নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার না বলা কথামালা---

ভাল লাগে মানুষকে সৃস্টিকে প্রকৃতিকে

লীনা জািম্বল

সবার হাসি হোক অমলিন-------------

লীনা জািম্বল › বিস্তারিত পোস্টঃ

আমরা কোথায় যাবো, সিমা ও পারুলের বেদনার উক্তি

০৪ ঠা নভেম্বর, ২০১৫ রাত ৮:২২

সিমা ও পারুল খুব সুন্দর নাম দুজনের। তাদের চোখে মূখে নিজের জীবনকে ঘিরে অনেক সুন্দর স্বপ্ন সবার মতই মানুষ হিসাবে বেঁচে থাকার বাসনা তাদের হৃদয়ে তাদের স্বপ্নে কিন্তু পাহাড়সম বাঁধা অবিচার অনাচার তাদের এ স্বপ্নকে লালন করতে দেয়না। বাইরে দেখতে খুব হাসিখুশি কিন্তু বাইরে থেকে এতটুকু বুঝার উপায় নেই তাদের অন্তরে সারাক্ষণ বেদনার স্রোত বয়ে চলেছে নিভৃতে নিজর্নে।
আজকে কিছু সময় তাদের সাথে আলাপ চারিতাই তাদের এ বেদনার ব্যাথার কথাগুলো সুস্পষ্ট। তাদের অন্তরে কালো মেঘের আনাগুনা কারন তারা নরও নয় এবং নারীও নয় তারা হিজরা। কিন্তু হিজরা কেন? এর পিছনে তো সিমা এবং পারুলের তো কোন ভূমিকা নেই কোন কিছুই নেই কেন হিজরা অথচ সব গ্লানি তাদেরকেই সহ্য করতে হয় নিরবে নিভৃতে খুব ভারাক্রান্ত হৃদয়ে।

তাদের খুব বেশী চাওয়া পাওয়া বা আকাংখা নেই তাদের সাথে কথা বলে অনুভব করলাম। শুধুমাত্র মানুষের মর্যাদা নিয়ে বেঁচে থাকতে চায়। তাদের কিছু আক্ষেপমূলক কষ্টদায়ক উক্তি ১) আমরাও তোমাদের মত বাঁচতে চাই ২)ডাক্তার আমাদেরকে চিকিৎসা দিতে চাইনা আমরাও চিকিৎসা করাতে চাই ৩) রাস্তা দিয়ে হাটতে পারিনা কেমন দৃষ্টিতে তাকায় আমাদের নিবির্ঘ্নে হাটতে চাই। ৪) পড়ার সুযোগ চাি আমরাও শিক্ষিত হতে চাই ৫) আমাদেরকে চাঁদাবাজি বলে কিন্তু আমাদেরওতো ক্ষুধা আছে কাম কাজ পাইনা ভালবেসে কোন না কোন ভাবে বাচাঁর জন্য তো উপাজর্ন করতে হবে তাই কাজ করতে চাই।
সিমা এবং পারুলদের চাওয়া পাওয়া প্রত্যাশাগুলো খুব সাধারন অতি সাধারন তারপরও এ চাওয়াটা যেন অপরাধ তাদের জন্য জন্য। তাদের শেষ কথা হলো মাঝে মাঝে মনে হয় এর চেয়ে জন্ম নাহলেই ভালো হতো । আশা ও পারুলের সাধারন এ চাওয়াটুকু শুধুমাত্র আমাদের মানসিকতা পরিবতর্ন করেই করা সম্ভব তাদের জন্য শুভকামনা রইলো।

মন্তব্য ২ টি রেটিং +১/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০৫ ই নভেম্বর, ২০১৫ দুপুর ২:২৬

আমিনুর রহমান বলেছেন:



ওরাও মানুষ তাই ভাবি সবসময়। কিন্তু তাদের দিকে ওভাবে কেনো তাকাই আমরা কিংবা ওরা সুবিধা বঞ্চিত কেনো? এর জন্য ওদেরও কিছু দোষ হয়ত আছে। আমার কিন্তু মনে হয় না সাধারণদের তাদের প্রতি সহানুভূতি নেই। যুগ যুগ ধরে তারা কিছু অন্যায়, অনাচার ( হয়ত বাস্তবতা তাদের এগুলো করাচ্ছে) করছে তাই সাধারণ কাছে তারা ভয়ের কিছুটা বিরক্তির। ঢাকায় খুব কম মানুষই পাওয়া যাবে যাদের সদ্য বাচ্চা হয়েছে তারা হিজড়াদের স্বীকার হয়নি। তারা এটা বুঝে না এই মানুষগুলো তাদের মতোই সাধারণ ও অসহায়। তাদের ক্ষমতা নেই হিজড়াদের জন্য চাইলেও কিছু করার। অথচ মধ্যম শ্রেনীর মানুষগুলোই সবচেয়ে বেশী এদের দ্বারা নির্যাচিত।

আপনার সাথে বলতে যাই হিজড়াদের জন্য আলাদা নীতিমালা তৈরি করে এদের স্বাভাবিক জীবন-যাপনের সুযোগ করে দিক।

০৬ ই মে, ২০১৬ সকাল ১১:৩৯

লীনা জািম্বল বলেছেন: ঠিক কথা।বাস্তবতার শিকার মাত্র। তারাও মানুষ। মন আছে প্রেম আছে আছে হৃদয় তাদেরও।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.