নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

লক্ষ্মণ ভাণ্ডারী –নামেই কবির পরিচয়। কবির বাড়ি পশ্চিমবঙ্গে বর্ধমান জেলার পাথরচুড় গ্রামে। প্রকৃতির সাথে পরিচয় ছোটবেলা থেকেই। বর্তমানে কবি বাংলা কবিতার আসর, বাংলার কবিতা ও কবিতা ক্লাবের সাথে যুক্ত। অবসর সময়ে কবি কবিতা লেখেন ও স্বরচিত কবিতা আবৃত্তি করেন

লক্ষণ ভান্ডারী

কবিতা

লক্ষণ ভান্ডারী › বিস্তারিত পোস্টঃ

গাঁ আমার মাটি আমার।

৩১ শে আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:০৮



বর্ধমান জেলার অজয় নদীর ধারে একটি গ্রাম। গ্রামের নাম পাথরচুড়। এই গ্রামের উত্তরে অজয় নদী, দক্ষিণে দামোদর নদী আর পূর্ব ও পশ্চিমে বিশাল সবুজ খেত। পরে অন্য গ্রাম হিজলগড়া, জামশোল, বাড়ুল , কুমারডিহি, বীরকুলটি ও লালবাজার গ্রাম।

হিজলগড়া গ্রাম পঞ্চায়েতের অধীনস্থ একটি ছোট গ্রাম। 2 নং ব্লক জামুরিয়া, থানা-জামুরিয়া, আসানসোল মহকুমার অধীনে গ্রামটিতে বহু জাতির বাস। গ্রামের অধিকাংশ বাড়িই কাঁচা মাটির। চাল খড়ের ও টিনের। আর টালি দিয়ে ছাওয়া। গ্রামের রাস্তা মরাম দেওয়া মাটির। সাইকেল, গরুর গাড়ি চলে। ট্রাক ও ট্যাক্সি আর রিক্সাও চলতে দেখা যায়।

গাঁয়ের কাঁচা রাস্তা দরবারডাঙা পর্যন্ত গিয়ে অজয়নদীর ঘাট পর্যন্ত এসে মিশেছে। রাস্তার চার পাশে কোথাও নিম, তেঁতুল ও অর্জুন গাছ আছে। কিছুদূরে গিয়ে বীরকুলটির পাশ দিয়ে যেতে যেতে পলাশবন ও কাঁটা কুলের বন দেখা যায়।অজয় নদীর ওপারে বীরভূম জেলা। বর্ধমানের শেষ সীমান্তের গ্রাম এটি। অজয় নদীর ওপারে বীরভূম জেলার গ্রামগুলিকে এপার থেকে স্বপ্নের মতই দেখায়।

গাঁয়ের মাঝখানে নাটশালা ও ধর্মরাজের মন্দির আছে। নাটশালায় বৈশাখ মাসে কীর্তন গান ও চব্বিশ প্রহর হরিনাম সংকীর্তন হয়। দুর্গাপূজায় খুব ধূমধাম হয়। গাঁয়ে একটি মাত্র দুর্গামন্দির। আগে এই মন্দিরের মাটির দেওয়াল ও টিনের চাল ছিল। এখন তা ঢালাই করা হয়েছে। দূর্গাপূজায় গোটা গ্রাম আনন্দে মেতে উঠে। বিজয়া দশমীর রাত্রে যাত্রাগান, নাটক, থিয়েটার করা হয়। সারা রাত ধরে হ্যাজাকের লাইটে যাত্রা পালা মঞ্চস্থ হয়।

সেদিন আর নেই। এখন গ্রামে গ্রামে বিদ্যুত এসে গেছে। বিদ্যুতের আলোয় এ গ্রামকে মনে হয় স্বপ্নের পুরী। প্রথম যেদিন গ্রামে বিদ্যুতের আলো জ্বলে সেই দিনটা অতি স্মরণীয় দিন। এই গ্রাম আমার মা, আমার স্বর্গধাম। আমার জীবনসাধনা শুরু এই গ্রামকে ঘিরে।

"গাঁ আমার মাটি আমার,
যেন বারে বারে এই গাঁয়ে ফিরে আসি আবার"

মন্তব্য ৫ টি রেটিং +১/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ৩১ শে আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:২৪

সাদা মনের মানুষ বলেছেন: চমৎকার করে লিখেছেন সাধারণ কিছু বিষয় তুলে ধরেছেন, কিন্তু আমার মনে হলো যেন সব কিছু নিজেই ঘুরে দেখে এলাম।

২| ৩১ শে আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:২৪

সাদা মনের মানুষ বলেছেন: কবি আজকে কবিতা রেখে গদ্যে গেল কেন? :-B

৩| ৩১ শে আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:৪৭

রাজীব নুর বলেছেন: মনোমুগ্ধকর।

৪| ৩১ শে আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:৫৯

শাহিন-৯৯ বলেছেন:



প্রতিটি মানুষ তাঁর নিজের গ্রামকে খুব ভালবাসে। আমি আমার গ্রামকে খুব ভালবাসি, ঈদের ছুটিতে গ্রামে গিয়ে সারাদিন গ্রামের এ মাথা ও মাথা করেছি, দেখে যেন শেষ হয় না।

৫| ৩১ শে আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:২০

মাহমুদুর রহমান বলেছেন: গ্রাম মানেই হৃদয়ে মাটি ও মানুষ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.