নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বিলোয়

আমার সম্পর্কে কিছু লিখব

বিলোয় › বিস্তারিত পোস্টঃ

দয়া করে পড়ুন, দেখুন, বুঝুন তারপর মূল্যায়ন করুন।

০৩ রা জুলাই, ২০১৫ রাত ৮:১৪

খুব ভাল করে খেয়াল করুন, এই ছবিটা হলো ২০০৩ সাল থেকে ২০১৪ সালের বাংলাদেশের অর্থনীতির উন্নয়ন সুচকের গ্রাফ।



গত তিন বছর যাবৎ উন্নয়ন সূচক ৬ মধ্যে ছিলো। কিন্তু সরকারের এ সুচক বলছে আমাদের উন্নয়ন ৭ এ ঠেকেছিল ২০০৫-৬ সালে। এরও আগে ২০০২-৩ এ যেটি ছিল ৫ এর মত। মাঝে ৭ হলেও ২০০৭-৮ থেকে এটি খুব ধীর গতিতে এগিয়েছে তবে গত ৭ বছরেও তা ৬ এর বেড়া জালে আটকে আছে। আগামী ৩ বছরে এই ৬ থেকে নিচে নামলেই সুচক অনুযায়ী নিম্ন আয়ের দেশে পরিনত হবো। এবার বলুন কেন আপনি এজন্য সরকারকে ক্রেডিট দেবেন? বিএনপি-জামাত জোট সরকারের সময় সূচক ৭ এ ঠেকেছিলো, তারপর মঈন-হাসিনার ষড়যন্ত্র আর দেশ উলোট-পালট করার খেলায় সূচক ২০০৮-০৯ এ ৫ নামিয়ে এনেছিলো,এর দায়ভার বর্তমান সরকার নেবে না? ৭ থেকে নামিয়ে আনলেন ৫এ, তারপর জোড়াতালি আর গোজামিল দিয়ে ৬ এ রেখেছেন বিগত ৩ বছর ধরে, এই উন্নয়ন করে অর্থাৎ ৫ থেকে ৬ এ উন্নীত যে রকম প্রচার আর গলাবাজী করছে, অথচ পূর্বের থেকে অর্থাৎ ৭ থেকে ৫ এ সূচক কেন নামলো, কারা এর জন্য দায়ী সে সম্পর্কে কিছু বলছেননা কেন?
আবার নাকি ২০১৯ সালের মধ্যেই দেশ মধ্যম আয়ের দেশে উন্নীত হবে, যা কিনা সরকারের ২০২১ টার্গেটের ২ বছর আগে। জানি, আপনারা দীবা স্বপ্ন দেখার মানুষ না। এটা স্রেফ অবৈধ গদিতে থেকে আরো কয়েক হাজার কোটি টাকা বিদেশে পাচার করার ধান্ধা করতে জনগনের সাথে বাটপারী করামাত্র। ক্ষমতা গ্রহনের পর থেকে অর্থনীতির চুরী, বাটপারী, লুটপাট, দুর্ণীতির যে চীত্র ছিলো এখনো সেরকমই আছে। শুধু নেই ব্যাংকের লক্ষকোটি টাকা আর শেয়ার বাজারের ৭০-৮০ হাবার কোটি টাকা। বিনিয়োগ প্রতিদিন কমে আসছে, দেশের অর্থনীতি ও বিনিয়োগ যে অবস্থায় এসে ঠেকেছে তাতে আগামী একবছর এরকম চললে সূচক ৬ এর নিচে নামতে বাধ্য। তখন কিন্তু এই নিম্ন মধ্যম আয়ের দেশ বুমেরাং হয়ে যাবে।
দেশ এগুচ্ছে, কিন্তু সরকারীভাবে অর্থনীতির লুটপাট না করলে সূচক কোথায় যেত সেটা ভাববার জন্য অর্থনীতিবিদ হতে হয় না। ৭ পা পিছিয়ে ৩ পা আগানোটাকে ফলাও করে প্রচার করতে পারবেন, তবে কোন ভাবেই আপনারা অতীতের রেকর্ডকে ভাঙ্গতে পারবেন না। কারন চুরী আর লুটপাট আপনাদের রক্তে মিশে আছে। আর দেশের মানুষ ওসব সুচক দেখে নিজের এবং দেশের অবস্থার মূল্যায়ন করবে না, কেমন ছিলাম আর কেমন আছি এটাই সূচকের আসল পরিমাপক।

মন্তব্য ৩ টি রেটিং +১/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ০৩ রা জুলাই, ২০১৫ রাত ৮:২৬

আমি মিন্টু বলেছেন: কিছু বুঝলাম না

২| ০৩ রা জুলাই, ২০১৫ রাত ৮:৪৩

আহমদ নূর বলেছেন: সাবেক অর্থ ও পরীকল্পনা মন্ত্রী এম. সাইফুর রহমান আওয়ামীলীগের প্রথম বাজেট দেখে বলেছিলেন মঈন-ফখরউদ্দিন বাংলাদেশকে দে সংকটে ফেলে গেছে তা থেকে উঠতে কমপক্ষে ২০ বছর লাগবে। তিনি আফসোস করে বলেছিলেন আমার মনের মত গড়ে তুলা অর্থ মন্ত্রনালয়কে এখন বিপথে চলে যাচ্ছে। মাল মুহিত দুর্নীত মুক্ত কিন্তু তার আশেপাশে একটাও ভাল লোক নাই, আর দলে তার এমন ক্ষমতাও নাই যে শক্তির বলে কিছু করবেন।

৩| ০৩ রা জুলাই, ২০১৫ রাত ৯:০২

ফা হিম বলেছেন: রাখেন ভাই, সবই আসলে গোজামিল। মধ্যম আয়ের দেশের যে স্বপ্ন দেখায়, সেইটা আরো বড় গোজামিল।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.