের মধ্যে একটি মোহ কাজ করে তখন সারাদিন রাত তা নিয়েই থাকি। কয়দিন খুব চলবে তারপর সেই ভালোলাগা বা মোহ কেটে গেলে আর খবর নেই । কিন্তু বিষয়টি যখন ভালোবাসার তখন শত কাজ থাকলেও ঠিক সেই ভালোবাসার জন্য একটুখানি খানি সময় ঠিকই বের করে নিবো । হয়তো খুব বেশী না তবে ঠিক সময় করে ফিরে আসবেই কখনো মাঝে মাঝে বা কখনো অনেকদিন পর । এই যেমন দীর্ঘ আট মাস পরেও আপনি ব্লগে এসেছেন আর আমার পোস্ট টি দেখতে পেয়ে তাতে মন্তব্য ও করেছেন । তার মানে ব্লগের প্রতি আপনার ভালোবাসা আছে, ভালোলাগা বা মোহ নয় ।
আমি আসার পরেও অনেককে দেখেছি কয়দিন খুব হৈ হুল্লোড় তারপর আর খবর নেই । যে ভালো বাসবে সে কখনো একেবারে হারিয়ে যাবেনা ।

@কবিতা বিরোধী আমি না, বরং এককালে কবিদের হয়ে আজাইরা সমালোচকদের শক্ত জবাবও দিয়েছি ব্লগে। তবে কিছু কথা থেকে যায়। অতিরিক্ত কবিতা ব্লগের প্রথম পাতার বৈচিত্র্য অনেকাংশে কমায়। সেকেন্ড কারণ হল: কবিতার টপিকে ভেরিয়েশন খুবই কম চোখে পড়ে। একঘেয়ে কবিতার টপিকগুলো বাদ দিলেও এবার ফিরে আসার পর আরেকটা বিরক্তিকর জিনিষ লক্ষ্য করছি, কবিতা পোস্টের জবাবে কবিতা পোস্ট, আরেকজনের পোস্টের গুনগাণ গেয়ে কবিতা পোস্ট বা যা চোখে পড়ে সেটা নিয়েই কবিতা পোস্ট। বছরের ৩৬৫দিন রেজালা-রোস্ট-ইলিশ-পোলাও খেলে কারও কাছেই এক সময় আর ভাল লাগবে না। ---- আর বলবেন না ভাইয়া, কবিতা নিয়ে লেখাটি লিখে এখন একরকম বিপদেই পরে গিয়েছি :P আমার নিজেরই এখন কোন কবিতা পোস্ট করতে গেলে ভয় লাগে, কে আবার কি না কি বলে বসে :(( নিজেকে কবি বলে দাবী করিনা তবে মাঝে মাঝে দু এক লাইন লিখি । আমি গল্প লিখিনা, তবে দু একটি লিখতে গিয়ে বুঝেছি গল্প লেখা অনেক কঠিন, অনেক লিখতে হয়, ঘটনা গোছাতে হয়, আরও বেশী গভীর ভাবতে হয় সব মিলিয়ে অনেক সময়ের ব্যাপার । গল্প ছাড়া অন্য লেখাও অনেক সময়ের ব্যাপার সেই তুলনায় কবিতা সহজ তাই হয়তো এই অবস্থা । তবে যখন একতরফা ভাবে শুধু কবিতা নিয়েই বিদ্বেষ দেখি তখন একজন নবীন ও আনাড়ি লেখিকা হিসেবে কিছুটা ইতস্তত লাগে ।


@কিছুদিন ব্লগিং করার পর এমনিতেই খানিকটা আন্তরিকতা গড়ে ওঠে ব্লগারদের মধ্যে এবং সেটা সাধারণত বজায় থাকে। কাজেই কারও লেখা মিস করলে মন খারাপ করার কিছু নেই--- আসলে ভাইয়া আমি সাধারণত কারও ব্লগ বাড়ীতে গিয়ে খোঁজ নেইনা নতুন লেখা আসলো কিনা কিন্তু অন্যরা আমার খোঁজ নেয় তাই একটু কেমন কেমন লাগে মাঝে মাঝে :P

@এনিওয়ে!! আপনার নতুন বছর শুভ হোক, মঙ্গলময় হোক, সাফল্যমন্ডিত হোক। গুড লাক

--- অনেকদিন পর ফিরে এসে চট করে আমার লেখায় একটি চমৎকার মন্তব্য করে উৎসাহিত করার জন্য অনেক ধন্যবাদ কালীদাস ভাইয়া । এই না হলে সিনিয়র B-)
আপনার জন্য ও রইলো অনেক শুভকামনা 8-|

আমার পরবর্তী লেখাগুলো পড়ার আমন্ত্রন জানিয়ে রাখলাম ভাইয়াকে !

৩৬| ৩১ শে ডিসেম্বর, ২০১৮ দুপুর ১২:৪৯

হাবিব স্যার বলেছেন:




আমি এবং ব্লগের অন্য আপুরাতো আছেন আপনার বোনের মতই .......

জ্বি আপু,.......
তাই নিয়েই তো দু:খ ভোলার চেষ্টা .....

৩১ শে ডিসেম্বর, ২০১৮ দুপুর ২:০৪

কথার ফুলঝুরি! বলেছেন: 8-|

৩৭| ৩১ শে ডিসেম্বর, ২০১৮ দুপুর ১:৫৫

মনিরা সুলতানা বলেছেন: নতুন বছরের শুভেচ্ছা ফুল !

হ্যাপি নিউ ইয়ার

৩১ শে ডিসেম্বর, ২০১৮ দুপুর ২:০৮

কথার ফুলঝুরি! বলেছেন: @নতুন বছরের শুভেচ্ছা ফুল -- আপু কি সুন্দর করে আমাকে ফুল বললেন অনেক ভালো লাগলো !:#P আপনি এবং আপনার পরিবারের সবাইকে জানাই হ্যাপি নিউ ইয়ার আপু 8-| অনেক ভালো, আনন্দে ও শান্তিতে কাটুক আপনার নতুন বছর এই কামনায় অনেক ভালোবাসা প্রিয় আপুটার জন্য ।

৩৮| ০১ লা জানুয়ারি, ২০১৯ সকাল ১১:২৬

নীল আকাশ বলেছেন: শুভ সকাল,
আপনার এই লেখা পড়েছি আমি বেশ কয়েকদিন আগেই। করব করব বলেও কেন জানি বিভিন্ন কারনে মন্তব্য করা হয়ে উঠে নি। কলংকজনক এই ইলেকশন দেখে মন একেবারে খারাপ হয়ে গিয়েছিল। ইংরেজি বছর নিয়ে ইতিহাসটা আমি আগেও পড়েছিলাম তবে এত ডিটেইল না। খুব ভালো লাগল জেনে, ধন্যবাদ আপনাকে।

রান্না গুলি দেখতে বেশ সুন্দর লাগছে। আপনার রান্না? না খাওয়ালে তো আর বলতে পারবো না টেস্ট কেমন হয়েছে? ;)

ভালো থাকুন, সুস্থ থাকুন, সব সময়।
শুভ নব বর্ষ

০১ লা জানুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:১৪

কথার ফুলঝুরি! বলেছেন: @রান্না গুলি দেখতে বেশ সুন্দর লাগছে। আপনার রান্না? না খাওয়ালে তো আর বলতে পারবো না টেস্ট কেমন হয়েছে? ;)-- না আমার না তবে আমার মত কেউ হবে :P আমার নাম করে খেয়ে নিলেই হবে ।


@ইংরেজি বছর নিয়ে ইতিহাসটা আমি আগেও পড়েছিলাম তবে এত ডিটেইল না। খুব ভালো লাগল জেনে, ধন্যবাদ আপনাকে।
-- আপনাকেও ধন্যবাদ ভাইয়া, কষ্ট করে লেখাটি পড়ার জন্য ।

আবারও নতুন বছরের শুভেচ্ছা রইলো ভাইয়া ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.