নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সত্য ও ন্যায়ের কথা সহজ করে বলি

সরল কথা

সহজ করে বলি

সরল কথা › বিস্তারিত পোস্টঃ

মধ্যম আয়ের দেশে তবুও কেন আর্তনাদ?

০৯ ই নভেম্বর, ২০১৫ রাত ১২:৪২

জনাব শিক্ষামন্ত্রী,
জনাব আবুল মাল আব্দুল মুহিত

মাননীয় প্রধানমন্ত্রী,

একজন সতের বছর চাকুরী করা নন এমপিও শিক্ষকের আর্তনাদ কি সেদিন আপনাদের দৃষ্টিগোচর হয়নি?
প্রতিদিন আমি বাসায় ফিরি আর আমার ছোট্ট শিশু সন্তান বলে বাবা আজ মজা কিনে আনোনি? আমি ফ্যালফ্যাল করে সন্তানের দিকে তাকিয়ে কেদে ফেলি। কারণ আমার পকেট অর্থশূন্য। ১৯ বছর চাকুরী করছি, ভেবেছিলাম বেতন হলে বৃদ্ধ বাবার একটু সেবা করবো, তাকে দেখাশুনার ভার গ্রহন করবো। কিন্তু হাই আমার বৃদ্ধ পিতার মৃত্যু হয়েছে তবুও আমার বেতন হয়নি। এগুলো কোন দেশের শিক্ষকদের আর্তনাদ মাননীয় মহোদয়গনেরা? বাংলাদেশের!! বাংলাদেশের!!

আপনাদের বাড়ির কাজের বুয়ার সমান বেতন এদেশে মাধ্যমিক শিক্ষকরা পাইণা। সেই বেতনও আজ ২০ বছর ধরে পাইনা নন এমপিও শিক্ষা প্রতিষ্টানের শিক্ষকরা। তাদের কোন ব্যবস্থায় করলেন না। অথচ সরকারী বেতন ভুক্তদের বেতন ডাবল করে দিলেন। হাইরে ইনসাফ আপনাদের!! আপনাদের এসকল কূমকান্ড দেখে আফসোস হয়, কেন এই দেশটা স্বাধীন হয়েছিল? স্বাধীনতার মাধ্যমে শোসকের হাত থেকে জালিমের হাতে পড়েছে দেশ। কোন শাসকই শিক্ষকের কান্না সুনতে পাননা, পাননি। হাইরে ডিজিটাল রাষ্ট্র!! তোমাকে গঠনের কারীগররা আজ অভুক্ত!! স্যালুট বাংলাদেশ!!

মন্তব্য ৮ টি রেটিং +১/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ০৯ ই নভেম্বর, ২০১৫ রাত ১২:৫২

সুজন চন্দ্র পাল বলেছেন: সেলুট বাংলাদেশ। X(

২| ০৯ ই নভেম্বর, ২০১৫ রাত ১:৫৯

বিপরীত বাক বলেছেন: থালা হাতে রাস্তায় ভিক্ষা করতে বলেন।।।

ওই যে, পেট্রোল পাম্পে তেলের দাম দেয়ার সময় মানিব্যাগ বের করলেই পাশের ফকির এসে ভিক্ষা চায়।।
একই ঘটনা সিগারেটের বিল দিতেও।।

কেননা ফকির/ ভিক্ষুক ভাবে মানিব্যাগ যখন বের করেছে তখন নিশ্চয় অনেক টাকাপয়সা র মালিক।। কিংবা ইচ্ছে করেই বিব্রত করার ধান্ধায় থাকে।। যে ভাবে,, হাতে বের করা টাকা আছে,, এখন চাইলে নিশ্চয় না করতে পারবে না।।।

তেমনি, পে-স্কেলের টাকা সরকার যখন বের করছে ওমনি রাস্তায় এসে থালা বাড়িয়ে ধরেছে, " আমারে কিছু দেন না! "

এইসব শিক্ষক দের কান ধরে জিজ্ঞেস করা দরকার, " ১৭ বছর কি পারফরমেন্স করলেন যে আপনাদের প্রতিষ্ঠান আপনাদের বেতন দেয়ার সক্ষমতা অর্জন করলো না"?? কোয়ালিটি থাকলে তো দ্বিগুণ ফি করলেও হাজারে হাজারে ছাত্রছাত্রী এসে ভর্তি হতো।।

এম পি ও পাইলে তো ঘরে বইসা দেশের জনসংখ্যা বাড়াবেন।। প্রতিষ্ঠানে যাবেনও না।। বেতনের নিশ্চয়তা আছে না!

৩| ০৯ ই নভেম্বর, ২০১৫ ভোর ৬:১৩

সরল কথা বলেছেন: অসাধারন মন্তব্য করলেন জনাব। এমন চিন্তার বিকারগ্রস্ততার কারণেই জাতির আজ অধঃপতন। শুধু শিক্ষাদানের অযোগ্যতা দেখলেন। কিন্তু একজন অভুক্ত মানুষের দুরাবস্থাটা বিবেচনা করলেননা!! সমাজের উপর তলায় থাকতে থাকতে নিচের তলার মানুষদের আর মানুষই মনে হয়না এখন!! অমনি ভিখারীর সাথে তুলনা করলেন। স্যালুট বাঙ্গালী!

৪| ০৯ ই নভেম্বর, ২০১৫ রাত ৯:৫৪

রুদ্রছায়া বলেছেন:
' বিপরীত বাক

পোস্ট করেছি: ০টি
মন্তব্য করেছি: ৪৭৬টি
মন্তব্য পেয়েছি: ০টি
ব্লগ লিখেছি: ২ বছর ৭ মাস
অনুসরণ করছি: ০ জন
অনুসরণ করছে: ১ জন'

ভাবছিলাম কষে একটা গালি দিই। পরে ভাবলাম অমানুষকে কিসের সাথে তুলনা করব? কোন প্রাণীর সাথে? সে অধিকার কি কোন মানুষের আছে? নিজের গোত্রের পঁচা নোংরা অংশকে কোন প্রাণীর সাথে তুলনা করে অপরাধী হবার কথা ভেবেই তা উবে গেল।

পরে বুঝলাম উনি বদলাবেনও না। শুধু শুধু মন খারাপ করছি কেন? যারা এসব করে দুইদিনের পৃথিবীতে উচ্ছিষ্টভোগী হয়ে পার হতে চায় তাদেরকে কি ভাবে ধিক্কার দেব? খুব বড় পাপ করলেও শাস্তি হিসেবে এমন লোকের দেখা হয়তো মিলিয়ে দেন বিধাতা। হয়তো যাদের কঠিন পরীক্ষা নেন তাদের জন্যও...! অথচ এই মানসিকতার লোকদের আওতায় একটি দেশ চলছে দিনের পর দিন! ভাবা যায়?

৫| ০৯ ই নভেম্বর, ২০১৫ রাত ৯:৫৫

রুদ্রছায়া বলেছেন: শিক্ষকদের সাথে প্রতারণা করে কোন জাতি উন্নত হতে পারেনা। শিক্ষিত সরকার প্রধান শিক্ষার মূল্য বুঝবেন সে আশা করছি।

৬| ০৯ ই নভেম্বর, ২০১৫ রাত ১০:০৯

ফ্রিটক বলেছেন: তেল মাথায়ছিট তেল ঢালায় এদের কাজ।

৭| ১৫ ই নভেম্বর, ২০১৫ ভোর ৬:৫৪

সরল কথা বলেছেন: ধন্যবাদ রুদ্রছায়া। আমি আপনার প্রথম কথায় কনফিউজড হয়ে গেছিলাম। পরিস্কার হলো। ভাল লাগলো। ধন্যবাদ

৮| ১৬ ই নভেম্বর, ২০১৫ দুপুর ১:১১

বিপরীত বাক বলেছেন: শিক্ষক রা শিক্ষক দের মতো হলে সম্মান ঠিকই পেতো। শিক্ষক রা শিক্ষক দের মত নেই। সত্য শুনতে খারাপ লাগলে করার কিছু নাই। অামি কয়েকমাস একটা বড় স্কুলের টিচার ছিলাম। খুব কাছে থেকেই এদের মনমানসিকতা দেখেচি। অার তাছাড়া অামাদের মফস্বলের বেশ কয়েকটা গাজা, ফেনসিডিল খোর ছেলেদের দেখেছি প্রাইমারী স্কুলের টিচার হতে। তাও কোন যোগ্যতায় নয়। কোথাও চাকরি বা কাজ জোটাতে না পেরে স্থানীয় শিক্ষা অফিসে গিয়ে মস্তানি করে নিয়েছে। অামার বোনের এক বান্ধবী কে দেখেছি এইচ এস সি র পর প্রাথমিকে চাকরি নিয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে পুরো অনার্স শেষ করেছে ৫ বছরে । মাসের অর্ধেক বেতন নিত অার বাকি অর্ধেক হেডমাস্টার কে দিয়ে দিতো। ।একটা দিনও অফিস করেনি। এরকম বলে শেষ করা যাবে না। অনেক অনেক অাছে।

অার অামার মতো লোকের হাতে দেশ অাসলে দেশ অনেক অাগেই সোজা হয়ে চলতো। অাপনাদের মতো লোকদের হাতে দেশ চলছে দেখেই এই অবস্থা দেশের।

কারণ অাপনাদের মত মানুষের কাছে ভাল অার খারাপের সংজ্ঞা হচ্ছে নিজের বা নিজের লোকদের স্বার্থের পক্ষে অার বিপক্ষে।

অবশ্যই অাপনাদের জ্ঞাতি গোষ্ঠি র লোকজন ওইসব স্কুলে চাকরি করছে দেখেই অাপনারা এটা নিয়ে চিল্লাচ্ছেন। অারও অনেক জায়গাতেই তো বেতন ব্যতিরেকে কত সরকারি মানুষ চাকরি করছে জানেন?
জানেন কি বাংলাদেশের খ্যাতনামা অনেক সরকারি প্রতিষ্ঠানে মাস্টার রোলে চাকরি করা লোকজন কি পরিমান মানবেতর জীবন যাপন করছে ২০-৩০ বছর ধরে?? সেদিন পিডব্লিউডি রএক মাস্টার রোলে চাকরি করা লোক কে দেখেছি ড্রেন পরিস্কার করতে শুধু ওইদিনকার বাজার খরচ জোটাতে।।

অাপনারা বাঙাল তো খালি নিজের টা নিয়ে ধান্ধায় থাকেন্ হয়তো অাপনাদের জ্ঞাতি গোষ্টি ওইসব ঝোপঝাড়ের স্কুলে চাকরি করে। তাই।
কিন্তু এখন এই ননএমপিও গুলো রে যদি এমপিও করে দু'পয়সার ভুখা নাঙ্গা অান্দোলনের জন্যে তাহলে যদি এরপর সরকারী অফিসগুলোর ৫-১০ লাখ মাস্টার রোলে চাকরি করা অভুক্ত লোকজন তাদের পরিবার শুদ্ধে রাস্তায় নেমে অাসে তখন সরকার কি করবে??মানবতা তখন কোন ফুটা দিয়ে বাইর করবেন অার কোন ফুটা দিয়ে ঢুকাবেন।

শিক্ষক শিক্ষক ধোয়া তুলে নিজেরে অাড়াল করছেন অার কিছুদিন পর জাপর ইকবাল রে রাস্তায় পাািয়া পিটাবেন। শালা দেশের শত্রু।

কমেন্ট করাএইসব বালছালের কাছে থেকে মানুষত্বের স্বীকৃতি নেয়ার দরকার নেই অামার।। ভরং সত্য কে সত্য বলেছি এই নিয়ে গর্ব করি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.