নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মাদারি

মাদারি › বিস্তারিত পোস্টঃ

প্রক্সি দিয়ে ফেসবুকে ঢুকতে ভাল লাগেনা, তাই ব্লগে আসলাম :(

০১ লা ডিসেম্বর, ২০১৫ বিকাল ৫:৩০

সরকারের কাছে ফেসবুক হইল অনেকটা পিপড়ার মতো। পিপড়া কামড়াইলে সাধারণত মানুষ মরে না কিন্তু বিরক্ত হয়।

ফেসবুকে লোকে সারাদিন সরকারের সমালোচনা করে বলে সরকার অনেকদিন ধরেই খুব বিরক্ত ছিল। সরকার অন্য সকল যোগাযোগ মাধ্যম নিজের নিয়ন্ত্রণে নিয়ে এসেছে, সংবাদপত্র, টেলিভিশন সবকিছুই সরকারের পূর্ণ নিয়ন্ত্রণে, যতটুকু সমালোচনা হয় তা মাত্রা ছাড়ায় না। সব সময় একটা ব্যালেন্স থাকে- একজন সরকার বিরোধী থাকলে আরেকজন সরকার মনোনিত আলোচক থাকে। সরকারের বিপক্ষে একটা রিপোর্ট প্রকাশিত হলে পক্ষেও একটা রিপোর্ট প্রকাশিত হয়।

কিন্তু একমাত্র সামাজিক যোগাযোগ মাধ্যমেই সরকারের এরকম এবস্যুলিউট নিয়ন্ত্রণ নাই।

সরকার হয়তো দীর্ঘদিন ধরেই ফেসবুক বন্ধ করা বা নিয়ন্ত্রণ করার সুযোগ খুতেছিল। ফাসীর রায়কে কেন্দ্র করে নাশকতার আশংকাকে কাজে লাগিয়ে ঝোপ বুঝে কোপটা মেরে দিল। লোকেও বিনা প্রশ্নে মেনে নিল। এখন সরকার মজা পেয়ে গেছে। খুব সহজে খুলবে না ফেইসবুক।

অথোরিটারিয়ান সরকার কর্তৃক ফেসবুক বন্ধ করা নতুন কিছু না- চীন, সিরিয়া, ইরান বহু দিন ধরেই এই কাজটা করছে। চীন সিরিয়া ইরানের কাতারে যাওয়ার জন্য আমাদের গর্ব বোধ করা উচিত হয়তো।

চাইলে ভিপিএন বা প্রক্সি ব্যাবহার করে ঢোকা যায়। কিন্তু ভালো লাগে না, মনে হয় বেশির ভাগ মানুষ যা অবাধে ব্যবহার করতে পারছে না সেটা ঘুর পথে ব্যাবহার করে কি হবে!

সরকার নিরাপত্তার অযুহাতে নাগরিক অধিকার হরণ করেছে, আর আমরা কয়েকজন ভিপিএন বা প্রক্সি ব্যাবহার করে ফেসবুকে ঢুকতে পেরে শ্লাঘা বোধ করছি, সরকারের অন্যায় মেনে নিচ্ছি।

তাই অনেক দিন পরে ব্লগে পোষ্ট দিলাম.. কথাগুলো শেয়ার করলাম..

এক সময় ব্লগে ঢুকতে যেমন ভালো লাগতো না, এখন ফেসবুকে ঢুকতে ভালো লাগছে না।

মন্তব্য ৫ টি রেটিং +০/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ০১ লা ডিসেম্বর, ২০১৫ বিকাল ৫:৫৭

জে.এস. সাব্বির বলেছেন: হুঁ ,আপনার ভাবনার কথার যুক্তি আছে ।কিন্তু সত্য হলেতো এই জনমে ফেসবুকে আর যাওয়া হবে না(VPN or proxy এর সাহায্য ছাড়া) !

০১ লা ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:১৮

মাদারি বলেছেন: সেরকম আশংকাই হচ্ছে। সেক্ষেত্রে অবশ্য ভিপিএন বা প্রক্সি ব্যাবহার ছাড়া উপায় থাকবে না। সরকারের উপরে রাগ করে ফেসবুক ব্যাবহার ছেড়ে দিয়ে সরকারের এত উপকার করার কোন সাধ আমার নাই ):

২| ০১ লা ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:৩৮

সাইফুল ইসলাম সি ডি এ বলেছেন: আমিও এই দু:খে ব্লগে এসেছি

০১ লা ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:৪২

মাদারি বলেছেন: একটা জরিপ করা গেলে ভাল হইত ব্লগার এবং ভিজিটরদের মধ্যে কতজন ফেসবুক ব্লকড থাকার কারণে ব্লগে আছেন ):

৩| ০১ লা ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:৪৮

গেম চেঞ্জার বলেছেন: সরকারের কাছে ফেসবুক হইল অনেকটা পিপড়ার মতো। পিপড়া কামড়াইলে সাধারণত মানুষ মরে না কিন্তু বিরক্ত হয়। <

সরকারের কাছে ফেসবুক হইল অনেকটা পিপড়ার ঢিবির মতো। পিপড়া কামড়াইলে সাধারণত মানুষ মরে না কিন্তু বিরক্ত হয়।

এভাবে বললে আরো অর্থবোধক হবে। কারণ পিঁপড়ার ঢিবিতে লাখো লাখো পিঁপড়া থাকতে পারে। যেখানে পিঁপড়া মেটাফোর হিসেবে মানুষকে নির্দেশ করবে। :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.