নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কাউন্টার নিশাচর

কাউন্টার নিশাচর › বিস্তারিত পোস্টঃ

হায় সৌন্দর্য

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৩:২৬

কিছুদিন আগে খবরে দেখলাম, মস্তিষ্কের ক্যান্সারে আক্রান্ত বাংলাদেশের চিত্রনায়িকা দিতির অবস্থা আশঙ্কাজনক, তিনি এখন আর কাউকেই চিনতে পারছেন না, এমনকি নিজ আত্মীয়-স্বজনকেও নয়। সম্ভবত দিতির ব্রেইন কার্যক্ষমতা ধিরে ধিরে হারিয়ে ফেলছে, যা মৃত্যুর খুব কাছাকাছি একটা স্টেজ। হয়ত দিতি সম্পর্কে খুব শিঘ্র আরো কোন খবর পাওয়া যাবে। (http://goo.gl/yv9Fy0)
যাই হোক, বাংলাদেশের বড় পর্দা কিংবা ছোট পর্দায় দিতির মত আকর্ষনীয় নায়িকা খুব কম ছিলো বলে মনে হয়। তিনি এক সময় নিজের রুপ ও অভিনয়ের দাপটে মানুষকে আনন্দও দিয়েছিলেন প্রচুর। কিন্তু সেই দিতির হয়ত খুব শিঘ্রই পরিসমাপ্তি ঘটতে যাচ্ছে। তখন তার রুপের দিকে হয়ত আর কেউ তাকাতে চাইবে বা, মুখখানি ঢেকে দেবে কাপড় কিংবা মাটি দিয়ে।
বাস্তব জীবন কিংবা টিভি পর্দায় এখন অনেক নারী দিতির মত উচ্ছ্বসিত হয়ে আছেন। প্রকাশ করে যাচ্ছেন নিজ দেহ সৌন্দর্য্যকে। খুব ভালো কথা। কিন্তু সময়টা কতটুকু তা মনে রাখবেন কিন্তু। এখন আপনার বয়স ৩০ বছর ? আর হয়ত খুব বড় জোর ২০ বছর = ২৪০ মাস= ৭২০০ দিন। কিন্তু তারপরও তো লিমিট আছে। আপনার বয়স এখন ৩০ । কিন্তু মনে হচ্ছে ‘এইতো কয়েদিন হলো জীবনটা শুরু হয়েছে’, কিন্তু তারপরও ৩০ বছর শেষ ! তাহলে বাকি ২০ বছর শেষ হতেও কিন্তু বেশি সময় লাগবে না। হঠাৎ একটা উপলক্ষ দিয়ে হঠাৎ করেই ফুরিয়ে যাবে, চলে যাবেন আরেক জগতে।
আচ্ছা, এ জগতে পূজি হিসেব হয়ত পড়ালেখা, টাকা-পয়সা, ব্যাঙ্ক-ব্যালেন্স কিছু আছে। কিন্তু পরের জগতে যাওয়ার জন্য কি পূজি করেছেন, হিসেবে আছে ‍কিছু?
এই তো কিছুদিন আগে নায়ক মান্না মারা গেলো। মান্নার মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়োজন করা হচ্ছে মান্না উৎসব। সংবাদ সম্মেলনে ঘোষণা দেওয়া হয়েছে- শোকের মাধ্যমে নয়, বরং সাংস্কৃতির অনুষ্ঠানের মাধ্যমে নেচে গেয়ে উৎযাপিত করা হবে মান্না উৎসব (http://goo.gl/ONzqOJ)। সেটাই দেখা গেলো মান্না উৎসবে। নায়ক-নায়িকারা ছোট পোষাক পরে নেচে গেয়ে নায়ক মান্নাকে স্মরণ করলো। (http://goo.gl/xpiwLQ)
বলাবাহুল্য এটাই হয়ত নায়ক-নায়িকাদের পরলৌকিক পূজি। মানে অনেকে পূণ্যের কাজ করে যায়, ঐ পূণ্যগুলোর তার জন্য পরলৌকিক সম্পদ হবে বলে, আর নায়ক-নায়িকা সারা জীবন মানুষকে সিনেমা দিয়ে আনন্দ দিয়ে যায়, তাই মৃত্যুর পর তাদের পূজি হয় সেই নাটক-সিনেমাগুলোই। তার অনুসারিরাও নেচে-গেয়ে আনন্দ করে মৃত নায়ক-নায়িকাকে স্মরণ করে এবং তার পরলৌকিক শান্তি কামনা করে, যদিও সেটা মৃত ব্যক্তির জন্য আদৌ শান্তির কারণ হয় কিনা তা যথেষ্ট সন্দেহের বিষয়
নয়ন চ্যাটারজি

মন্তব্য ০ টি রেটিং +১/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.