নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সবার উপরে মানুষ সত্য, তার উপরে আল্লাহ! সঠিক বিচারের মালিক, সর্বশক্তিমান, মহা ক্ষমাশীল।

মোঃ ছিদ্দিকুর রহমান

আমি এক জন্ স্বাধীন চেতা মানুষ, ছাত্র জীবনে ছাত্র ইউনিয়নের সদস্য ছিলাম, কর্ম জীবনে একজন সরকারী কর্মচারী (অব:), বর্তমানে একটি বেসরকারী কোম্পানীতে হিসাব রক্ষন কর্মকর্তা হিসেবে নিয়োজিত আছি।

মোঃ ছিদ্দিকুর রহমান › বিস্তারিত পোস্টঃ

্রেম বিতান্পা

২৪ শে জুন, ২০১৯ বিকাল ৫:৩৯

প্রেম বিতন্ড
±±±±±±±±±

প্রেম মানে পবিত্রতা, প্রেম মানে প্রতারণা নয়
আজকাল প্রেমে প্রতারনা ও মিথ্যা অভিনয়ই বেশী।এই মিথ্যা অভিনয়ে জীবন বিপন্ন।
কথায় আছে, অভাব যখন দরজার এসে দাঁড়ায়, ভালবাসা তখন জানালা দিয়ে পালিয়ে যায়। কারণ একটি মানুষের সুদীর্ঘ জীবনে শুধুমাত্র প্রেম প্রয়োজন তা নয়, আরও অসংখ্য অসংখ্য জিনিসের প্রয়োজন। কল্পনা রঙ্গিন কিন্তু বাস্তবতা এতটা রঙ্গিন নয়। আজকে যিনি রুপবান বা রুপসী যার দিকে মানুষ একবার হলেও তাকায় কালের বিবর্তনে সময়ের সংগ্রামে হারিয়ে যায় তার রুপ, মানুষ চোখ তুলে আর তাকায় না, চিনতে পারেনা। তাই সবকিছু ভেবেচিন্তে বুঝেশুনে প্রেমের ফাঁদে পা দিতে হয়, তা নাহলে হয়ত বিজিত, নাহয় পরাজিত আর নাহয় প্রতারিত। একটি ভুল সারাজীবনের কান্না, যার জন্য অনেকাংশে দায়ী আপনি নিজে। যে ক্ষতি কোনদিন পুরন হবার নয়। প্রেম হচ্ছে ক্ষনিকের আবেগ। আর জীবন হচ্ছে একটা ট্রাজেডি, একটা উপন্যাস। আবেগ রোমান্টিকতা কাল্পনিক স্বপ্ন আর বাস্তবতা সম্পুর্ণ ভিন্ন জিনিস। প্রেমের ফাঁদে পা দিতে পুরুষের চাইতে নারীদেরই বেশী ভাবা উচিত। কারন নারীরাই তুলনামূলক ভাবে বেশী ক্ষতিগ্রস্ত বা প্রতারিত হয়। জীবন অনেক লম্বা। জীবনে একটিমাত্র ভুলই একটি মুল্যবান জীবন ধ্বংসের জন্য যথেষ্ট। কোন একটি ভুলের মাসুল সারা জীবন দিলে ও শেষ হয়না। একটু আবেগ থেকে বড় ভুল আর বড় ভুল থেকেই শুরু মাসুল। এভাবে নষ্ট হয়েছে অসংখ্য ভাল মানুষের মুল্যবান জীবন। তাই আবেগ নয় বাস্তবতার নিরিখে ভাবতে হয় সিদ্ধান্ত নিতে হয়।

তাই, আমরা যেন এই কা‌জে তারাতা‌রি কোন সিদ্ধান্ত না নেই। সেটা কম বয়স বা বেশী বয়‌সেই হোক না কেন। জীব‌নের প্র‌তি‌টি মুহুর্ত এক এক‌টি পরীক্ষা আর পরীক্ষা, জীবন চলার পথ বড়ই পি‌ছিল, একবার পা ফস‌কে প‌ড়ে গে‌লে উঠার সম্ভাবনা খুব কমই থা‌কে।

জীব‌নের বেশ কতক গু‌লো ধাপ থা‌কে, শিশু, কি‌শোর, যৌবন, বৃদ্ধ, প্র‌তি‌টি সম‌য়ে প্রেম আস‌তে পা‌রে এবং এটাই স্বাভা‌বিক। মানু‌ষের জীবনের দুইটা ধাপ থা‌কে একটা যৌব‌নের প্রথম দি‌কে যখন স্ত্রীর খুব প্র‌য়োজন হয়, সেটায় কোন বাধ মা‌নেনা আর একটা প্র‌য়োজন হ‌লো, যখন বৃদ্ধ হ‌য়ে যায়, তখন সংগীর এ‌তো প্র‌য়োজন যা আজ অনুভব কর‌ছি। আমার স্ত্রী এক‌দিন আমা‌কে খানা খাওয়ার সময় কথাটা বল‌লেও আ‌মি তেমন একটা ভালভা‌বে নি‌তে পা‌রি নাই, কিন্তু ওনার কথাটা আজ নিজ জীব‌নে অনুভব করলাম।

গত কাল আমার একমাত্র না‌তিন বিভার কা‌ছে ক‌য়েক ঘন্টা সময় কা‌টি‌য়ে‌ছি, কিন্তু তা‌কে রে‌খে আসার সময় আমার হৃদ‌য়ের কোথায় যেন ব্যাথা পে‌তে ছিলাম, কাউ‌কে বুঝা‌তে পার‌তে‌ছিনা, ব্যাথাটা এখনও একটু একটু অনুভব হ‌চ্ছে। মানস প‌টে এক‌টি ছ‌বি বার বার উ‌কি দি‌চ্ছে, সেটা আর কেউ না! নার‌গিছ!

এম এস রহমান
১০/৪/২০১৯
উত্তরা

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.