নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বিলোয়

আমার সম্পর্কে কিছু লিখব

বিলোয় › বিস্তারিত পোস্টঃ

রিজওয়ানা চৌধুরী বন্যার “মাদ্রাসায় সাহায্য না করা” প্রসঙ্গ

২৫ শে মার্চ, ২০১৫ বিকাল ৫:১৫

রবীন্দ্র সংগীত শিল্পী রিজওয়ানা চৌধুরী বন্যা লন্ডনে বলেন, “আপনারা মাদ্রাসায় সাহায্য না করে যেসব প্রতিষ্ঠান মুক্তবুদ্ধি ও মুক্তচিন্তা চর্চা শেখায় সেখানে দান করলে সমাজে উদার নৈতিক মানুষ সৃষ্টি হবে।” প্রথমত নিজের প্রতিষ্ঠানের জন্য সাহায্য যাচিয়া অন্য প্রতিষ্ঠানের বদনাম করা অগ্রহণীয় (অন্তত একজন চ্যারিটি সংগ্রহের ভলেন্টিয়ার হিসাবে কাজ করার অভিজ্ঞতা তাই বলে)। দ্বিতীয় হচ্ছে যিনি বা যারা স্বত্ত ত্যাগ করে দান করবেন বিষয়টা তার/ তাদের মর্জির উপর।
মূল প্রসংগ হচ্ছে মাদ্রাসা শিক্ষা আলোকিত মানুষ তৈরী করতে পারে কি না? আমার ধারণা প্রতিষ্ঠান আলোকিত মানুষ বানায় না বানায় মানুষের চিন্তাজগত।
দুইদিন আগে পত্রিকায় প্রকাশিত এক ছবি, ঢাকার শিশু একাডেমীতে আমার – আপনার মত আধুনিক শিক্ষায় তথাকথিত শিক্ষিতের ছবি এসেছিল। ছবিতে একদল পথশিশুকে মাটিতে বসতে দিয়ে নিজেরা চেয়ারে বসে নিজেদেরকে আলোকিত, মুক্তমনা এবং মুক্তচিন্তার মানুষ হিসাবে আমরা প্রমাণ দিয়েছি!
কই আমাদের উচ্চশিক্ষিত মুক্তমন ত সমাজে ইকুয়ালিটি বা সাম্য তৈরি করতে পারে নাই। দোষটা কার? শিক্ষার নাকি আমাদের মানসিকতার?
এইবার আসেন দেখি মাদ্রাসা কি আদৌ মুক্তমনা / মুক্তচিন্তার মানুষ তৈয়ার করতে পারে কি ?
আপনি মোসেস বেন মাইমুন বা মুসা বিন মাইমুনের নাম শুনেছেন? উনি একজন প্রখ্যাত দার্শনিক, চিকিৎসক এবং ইহুদী ধর্ম যাজক ছিলেন। তিনি মাদ্রাসায় অধ্যায়ন করেছিলন এবং আলোকিত মানুষ ছিলেন। তিনি সুলতান সালাদিনের ব্যক্তিগতচিকিৎসক ছিলেন। সেই চিকিৎসক যিনি সুলতানের অনুরোধে শত্রুশিবিরে গিয়ে রিচার্ড দি লায়ন হার্টের সেবা করেছিলেন।
আপনি পোপ সিলভেষ্টার (২) এর নাম শুনেছেন? তিনি প্রথম ইউরোপে জটিল রোমান সংখ্যা পদ্ধতি এরাবিক সংখ্যা পদ্ধতি দ্বারা পরিবর্তন করেছিলন। মাদ্রাসায় গিয়েছিলেন এবং তার সময়ে ইউরোপের আলোকিত মানুষ ছিলেন। মাদ্রাসায় পড়ে ক্রিশ্চিয়ান শীর্ষ ধর্মযাজক হয়েছিলেন।
লিও আফ্রিকানাস আফ্রিকা সম্পর্কে প্রথম পূর্নাংগ বাস্তবিক ধারণা দেন। মাদ্রাসাভিত্তিক শিক্ষায় শিক্ষিত ছিলেন। রাজা রাম মোহন রয় উপমাহাদেশের গোঁড়ামিকে সরিয়ে সংস্কারের প্রবাদ পুরুষ মাদ্রাসায় গিয়েছিলেন জ্ঞানের জন্য।
উপরের কেউই মুসলমান ছিলেন না এরপরেও মাদ্রাসা শিক্ষা তাদের আলোকিত মানুষ করেছিল। আর কতশত মুসলমান আলোকিত মানুষ তৈরী করেছে মাদ্রাসা তার ফিরিস্তি দিয়ে লাভ নেই।
উপমাহাদেশে ইংরেজ শিক্ষায় শিক্ষিত হয়ে যখন একদল লোক বৃটিশের গোলামীকেই ধ্যানজ্ঞান বানিয়েছিল তখন বন্যাদের ভাষায় বদ্ধমৌন মাদ্রাসার লোকেরাই স্বাধীনতার প্রথম স্বপ্নবীজ বুনেছিল। আধুনিক ইন্ডিয়ান শিক্ষা ব্যবস্থার রূপকার মাওলানা আজাদ একজন মাদ্রাসায় শিক্ষিত ব্যক্তি ছিলেন।
আপনি যেই বৃটেনে দাড়িয়ে রবীন্দ্রনাথকে নিয়ে তার বাণী নিয়ে বয়ান দিয়েছেন সেই বৃটেনের নটিংহ্যাম শহরের পাব্লিক লাইব্রেরীতে রবীন্দ্রনাথের বই খুজে না পেয়ে যখন লাইব্রেরিয়ানকে জানালাম তখন বুঝতে পারলাম অন্তত ২০ বছরে সেই লাইব্রেরীতে রবীন্দ্রনাথকে কেউ খুঁজে নি! বাংলাভাষীদের মনসপটে আমরা যেই বিশ্বকবি রবি ঠাকুরের ছবি এঁকেছি সেইদিন সেই ছবি আমার দুমড়ে মুচড়ে গিয়েছিল। আমাকে কিন্তু মাদ্রাসায় পড়া দার্শনিক গাজ্জালি বা ইবনে রুশদ কে খুঁজতে কষ্ট হয়নি।
রবীন্দ্রনাথকে একদল লোক যেমন বিশুদ্ধতার নামে বাংলাভাষী অতি সামান্য শ্রেণীর কাছে আটকে তাকে সত্যিকারের বিশ্বসভায় পরিচিত করতে দেননি তেমনি এখন অতিমাত্রায় রবীন্দ্র প্রেমী মিতা হক বা বন্যারা বাংগালীর কাছ থেকেও রবীন্দ্রনাথকে ছিনতাই করছেন। মুক্তচিন্তার নামে ধর্মকে অপমান করে এরা যেই বিদ্ধেষ ছড়াচ্ছে তাতে আখের তাদের লাভ হলেও ক্ষতি হচ্ছে সহনশীল সমাজবাদ।
শিল্প সাহিত্য চর্চায়ই যদি একমাত্র মুক্তচিন্তার নিয়ামক হয় তবে হিটলার ছিল মস্তবড় ‘মুক্তমনা’! আর মাদ্রাসা শিক্ষা যদি কেবল বদ্ধমৌন মানসিকতার ক্ষেত্রহয় তবে গাজ্জালী ছিলেন একজন সংকীর্ণ মনা ‘! বন্যার ‘সুরের ধারা’ র ৩০ জন শিক্ষার্থীর জন্য দেশের নামকরা প্রতিষ্ঠান গুলো যেখানে হিমশিম খাচ্ছে সেখানে সাধারণ মানুষজন কয়েক লাখ শিশুর দায়িত্ব নিয়েছে। যেই দায়িত্ববোধ থাকার কথা ছিল সরকারের।
আধুনিক সময়ে এসে মাদ্রাসা শিক্ষার গুনগত মান নিয়ে প্রশ্ন তোলা যায় কিন্তু একে অস্বীকারের উপায় নেই। যদি সত্যিকারের মুক্তচিন্তার অধিকারী হন তবে সমাজে কি করে সমস্ত ব্যবস্থার মধ্যে সহনশীল অবস্থা তৈয়ার করা যায় তার চিন্তা করি। আগুন না নিভিয়ে উস্কে দেয়া কারো জন্যই মংগল না। রবীন্দ্রনাথের কথাতেই শেষ হোক, “শোনাও প্রাণে প্রাণে মংগল ও বারতা।

রাজু আহমেদ সানি

মন্তব্য ৪ টি রেটিং +২/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ২৫ শে মার্চ, ২০১৫ সন্ধ্যা ৬:১৪

বালক বন্ধু বলেছেন: এরা নিজেদের ব্যবসা চালাতে যা করার তাই করছে। এতে অবাক হওয়ার কিছু নেই।
সুন্দর লিখার জন্য ধন্যবাদ। তথ্যগুলো বেশ চমৎকার ছিল।

২৫ শে মার্চ, ২০১৫ রাত ১০:৫৪

বিলোয় বলেছেন: মন্তব্যের জন্য ধন্যবাদ ভাইয়া

২| ২৫ শে মার্চ, ২০১৫ রাত ১১:০৩

ক্ষতিগ্রস্থ বলেছেন: রাজু আহমেদ সানি কি আপনি. যাক, সানির লেখা চমত্কার, তথ্যসমৃদ্ধ ও যুক্তিপূর্ণ.

২৬ শে মার্চ, ২০১৫ রাত ১২:৪৭

বিলোয় বলেছেন: না আমি না

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.