নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভাললাগে মনের কল্পনায় অজস্র স্বপ্নের জাল বুনতে।

লাবণ্য ২

বাস্তবতা যত সুন্দরই হোক; কখনোই স্বপ্নের মত নয়।আমি স্বপ্ন দেখতে ভালবাসি।জানি আমার স্বপ্ন পূরণ নাও হতে পারে; তবুও আমি স্বপ্ন দেখতেই ভালোবাসি......

লাবণ্য ২ › বিস্তারিত পোস্টঃ

যেভাবে সামু ব্লগে আসা

১০ ই জুলাই, ২০১৮ দুপুর ২:১৭

কিশোরী বয়স থেকেই আমার পড়ার দারুন নেশা।তবে পাঠ্যবই নয়।গল্প,উপন্যাস ও অন্যান্য বিনোদনধর্মী লেখা।রবিঠাকুর,শরৎচন্দ্র,বিভূতিভূষণ,বঙ্কিমচন্দ্র,সমরেশ মজুমদার,ফাল্গুনী মুখোপাধ্যায় এরা আমার প্রিয় লেখক।এদের অনেক বই আমি পড়েছি।আর যেগুলো এখনো পড়া হয়নি সেগুলো স্থানীয় লাইব্রেরীতে খুঁজে পাই না।কিছু না কিছু না পড়লে আমার আবার একদমই ভালো লাগে না।একদিন আমার এক মোটামুটি সবজান্তা বন্ধুর কাছে জিজ্ঞাসা করলাম নতুন লেখকদের মধ্যে কেউ ভালো লেখেন কিনা।উত্তরে ও বললো এখন যারা সাহিত্য লেখে সেগুলো অখাদ্য পড়তে পারবি না।আমি বললাম সাহিত্য না হোক অন্য কিছু অন্তত...

ও আমাকে ফেসবুকে লেখালিখি করে মোটামুটি সেলিব্রেটি এমন কয়েকজনের নাম বললো।দেখলাম মন্দ লেখে না,ভালোই লাগতো পড়তে।ভাবলাম একবারে উপস থাকার চেয়ে,এতটুকু তৃপ্তি ও কম নয়।কিন্তু আমি সন্তুষ্ট হতে পারছিলাম না অন্য কারনে।যখনি একটা লেখা মনোযোগ দিয়ে পড়তে শুরু করেছি অমনি বন্ধুদের হায়,হ্যালো শুরু হয়ে যেত।ভদ্রতাবশত উত্তর না দিলে ও নয়।দশ- পাঁচ মিনিট চ্যাট করার পর পুনরায় ওই লেখা পড়ার এনার্জি থাকত না।বিরক্ত হয়ে লগ আউট হয়ে বেরিয়ে আসতাম।

নাহ! ফেবুতে আর নয়।ব্লগের নাম আগে থেকেই জানতাম।ঘুরে বেড়াতে থাকলাম বিভিন্ন ব্লগে।দেখলাম একমাত্র সামু ব্লগ ছাড়া অন্য সব ব্লগ গুলো কেমন যেন জনশূন্য এলাকা।বাস্তবজীবনে কিছু কিছু সময় একটু একাকী থাকা,একটু শূণ্য শূন্য অনুভূতি যদিও মন্দ লাগে না।কিন্তু ব্লগে শূন্যতা মনে হয় ভালো লাগে না।খুলে ফেললাম সামু ব্লগেই নিজের একটা ব্লগ একাউন্ট।অফ লাইনে নিরব পাঠক হিসেবে দিনের অনেক সময়ই আমি ব্লগে কাটাতাম।একসময় অনুভব করলাম শুধু অন্যের লেখা পড়ে ব্লগিং এর পুরোপুরি মজা পাওয়া যায় না।হঠাৎই একদিন রাতে লগইন করে ব্লগে ঢুকে দেখি আমার ব্লগিংয়ের বয়স আট মাস এক সপ্তাহ দেখাচ্ছে।

আমি তো হতবাক,এতোটা সময় চলে গেছে আমি তো বুঝতেই পারিনি।আমার নিচে যাদের নাম তারা কেউ কেউ অল্প দিনেই বেশ পরিচিত হয়ে উঠেছে,যেখানে আমি এখনো কোন লেখাই পোস্ট করিনি।তারপর থেকে এই দুই মাস যাবৎ পোস্ট দিচ্ছি।যদিও এখনো সেফ হতে পারিনি।অনেকেই আমার ব্লগে এসেছে,মন্তব্য করেছে যাদের প্রতি আমি অনেক কৃতজ্ঞ।

"আজেবাজে লিখে ও এত সুন্দর সুন্দর মন্তব্য পাইছেন,আজিব তো!"এটা আমার পোস্টে একজন ব্লগারের মন্তব্য।উনি যদি আজেবাজে লিখেছেন কিংবা আমার লেখার আরও আরও সমালোচনা করতেন সেটা ঠিক ছিলো।সব লেখা সবারই যে ভালো লাগবে এমনটা নয়।কিন্তু অন্য ব্লগাররা আমার পোস্টে কেন সুন্দর মন্তব্য করছে উনার এহনও মন্তব্যের প্রতিউত্তর কি দেওয়া উচিত আমি বুঝতে পারছি না।

সম্মানিত ঐ ব্লগারের ব্লগ থেকে আমি ঘুরে আসছিলাম।উনি তিন মাস যাবৎ ব্লগিং করছেন।আর এই অল্প সময়ে পোস্ট করেছেন 182 টি।আর উনার বেশিরভাগ পোস্টে কেউ মন্তব্যই করেনি।সম্ভবত এখনো সেফ হননি।অসাধারন লেখার হাত উনার।আমি তো অবাক হচ্ছিলাম এই ভেবে যে এত ভালো লিখেও আর এত এত পোস্ট করেও উনি এখনো কেন সেফ হননি।অথচ ওইরকম চার-পাঁচটা পোস্ট দিয়েই সেফ হওয়ার কথা।

আমি একটু লাজুক স্বভাবের।তাই অন্যের ব্লগে গিয়ে আমার ব্লগে আসার নিমন্ত্রণ জানাতে সংকোচ হয়।শুধুমাত্র দুইজন ব্লগারকে নিমন্ত্রণ করেছিলাম আমার ব্লগে আসার জন্য।বাকিরা নিজের ইচ্ছেই এসেছে মন্তব্য করেছে।

আমি পদ্য লিখতে পারি না।যা লিখেছি ওগুলো যে হাবিজাবি আমি নিজেও জানি।কিন্তু গদ্য আমি খারাপ লিখিনা।আগে থেকেই টুকটাক গদ্য লেখার অভ্যাস ছিলো।যদিও সেটা নেহাতই শখের বশে।ইদানিং একটু রেগুলার লিখছি।সম্মানিত ব্লগার কাওসার চৌধুরী একটা কথা বলেন,"লেখালিখি একটা ধারাবাহিক প্রক্রিয়া,লিখতে লিখতেই লেখার মান ভালো হয়।"আর আমি তো মাত্র লিখতে শুরু করেছি।

মন্তব্য ১২ টি রেটিং +২/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ১১ ই জুলাই, ২০১৮ সকাল ৮:৩৬

সোহেল আহমেদ নাসিম বলেছেন: শুধু লিখে যান ... প্রতিদিন আপনার লেখা চাই

১১ ই জুলাই, ২০১৮ দুপুর ১:০১

লাবণ্য ২ বলেছেন: আপনারা সাথে আছেন বলেই অনুপ্রেরণা পাই।

২| ১১ ই জুলাই, ২০১৮ দুপুর ১২:২১

নীলপরি বলেছেন: এভাবেই লিখুন ।
অনেক শুভকামনা রইলো

১১ ই জুলাই, ২০১৮ দুপুর ১২:৫৯

লাবণ্য ২ বলেছেন: আপু আমার ব্লগে আসার জন্য অনেক অনেক ধন্যবাদ।আপনার জন্য ও শুভকামনা রইলো।

৩| ১৬ ই জুলাই, ২০১৮ রাত ৩:৩০

রাকু হাসান বলেছেন: হুম অনেক বড় বইপোকা আপনি । যা বুঝলাম ,তাঁদের শেষ বই পড়া এখনো শেষ করতে পারি নি আমি ।

আমার দুই মাস বয়স সেফ হওয়ার সৌভাগ্য হয়নি :-<

১৬ ই জুলাই, ২০১৮ দুপুর ১২:৫২

লাবণ্য ২ বলেছেন: ধন্যবাদ পাঠ ও মন্তব্যের জন্য।আশা রাখছি আপনি ও অতিদ্রুত সেফ হবেন।

৪| ২২ শে জুলাই, ২০১৮ রাত ১০:২৩

উদাসী স্বপ্ন বলেছেন: সত্যি কথা বলতে সামু তে কবিতা দেখার পর নিজের কবিতা লেখার শখ উধাও হইয়া গেছে। একবার মডু কাভারে জিগাইছিলাম সব কবিতা কেমনে পড়েন? তার শুধু একটা কথা... ভাই আর কিছু জিগায়েন না। বেচারা তখন সবে বিয়ে করেছে।


এখন নতুনদের পোস্টে ঢুকলে গল্প খুঁজি। যখনই দেখি কবিতা লিখছে ভুলেও ঢুকি না। এত কবিতা পড়ার চে হেমলক খাওয়া ভালো।


লিখতে থাকেন, দেখবেন আপ্নেও একদিন সুন্দর লেখা শুরু করছেন। যদিও আপনার এই পোস্ট পড়ে মনে হলো আপনি লেখেন ভালোই। শুধু ভালো না, নীট এন্ড ক্লিন চমতকার

২৩ শে জুলাই, ২০১৮ দুপুর ১২:০১

লাবণ্য ২ বলেছেন: এমন একটি কমেন্ট করে দারুন উপকার করলেন।যদিও আমি নিজে থেকেই আর কবিতা লিখতাম না।আর আপনার কথাই যেন সত্যি হয়,একদিন আমিও যেন ভালো লিখতে পারি।আপবার মত সিনিয়র ব্লগারদের কমেন্ট আমাদের মতো নতুনদের জন্য প্রেরণা জোগায়।ধন্যবাদ জানবেন।

৫| ২৯ শে জুলাই, ২০১৮ বিকাল ৩:৪১

কাওসার চৌধুরী বলেছেন:



আপনার লেখার হাত যে ভাল তা এই লেখাতেই ফুটে উঠেছে; চাইলে আপনি আরো আরো ভাল লেখতে পারবেন, সে দক্ষতা আপনার আছে। নিজের উপর বিশ্বাস রাখুন, আর বেশি বেশি পড়ুন। একজন ভাল লেখক হতে হলে প্রচুর পড়তে হয়, জানতে হয়; থাকতে হয় নিজের মতো করে লেখার প্রতিভা। লেখালেখি অনেক পরিশ্রমের কাজ, এজন্য লাগে ধৈর্য্য।

আর ফেইসবুকের কথা কি আর বলবোে; ইদানিং ফেইসবুকে তেমন একটা যাই না।

আরেকটি কথা, প্রথম প্রথম নিজের পরিচিতি বাড়াতে ব্লগারদের লেখায় কমেন্ট করতে হবে; কমেন্ট হতে হবে বিষয়ভিত্তিক ও যুক্তি নির্ভর। যদি সময় কম থাকে তাহলে যারা ভাল লেখেন উনাদের লেখায় সুন্দর কমেন্ট করবেন; এতে সবাই আপনাকে চিনতে পারবে। আপনার ব্লগ ভিজিট করবে।

আর, লেখার সময় বাক্যের শুরুতে গ্যাপ দিয়ে লেখা শুরু করলে ভাল হয়।

২৯ শে জুলাই, ২০১৮ বিকাল ৩:৫৪

লাবণ্য ২ বলেছেন: আপনার মূল্যবান মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ ভাইয়া।আমি চেষ্টা করেও অন্যের পোস্টে সুন্দর মন্তব্য করতে পারি না।

৬| ২৯ শে জুলাই, ২০১৮ বিকাল ৪:১০

কাওসার চৌধুরী বলেছেন: আচ্ছা আমার লেখা সর্বশেষ পোস্টের মন্তব্যগুলো ও তা উত্তর একটু মনযোগ দিয়ে পড়ে আসুন; দেখবেন কমেন্ট করা কঠিন নয়। আর সব শেষে নিজের একটি কমেন্ট করুন ।

৭| ২৭ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:৪৪

পদাতিক চৌধুরি বলেছেন: বাহা!! সুন্দর অভিব্যক্তি জানালেন ।

এভাবে লিখতে থাকুন। একদিন পৌঁছে যাবেনই নির্দিষ্ট লক্ষ্যে।


আমি আপনার আগের দুটি পোস্টও দেখেছি, কিন্তু মনে হল কমেন্ট শুরু করতে গিয়ে দেখলাম এটাই আদর্শ পোস্ট ।

শুভকামনা জানবেন।


আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.