নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ফখর

আলো

আলো › বিস্তারিত পোস্টঃ

বিক্ষিপ্ত ভাবনা

০৬ ই আগস্ট, ২০১৮ সকাল ১০:৪৭

১. "পরিবহন শ্রমিকরা র‌্যালি শেষে ইলিয়াস কান্চন এর কুশপুত্তলিকা দাহ করেন"। শাহজাহান খাঁন বলেছিলেন শুধু গরু-ছাগল চিনলেই লাইসেন্স দিয়ে দিতে। মনে হচ্ছে কিছু গরু-ছাগল ও লাইসেন্স পেয়ে গেছে। পরিবহন শ্রমিকদের প্রতি শ্রাদ্ধা রেখেই বলছি, ইলিয়াস কান্চন না লীগ করেন, না জামাত, না বিএনপি। উনি নিরাপদ সড়ক চান। আপনারা নিরাপদ সড়ক চান না? একটা দূর্ঘটনায় প্রথম মারা যান গাড়ির চালক! আপনাদের নিজেদের নিরাপত্তার জন্যও ত আগে এই লোকটাকে সাপোর্ট করা উচিৎ। কুশপুত্তলিকা পোড়ালেন কি আন্দজে?

২. খবরে দেখতে পেলাম পুলিশ সাহায্যের জন্য আওয়ামী ছাত্রনেতাদের পাশে চেয়েছে। সিরিয়াসলি! আপনারা র‌্যাব, আর্মি, বিজিবির সাহায্য না চেয়ে চাচ্ছেন আওয়ামী ছাত্রনেতাদের সাহায্য! তাও এমন নেতা, যারা ইয়া বড়বড় রামদা আর কিরিচ নিয়ে আপনাদের সাহায্য করছে! আপনাদের উপর জনতা কেমনে ভরসা রাখবে?

৩. পুলিশ সদস্যরা উনাদের গালি দেয়া ব্যানার দেখে সবচেয়ে নাখোস হয়েছেন মনে হচ্ছে। ট্রেন্ড বলছে বাংলাদেশের সবচেয়ে গালিবাজ জনগোষ্টী এই পুলিশ। আমদের বাংলা সিনেমায়, হরহামেশা দেখা যা্য় পুলিশ সদস্যরা অনর্গল খিস্তি খেউর করে যাচ্ছেন এবং এটাই সিনেমার সেলিং পয়েন্ট! সাম্প্রতিক ইকরামের খুনের (মতান্তরে ক্রাসফায়ার) সময় আপনাদের অকথ্য গালিগালাজ আর ফায়ারিং বলে দিচ্ছিল এই গালি এই ড্রামায় না মেশলে জনতা বিশ্বাস করবে না এটা পুলিশের কাজ। ঠুসঠাস গুলি, সাথে গালি... আপনারাই ত আপনাদের টেম্পলেট বানিয়ে দিয়েছেন!

৪. অনেক পুলিশ সাপোর্টিং পোষ্ট এ দেখলাম পুলিশ কি কি করেছে। নর্দমার পানিতে ডুবতে থাকা গাড়ি থেকে মানুষ বাঁচিয়েছে, রোদে পুড়ে বৃষ্টিতে ভিজে অপরাধ দমন করেছে, রাতকে দিন, দিনকে রাত করেছে.... ভাই, আমদের দেশে যেটি একবারেই কম সবার মধ্যে, তা হল প্রফেশনালিজম। আপনার প্রফেশন, জব রেসপনসিবিলিটিই এটা। এটা করার জন্যই আপনি বেতন পান। এমন না যে আপনি আপনার জব রেসপনসিবিলির থেকে বের হয়ে ঝাপিয়ে অনেক কাজ করে ফেলছেন। যদি করেন ও, তা মানবিকতা, তা আপনার মানূষ্যবোধ থেকে আসে, যা অনেকেই করে। এখানে পুলিশি ট্যাগ করার কিছু নেই। আমি যদি আজকে বলি "উফফফফ... রাতকে দিন, দিনকে রাত করে কত সফটওয়্যার বানালাম! আহা! কি ডিবাগিং! কি ইউনিট টেষ্টিং!..." জি, আপনারা প্রতিদিন কি করেন তার বিবরন শুনতে এরকম ই লাগে।
আমার এক পরিচিত পুলিশ অফিসার কে ফেসবুকে পোষ্ট দিতে দেখলাম "LETS JUST APPLY LAW....NOTHING ELSE NEEDED"। এটাই প্রফেশনালিজম। JUST APPLY LAW, একজন ডাক্তারের যেমন নিজের মেয়ের অপারেশনে হাত কাঁপা অদক্ষতা, একজন আদর্শবান পুলিশের সামগ্রীক পরিস্থীতিতে নিজের ডিউটি থেকে 'deviated' হওয়াটা অদক্ষতা, 'unprofessional'। যে কোন পরিস্থিতি তে 'Law and order' maintain করাটাই আপনাদের জব স্কিল। আপনাদের অনেকে 'চ্যাটের বাল' হয়েছেন 'Law and order' maintain করতে ব্যর্থ হওয়ায়। এটা আপনদের জব এপ্রাইসাল! আপনাদের লক্ষ্য হওয়া উচিৎ 'পুলিশ আমার বন্ধু' গ্রেড এ যাওয়া। সিটিজেনস অফ দ্যা ইয়ার হওয়া।

৫. আমদের সবার মাথার উপর আওয়ামীলিগ আর বিএনপি এই দুটি দল বিরাট বোঝা। বাংগালী জাতী এই বোঝা দুটি টেনে ক্লান্ত। আমরা এই বোঝার ভার আর বইতে পারছি না।

মন্তব্য ৬ টি রেটিং +১/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ০৬ ই আগস্ট, ২০১৮ সকাল ১০:৫৭

রাজীব নুর বলেছেন: নতুন সড়ক পরিবহন আইনে সর্বোচ্চ সাজা পাঁচ বছর
কারাদণ্ড : হতাশাজনক

২| ০৬ ই আগস্ট, ২০১৮ সকাল ১১:০৮

খায়রুল আহসান বলেছেন: ভাল লিখেছেন। + +
আগে পদোন্নতি ঘটতো পেশাগত দক্ষতা বিবেচনায়, এখন ঘটে রাজনৈ্তিক বিশ্বাস ও আনুগত্যের বিবেচনায়। ফলে, যা হবার তাই হচ্ছে।

৩| ০৬ ই আগস্ট, ২০১৮ সকাল ১১:০৯

ভাইয়ু বলেছেন: পাকিস্তান্র মত প্রধান দুই দলকে টপকে ইমরান খানের নতুন দলের যেমন বিজয় হয়েছে, ঠিক তেমন তারুন্য নির্ভর একটা দল গড়ে ওঠা এদেশের সবার দাবী

৪| ০৬ ই আগস্ট, ২০১৮ সকাল ১১:১২

বিজন রয় বলেছেন: ++++

৫| ০৬ ই আগস্ট, ২০১৮ সকাল ১১:১৪

বাকপ্রবাস বলেছেন: ++++++++++++++++++++++++++্

৬| ০৬ ই আগস্ট, ২০১৮ সকাল ১১:১৮

খায়রুল আহসান বলেছেন: সরকার যদি বলে দেন, নিজের দায়িত্বাধীন এলাকার সরকারী রাস্তায় পুরোপুরি শৃঙ্খ্লা যিনি নিয়ে আসতে এবং বজায় রাখতে পারবেন, তিনিই থাকবেন পুলিশ কমিশনার, অন্যরা ব্যর্থতার জন্য বাড়ী চলে যাবেন, এবং এ কাজের জন্য তাকে (পুলিশ কমিশনারকে) সরকারের মুখের দিকে তাকিয়ে থাকতে হবেনা, আইনের ফুল ফোর্স তিনি প্রয়োগ করতে পারবেন কাউকেই আইনের ঊর্ধ্বে না রেখে, এমনকি সরকার প্রধানকেও, তাহলেই দুদিনেই চিত্র বদলে যাবে। আমরা নিজেদেরকে সভ্য সমাজ ভাবতে পারবো।
যে পুলিশ ভাইটির কথা আপনি উদ্ধৃত করেছেন, আজকের পরিবেশে তিনি যে এমনটি ভাবতে পেরেছেন, শুধু এটুকুর জন্যেই তাকে সাধুবাদ জানাই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.