নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বিলোয়

আমার সম্পর্কে কিছু লিখব

বিলোয় › বিস্তারিত পোস্টঃ

ভারতকে বাড়তি সুবিধা দিতে কোয়ার্টার ফাইনালের সিডিউল পরিবর্তন

১৭ ই মার্চ, ২০১৫ রাত ১:৫৩

ভারত, অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ড। ক্রিকেটের তিন মোড়ল। এই তিন মোড়লের মধ্যে ইংল্যান্ড বাংলাদেশের কাছে গ্রুপ পর্বের ম্যাচে হেরে বিশ্বকাপ থেকে বিদায় নিয়েছে। অপর মোড়ল ভারত যেন বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে বাংলাদেশের কাছে হেরে বিশ্বকাপ থেকে বিদায় না নেয় সেই সব ব্যবস্থাই করছে আইসিসি।
এবারের বিশ্বকাপে গ্রুপ পর্বের ম্যাচগুলোতে অপরাজিত থেকে কোয়ার্টার ফাইনালে উঠেছে ভারত। যেকোনো দেশের সাথে খেলা হলেই বাড়তি সুবিধা পায় ভারত। সেই সুবিধা নিয়ে বিশ্বকাপ শুরুর আগেই অস্ট্রেলিযায় ত্রিদেশীয় সিরিজ খেলতে যায় তারা। কারণ, নিজেদের ওই পরিবেশের সাথে খাপ খাইয়ে নেয়া। কিন্তু সেখানে একের পর এক নাস্তানাবুদ হয় ধোনির দল। পুরো সিরিজ জুড়ে ভারতের খেলোয়াড়দের পারফরমেন্স ছিল যাচ্ছেতাই। সেই দলটিই বিশ্বকাপ শুরু হতেই রাতারাতিই বদলে গেল। তাদের খেলা দেখলে মনে হয় তারা হাতে জাদুর কাঠি পেয়েছে। সেই জাদুর কাঠির স্পর্শেই এতো ভালো খেলা শুরু করেছে তারা। বিশ্বকাপে কোনো দলই তাদের সামনে এখন পর্যন্ত দাঁড়াতেই পারলো না। গ্রুপ সেরা হয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করলো ধোনি বাহিনী।
তাদের এই পারফরমেন্সের পেছনে আইসিসির দেয়া বাড়তি সুবিধাকে দায়ী করেছেন অনেকেই। পাকিস্তানের একজন খেলোয়াড় বলেন, বিশ্বকাপে ভারতকে বাড়তি সুবিধা দেয়া হচ্ছে। তাদের অনুকূলে পিস তৈরি করা হচ্ছে। অবশ্য ওই খেলোয়াড়ের অভিযোগকে উড়িয়ে দেয়া যাবে না। তার কারণ, বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালের সিডিউল দেখলেই বোঝা যায়।
বিশ্বকাপ শুরুর এক বছর আগে তৈরি করা সিডিউল ভেঙ্গে তছনছ করা হয়েছে কেবল ভারতীয় দলকে বাড়তি সুবিধা দিতে। কোয়ার্টার ফাইনালের পুরো সিডিউলই পরিবর্তন করে ফেলেছে আইসিসি। নতুন সূচি অনুযায়ী আগামী ১৯ মার্চ মেলবোর্নে বাংলাদেশের বিপক্ষে মাঠে নামবে ভারত। কিন্তু পূর্বের সূচি অনুযায়ী ২১ মার্চ শনিবার ‘এ’ গ্রুপের চার নম্বর দল হিসেবে ওয়েলিংটনে খেলার কথা ছিল বাংলাদেশের। মেলবোর্নে খেলার কথা ছিল অস্ট্রেলিয়া আর পাকিস্তানের। সিডনিতে খেলার কথা নিউজিল্যান্ড আর ওয়েস্ট ইন্ডিজের। এছাড়া অ্যাডিলেড ওভালে মুখোমুখি হওয়ার কথা দক্ষিণ আফ্রিকা আর শ্রীলংকার।
কিন্তু ভারতের সুবিধার্থে আইসিসি আমুল বদলে দিল কোয়ার্টার ফাইনালের সূচি। ভারতের ইচ্ছা, মেলবোর্নে কোয়ার্টার ফাইনাল খেলবে তারা। সে ইচ্ছা পূরণ করতেই ভেন্যু এবং তারিখ পরিবর্তন করে দেয়া হলো। পরিবর্তিত সূচি অনুযায়ী মেলবোর্নেই ভারতের মুখোমুখি হতে হবে বাংলাদেশকে।
একারণে বাংলাদেশের ক্রিকেটপ্রেমী ভক্তদের মধ্যে কিছুটা হলেও চিন্তা কাজ করবে। কেননা খেলার মাঠে থাকবে আইসিসি নির্ধারিত দুই আম্পায়ার এবং মাঠের বাইরে থাকবে টিভি আম্পায়ার। তারা যদি আইসিসির নির্দেশ অনুযায়ী কাজ করে আউট দিতে কোনো হেরফের করে তাহলে মাটি হয়ে যাবে বাংলাদেশের স্বপ্নের সেমিফাইনাল খেলার সম্ভাবনা। তাই বাংলাদেশের প্রতিপক্ষ হিসেবে মাঠে কেবল ভারতের খেলোয়াড়রাই থাকছে না থাকবে আইসিসি নির্ধারিত ভারতের অনুকূলে তৈরি করা মাঠ এবং আম্পায়ার। (সূত্র: যুগান্তর)

মন্তব্য ৭ টি রেটিং +০/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ১৭ ই মার্চ, ২০১৫ রাত ২:৫৮

নতুন বলেছেন: শুধু শুধু উঠানের দোষ দিয়ে কি লাভ?

১৭ ই মার্চ, ২০১৫ বিকাল ৩:০২

বিলোয় বলেছেন: শুধু শুধু নারে ভাই, এই সুবিধা অনেক কিছুই বদলে দেয়

২০ শে মার্চ, ২০১৫ রাত ১:০৮

বিলোয় বলেছেন: ব্রাদার এখন তো বুঝলেন আমার কথা সত্য ছিল

২| ১৭ ই মার্চ, ২০১৫ ভোর ৫:০২

চাঁদগাজী বলেছেন:

খেলার সময় সব পরিস্কার হবে

১৭ ই মার্চ, ২০১৫ বিকাল ৩:১১

বিলোয় বলেছেন: হুম তখন না আবার আপসোস করতে হয়

২০ শে মার্চ, ২০১৫ রাত ১:১২

বিলোয় বলেছেন: ব্রাদার এবার কি সব পরিস্কার হয়েছে

৩| ১৮ ই মার্চ, ২০১৫ রাত ১২:২২

এইস ম্যাকক্লাউড বলেছেন: View this link

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.