নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বর্ষার ফুল চাঁদ ভালোবেসে হয়ে গেছে একাকার চাঁদের আলো জড়িয়ে সে যে গড়েছে অলংকার ।

কথার ফুলঝুরি!

ও আমার চাঁদের আলো, আজ ফাগুনের সন্ধ্যাকালে ধরা দিয়েছ যে আমার পাতায় পাতায় ডালে ডালে॥

কথার ফুলঝুরি! › বিস্তারিত পোস্টঃ

উপলব্ধি (কোন কাজই সহজ নয়)

১৩ ই আগস্ট, ২০১৯ রাত ১০:০৭



অনেকদিন লেখা হয়না তেমন । যারা লিখে তাঁদের কাছে একটি লেখার বিষয়বস্তুর আইডিয়া অনেক বেশী মূল্যবান । অনেক লেখার আইডিয়া মাথার ভেতর হাতুড়ির বারি দেয় তবে সময়ের অভাবে আইডিয়া গুলোকে সঠিক আকার আকৃতি দিয়ে আর প্রকাশ করা হয়না । ঈদের লম্বা ছুটি তাই ভাবলাম মন মাথা আর ভাবনাগুলোকে একটু ঝালাই করি কিন্তু তা করতে গিয়েই যে বুঝলাম লেখালিখি যে কত কঠিন কাজ । তবে এটা কি দীর্ঘ বিরতির কারনে লেখার হাতে মরীচিকা পরে যাওয়ায় এমনটি মনে হল নাকি বুঝলাম না । কারন আগে কখনো এমনটি মনে হয়নি । যাই হোক, তবে এটা আমার আজকের উপলব্ধি "কোন কাজই সহজ নয়"

পদার্থবিজ্ঞানে কাজের সংজ্ঞা হচ্ছে "বল প্রয়োগের ফলে কোনো বস্তুর সরণ হলে বল এবং বলের দিকে সরণের উপাংশের গুণফলকে কাজ বলে" তবে আমাদের দৈনন্দিন জীবনে কাজের পরিধি আরও অনেক বেশী বিস্তৃত । যেমন- আমরা যখন কাউকে জিজ্ঞাসা করি "আজকে তোমার কোন কাজ আছে" এখানে কাজ বলতে যা কিছু বোঝায় সেখানে বলের কোন সম্পর্ক নেই । আবার ধরুন কেউ আপনার কোন গোপন কথা ফাস করে দিলো তখন আপনি খুব অবাক হয়ে যখন বলেন "তুমি এটা কোন কাজ করলা" তখন কাজ বলতে যা বোঝাবে সেটাও আসলে কোন কাজ না । আবার যদি কাউকে প্রশংসা করতে গিয়ে বলি "আজকে তুমি একটা কাজের কাজ করেছো" তখন অবশ্য সেই কাজ আসলেই কোন কাজ হলেও হতে পারে :|

আচ্ছা, পৃথিবীর সবচাইতে সহজ কাজ কি ?

একেকজনের কাছে উত্তর একেকটা হবে কারন আল্লাহ প্রতিটি মানুষকে আলাদা আলাদা শারীরিক ও মানসিক শক্তি দিয়ে পৃথিবীতে পাঠিয়েছেন । আপনার কাছে যে কাজটি সহজ মনে হয় আমার কাছে তা সহজ মনে নাও হতে পারে । ভিক্ষা করাকে খুব সহজ কাজ বলে মনে হতে পারে, সারাদিন ঘুরে ঘুরে মানুষের কাছে হাত পেতে রোজগার । কিন্তু কিছু প্রফেশনাল ভিক্ষুক ছাড়া যারা পেটের দায়ে অন্য কাজ করতে না পেরে বাধ্য হয়ে ভিক্ষা করছে তারা জানে মানুষের কাছে হাত পাতা কত কঠিন কাজ ।

গৃহিণী বউকে সারাদিন বাসায় দেখে বাইরে কাজ করা স্বামীর মনে হতে পারে সে সারাদিন বাসায় থেকে, সন্তান লালন পালন করে, রান্না করে, ঘর গোছায় এগুলো কত সহজ কাজ কিন্তু সেই গৃহিণী বউটাই জানে সারাদিন বাসায় থাকলেও বাচ্চা সামাল দিয়ে, রান্না করা, সংসারের অন্যান্য কাজ কর্ম ও স্বামী ও পরিবারের দেখাশোনা করা সব মিলিয়ে একটা সংসার সামলানো কত কঠিন ।

আবার এই কঠিন কাজ করতে গিয়ে গৃহিণী স্ত্রীর মনে হতে পারে এসবের চাইতে সকালে ঘুম থেকে উঠে অফিস গিয়ে সারাদিন অফিসে কাজ করা, মাস শেষে বেতন পাওয়া খুব সহজ । কিন্তু সেই স্বামী জানে রাস্তা ঘাটের ধুলোবালি আর ঝড় বৃষ্টি পাড়ি দিয়ে কখনো লোকাল বাস, কখনো অতিরিক্ত ভাড়া দিয়ে সি এন জি কিংবা ট্যাক্সি কিংবা রিকশা দিয়ে অফিস গিয়ে অফিসে সিনিয়র কিংবা বসের মেজাজ মানিয়ে, কখনো ঝাড়ি খেয়ে, কখনো অফিসের পরেও কাজ করে ওভারটাইম না পেয়ে, আবার সারাদিন অফিস শেষে বাদরের মত ঝুলে ঝুলে বাসায় ফেরা, মাস শেষে হাতে গোনা কয়টা টাকা, তা দিয়ে সংসার চালানো সব মিলিয়ে একজন বাইরে কাজ করা স্বামীর কাজও খুব সহজ না ।

যে কিনা কথা নেই বার্তা নেই নির্বিঘ্নে নিশ্চিন্তে স্থান কাল পাত্র বিবেচনা না করে যেখানে সেখানে ঘুমিয়ে পরে তার কাছে ঘুমানো সবচেয়ে সহজ কাজ আবার যার ইনসোমনিয়া আছে সে জানে ঘুমানো কত কঠিন কাজ ।

কাউকে বিনা পয়সায় উপদেশ দেওয়া খুব সহজ বলে মনে হতে পারে তবে যেখানে সেখানে ময়লা আবর্জনা ফেলার মত যেখানে সেখানে উপদেশ বানী দিতে গিয়ে যারা দু একবার সিটি কর্পোরেশনের দৌড় খেয়েছেন তারাই জানেন মন চাইলেই উপদেশ দেওয়াও কঠিন কাজ ।
মানুষের সমালোচনা করা এক প্রকার সহজ কাজ তবে কখনো কারও সমালোচনা করতে গিয়ে যদি ঝগড়া ফ্যাসাদ হয়ে যায় পরবর্তীতে আর সেটা সহজ বলে মনে হবেনা ।

যারা লেখক তাঁদের কাছে যে কোন বিষয়ে লেখা অনেক সহজ কাজ তবে যারা লিখেনা তারা লেখার জন্য একটি খালি খাতা নিলে সেখানে ক খ গ ঘ ছাড়া আর কিছু লিখতে পারবে বলেতো মনে হয়না । তবে সমালোচকরা বলবেন লেখা অনেক সহজ কাজ বিশেষ করে কবিতা লেখা :P

কারও কাছে মনে হতে পারে গল্পের বই বা যে কোন বই পড়া অনেক সহজ কাজ তবে যার কিনা পড়ার অভ্যাস নেই, যার দৌড় ড্রয়িং রুমের চারকোনা বাক্সের ওই ডেইলি সোপ দেখা পর্যন্ত সে জানে বই পড়া কত কঠিন কাজ । আর তা ছাড়া যারা পড়তেই জানেনা তাঁদের কাছে পড়া তো কঠিন নয় অসম্ভব ।

অনেক সময় আমরা অনেকে অনেককে অবজ্ঞা অবহেলা করি তাঁদের কাজ সহজ আমার নিজেরটা কঠিন বলে নিজেকে মহান বলে জাহির করতে চাই তখন ভাবা উচিত আমার নিজের কাজ কঠিন হলেও তারটা সহজ নয় । নদীতে না নামলে যেমন বোঝা যায়না নদীর গভীরতা কেমন তেমন কোন কাজ নিজে না করলে কখনো বোঝা যাবেনা তা সহজ না কঠিন । তাই কোন কিছু নিয়ে চট করেই কোন মতামত দিয়ে দেওয়া উচিত না । কারন যে কাজটি সম্পন্ন করেছে একমাত্র সেই বুঝবে সেই কাজ করতে তাকে কতখানি কাটখোর পোড়াতে হয়েছে ।

কিছু কাজের দক্ষতা নির্ভর করে অভিজ্ঞতার উপর । আপনি একটি কাজ প্রথম যখন আরম্ভ করবেন তখন যতটা কঠিন বলে মনে হবে অনেকদিন পর সেই কাজ করতে করতে যখন পাকা হয়ে যাবেন তখন আর সেটা আগের মত কঠিন বলে মনে হবেনা । তাই যে কোন কাজ আগে জানতে হবে, বুঝতে হবে, করতে হবে তারপরই তা সহজ বলে মনে হবে এবং কাজকে ভালোবাসতে হবে । ভালোলাগা বা ভালোবাসা না থাকলে যত সহজ হোক সেই কাজ আপনার কাছে কঠিন বলেই মনে হবে, যতদিন যাক যত বছর যাক ।

সহজ বলে কোন কাজকে অবহেলা করা উচিত না । প্রতিটা মানুষের কাজ তার নিজের কাছে সহজ বলে মনে হলেও অন্য কার কাছে তা সহজ না ।

কাজ সহজ হোক কিংবা কঠিন যে কোন কাজের জন্যই প্রশংসা করুন দেখবেন পরবর্তীতে তার কাছে থেকে আরও ভালো ফল পেয়েছেন । সহজ বলে কোন কাজকেই অবহেলা করবেন না । কাজ কাজই, সেটা সহজ হোক বা কঠিন আর ঐযে বললাম কোন কাজই সহজ নয় ।


মন্তব্য ৩২ টি রেটিং +৫/-০

মন্তব্য (৩২) মন্তব্য লিখুন

১| ১৩ ই আগস্ট, ২০১৯ রাত ১০:১৮

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition) বলেছেন: লেখাটা সহজ যারা এটাকে নিজের প্যাশন হিসেবে নিয়েছে। অন্যান্য কাজের বেলাতেও তা-ই। মহাজ্ঞানী কনফুসিয়াস বলেছেন- মনের মতো একটা চাকরী খুঁজে নাও, তোমাকে জীবনে আর কক্ষনো কাজ করতে হবে না।

পোস্টটি খুবই তাৎপূর্যপূর্ণ।

১৩ ই আগস্ট, ২০১৯ রাত ১১:২৯

কথার ফুলঝুরি! বলেছেন: একদম ঠিক, যে কোন কাজ যে ভালোবেসে করে সেটা বেস্ট হবেই । আর লেখালেখি তো কখনোই সম্ভব না জোর জবরদস্তি করে । লেখাটা সম্পূর্ণ মন থেকে আসতে হবে, তবেই কলম চলবে ।

@পোস্টটি খুবই তাৎপূর্যপূর্ণ----- ধন্যবাদ ভাইয়া । আরও কিছু উপলব্ধি নিয়ে লেখার ইচ্ছে আছে, অনুপ্রেরনা পেলাম যেন আপনার মন্তব্যে 8-|

২| ১৩ ই আগস্ট, ২০১৯ রাত ১০:৩২

পদাতিক চৌধুরি বলেছেন: এইতো! বেশ সুন্দর। সহজ সুন্দর করে কথা বলতে পারাটাই তো লেখা। এমন অনুভূতি গুলোই তো পরে বস্তুনিষ্ঠ লেখায় হাতিয়ার হয়ে উঠবে।
শুভকামনা রইল প্রিয় বোনকে।

১৩ ই আগস্ট, ২০১৯ রাত ১১:৩৫

কথার ফুলঝুরি! বলেছেন: @এইতো! বেশ সুন্দর। সহজ সুন্দর করে কথা বলতে পারাটাই তো লেখা। এমন অনুভূতি গুলোই তো পরে বস্তুনিষ্ঠ লেখায় হাতিয়ার হয়ে উঠবে।--- আপনাদেরকে পাশে পাই বলেইতো লেখার অনুপ্রেরনা পাই ভাইয়া । তবে যেদিন কোন গল্প লেখায় আপনার প্রশংসা পাবো সেদিন বুঝবো যে আসলেই কিছু একটা লিখেছি । তবে ইদানীং একদমই যে সময় পাইনা :(

@শুভকামনা রইল প্রিয় বোনকে
--- !:#P

৩| ১৩ ই আগস্ট, ২০১৯ রাত ১০:৪৫

মাহের ইসলাম বলেছেন: ভাই , কি কি সহজ, বলতে পারবো না।
তবে কবিতা লেখা খুবই কঠিন কাজ বলে মনে করি।

আর, উপদেশ দেওয়া কিংবা সমালোচনা করা খুব সহজ মনে করি।

সুন্দর কিছু কথা বলেছেন।
ভালো থাকবেন।

১৩ ই আগস্ট, ২০১৯ রাত ১১:৪১

কথার ফুলঝুরি! বলেছেন: @তবে কবিতা লেখা খুবই কঠিন কাজ বলে মনে করি। ---- আসলেই কঠিন :|


@আর, উপদেশ দেওয়া কিংবা সমালোচনা করা খুব সহজ মনে করি-- হ্যাঁ, এটা অনেকের জন্যই সহজ, বিশেষ করে মেয়েদের জন্য =p~ উপদেশ দিতে কেন জানি মজা লাগে :P আর সমালোচনা করা খারাপ কাজ তাই সমালোচনা ও যারা সমালোচনা করে তাঁদের থেকে দূরে থাকার চেষ্টা করি ।


@সুন্দর কিছু কথা বলেছেন।
ভালো থাকবেন।
--- ধন্যবাদ ভাইয়া, আপনিও ভালো থাকবেন 8-|

৪| ১৩ ই আগস্ট, ২০১৯ রাত ১০:৫৪

বলেছেন: মাহের ইসলাম বলেছেন: ভাই , কি কি সহজ, বলতে পারবো না।
তবে কবিতা লেখা খুবই কঠিন কাজ বলে মনে করি।

আর, উপদেশ দেওয়া কিংবা সমালোচনা করা খুব সহজ মনে করি।

সুন্দর কিছু কথা বলেছেন।
ভালো থাকবেন।

১৩ ই আগস্ট, ২০১৯ রাত ১১:৪৭

কথার ফুলঝুরি! বলেছেন: হা হা ! লতিফ ভাই, আমি বুঝতে পেরেছি যে আপনি বোঝাতে চেয়েছেন কপি করা খুবই সহজ কাজ =p~

৫| ১৩ ই আগস্ট, ২০১৯ রাত ১১:৫১

মাহমুদুর রহমান জাওয়াদ বলেছেন: একটা কথা মনে পড়ে গেল,
নদীর এপার কহে ছাড়িয়া নিশ্বাস, ওপারেতে সর্বসুখ আমার বিশ্বাস। নদীর ওপার বসি দীর্ঘশ্বাস ছাড়ে; কহে, যাহা কিছু সুখ সকলি ওপারে।

১৪ ই আগস্ট, ২০১৯ রাত ১২:১১

কথার ফুলঝুরি! বলেছেন: @নদীর এপার কহে ছাড়িয়া নিশ্বাস, ওপারেতে সর্বসুখ আমার বিশ্বাস। নদীর ওপার বসি দীর্ঘশ্বাস ছাড়ে; কহে, যাহা কিছু সুখ সকলি ওপারে।--- এটা একদম খাটি কথা । আমরা সবসময়ই তুলনা করতে পছন্দ করি এবং অন্যরা আমার চেয়ে অনেক ভালো আছে এমনটি ভাবতে অভ্যস্ত । আসলে যার যার কাজ বা যার যার অবস্থান সেই নিজে ভালো জানে অন্যরা শুধু উপরেরটাইতো দেখতে পায় ।

৬| ১৪ ই আগস্ট, ২০১৯ ভোর ৬:৩৪

আহমেদ জী এস বলেছেন: কথার ফুলঝুরি!





বড়ো দেরীতে বোধদয় হলো - কোনও কাজই সহজ নয়!
ছোট্টকালে স্কুলের পরীক্ষায় পাশ করা মনে হয় খুব একটা সহজ ছিলোনা! সেই বেলায় ইচ্ছে হলেই রেশমী মিঠাই কিনে খাওয়াও সহজ ছিলোনা। মনে হয় ছোটবেলা পার করেননি, এক্কেবারে বড়ো হয়েই ধুপ্পাস করে পৃথিবীতে পড়েছেন.... ;)
কাগজ-কলম পদার্থ হলেও প্রেমপত্র লেখা পদার্থ নয়। এখানে কাজের সংঙ্গা মিলবেনা তাই এটা হবে অকাজ(আজকাল আর প্রেমপত্র কে লেখে?) :`>
আর বাকী সব কাজ ? কঠিন নয় মোটেও। সবই সহজ। কাছা মেরে কাজে লেগে পড়ুন দেখবেন সবই সহজ। কথায় আছেনা- একবার না পারিলে দেখো শতবার? শতবার করতে হবেনা বার দুই-তিন করলেইহবে। জলবৎ তরলং মনে হবে তখন। :P :)

মজাদার আর চমৎকার লেখা হয়েছে। এটা কোরবানীর গরুর মাংশ খাওয়ার ফল। প্রচুর এনার্জী পেয়েছেন আর তাতেই এমন মাংশের দোঁ-পেয়াজার মতো স্বাদের লেখা হয়েছে। রাত দশটায় বাচ্চাগুলোকে ঘুমাতে বলে কীবোর্ডে শুধু আঙুল চালিয়ে গেলেন। জম্পেস ভাবনার একটা লেখা বেরিয়ে গেলো!
হাতে নাতেই তো দেখলেন, কতোই না সহজ কাজ!!!!!

১৪ ই আগস্ট, ২০১৯ দুপুর ১:০৩

কথার ফুলঝুরি! বলেছেন: @বড়ো দেরীতে বোধদয় হলো - কোনও কাজই সহজ নয়!
ছোট্টকালে স্কুলের পরীক্ষায় পাশ করা মনে হয় খুব একটা সহজ ছিলোনা! সেই বেলায় ইচ্ছে হলেই রেশমী মিঠাই কিনে খাওয়াও সহজ ছিলোনা। মনে হয় ছোটবেলা পার করেননি, এক্কেবারে বড়ো হয়েই ধুপ্পাস করে পৃথিবীতে পড়েছেন.... ;)
----- ছোটবেলায় পরীক্ষায় পাশ করা সহজ ছিল ভাইয়া । কঠিন ছিল মা এর চোখ ফাঁকি দিয়ে আলিফ লায়লা, হারকিউলিস, সিনবাদ আর স্পেল বাইন্ডার দেখা আর কড়া টিচারের বাংলা ২য় পত্র ক্লাস এর ব্যাকরণ মুখস্ত করা :((

@কাগজ-কলম পদার্থ হলেও প্রেমপত্র লেখা পদার্থ নয়। এখানে কাজের সংঙ্গা মিলবেনা তাই এটা হবে অকাজ(আজকাল আর প্রেমপত্র কে লেখে?)
---- আজকাল মানুষ প্রেমপত্র লিখেনা ফেসবুকে স্ট্যাটাস দেয় =p~


আর বাকী সব কাজ ? কঠিন নয় মোটেও। সবই সহজ। কাছা মেরে কাজে লেগে পড়ুন দেখবেন সবই সহজ। কথায় আছেনা- একবার না পারিলে দেখো শতবার? শতবার করতে হবেনা বার দুই-তিন করলেইহবে। জলবৎ তরলং মনে হবে তখন
-- কাল লিখতে বসেছিলাম অন্য একটি লেখা সেটা এত কঠিন মনে হল যে তখন সেটা ছেড়ে লিখে ফেললাম এটা :|


@মজাদার আর চমৎকার লেখা হয়েছে। এটা কোরবানীর গরুর মাংশ খাওয়ার ফল। প্রচুর এনার্জী পেয়েছেন আর তাতেই এমন মাংশের দোঁ-পেয়াজার মতো স্বাদের লেখা হয়েছে। রাত দশটায় বাচ্চাগুলোকে ঘুমাতে বলে কীবোর্ডে শুধু আঙুল চালিয়ে গেলেন। জম্পেস ভাবনার একটা লেখা বেরিয়ে গেলো!
হাতে নাতেই তো দেখলেন, কতোই না সহজ কাজ!!!!!
--- হা এই লেখাটি সহজ মনে হয়েছে লেখার সময় । মাংস খাওয়ার ফল কিনা জানিনা তবে একটি ভালো লেখা আপনাদের অনুপ্রেরনার ফল তা ঠিক জানি 8-|

৭| ১৪ ই আগস্ট, ২০১৯ সকাল ১০:৪৯

ভুয়া মফিজ বলেছেন: দীর্ঘ বিরতি একটা সমস্যা তো বটেই। জানেন তো, প্র্যাকটিস মেইকস এ উওম্যান পারফেক্ট! ;)
চর্চা ছাড়া কিছুই ঠিকভাবে হয় না। লেখালেখিটাও তেমনি একটা বিষয়।

আমরা, বাঙ্গালীরা অবশ্য এ'ব্যাপারে অন্যদের থেকে এককাঠি উপরে। অন্যদেরকে তাদের কাজের বা যোগ্যতার স্বীকৃতি দিতে চাইনা, কিন্তু নিজেকে কেউ যথাযথ মুল্যায়ন না করলে প্রচন্ড রাগ করি।

খুবই মুল্যবান উপলব্ধি আপনার! :)

১৪ ই আগস্ট, ২০১৯ দুপুর ১:১১

কথার ফুলঝুরি! বলেছেন: আরে ভুয়া ভাইয়া দেখি তার খাটি মন্তব্য নিয়ে হাজির 8-| ভালো আছেন তো ভাইয়া ?

@দীর্ঘ বিরতি একটা সমস্যা তো বটেই। জানেন তো, প্র্যাকটিস মেইকস এ উওম্যান পারফেক্ট! ;)
চর্চা ছাড়া কিছুই ঠিকভাবে হয় না। লেখালেখিটাও তেমনি একটা বিষয়।
---- হ্যাঁ, ভাইয়া রেগুলার লিখলে বিরতি না দিলে কলমও তখন বিরতিহীন ভাবে চলে । সবকিছুর মত লেখালেখিও অনেক চর্চার বিষয় কাল সেটা টের পেয়েছি :|


@আমরা, বাঙ্গালীরা অবশ্য এ'ব্যাপারে অন্যদের থেকে এককাঠি উপরে। অন্যদেরকে তাদের কাজের বা যোগ্যতার স্বীকৃতি দিতে চাইনা, কিন্তু নিজেকে কেউ যথাযথ মুল্যায়ন না করলে প্রচন্ড রাগ করি।-- একদম ঠিক কাউকে তার কাজের প্রশংসা করতে গেলে যেন আমাদের পকেটের টাকা খরচ করতে হবে এমন কিছু মনে করি । প্রশংসা তো দুরের কথা উল্টো দোষ ধরা শুরু করি ।

@খুবই মুল্যবান উপলব্ধি আপনার! :)
--- ধন্যবাদ, ভুয়া ভাইয়া 8-|

৮| ১৪ ই আগস্ট, ২০১৯ সকাল ১১:৪১

মুক্তা নীল বলেছেন:
ফুলঝুরি আপু ,
এবার অনেকদিন পর দেখলাম আপনাকে। যুক্তিধারী সম্পন্ন উপলব্ধি দারুন লিখেছেন । এ ব্যাপার গুলো নিয়ে আমিও
মাঝে মাঝে চিন্তা করি।
অনেক অনেক শুভকামনা রইলো।

১৪ ই আগস্ট, ২০১৯ দুপুর ১:১৪

কথার ফুলঝুরি! বলেছেন: @ফুলঝুরি আপু ,
এবার অনেকদিন পর দেখলাম আপনাকে। যুক্তিধারী সম্পন্ন উপলব্ধি দারুন লিখেছেন । এ ব্যাপার গুলো নিয়ে আমিও
মাঝে মাঝে চিন্তা করি।
-- হ্যাঁ অনেকদিন পর লিখলাম, তাইতো যেটা লিখতে বসেছিলাম সেটা না লিখে এইটা লিখতে হয়েছে =p~ আপনিও লিখে ফেলুন আপনার উপলব্ধি নিয়ে ।

৯| ১৪ ই আগস্ট, ২০১৯ দুপুর ২:০৩

যাযাবরের ডাইরি বলেছেন: লেখালেখি করাটা যাদের রক্তে মিশে যায় তারা না লিখে পারেনা। তবে নিয়মিত লিখে এর চর্চাটা রাখলে ভোতা হয়না, নিয়মিত ঘষামাজায় তা আরো ধারাল হয়ে উঠে।

আপনার লেখাটা কেন জানিনা চুম্বকের মতন ধরে রেখেছিল, শেষটুকু পর্যন্ত পড়ার জন্য। নিয়মিত লিখতে থাকুন।

১৪ ই আগস্ট, ২০১৯ সন্ধ্যা ৬:১৫

কথার ফুলঝুরি! বলেছেন: @লেখালেখি করাটা যাদের রক্তে মিশে যায় তারা না লিখে পারেনা। তবে নিয়মিত লিখে এর চর্চাটা রাখলে ভোতা হয়না, নিয়মিত ঘষামাজায় তা আরো ধারাল হয়ে উঠে। -- একদম ঠিক কথা । কিছু বিষয় ভেতর থেকে আসতে হয় আর লেখালেখি তার মধ্যে অন্যতম । আর চর্চা ও ঘষামাজায় তা আরও বেশী শাইন করতে বাধ্য । কষ্ট করলে তবেই না কেস্ট মেলে 8-|

@আপনার লেখাটা কেন জানিনা চুম্বকের মতন ধরে রেখেছিল, শেষটুকু পর্যন্ত পড়ার জন্য-- বাহ ! আসলেই অনেক বেশী অনুপ্রাণিত আপনার এই কথাটায় । যে কোন লেখায় প্রথম থেকে একদম শেষ পর্যন্ত পাঠককে ধরে রাখা খুবই কঠিন কাজ । আমরা বেশীরভাগ মানুষ পুরো লেখা পড়তে খুব আলসে বোধ করি । আপনাকেও অনেক ধন্যবাদ কষ্ট করে সময় নিয়ে সম্পূর্ণ লেখাটি পড়ার জন্য ।

@নিয়মিত লিখতে থাকুন।--- তিন চার মাস আগে নিয়মিত লিখতাম। অফিসে বসেও লিখতাম ব্লগে থাকতাম কিন্তু ইদানীং এত কাজ বেড়ে গিয়েছে যে সময়ই হয়না :( তারপরেও চেষ্টা করি কারন ব্লগ ভালো লাগে, লিখতে ভালো লাগে তাই । আর আপনাদের পাশে পাই বলেইতো লেখার অনুপ্রেরনা পাই ।

১০| ১৪ ই আগস্ট, ২০১৯ দুপুর ২:৪২

রাজীব নুর বলেছেন: ভালো লিখেছেন।
আসলেই সহজ কাজ বলে কিছু নেই।

১৪ ই আগস্ট, ২০১৯ সন্ধ্যা ৬:২১

কথার ফুলঝুরি! বলেছেন: @ভালো লিখেছেন। --- ধন্যবাদ ভাইয়া 8-|

আপনার কাছে মনে হয় ছবি তোলা খুব সহজ কাজ, তাইনা ? আমার একসময় খুব সখ ছিল আলোক চিত্র শিল্পী হবার, প্রকৃতির ছবি তোলার কিন্তু তখন একটি ক্যামেরা পাইনি :( আর এখন ক্যামেরা কেনার সামর্থ্য থাকলেও সময় সুযোগ নেই ।

১১| ১৪ ই আগস্ট, ২০১৯ বিকাল ৩:৫৭

আখেনাটেন বলেছেন: বহুদিন পর ব্লগে এসেই চমৎকার কথার ঝুলফুরি থুক্কু ফুলঝুরি ছুটিয়ে দিয়েছেন। :D

অভিজ্ঞতার মূল্য লাখ টাকা। হক কথা।

এত এত সুন্দর লেখাগুলো লিখে আমাদেরও পড়ার ও জানার অভিজ্ঞতার ঝুলি ভরিয়ে তুলুন।

১৪ ই আগস্ট, ২০১৯ সন্ধ্যা ৬:২৪

কথার ফুলঝুরি! বলেছেন: @বহুদিন পর ব্লগে এসেই চমৎকার কথার ঝুলফুরি থুক্কু ফুলঝুরি ছুটিয়ে দিয়েছেন। :D --- হা হা ! আর সাথে সাথেই আনেখাটেন থুক্কু আখেনাটেন ভাইয়ার মন্তব্যও পেয়ে গেলাম :#)

@অভিজ্ঞতার মূল্য লাখ টাকা। হক কথা। --- খাটি কথা । যত বুড়ি হবো তত অভিজ্ঞতা বাড়বে B-)


@এত এত সুন্দর লেখাগুলো লিখে আমাদেরও পড়ার ও জানার অভিজ্ঞতার ঝুলি ভরিয়ে তুলুন।-- অনুপ্রেরনা ও উৎসাহ দিয়ে সবসময় পাশে থাকার জন্য ধন্যবাদ ভাইয়া । 8-| চেষ্টা করবো আমিও ভালো লিখতে আরও ।

১২| ১৪ ই আগস্ট, ২০১৯ সন্ধ্যা ৭:২৫

চাঁদগাজী বলেছেন:


জাহাজ চালনার জন্য নদীর গভীরতা জানা থাকতে হয়; জাহাজে ২/১ জন মানুষের দায়িত্ব থাকে পানির গভীরতা মাপার, ওরা পানিতে না নেমে পানির গভীরতা বের করতে পারেন।

১৪ ই আগস্ট, ২০১৯ রাত ১১:১৭

কথার ফুলঝুরি! বলেছেন: জ্বী, চাঁদগাজী সাহেব আমি এটা জানি যে পানির মধ্যে শব্দের প্রতিফলন কে কাজে লাগিয়ে সমুদ্র বা নদীর গভীরতা মাপা যায় সেখানে না নেমেই ।

খুব সম্ভবত ক্লাস নাইন কি টেনে একটা অধ্যায়ে প্রশ্ন ছিল সমুদ্রে না নেমে কিভাবে তার গভীরতা মাপা হয়। চিত্র সহ একদম পাকা মুখস্ত ছিল উত্তরটি B-) তবে আমি গভীরতা মাপার বিষয়টি মিন করিনি সাধারন মানুষের গভীরতা বোঝার বিষয়টি মিন করেছি । আমি বুঝিয়েছি যে পানিতে না নেমে খালি চোখে দেখে বোঝা যায়না পানি কতখানি গভীর । নদীতে নামলে ধীরে ধীরে পা ফেলে অনুমান করতে হয় কেমন গভীর, আমি সেটি মিন করেছি । পানিতে নামলে তারপরই যেমন বোঝা যায় গভীরতা তেমন কোন কাজ নিজে না করলে বোঝা যাবেনা তা সহজ না কঠিন 8-|

আপনি যে কষ্ট করে লেখাটি পড়েছেন ও মন্তব্য করেছেন তার জন্য অনেক ধন্যবাদ চাঁদগাজী সাহেব। আপনার মত এমন পাঠক আরও থাকা দরকার ব্লগে তাহলে লেখকরা লেখার ক্ষেত্রে আরও মনোযোগী হবেন ।

১৩| ১৪ ই আগস্ট, ২০১৯ রাত ১০:৩১

জুনায়েদ বি রাহমান বলেছেন: কাজ সহজ বা কঠিন নির্ভর করে যে কাজ করছে তার শক্তি, সামর্থ্য, যোগ্যতা... ইত্যাদির উপর। কোনো কাজকে'ই ছোট করে দেখা বা অসম্মান করা ঠিক নয়।

আমার ইনসোমনিয়া হয়ে গেলো কিনা, বুঝতে পারছি না। রাতে ঘুম আসেনা, ইচ্ছা করে দেয়ালে মাথা মারি!!! যাইহোক, কি অবস্থা বোনডি। অনেকদিন পর!!

১৪ ই আগস্ট, ২০১৯ রাত ১১:২৩

কথার ফুলঝুরি! বলেছেন: @কাজ সহজ বা কঠিন নির্ভর করে যে কাজ করছে তার শক্তি, সামর্থ্য, যোগ্যতা... ইত্যাদির উপর। কোনো কাজকে'ই ছোট করে দেখা বা অসম্মান করা ঠিক নয়।--- হুম, এটাইতো ঠিক । সব কাজকেই সম্মান করা উচিত ।

@আমার ইনসোমনিয়া হয়ে গেলো কিনা, বুঝতে পারছি না। রাতে ঘুম আসেনা, ইচ্ছা করে দেয়ালে মাথা মারি!--- দেয়ালে মাথা মারার আইডিয়া খারাপ না । রেগুলার মারলে তাতে চিরতরে ঘুমিয়ে পড়ার সম্ভাবনা বিপুল :P

@যাইহোক, কি অবস্থা বোনডি। অনেকদিন পর!!-- এইতো ভাইডি ভালোই আছি । আলহামদুলিল্লাহ ! হুম অনেকদিন পর লিখলাম তবে যা লিখতে বসেছিলাম তা না লিখে অন্যটি লিখেছি =p~

ঘুম না আসলে বিছানায় শুয়ে গল্পের বই পড়তে পারেন । বই পড়তে গেলেই তো ঘুম পায় ।

১৪| ১৪ ই আগস্ট, ২০১৯ রাত ১১:৩৫

প্রবালরক বলেছেন: সহজ কিছু কথা এত গভীর সুন্দর করে বলার জন্য আন্তরিক ধন্যবাদ!

১৫ ই আগস্ট, ২০১৯ রাত ৮:৪২

কথার ফুলঝুরি! বলেছেন: আপনাকেও অনেক ধন্যবাদ প্রবালরক ভাইয়া, লেখা পড়ে আপনার মতামত জানানোর জন্য 8-|

১৫| ২১ শে সেপ্টেম্বর, ২০১৯ দুপুর ২:৪৫

আর্কিওপটেরিক্স বলেছেন: এত্তগুলা কষ্ট করে তোমার এই পোস্টে কমেন্ট করলাম B-))

২১ শে সেপ্টেম্বর, ২০১৯ বিকাল ৪:১৯

কথার ফুলঝুরি! বলেছেন: আমিও এত্তগুলো কষ্ট করে ধন্ননন্ননবাদ দিলাম B-)

১৬| ২৩ শে সেপ্টেম্বর, ২০১৯ বিকাল ৪:২৪

স্বপ্নবাজ সৌরভ বলেছেন: সহজ শব্দ গুলো দিয়ে সুন্দর গুছিয়ে উপস্থাপন করা কিন্তু আপনার জন্য সহজ কাজ।

২৩ শে সেপ্টেম্বর, ২০১৯ বিকাল ৫:৪১

কথার ফুলঝুরি! বলেছেন: বাহ ভাইয়া সত্যি ? :D অনেক অনুপ্রাণিত হলাম আপনার মন্তব্যে 8-|

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.