নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সদা-সর্বদা সুখি মানুষ। চরম পর্যায়ের পজেটিভ মাইন্ড। আমার প্রতিটা দিন ঈদের দিন, প্রতিটা রাত চান রাত।

http://fbcdn-sphotos-d-a.akamaihd.net/hphotos-ak-ash3/t1.0-9/p720x720/942496_584868144900444_1249669032_n.jpg

লাবিব ইত্তিহাদুল

যে যাই মনে করুক, আমার কিচ্ছু আসে যায় না। আমি যাই মনে করি, কারো কিচ্ছু আসে যায় না।

লাবিব ইত্তিহাদুল › বিস্তারিত পোস্টঃ

ভারতে ব্যান্ডউইথ রপ্তানী - যা জানা দরকার (ভিডিও ও হিসাব সহ)

২৩ শে মে, ২০১৫ রাত ১১:১১


ভারতে ইন্টারনেট ব্যান্ডউইথ রপ্তানী করচ্ছে বাংলাদেশ। যে জিনিস বাংলাদেশে বিক্রি হয় ২৮০০ টাকায় (ভ্যাট ছাড়া), সেই জিনিস ভারতের কাছে সরকার ব্যান্ডউইথ রপ্তানী করচ্ছে ৯৬ টাকার ও কম মূল্যে। আমাদের নিজেদেরকে না দিয়ে ভারতকে ব্যান্ডউইথ রপ্তানী করচ্ছে কেন? কেন অপচয় হচ্ছে ব্যান্ডউইথ? বাংলাদেশের জন্য বরাদ্দ ২০০ জিবি এর মধ্যে আমরা মাত্র ৩০ জিবি ব্যাবহার করি। বাকি ১৭০ জিবি প্রতি সেকেন্ডে নষ্ট হচ্ছে। ১৭০ জিবি থেকে ১০ জিবি ব্যান্ডউইথ রপ্তানী করা হচ্ছে ভারতে, যা আমরা যে দামে বিটিসিএল থেকে কিনি, তাঁর থেকেও অনেক অনেক কম মূল্যে।

ভিডিও টিতে ২ মিনিটের ছোট্ট একটি হিসাব। বুঝতে ঘিলু দরকার নাই তবে থাকলে ভাল। দেখার অনুরোধ রইল।


সমস্যা ব্যান্ডউইথ রপ্তানী করাতে না, ব্যান্ডউইথ রপ্তানী করতে আমাদের কোন সমস্যা নাই, সমস্যা হচ্ছে, কৃত্রিম ভাবে দেশের দাম বাড়িয়ে আমাদেরকে ইন্টারনেট ব্যাবহার করতে দেয়া হচ্ছে না। এতে নিশ্চিত বড় বড় কোম্পানীগুলোর কারসাজি আছে। এই ব্যান্ডউইথ কি আমরা ব্যাবহার করতে পারি না? এই ব্যান্ডউইথ আমরা ব্যাবহার করতে পারলে আমাদের দেশ অনেক এগিয়ে যেত।


রিসোর্সঃ
ভারতে কত গিগাবাইট ব্যান্ডউইথ যাচ্ছেঃ প্রথম আলো http://goo.gl/5qrt8p
বাংলাদেশে BTCL এর ব্যান্ডউইথ এর দামঃ http://goo.gl/fQhiqL
ফেসবুকে আমার ভিডিও লিঙ্কঃ https://goo.gl/oMtWLJ
আমার ইউটিউব ব্লগঃ https://goo.gl/22LAKD
একই সাথে আমার ব্যাক্তিগত ব্লগে প্রকাশিতঃ http://ittihadul.com/572

নোটঃ কেউ কেউ বলেছেন আমি ভুল করে হিসাবে বিট এর স্থলে বাইট ব্যাবহার করেছি। যেখানে ৮ বিট = ১ বাইট। প্রথম আলোর লিঙ্ক দেখেন, সেখানে স্পষ্টভাবে একাধিকবার "বাইট" বলা আছে। জাতীয় দৈনিকের উপর ভিত্তি করেই হিসাবটি করা হয়েছে।

মন্তব্য ৮ টি রেটিং +২/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ২৩ শে মে, ২০১৫ রাত ১১:৩৪

ইমরান আশফাক বলেছেন: খুলনায় আমি ব্রডব্যান্ড ব্যবহার ৫১২কেবিপিএস মাসিক আটঁশত টাকা দিয়ে, এথেকে যা বুঝার বুঝে নিন।

২৩ শে মে, ২০১৫ রাত ১১:৪১

লাবিব ইত্তিহাদুল বলেছেন: কি আর বুঝব ভাই! ১ এমবিপিএস ডাউনলোড আর ১ এমবিপিএস আপলোড স্পীড এর জন্য বাংলালায়ন কে মাসে ২৫০০ টাকা দেই। তাও আবার ২৫গিগার পর ফেয়ার ইউজেস পলিসি!

২| ২৪ শে মে, ২০১৫ সকাল ১০:০১

শতদ্রু একটি নদী... বলেছেন: যখন ব্যান্ড উইথ চার্জ ১০০০০ টাকা পার এমবি ছিলো, তখনকার চেয়ে এখন দাম প্রায় চারগুন কম। তারপরও কোন মোবাইল কিংবা বেসরকারী আইএসপি চার্জ সেভাবে কমায়নি। সব দায় কেন সরকারের হবে?

আর আপনিও ১ গিগা হিসেবে নেন, চার্জ কিন্তু অনেক অনেক কমই পড়বে। এ গিগা মানে ১০২৪ এমবি। পাইকারী দরে সবই সস্তা, খুচরায় সার্ভিসচার্জ এবং অন্যান্য অনেককিছু ধরা হয়। দাম কমিয়ে লাভ কি যদি এর সুফল কেউ না পায়?

২৪ শে মে, ২০১৫ দুপুর ১২:৫১

লাবিব ইত্তিহাদুল বলেছেন: ৩ টি কারণে আমার ক্ষোভ এবং এই সকল দায় সরকারের উপর বর্তায়ঃ

১। বর্তমান সরকার তথ্য প্রযুক্তির উন্নয়নের কথা দিয়ে ক্ষমতায় এসেছিল। এখানে সরকার যত যা'ই করুক, মূল বাঁধা ইন্টারনেট ব্যান্ডউইথ এর দাম তথা হাই স্পীড ইন্টারনেট।

২। সরকারের একটা টেলিকম কোম্পানি আছে, নাম "টেলিটক"। যা দ্বারা সরকার ইচ্ছা করলেই ১০ ভাগের ১ ভাগ দামে ইন্টারনেট দিয়ে অন্য কোম্পানী গুলোকে দাম কমানোয় কৃত্রিম ভাবে বাধ্য করতে পারে। টেলিটক ভাল সার্ভিস দিচ্ছে না।

৩। বাংলাদেশে প্রতি সেকেন্ডে ১৯০ গিগাবিট ইন্টারনেট অব্যাবহৃত অবস্থায় নষ্ট হচ্ছে, যা মজুদ করার কোন সিস্টেম নাই। দাম সেম রেখে স্পীড ৬ গুণ বারালেও এখানে সরকারের কোন লস হবে না, কিন্তু সরকার তা করচ্ছে না।

ধন্যবাদ

৩| ২৪ শে মে, ২০১৫ সন্ধ্যা ৬:২৪

শতদ্রু একটি নদী... বলেছেন:
একটা আইএসপি কিভাবে ব্যান্ড উইথের হিসাব করে ধারনা দেই। ধরেন আমার ব্যান্ড উইথ আছে ৫০ এমবি। ইউজার ৫০০। এইটা কিন্তু ৫০০ জনের জন্য অনেক অনেক বেশি। কারন, এই ৫০০ জনের মধ্যে ২০০ এর বেশির কম্পিউটার এই মুহুর্তে অন নাই বইলা ধইরা নেন। এই ২০০ জনের মধ্যে এট এ টাইম ১০০ জনের বেশি কম্পিউটারের সামনে নাই এই মুহুর্তে। আবার যেই ১০০ জন আছে, এদের মধ্যে অন্তত ৫০ জন শুধু ফেবু নাইলে অন্য কোন সাইট খুলে বসে আছে, এবং হয়তো ১-২ মিনিটে একটা পেইজ রিকোয়েস্ট করতেছে। যাদের প্রতি সেকেন্ডে গড়ে ব্যান্ড উইথ কন্সাম্পশন ৫ এমবি পার সেকেন্ডও না। বাকী থাকলো ৫০ জন, এদের মধ্যে ১০-১৫ জনের বেশি এই মুহুর্তে ভিডিও দেখার কথা না। বাকী ৩০-৪০ জন অনেক কাজই করতে পারে, স্কাইপে কথা কিংবা টরেন্ট ডাউনলোড, সর্বোচ্চ সংখ্যক এই কাজ করতে থাকলেও খুব সহজেই ৫০ এমবি দিয়ে এইভাবে ৫০০ জনকে কানেকশন দেয়া যায়। ১ এমবি লিমিট করে দিলেও তাতে কোন ধরনের অসুবিধা হবার কথা না বরং ৩০-৩৫ এর বেশি ব্যান্ডুইথ ব্যবহার হতে দেখা যায়না সাধারনত যদি ইউজার লিমিট বেধে দেয়া থাকে। ডাটা লিমিটের কথা বলছিনা, ধইরা নেন মাসে ১ এমবি স্পিডে আপনি ৫০ গিগাই নামাইলেন, কোন অসুবিধা নাই।

সমস্যা হইলো আইএসপি কিংবা মোবাইল অপারেটরেরা ১০০ এমবি তে ১০০০০ জন চালায়, কারন ডাটা লিমিটের কারনে কেউ তেমন ডাউনলোড করেনা। আর করলে তাতে ওদেরই লাভ। ঠিক যেভাবে ২৪০ এমবি নিয়ে শুরু করে বাংলালায়ন ৫০০০০ গ্রাহককে সাপোর্ট দিত।

সরকার টেলিটোককে ফ্রি করে দিলেও লাভ নাই যদি নেটওয়ার্ক উন্নত না করে। আর মানুষও মানসিকতার কারনে ওইদিকে যায়না।

গ্রামীন কিংবা অন্য কেউও যদি ৫০০ টাকায় আনলিমিটেড ডাটার প্যাকেজ দেয়্‌ তবু ওদের লাভ থাকবে। কারন ওরা শেয়ারড ব্যান্ডউইথ দেয়।

আর আইজিডব্লিউ লাইসেন্স দেয়া হইছে, নানা কোম্পানি আসছে, বিটিসিএল এর কাছ থেকে ব্যান্ড উইথ না নিয়ে যাদের থেকে এখন নেয়া যায় অনেক কম দামেই। ব্যান্ড উইথের দাম এখানে সমস্যা না, লাভের অংকের ব্যাপারটাই বড় সমস্যা। সরকারকেও পুরা দোষ দিয়ে লাভ নাই।

২৪ শে মে, ২০১৫ রাত ১০:৫৯

লাবিব ইত্তিহাদুল বলেছেন: আইএসপি দের ব্যাবসাটা আমি মোটামোটি বুঝি। কারণ, আমার এলাকার ১ম ব্রডব্যান্ড কাষ্টমার আমি। আইএসপির সাথে প্রচুর খাতির ছিল আমার, যার ফলে শেষের দিকে আর বিল ও দেয়া লাগে নি। তখন ডেডিকেটেড ১ এমবিপিএস এর দাম ছিল ২২ হাজার টাকার বেশি।

আমার কথা হচ্ছে, সরকারের অনেক অনেক কিছু করার আছে, কিন্তু সরকার আন্তরিক না। অনেক ঘাপলা আছে এখানে, যেগুলো সরকারের উচিত নজর দেয়া। নেট এর স্পীড বাড়লে সরকারের ই লাভ বেশি, ফ্রিল্যান্সিং থেকে যা আয় হয় এখন, তাঁর থেকে আয় অনেক বেড়ে যাবে।

৪| ২৪ শে মে, ২০১৫ রাত ১১:২১

বিদ্রোহী ভৃগু বলেছেন: ক্ষমতায় রাখার ভেট দিচ্ছে!!!!!!!!!
আত্মঘাতি আওয়ামীলীগ!!!!!!!!!!!!!!সবাইকে বোকাভাবে তো!!!

স্বৈরাচার আর স্বেচ্ছাচার কারও কাছৈ দায় নেই! জনগণের ভৌটের দায় নেই! নিজেরাই সিল মেরে নিতে পারে ! যা খূশী তাই করবে!!

জনগণের লস হয় হোক- পোলার আমেরিকার একাউন্টত তো ফূলে ফেপে উঠবে!!!!!!!!! সামুতেই পোষ্ট দেখেছিলাম বাংলাদেশ থেকে জয়ের একাউন্টে ট্রান্সফার হয়েছে ১৮ হাজার কোটি টাকা!!!!!!!!!!!!!!!!!!!

জয় বাংলা জয় মুক্তিযুদ্ধের চেতনা!!!!!!!!!

২৪ শে মে, ২০১৫ রাত ১১:৪১

লাবিব ইত্তিহাদুল বলেছেন: দূর্নীতি বন্ধ, অধিকার, সাম্য ইত্যাদি চাই না আর বাংলাদেশে। চাইলে গরীবের ঘোড়া রোগ হয়ে যাবে। চোর কেউ কারো থেকে কম না।
শুধু একটু ভাল মানের ইন্টারনেট আর নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ চাই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.