নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সবই ভাল

সবই ভাল

চলন বিল

সবই ভাল

চলন বিল › বিস্তারিত পোস্টঃ

পলাশী দিবস এবং আওয়ামীলীগ

২৩ শে জুন, ২০১৫ বিকাল ৩:৩৮

২৩সে জুন ঐতিহাসিক পলাশী দিবস ।১৭৫৭, ২৩ শে জুন ভগিরথি নদীর তীরে পলাশীর অম্রকাননে ক্ষমতালোভি ও বিশ্বাসঘাতক মীর-জাফরের ষড়যন্ত্রের কারণে বাংলার মানুষ প্রায় ২০০ বছর পরাধীনতায় আবদ্ব হয়েছিল। মির-জাফরকে ক্ষমতায় বসিয়ে মূল ক্ষমতা নিয়ন্ত্রন করছিলো ইস্ট-ইন্ডিয়া কম্পানি। শুরু হলো সীমাহীন লুটপাট, অত্যাচার, দুর্নিতি, শোষন আর দ্বীজাতি তত্বের মাধ্যমে জাতিকে বিভক্ত করে প্রায় ২০০ বছর এই ভারত বর্ষ শাসন করেছে ইস্ট-ইন্ডিয়া কোম্পানি। সম্পদে ভরপুর এই উর্বর ভুমি বাংলা হলো সম্পদহীন আর দুর্ভিক্ষের নাম।
জাতি বিভক্তির সেই নির্মমতা ও নিষ্টুরতার পরিনাম আজও আমাদের ভোগ করতে হচ্ছে। আমাদের মধ্যে বিভেদের যে বীজ ইস্ট-ইন্ডিয়া কম্পানি এদেশের ক্ষমতালোভি মির-জাফরের মাধ্যমে বপন করেছিল তা থেকে এখনো আমরা মুক্তি পাই নাই। সেই সময় থেকেই বাংলা তথা উপমহাদেশের মানুষ বিশ্বাসঘাতকতা, নিষ্ঠুরতা, লুটপাট, পারিবারিক করণ, শোষণ, অত্যাচার সহ সকল অগ্রহনযোগ্য কর্মকান্ডকে একটি নাম"মির-জাফর" বিশেষায়িত করে আসছে।
স্বাধীনতা পরবর্তি যুদ্ধ বিধ্বস্ত বাংলাদেশে ১৯৭২ সালের ১২ জানুয়ারি থেকে ১৯৭৫ সালের ১৫ই আগষ্ট পর্যন্ত এবং ২০০৯ সাল থেকে এখন পর্যন্ত এই দুই সময়ের অবৈধ ও জনগণের ম্যান্ডেড ছাড়া ক্ষমতায় আসা আওয়ামীলীগ শাষকদের সাথে ইস্ট-ইন্ডিয়া কোম্পানির সমর্থনে ক্ষমতা পাওয়া মির-জাফরের সাদৃশ্যতা পাওয়া যায়।

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ২৩ শে জুন, ২০১৫ বিকাল ৩:৫৫

ঢাকাবাসী বলেছেন: খাইসে, এই বাজারে সাহস তো কম না! মন্তব্য করে মারধোর খাব নাকি? ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.