নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ফখর

আলো

আলো › বিস্তারিত পোস্টঃ

বাবা,তুমি কানতেছ যে!

০৩ রা জুন, ২০১৮ রাত ৮:০৭

বড় ডোজের কোন মাদক সেবন ছাড়া ঠান্ডা মাথায় মানুষ খুন করা সম্ভব না। আমাদের বাসায় রাখাল নামের এক সুইপার আসতেন বাথরুম পরিস্কার করার জন্য। তার ও মদ গেলা লাগত যাতে নেশার ঘোরে এই ময়লা কাজটা করা যায়। আমাদের ক্রসফায়ার বাহিনি কোন লেভেলের মাদক নিয়ে এই পাষন্ড খুন গুলি করে চিন্তার বিষয়।

একটি প্রান এর জন্ম, তার ভূমিষ্ট হওয়ার মিরেকেল, এক মায়ের অবর্ননীয় কষ্ট, শত সংগ্রামে বেড়ে উঠা, নিমিষের কটা গুলিতে থেমে যাওয়ার কোন মানে হয়না। এই বন্দুকধারী র‌্যাব যদি কোন মাহিলা হতেন, মনে হয়না এত গুলি ক্রস ফায়ার তাঁরা করতে পারতেন। কারন একটা প্রানের মূল্য একটা মা'ই ভাল বোঝেন।

আমার মতে সন্ত্রাসী-খুনী আর মাদক ব্যবসায়ী দুটি সম্পূর্ণ ভিন্ন রকমের অপরাধ। একজন সন্ত্রাসী কাউকে গুলি করছে, খুন করছে, তার ক্রসফায়ার মৃত্যু নিয়ে কোন মন্তব্যে যাব না। একজন মাদক ব্যবসায়ীর কনসিউমার কিন্তু নিজে থেকে এসে মাদক নিয়ে যাচ্ছে, এখানে কনসিউমারের দায়ভার ও আছে। আমাদের মত দেশের জন্য মাদক ব্যবসা যেহেতু অবৈধ, এদের অবশ্যই বিচারের আওতায় আনতে হবে কিন্তু সেটি কোন ভাবেই ক্রসফায়ার নয়!

কত কৈফিয়ত দেয়ার ছিল লোক গুলির! কেউ হয়ত বোঝেনি কোন সর্বনাশা ব্যবসা তারা করছেন, হয়ত একটি সুযোগ পেলে ভাল রাস্তায় চলে আসতেন। দেউলিয়া সরকার কোন অযুহাত শুনলনা! কি হত লোক গুলিকে বিচারের আওতায় আনলে! আবার বের হয়ে যেত! আরে! আইন ত আপনাদের পকেটে মাননিয় সরকার, আপনাদের আইনের উপর আপনারা নিজেরাই আস্থা হারিয়ে ফেলেছেন! নাকি এদের আইনের আওতায় আনলে আপনারা নিজেরা, এ্ই পুলিশ, র‌্যাব নিজেরাই ফেসে যেতেন! এদের লাভের সিংহভাগ ত এদের পকেটেই গেছে! সামনে নির্বাচন, এই তৃণমূল লোকগুলি কে বলির পাঠা বানিয়ে মানুষের সস্তা জনপ্রিয়তা আদায় করে ওদের রক্ত গন্গায় নৌকা বেয়ে নির্বাচন জিততে চান? আরে! আপনারা ত তা এমনিতেই জিতবেন, আপনাদের জেতার জন্য কি ভোট লাগে! এত হারার ভয় কেন আপনাদের! ওহহহ... অনেক জবাব দিতে হবে, অনেক!

একেকটি ক্রসফায়ার, একেকটি পরিবারের চূড়ান্ত বিপর্যয়! আমাদের পরোবারের মেয়েরা কাজ করে না, স্বামী হারা নারী গুলি সন্তানদের নিয়ে অথৈ সাগরে পড়বেন। ঠুস করে যে গুলি চালান করে দিলেন বুক, ওর পরিবারটির কি অপরাধ ছিল? ওর বাচ্চা গুলি কি খাবে? বড় মেয়েটি প্রচন্ড অভাবের তাড়নায় দ্রুত বেঁচে থাকার তাগিদে ব্শ্যাে হয়ে যাবে নাত? আবার আপনাদেরই কোন পুলিশ ভেন ওকে কোন হোটেল থেকে অবৈধ কর্মে লিপ্ত থাকা অবস্হায় তুলে নিবে নাত? বড় ছেলেটি অভাবের তাড়নায় আবার কোন অপরাধী, আবারো কোন ক্রসফায়ার?

মাননীয় যোগাযোগ মন্ত্রী বল্লেন কয়েকটি বিচ্ছিন্ন ঘটনা হতেই পারে! হতেই পারে! একটা প্রান কোন বিচ্ছিন্ন ঘটনা নয় ফাটাকেষ্ট সাহেব। আপনি দিবেন আপনার প্রান একটি বিচ্ছিন্ন ঘটনার জন্য? প্রত্যেকটি প্রান মূল্যবান। এই প্রান বিনা বিচারে, নির্বিকারে নেয়ার সিন্ধান্ত আপনারা নিয়ে নিলেন, আমরা না বলতে পারলাম না কেউ, কতটা অসহায় একটা জাতি আমরা!

নির্বাচনী হাওয়া বইতে শুরু করেছে। ক্ষমতার মাদকতায় (কোকেইন, ইয়াবা এই মাদকের তূলনায় পানি সমতূল্য) আরো অনেক রক্ত বইবে, অনেক নাটক, মাহা নাটক মন্চায়িত হবে। প্রধান মন্ত্রী শেখ হাসিনা, প্লিজ, "পিতা হারানোর ব্যথা আমি বুঝি", এই ডায়ালগটি এবার দিবেন না। সবকিছু ছাপিয়ে একরামের মেয়ের "বাবা,তুমি কানতেছ যে!" আর্তনাদ ই শুনতে পাচ্ছি।

মন্তব্য ১০ টি রেটিং +০/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ০৩ রা জুন, ২০১৮ রাত ৮:১২

চাঁদগাজী বলেছেন:


র‌্যাব ভেংগে দিয়ে, র‌্যাবে যারা ছিলো তাদের অবসরে পাঠানোর দরকার।

২| ০৩ রা জুন, ২০১৮ রাত ৮:১৯

নীল_কণ্ঠ বলেছেন: র‍্যাব নিজেদের আলাদা গ্রহের এলিয়েন ভাবতে শুরু করেছে।

৩| ০৩ রা জুন, ২০১৮ রাত ৯:০৯

অর্থনীতিবিদ বলেছেন: ক্রসফায়ারের পক্ষে বিপক্ষে যুক্তি আছে। ক্রসফায়ার শুরু হওয়ার আগে মানুষ ফেসবুকে, ব্লগে মাদকের বিপক্ষে যেসব লেখা পোস্ট করতো সেখানে মন্তব্যকারীদের সিংহভাগ ক্রসফায়ার দেওয়া উচিত বা ক্রসফায়ারের দরকার আছে বলে মন্তব্য করতো। ক্রসফায়ার ছিলো তখন জনদাবী। সরকার কোনোভাবেই মাদকের বিস্তার রোধ করতে না পেরে শেষ পর্যন্ত ক্রসফায়ারের মতো চরম সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে। যদিও এটা রাষ্ট্রযন্ত্রের ব্যর্থতাই নির্দেশ করে। কিন্তু ক্রসফায়ারের ফলে অপরাধীদের মনে কিছুটা হলেও ভয় ঢুকেছে। অপরাধীদের সাথে সাথে কিছু নিরপরাধীও মারা গেছে। এটা কাম্য নয়। এখন ক্রসফায়ার যথেষ্ট হয়েছে। এটা বন্ধ করে সরকারের উচিত আইনের কঠোর প্রয়োগ করে মাদকের বিস্তার রোধ করা।

০৪ ঠা জুন, ২০১৮ সকাল ৯:৩৫

আলো বলেছেন: এটা ফাউল কথা, এই তৃণমূল মাদক ব্যবসায়ীরা মাদক ব্যবসা নিয়ন্ত্রন করে না। সরকারের সদিচ্ছা থাকলে ওই রুই বোয়ালদের ধরত। এটা যাষ্ট নির্বাচনী ষ্ট্যান্ট। আর মাদক ব্যবসার সর্বোচ্চ সাজা কি মৃত্যুদন্ড? এদের বিচার হলে কি সবার ফাঁসি হত? তাইলে এদের ক্রসফায়ার এ মৃ্ত্যুদন্ড জাসটিফাইড না। সামাজীক সচেতেনতা অনেক জরুরি, বর্ডার প্রটেকশন ইমপরটেন্ট। আর মাদকের ডালপালা না কেটে গাছ গোড়া থেকেই তুল্লেই এটা নির্মূল হবে যার জন্য প্রয়োজন সরকারের সদিচ্ছা। কিন্তু এখানে সদিচ্ছার চেয়ে প্রাক নির্বাচনী ষ্ট্যান্টই কাজ করছে আপনিও জানেন সবাই জানে। অন্যদিকে বেঘোরে প্রান হারাচ্ছে কিছু খেলার পুতুল। সবার ন্যয্য বিচার পাবার আধীকার টা জন্মগত, রাজনীতির প্যাচে দেশটা মগের মূল্লুক হয়ে গেছে।

৪| ০৪ ঠা জুন, ২০১৮ রাত ১২:২২

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: একজনকে বাঁচানোর জন্য সেই কোটায় আরেকজনকে প্রাণ দিতে হলো। ঘটনার সময়কার আয়োজনগুলো সাজানো। কিন্তু একরাম সত্যিকারেই যে মাদক ব্যবসায়ী ছিলেন না, সেটা হলফ করে বলা যায় না। থানায় মামলা না থাকলেই কেউ নিরপরাধ হয়ে যায় না। যার বিরুদ্ধে সারা দেশ সোচ্চার, তার জন্য বলা হলো কোনো প্রমাণ নাই। একই কথা একরামের জন্যও খাটে।

তবে, ঘটনাটা খুব হৃদয়বিদারক নিঃসন্দেহে। এবং যে-কোনো টপ-টেররের ক্রস-ফায়ারই এরকম হৃদয়-বিদারক ঘটনার জন্ম দেয়- সেগুলোর অডিও হয় না বলে আমরা জানি না।

কেউ কেউ র‍্যাব ভেঙে তাদের অবসরে পাঠানোর কথা বলছেন। এটা মোটা দাগে একটা মাথা মোটা টাইপের কথা। র‍্যাব কি নিজে থেকেই ক্রস-ফায়ার অপারেশন শুরু করে? এর জন্য একটা অথোরেটিটিভ অর্ডার লাগে, যা হাইয়েস্ট লেভেলের ডিসিশন থেকে আসে (তবে, কোনো সদস্য নিজেরাই ক্রাইম করলে সেটা ভিন্ন ব্যাপার। যেমন ৭ খুনের ঘটনা)।

০৪ ঠা জুন, ২০১৮ সকাল ৯:৩৭

আলো বলেছেন: এনামূল মাদক ব্যবসায়ী কিনা এই বিতর্কের চেয়ে তার এরকম মৃত্যু কাম্য কিনা তা চিন্তার বিষয়। এই তৃণমূল মাদক ব্যবসায়ীরা মাদক ব্যবসা নিয়ন্ত্রন করে না। সরকারের সদিচ্ছা থাকলে ওই রুই বোয়ালদের ধরত। এটা যাষ্ট নির্বাচনী ষ্ট্যান্ট। আর মাদক ব্যবসার সর্বোচ্চ সাজা কি মৃত্যুদন্ড? এদের বিচার হলে কি সবার ফাঁসি হত? তাইলে এদের ক্রসফায়ার এ মৃ্ত্যুদন্ড জাসটিফাইড না। সামাজীক সচেতেনতা অনেক জরুরি, বর্ডার প্রটেকশন ইমপরটেন্ট। আর মাদকের ডালপালা না কেটে গাছ গোড়া থেকেই তুল্লেই এটা নির্মূল হবে যার জন্য প্রয়োজন সরকারের সদিচ্ছা। কিন্তু এখানে সদিচ্ছার চেয়ে প্রাক নির্বাচনী ষ্ট্যান্টই কাজ করছে আপনিও জানেন সবাই জানে। অন্যদিকে বেঘোরে প্রান হারাচ্ছে কিছু খেলার পুতুল। সবার ন্যয্য বিচার পাবার আধীকার টা জন্মগত, রাজনীতির প্যাচে দেশটা মগের মূল্লুক হয়ে গেছে।

৫| ০৪ ঠা জুন, ২০১৮ রাত ১:০১

বিচার মানি তালগাছ আমার বলেছেন: আরো যাচাই বাছাই করে ক্রসফায়ার করা উচিত(!)...

০৪ ঠা জুন, ২০১৮ সকাল ৯:৪২

আলো বলেছেন: বেআইনি কিছু রুখতে আরো বেআইনি কাজ! ওরাতো মাদক ব্যবসায়ী, আর এরা ত খুনী! কার অপরাধটা বেশী বলেন! আ্ইনের ফাঁক গলে বের হয়ে যাবে! কেমন আইন আপনার? এসব আইন সংস্কার করুক না জেলর নাম না পাল্টায়ে! নিজেদের সুবিধার জন্য সরকার ত আইন কে কম টেম্পারড করেনাই! নির্বাচনী ষ্ট্যান্ট, জনপ্রিয়তা বাড়ানোর জন্য কিছু অভাগা লোক জানটা বলি দিয়ে গেল।

৬| ০৪ ঠা জুন, ২০১৮ সকাল ৯:৫০

রাজীব নুর বলেছেন: পৃথিবীর সবচেয়ে করুণ,অসহায়ত্বপূর্ণ আর্তনাদ.. যা শুনে বুকের ভেতরটা ভেঙে চুরমার হয়ে যাচ্ছে।স্ত্রীর আর্তনাদে আকাশ বাতাস ভারী হয়ে যাচ্ছে।ছোট্ট মেয়েটির এমন কান্নার আওয়াজে বুকের পাঁজর ভেঙ্গে যাচ্ছে আমার। কী করে এভাবে খুন করে! এত নির্মম, এত নির্দয়ভাবে! ছিঃ!

৭| ০৪ ঠা জুন, ২০১৮ দুপুর ১২:১০

পদ্মপুকুর বলেছেন: এতদিন পরপর আসেন কেন?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.