নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি কেহ নই।

শরীফ আজাদ

আমি সব, আমি সবাই, আমিই এই বিশ্বব্রহ্মাণ্ড। আমি নীরবতা, আমিই কোলাহল। আমি অনুভূতিহীন, আমিই সকল অনুভূতি! আমিই তুমি।

শরীফ আজাদ › বিস্তারিত পোস্টঃ

নারীকে ভালোবাসা যায়, বোঝা যায় না

১২ ই জানুয়ারি, ২০১৭ দুপুর ২:১৯



একজন নারীকে ভালোবাসা যায়, বোঝা যায় না। এই ব্যপারটা আপনারে প্রথমে বুঝতে হইব।

জীবন এতটাই রহস্যজনক যে আমাদের হাত এইটার চুড়ায় কখনই পৌঁছাইতে পারে না, আমাদের চোখ এইটার রহস্যের গভীরতাটা ঠিক দেখতে পায় না। অস্তিত্বের এক্সপ্রেশনটা বুঝতে পারা — পুরুষ অথবা মহিলা অথবা বৃক্ষ অথবা জন্তু-জানোয়ার অথবা পাখ-পাখালিরে বুঝতে পারা — এইগুলা হইলো বিজ্ঞানের কাজ, এইগুলা কোন আধ্যাত্মিক লোকের কাজ না। আমি কোন বিজ্ঞানী না। বিজ্ঞান নিজেও আমার কাছে একটা রহস্য বইলাই ঠেকে, এবং বর্তমানে বিজ্ঞানীরাও এই জিনিসটা বুঝতে শুরু করছে — ব্রহ্মাণ্ডে যা কিছু জানার আছে তাঁর সবই একদিন বিজ্ঞান জাইনা ফালাইব এই ধরণের একগুয়ে, ফালতু এটিটিউড বিজ্ঞান ইতিমধ্যেই ছাইড়া দিছে।

বিজ্ঞানী আলবার্ট আইনস্টাইনের সাথে সাথে বিজ্ঞানের পুরা ইতিহাস একটা সম্পূর্ণ ভিন্ন রাস্তায় হাঁটা শুরু করছে। কারণ আইনস্টাইন যতই ম্যাটারের গভীরে গেছিল, তাঁর মাথার তারগুলা ততই প্যাচ খাইছিল। সব ধরণের যুক্তি-বুদ্ধি তখন পেছনে পইড়া গেছিলো। আপনে চাইলেও অস্তিত্বের লগে জোর গলায় কথা কইতে পারবেন না, কারণ অস্তিত্ব আপনার যুক্তির ধার ধারে না। যুক্তি জিনিসটা মানুষের তৈরি।

আইনস্টাইনের জীবনে একটা সময় আসছিলো যখন সে তাঁর যুক্তির উপরে জোর দিবে কিনা সেইটা নিয়া দ্বিধায় পইড়া গেছিলো………… কিন্তু সেইটা তো হইব বোকামি। যুক্তি মাইনা চলাটা মানবিক, কিন্তু এইটা বোধশক্তিসম্পন্ন কোন ব্যাপার না। আপনে যদি আপনার লজিকের উপরেই জোর দেন, বিচারশক্তির উপরেই জোর দেন, এতে অস্তিত্ব আপনার এই লজিকের উপর ভিত্তি কইরা পরিবর্তিত হইয়া যাইব না; বরং আপনে আপনার লজিকরে অস্তিত্বের মত কইরা পরিবর্তন কইরা নিতে হইব। এবং যতই আপনে অস্তিত্বের গভীরে প্রবেশ করবেন, অস্তিত্ব আপনার কাছে ততই রহস্যজনক হইয়া ধরা দিব।

একটা সময় আসব যখন আপনারে আপনার সব লজিক ছুইরা ফালাইয়া সিম্পলি প্রকৃতিতে কান পাইতা শুনতে হইব। এইটারে আমি বলি আল্টিমেট আন্ডারস্ট্যান্ডিং — কিন্তু সাধারণত আপনে আন্ডারস্ট্যান্ডিং বলতে যেইটা বুঝেন সেইটার কথা আমি বলতেছি না। বিষয়টা এমন যে আপনে জানেন, আপনে অনুভব করেন, কিন্তু কি জানেন আর কি অনুভব করেন সেইটারে বর্ণনা করার কোন পন্থা অথবা কোন শব্দমালা নাই।

পুরুষ একটা রহস্য, নারী একটা রহস্য, যা কিছুর অস্তিত্ব আছে সবই একটা রহস্য — আর এই রহস্যটারে বর্ণনা করার জন্যে আমরা যত চেষ্টাই করি তাঁর সবই ব্যর্থতায় পর্যবসিত হইব।
ক্রিস্টমাসে নিজের ছেলের জন্যে খেলনার দোকানে গিফট কিনতে যাওয়া এক ভদ্রলোকের কথা আমার এখন মনে পইড়া গেল। লোকটা ছিল খুব নামকরা গণিতবিদ, সুতরাং দোকানদার স্বাভাবিকভাবেই একটা জিগ স পাজল (jigsaw puzzle) উনারে বাইর কইরা দিল। ঐ গণিতবিদ দোকানে দাঁড়াইয়াই পাজলটা মিলানোর চেষ্টা শুরু করলো… পাজলটা ছিল খুবই সুন্দর। ভদ্রলোক চেষ্টা কইরা যাইতেই থাকল, একটা সময় লোকটা ঘাইমা গেল। লোকটার জন্যে পরিস্থিতিটা ধীরে বিব্রতকর হইয়া উঠতে লাগলোঃ অন্যান্য কাস্টমার এবং দোকানদার সবাই মিলা উনার দিকে তাকাইয়া আছে আর উনি পাজলটা কিছুতেই মিলাইতে পারতেছে না।

অবশেষে উনি এইটা মিলানোর আশা ছাইড়া দিয়া দোকানদারের উপরে চিল্লাইয়া উঠলোঃ “আমি একজন গণিতবিদ আর আমিই এইটা মিলাইতে পারি নাই, তাইলে আমার ছোট্ট ছেলেটা এইটা মিলাইব ক্যামনে?”

দোকানদার উত্তর দিল, “ আপনে বুঝতেছেন না। এইটা এমনভাবে বানানো হইছে যাতে কেউই এইটা মিলাইতে না পারে — সে হউক গণিতবিদ অথবা সাধারণ কেউ।”

গণিতবিদ জিজ্ঞেস করলো, “কেন এইটারে এইভাবে বানানো হইছে?”

দোকানদার উত্তর দিল, “এইটারে এইভাবে বানানো হইছে যাতে কইরা একটা বাচ্চা জীবনের শুরুর দিকেই বুঝতে পারে যে জীবন কোন মিলানোর জিনিস না, জীবন বোঝারও জিনিস না।”

আপনে জীবনরে যাপন করতে পারবেন, জীবনের আনন্দে ডুইবা থাকতে পারবেন, জীবনের রহস্যটার সাথে এক হইয়া যাইতে পারবেন, কিন্তু এইগুলা বাদ দিয়া জীবনরে আপনে খালি বুঝার চেষ্টা করবেন আর দেখার চেষ্টা করবেন এইটা কোনভাবেই সম্ভব না।

আমি আমারেই ঠিকভাবে বুঝি না। আমার কাছে দুনিয়ার সবচাইতে বড় রহস্য আমি নিজেই।

একজন মহিলা একবার এক পুলিশের কাছে গিয়া নালিশ করলো, “অফিসার, ঐ যে কোণায় লোকটা দাঁড়াইয়া আছে সে আমারে খুবই বিরক্ত করতেছে।”

পুলিশ বলল, “আমি তো পুরা সময় ধইরাই লোকটারে দেখতাছি। কই লোকটারে তো একবারও আপনার দিকে তাকাইতে দেখলাম না।”

মহিলা বলল, “এইটা কি বিরক্তিকর একটা ব্যপার না?”

তর্জমা। শরিফুল ইসলাম (শরীফ আজাদ)। অক্টোবর ২৯, ২০১৬।
সূত্রঃ অশো টাইমস, অশো— দ্যা গ্রেট পিলগ্রিমেজঃ ফ্রম হেয়ার টু হেয়ার।

মন্তব্য ২০ টি রেটিং +১/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ১২ ই জানুয়ারি, ২০১৭ দুপুর ২:৩০

শায়মা বলেছেন: হা হা শিরোনাম দেখে আর শেষের জোক পড়ে হাসতে হাসতে মরলাম ভাইয়া!!!!!!! :P

১৩ ই জানুয়ারি, ২০১৭ সকাল ১১:৪২

শরীফ আজাদ বলেছেন: :) :) :)

২| ১২ ই জানুয়ারি, ২০১৭ দুপুর ২:৩৫

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন:
পুরুষ একটা রহস্য, নারী একটা রহস্য, যা কিছুর অস্তিত্ব আছে সবই একটা রহস্য — আর এই রহস্যটারে বর্ণনা করার জন্যে আমরা যত চেষ্টাই করি তাঁর সবই ব্যর্থতায় পর্যবসিত হইব।

যারা এই সমস্ত চিন্তা ভাবনা করে তারা হোমো সেপিয়েন্স এর প্রথম পর্যায়ের আছে।

১৩ ই জানুয়ারি, ২০১৭ সকাল ১১:৫৩

শরীফ আজাদ বলেছেন: এইটা চিন্তা না, এইটা ট্রুথ। চিন্তার গণ্ডির ভিতরে বইসা আপনে সেইটা দেখতে পারবেন না, অনুভবও করতে পারবেন না। হোমো সেপিয়েন্সের “লেটেস্ট” পর্যায়ে যারা আছে তাঁরা চিন্তায় আসক্ত। চিন্তা অস্তিত্বরে ড্রাইভ করতে পারে না, চিন্তা কেবল একটু রং মাখাইতে পারে।

ধইন্যবাদ।

৩| ১২ ই জানুয়ারি, ২০১৭ দুপুর ২:৪৮

প্রশ্নবোধক (?) বলেছেন: তাকিয়ে থাকলে আপনি বেহায়া, না তাকালে বোরিং......।

১৩ ই জানুয়ারি, ২০১৭ সকাল ১১:৪৩

শরীফ আজাদ বলেছেন: এমনই জটিল!

৪| ১২ ই জানুয়ারি, ২০১৭ বিকাল ৩:০২

সামিউল ইসলাম বাবু বলেছেন: বাস্তবতা অনেক কঠিন

১৩ ই জানুয়ারি, ২০১৭ সকাল ১১:৪৪

শরীফ আজাদ বলেছেন: কঠিনই সুন্দর!

৫| ১২ ই জানুয়ারি, ২০১৭ বিকাল ৪:২৩

ANIKAT KAMAL বলেছেন: সুন্দর ভাষাই প্রকাশ কর‌তে পার‌ছি না

১৩ ই জানুয়ারি, ২০১৭ সকাল ১১:৪৪

শরীফ আজাদ বলেছেন: ধন্যবাদ!

৬| ১২ ই জানুয়ারি, ২০১৭ বিকাল ৫:০৮

জাহিদ হাসান বলেছেন: নারীকে বুঝতে গিয়ে হয় আপনি পাগল হবেন, না হয় তার প্রেমে পড়ে যাবেন । ;)

১৩ ই জানুয়ারি, ২০১৭ সকাল ১১:৪৬

শরীফ আজাদ বলেছেন: হা হা।

৭| ১২ ই জানুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৬:৩৯

উন্মুক্ত অাঙ্গিনা বলেছেন: ভালোলাগা থাকলো

১৩ ই জানুয়ারি, ২০১৭ সকাল ১১:৪৬

শরীফ আজাদ বলেছেন: ধন্যবাদ!

৮| ১৪ ই জানুয়ারি, ২০১৭ বিকাল ৩:০৬

ইমরান নিলয় বলেছেন: অস্তিত্বও তার লজিক মেনে চলে। আমদের সেটা বুঝতে কষ্ট হয়, কারণ সবার লজিকের আকৃতি ভিন্ন ভিন্ন।
লজিকের ইউনিভার্সাল/জেনারাল ফর্ম জেনে ফেললে তখন রহস্যের উল্টাটা ঘটে। তখন সে না চাইলেও চোখের সামনের অসংখ্য অস্তিত্ব তার কানের কাছে এসে নিজেদের রহস্য ভাংতে থাকে। কিংবা এটা হয়ত একটা রোগ। আর নিজের অবচেতনের লজিক বুঝতে শুরু করলে নিজের অস্তিত্বও আর অত রহস্য থাকে না। তখন যেটা হয়- আপনার সামনে স্বাদহীন একটা খাবার, অথচ আপনে জানেন ঐটা মজাদার।

উপরের পুরা ব্যাপারটাই প্যাথেটিক। এরচেয়ে রহস্য ভালো। আল্টিমেট আন্ডারস্ট্যান্ডিং কথাটা ভালো লাগলো। কিন্তু আফসোস ঐ রোগী/অবজার্ভার এই স্টেজ পার হয়ে আসছে হয়ত।

১৪ ই জানুয়ারি, ২০১৭ রাত ৮:১৮

শরীফ আজাদ বলেছেন: ধন্যবাদ!

৯| ০৭ ই ডিসেম্বর, ২০১৭ সকাল ১১:০৫

আলামিন বাদশা বলেছেন: ভালো লিখছেন আরো বিজ্ঞান ভিত্তিক লিখে যান।

০৭ ই ডিসেম্বর, ২০১৭ সকাল ১১:৩৪

শরীফ আজাদ বলেছেন: ধন্যবাদ!

১০| ০৭ ই ডিসেম্বর, ২০১৭ সকাল ১১:৫০

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: অনুবাদ ভাল হয়েছে। পড়ে মজা পেয়েছি।

০৭ ই ডিসেম্বর, ২০১৭ সকাল ১১:৫২

শরীফ আজাদ বলেছেন: ধন্যবাদ!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.