নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সবই ভাল

সবই ভাল

চলন বিল

সবই ভাল

চলন বিল › বিস্তারিত পোস্টঃ

সত্যি “সেলুকাস” বাংলাদেশ বড়ই বিচিত্র দেশ।

২১ শে এপ্রিল, ২০১৫ বিকাল ৪:০৬

বন্ধুরা প্রশ্ন করতে পারেন কেন আমি সেলুকাস দিয়ে শুরু করলাম এর অর্থ কি?
এমনি অভিধানে সেলুকাসের কোন অর্থ নেই। এই শব্দটা অদ্ভুত, বিচিত্র প্রভৃতি অর্থ প্রকাশে ব্যবহৃত হয়। সেলুকাস (Seleucus) ছিলেন একজন গ্রীক বীর যোদ্ধা, আলেকজান্ডারের সেনাপতি, এবং আলেকজান্ডারের মৃত্যুর পর সফল শাসক। আনুমানিক খ্রিষ্টপূর্ব ৩২৭ সালে আলেকজান্ডারের ভারত দখলের অভিযানে প্রধান সেনাপতি হিসেবে তার অবস্থান ইতিহাসে পাওয়া যায়। সিন্ধু উপত্যকা দিয়েই তারা ভারতে প্রবেশের চেষ্টা করে। ইউরোপ থেকে আসা এই দল ইরান-আফগানিস্তান এলাকা পার হয়ে ভারতে এলে এখানকার মানুষের গঠন, চালচলন, কৃষ্টি, সভ্যতা... ইত্যাদির ভিন্নতা ও বিচিত্রতা দেখে অবাক ও বিস্মিত হবে, এটিই স্বাভাবিক। এই বৈচিত্র্য দেখে গ্রীক ভাষায় আলেকজান্ডার সেলুকাসকে কি বলেছিলেন তা জানা না গেলেও (সম্ভবত) দিজেন্দ্রলাল রায় তার একটি লেখায় আলেকজান্ডারের এই মুহূর্তটির অনুভুতি সম্পর্কে লিখেছেন “সত্যিই সেলুকাস, কি বিচিত্র এই দেশ!” সেই থেকে বাংলা ভাষায় এই বাক্যটির প্রচলন... তবে আলেকজান্ডারের অনুভুতিটুকু (হয়তোবা) প্রশংসার বহিঃপ্রকাশ হলেও কালের বিবর্তনে আমরা এটিকে অবাস্তব, অসম্ভব, অসহনীয় বা আজগুবি অবস্থার উদ্ভবেই বেশী ব্যবহার করে থাকি। এখন মনে হয় সেলুকাস শব্দতি সম্পর্কে আর কোন সন্দেহ থাকার কথা নয়।
বাংলাদেশে এখন সব করা সম্ভব শুধু থাকতে হবে একটু পরিচিতি বা লেজুর বৃত্তি। তাহলে সাত খুন মাফ।
এখন দেশে কে সত্যি কথা বলেন তা আমি বলতে পারবোনা। যেমন ধরুন পত্রিকা বা টেলিভিশনের খবর দেখলে মনে হবে আমরা সকলে যা চোখে দেখছি বা শুনছি তারা কি সব প্রকাশ করছে? কেও বা বলবে হ্যাঁ আবার কেও বা বলবে না! কার কথা বিশ্বাস করবো??

For Example:

# চোখে দেখলাম এবং পত্রিকাতে পড়লাম যে, রাজধানীর কারওয়ান বাজারে বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার পথসভা ও গাড়িবহরে হামলা হয়েছে। গতকাল সোমবার সন্ধ্যা ছয়টার দিকে রাজধানীর কারওয়ান বাজার এলাকায় সরকারি দলের কর্মী-সমর্থকেরা এ হামলা চালান বলে প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন। খালেদা জিয়া তখন মেয়র পদপ্রার্থী তাবিথ আউয়ালের পক্ষে প্রচারণা চালাচ্ছিলেন। প্রত্যক্ষদর্শীরা জানান, জয় বাংলা স্লোগান দিয়ে সরকার-সমর্থকেরা খালেদা জিয়ার গাড়ি, পেছনে থাকা চেয়ারপারসনের অতিরিক্ত গাড়ি (স্পেয়ার কার) ও ব্যক্তিগত নিরাপত্তাকর্মীদের (সিএসএফ) তিনটি গাড়ি এলোপাতাড়ি ভাঙচুর করেন। এ ছাড়া সেখানে রাখা বেশ কয়েকটি গাড়িও ভাঙচুর করা হয়।

# পত্রিকাতে আরও পড়লাম যে, কারওয়ান বাজারের ঘটনাটিকে খালেদা জিয়ার ‘নাটক’ বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল রাতে গণভবনে দলের পার্লামেন্টারি বোর্ডের এক সভায় তিনি বলেছেন, উনি সব কিছুতে নাটক করছেন। ৯১ দিন অফিসে বসে বোমা ককটেল মেরে, বাস পুড়িয়ে মানুষের জীবনে অশান্তির সৃষ্টি করেছেন। মানুষের জীবনকে স্থবির করে দিয়েছিলেন। যখন শান্তি এসেছে, মানুষকে আবার যন্ত্রণা দিতে তিনি মাঠে নেমেছেন।
শেখ হাসিনা বলেন, মানুষ যখন স্বতঃস্ফূর্তভাবে নির্বাচনে অংশ নিয়েছে, তখনই তিনি নাটক সৃষ্টি করছেন।
তার সিকিউরিটি ফোর্স বিনা উসকানিতে গুলি চালায়। আপনার নিরাপত্তা কর্মীদের ঠেকান। মানুষের জান-মাল নিয়ে আর যেন খেলা না হয়। ৯১ দিন অনেক যন্ত্রণা দিয়েছেন, আর অশান্তি সৃষ্টি করবেন না। শেখ হাসিনা আরও বলেন, তার কাছে নিশ্চয়ই সার্ভে আছে, তার জেতা সম্ভব নয়। সেই জন্য ভীতিকর পরিস্থিতি সৃষ্টি করছেন, পরিবেশ নষ্ট করছেন। শেখ হাসিনা বলেন, রাস্তায় নেমেই আবার জনগণের জীবনে অশান্তি সৃষ্টি করেছেন। এটা স্থানীয় সরকার নির্বাচন। নাটক সৃষ্টি না করে দেশের মানুষকে শান্তি দিন।
উপরের দুটি সংবাদই পত্রিকার তাহলে বন্ধুরা বলেন আমাদের দেশ বিচিত্র দেশ কিনা?? কোন সংবাদটি সত্যি?? বাংলাদেশের সাধারণ জনগণ কার কাছ থেকে জানতে পারবে সত্যি ঘটনা?? আমি জানিনা?

তাহলে কি আমি বলতে পারিনা------- সত্যি “সেলুকাস” বাংলাদেশ বড়ই বিচিত্র দেশ।

মন্তব্য ৪ টি রেটিং +২/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ২১ শে এপ্রিল, ২০১৫ বিকাল ৪:১৩

শতদ্রু একটি নদী... বলেছেন:
বলতে পারেন। অবশ্যই পারেন।

২১ শে এপ্রিল, ২০১৫ রাত ১১:২২

চলন বিল বলেছেন: এবং বলেই দিলাম

২| ২১ শে এপ্রিল, ২০১৫ সন্ধ্যা ৭:৫২

সুমন কর বলেছেন: হুম !

২১ শে এপ্রিল, ২০১৫ রাত ১১:২৩

চলন বিল বলেছেন: পড়ার জন্য ধন্যবাদ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.