নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সবার উপরে মানুষ সত্য, তার উপরে আল্লাহ! সঠিক বিচারের মালিক, সর্বশক্তিমান, মহা ক্ষমাশীল।

মোঃ ছিদ্দিকুর রহমান

আমি এক জন্ স্বাধীন চেতা মানুষ, ছাত্র জীবনে ছাত্র ইউনিয়নের সদস্য ছিলাম, কর্ম জীবনে একজন সরকারী কর্মচারী (অব:), বর্তমানে একটি বেসরকারী কোম্পানীতে হিসাব রক্ষন কর্মকর্তা হিসেবে নিয়োজিত আছি।

মোঃ ছিদ্দিকুর রহমান › বিস্তারিত পোস্টঃ

বিতের নামাজ আদায়

২৮ শে ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১০:৪০

সালাত মানে নামাজ কত গুরুত্বপূর্ন তা বলার কোন অবকাশ নাই, একজন মুসলমান যদি নামাজই পড়লো না, তাহার সাথে ইসলামে কিই বা সর্ম্পক থাকলো, বলুন তো। বিতর নামাজ, আদায় করার কিছু নিয়ম লেখা হলো সাথে দোয়াকুনুত অনেকেরই ভূল হয় তাই আরবি, বাংলা উচ্চারন ও অর্থ দেওয়া হলো, আশা করি সবাই পড়বেন, ভূল হলে ক্ষমার দৃষ্টিতে পড়বেন ও আমি তা শিক্ষা গ্রহন করবো, ইনশ আল্লাহ।

বিতর (وتر) শব্দটি আরবি। অর্থ হচ্ছে বিজোড়। এ নামাজ তিন রাকাআত বিধায় এটিকে বিতর বলা হয়। কেউ কেউ বিতরের নামাজ এক রাকাআতও পড়ে থাকেন। ইশার নামাজের পরপরই এ নামাজ পড়া ওয়াজিব। আর রমজান মাসে তারাবিহ নামাজ পড়ার পর জামাআতবদ্ধভাবে ইমামের সঙ্গে বিতর নামাজ পড়া যায়। বিতরের নামাজ পড়ার ব্যাপারে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বিশেষ তাগিদ দিয়ে বলেন, বিতরের নামাজ পড়া আবশ্যক। যে ব্যক্তি বিতর আদায় করবে না, আমাদের জামাআতের সাথে তাঁর কোনো সম্পর্ক নেই। (আবু দাউদ)

বিভিন্ন ইমামা সাহেবগনের মতে বেতরের নামাজ এশার নামাজের পর থেকে সুবহি সাদিকের পূর্ব মুহুর্ত পর্যন্ত থাকে।
কিন্তু আমাদের ইমাম আবু হানিফা (রহঃ) এর মতে এশাও বেতের নামাজের একই সময়। বেতেরের নামাজ নির্দিস্ট সময়ের মধ্যেই আদায় করতে হয় । কিন্তু যারা শেষ রাতে তাহাজ্জুদ নামাজ আদায়ের উদ্দেশ্যে জাগ্রত থাকার অভ্যাস করেছেন, কেবল ঐ সব লোকেরাই শেষ রাতে তাহাজ্জুদের পর বেতেরের নামায আদায় করতে পারেন। কেননা রাসুলে করীম (সাঃ) এই নিয়মেই আদায় করতেন । আর যাদের শেষ রাতে ঘুম হতে জাগ্রত হওয়ার অভ্যাস নেই,তারা অবশ্যই এশার নামাজের সাথে আদায় করবেন।


বিতর নামাজ
অন্যান্য ফরজ নামাজের ন্যায় দুই রাকাআত নামাজ পড়ে প্রথম বৈঠকে বসে তাশাহহুদ পড়া। তারপর তৃতীয় রাকআত পড়ার জন্য উঠে সুরা ফাতিহার সঙ্গে অন্য কোনো সুরা বা আয়াত মিলানো। কিরাআত (সুরা বা অন্য আয়াত মিলানোর পর) শেষ করার পর তাকবির বলে দু’হাত কান পর্যন্ত উঠিয়ে তাকবিরে তাহরিমার মতো হাত বাঁধতে হয়। তারপর নিঃশব্দে দোয়া কুনুত পড়া। দোয়া কুনুত পড়ে পূর্বের ন্যায় রুকু, সিজদার পর শেষ তাশাহহুদ, দরূদ, দোয়া মাছুরা পড়ে ছালাম ফিরানোর মাধ্যমে বিতরের নামাজ সমাপ্ত করতে হয়।

দোয়া কুনুত :

اَللَّمُمَّ اِنَّ نَسْتَعِيْنُكَ وَنَسْتَغْفِرُكَ وَنُؤْمِنُ بِكَ وَنَتَوَكَّلُ عَلَيْكَ وَنُثْنِىْ عَلَيْكَ الْخَيْرَ وَنَشْكُرُكَ وَلاَ نَكْفُرُكَ وَنَخْلَعُ وَنَتْرُكُ مَنْ يَّفْجُرُكَ-اَللَّهُمَّ اِيَّاكَ نَعْبُدُ وَلَكَ نُصَلِّىْ وَنَسْجُدُ وَاِلَيْكَ نَسْعَى وَنَحْفِدُ وَنَرْجُوْ رَحْمَتَكَ وَنَخْشَى عَذَابَكَ اِنَّ عَذَابَكَ بِالْكُفَّارِ مُلْحِقٌ

উচ্চারণ: আল্লাহুম্মা ইন্না নাসতাঈনুকা ওয়া নাসতাগ ফিরুকা ওয়ানুমিনু বিকা ওয়ানাতাওয়াক্কালু আলাইকা ওয়া নুছনী আলাইকাল খাইর । ওয়া নাসকুরুকা আলা নাক ফুরুকা ওয়ানাখলাউ উয়ানাত রুকু মাইয়্যাফযুরুকা । আল্লাহুম্মা ইয়্যাকানা বুদু ওয়ালাকা নুছালি্ল ওয়া নাস জুদু ওয়া ইলাইকা নাসয়া ওয়া নাহফিদু ওয়া নারজু রাহমাতাকা ওয়া নাখশা আজাবাকা ইন্না আজাবাকা বিলকুফফারি মূলহিক ।

অনুবাদ: হে আল্লাহ! আমরা তোমার নিকট সাহায্য প্রার্থনা করিতেছি, তোমার নিকট ক্ষমা প্রার্থনা করিতেছি, তোমার ভরসা করিতেছি । তোমার নিকট ক্ষমা ভিক্ষা করিতেছি, তোমার উপর ঈমান আনিতেছি, তোমার ভরসা করিতেছি তোমার গুণগান করিতেছি এবং তোমারই কৃতজ্ঞতা জ্ঞাপন করিতেছি । আমরা তোমাকে অস্বীকার করি না । যাহারা তোমার হুকুম অমান্য করে তাহাদের সঙ্গে আমরা সংশ্রব সংসগ্র পরিত্যাগ করি । হে আল্লাহ! আমরা তোমারই ইবাদত করি, তোমারই খেদমতে হাজির হই এবং তোমার রহমতের আশা করি ও তোমার শাস্তিকে ভয় করি । নিশ্চই তোমার আজাব অবিশ্বাসিগণ ভোগ করিবে ।

সতর্কতা- তৃতীয় রাকাআতে দোয়া কুনুত না পড়ে সিজদায় চলে গেলে নামাজের শেষ বৈঠকে তাশাহহুদ পড়ে সাহু সিজদা করলেই চলবে। আবার ভুলে প্রথম বা দ্বিতীয় রাকাআতে দোয়া কুনুত পড়ে ফেললেও সাহু সিজদা দিতে হবে। সুতরাং বিতরের নামাজ অনেক গুরুত্বপূর্ণ। আল্লাহ তাআলা উম্মাতে মুসলিমাকে নিয়মিত বিতরের নামাজ আদায় করার তাওফিক দান করুন। এমন ও দেখা গেছে, কেউ কেউ এই নামাজকে শোকরানা নামাজ হিসাবে আদায় করে, এবং দোয়া কুনুত পড়ার সময় হাত মোনাজাতের মত তুলে ধরে, এব্যাপারে কেউ যদি সহি কিছু জানেন তবে শেয়ারে করার জন্য অনুরোধ করা গেল। তবে বির্তক না করার জন্য অনুরোধ করা হলো,

মন্তব্য ১৪ টি রেটিং +০/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১০:৫২

রাজীব নুর বলেছেন: আসল নামাজই পড়া হয় না। আর বিতের নামাজ!!!

২৮ শে ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১০:৫৯

মোঃ ছিদ্দিকুর রহমান বলেছেন: নামাজ তো আদায় করতেই হবে, পবিত্র কোরআনের ৮২ বার নামাজের কথা বলা আছে। চেষ্টা করুন হয়ে যাবে, ইনশ আল্লাহ।

২| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১১:০৬

নীল আকাশ বলেছেন: মোঃ ছিদ্দিকুর রহমান ভাই, আমার অনুরোধে বি'তর নামাজের নিয়ম দেবার জন্য আপনাকে প্রথমেই অসংখ্য ধন্যবাদ। বর্তমানে দ্বিতীয় রাকাতে রুকু তে বসে তাসাহুদ পড়ার ব্যাপারে বির্তক হচ্ছে । বলা হচ্ছে এটা মাগরিবের নামাজের মতো হয়ে যাচ্ছে। ২ নামাজ ২ রকম। একই রকম নামাজ ২ টা হতে পারে না। সুতরাং দ্বিতীয় রাকাতে রুকু তে না বসে সরাসরি দাড়িয়ে তৃতীয় রাকাতে চলে যাবার জন্য বলা হচ্ছে। আমি এই ব্যাপারে আপনি সহ সবার কাছে বিস্তারিত জানতে চাচ্ছে। পুরো ব্যাপারটা পরিষ্কার হওয়া ভালো।

নামাজ পড়া প্রত্যেক মুসলিম এর জন্য ফরয। এই ব্যাপারে কোনো ছাড় দেয়া হবে না। রোজ কিয়ামতের দিন সর্বপ্রথম নামাজের হিসাব নেয়া হবে। এই জন্যই জাকাত আদায় করতে এবং নামাজ কায়েম করতে বলে হয়েছে...

আল্লাহ সবাই কে পাঁচ ওয়াক্ত নামাজ পড়ার তৌফিক দান করুন। আমীন।

২৮ শে ফেব্রুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৬:৫৪

মোঃ ছিদ্দিকুর রহমান বলেছেন: আমি কখনো এই কথা শুনিনী, বা কোন মাওলানা সাহেবও বলেনি। তবে কোথায় পাইলেন, আমার জানা নাই তবে, প্রত্যেক নামাজেই দুই রাকায়াতের পর বসতে হবে ও তাশাহুদ পড়তে নিদের্শনা দেওয়া আছে। আমি তো কখনো শুনিনী বা কোথাও লেখা পাইনি, তবে আপনী যখন বলেছেন, আমি হাদিস গুলো পর্যালোচনা করে দেখবো ইনশ আল্লাহ।

৩| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১১:৩৫

নীল আকাশ বলেছেন: Prophet, sallallahu 'alayhi wa sallam, said:
"Do not pray Witr with three raka'at that resemble Maghrib."
Al-Hakim (1/304), Al-Bayhaqi (3/31) and Ad-Daraqutni (p. 172)

২৮ শে ফেব্রুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৬:৫৮

মোঃ ছিদ্দিকুর রহমান বলেছেন: পর্যালোচনা করার আগে ছিয়াছিত্তা হাদিসগুলো দেখতে হবে, প্রসিদ্ধ ছয় খানা হাদিসে কতটা ষ্পষ্ট তাহা দেখা খুবই জরুরী, কোন দুর্বল হাদিস নিয়া আমি তর্ক করবো না। তবে বলবো আমার জ্ঞান সীমিত, আল্লাহু আপনাকে নেক হায়াৎ দান করুন।

৪| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১১:৪৫

নীল আকাশ বলেছেন: In the hadeeth of ‘Aa’ishah (may Allaah be pleased with her) who said: The Prophet (peace and blessings of Allaah be upon him) used not to say the tasleem in the (first) two rakahs of Witr. According to another version: “He used to pray Witr with three rak'ahs and he did not sit except in the last of them.” Narrated by al-Nasaa’i, 3/234; al-Bayhaqi, 3/31. al-Nawawi said in al-Majmoo’ (4/7): it was narrated by al-Nasaa’i with a hasan isnaad, and by al-Bayhaqi with a saheeh isnaad.

২৮ শে ফেব্রুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৭:১০

মোঃ ছিদ্দিকুর রহমান বলেছেন: সিয়াহ ছিত্তায়, এই ছয় জন হাদিস বিসারদ অনেক হাদিস লিখেছেন, তবে বুখারী শরীফ ও মুসলীম শরীফ এবং তিরমিযী শরীফ সম্পর্কে কোন আপত্তি এখনো উত্তাপন হয় নাই। তবে অন্যান্য কিতাবে কিছু দুর্বল হাদিসের উপস্থিতি লক্ষ করেছেন, মোহাদ্দিসগন, তাই মোটেই বির্তক করতে নারাজ।

সহীহ বুখারী/বুখারী শরীফ (সম্পূর্ণ)
সহীহ্ মুসলীম/মুসলিম শরীফ (১ম খণ্ড – ৮ম খণ্ড সম্পূর্ণ)
সুনানু নাসাঈ/সুনানু নাসাঈ শরীফ (১ম খণ্ড -৫ম খণ্ড সম্পূর্ণ)
সুনানে আবু দাউদ/আবু দাউদ শরীফ (১ম-৫ম খণ্ড সম্পূর্ণ)
সহীহ আত্-তিরমিযী/তিরমিযী শরীফ (১ম খণ্ড – ৬ষ্ঠ খণ্ড সম্পূর্ণ)
সুনানু ইবনে মাজাহ্/ইবনে মাজাহ শরীফ (১ম খণ্ড – ৩য় খণ্ড সম্পূর্ণ)

আল্লাহু তায়ালা আমাদেরকে সহি কথা ও সহী হাদিস বুঝার ও সেই মোতাবেক চলার তৈফিক দান করুন। আমিন।

৫| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১১:৪৮

নীল আকাশ বলেছেন: সরাসরি দুটা হাদিস দিলাম যেটা প্রচলিত প্রথা কে প্রশ্নবিদ্ধ করে। আমার কনফিউশন কি কেউ দুর করতে পারবেন ?

২৮ শে ফেব্রুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৭:১৬

মোঃ ছিদ্দিকুর রহমান বলেছেন: যে সমস্ত মোহাদ্দিসগণ হাদিস নিযে গবেষণা করেন, তাদের স্মরনাপন্ন হলে আরো বেশী ভাল হবে বলে আমি মনে করি। আল্লাহু তায়ালা আপনাকে দয়া করুন।

৬| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৮:১৫

নীল আকাশ বলেছেন: আমি নিজেও আসলে কনফিউজড। সম্ভবত হানাফি মাজহাবের মধ্যে এই উপমহাদেশে এই পদ্ধতি প্রচলিত। আরো অনেক পড়াশুনা করতে হবে এটা নিয়ে। আমি আপনাকে লিংক দিলাম। কষ্ট করে যদি একটু পড়তেন।
https://islamqa.info/en/46544
http://sunnahonline.com/library/fiqh-and-sunnah/642-simple-guides-the-witr-prayer
এখানে ইসলাম সম্পর্কে অনেক প্রশ্নের উত্তর পাবেন।

আমি বিস্তারিত জানতে "Fatwa Dept. Darul Ihsan Centre" , কে ইমেইল করেছি।
ইসলামের কোনো Fatwa সম্পর্কে জানতে হলে এরাই সব চেয়ে ভালো উত্তর দেয়।

আল্লাহু তায়ালা আমাদের সবাই কে ইসলাম সম্পর্কে সঠিক ভাবে জানার তৌফিক দান করুন। আমীন।

২৮ শে ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৯:০৬

মোঃ ছিদ্দিকুর রহমান বলেছেন: আপনাকে ধন্যবাদ, তবে যদি কোন নতুন বা না জানা তথ্য জানতে পারেন, তবে আমাকে জানাবেন, খুশি হবো, আপনাকে আল্লাহু তায়ালা দায়া করুন। আমিন।

৭| ০১ লা মার্চ, ২০১৮ সকাল ৮:৪৩

নীল আকাশ বলেছেন: ভাই,
আমি উত্তর পেয়ে গেছি। আমরা যেভাবে পড়ি সেটাই ঠিক আছে। পুরো উত্তর টা দিয়ে দিলাম।

Respected Brother/Sister in Islam
As Salaamu Alaykum wa Rahmatullahi Wa Barakaatuh Haamidaw wa Musalliyaa

Your query below refers;
How you were performing the Witr for the many years is established and correct. Do not entertain these doubts.

And Allah Ta'ala Knows Best
Was Salaam
______________________________
Darul Ihsan Humanitarian Centre
Website: http://www.darulihsan.com/
Email: [email protected]
3rd Floor, Gem Towers
98 Overport Drive, Durban, South Africa
P.O Box 76474, Marble Ray, Durban, 4035
Tel: 08611 IHSAN (44726) - Fax: 031 207 3749

০১ লা মার্চ, ২০১৮ সকাল ১০:৪৭

মোঃ ছিদ্দিকুর রহমান বলেছেন: আলহামদুল্লিলাহ, খুবই খুশি হলেম, আপনাকে অনেক অনেক ধন্যবাদ এবং ধনবাদ তাদেরকেও যারা আমাদের সঠিক উত্তর প্রদান করেছেন। আমিন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.