নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মাদারি

মাদারি › বিস্তারিত পোস্টঃ

বিদেশি চ্যানেলে দেশি পণ্যের বিজ্ঞাপন বন্ধের দাবি প্রসঙ্গে

০২ রা ডিসেম্বর, ২০১৫ দুপুর ১২:০৫

পেটে লাথি না পড়লে নাকি কেউ আজকাল সহজে রাস্তায় নামে না। ইলেক্ট্রনিক মিডিয়া মার্কেটিং এসোসিয়েশনের (ইমা) ব্যানারে যারা রাস্তায় নেমেছেন নিশ্চয়ই তাদের পেটে লাথি পড়েছে বা পড়ার উপক্রম হয়েছে বলেই তারা রাস্তায় নেমেছেন বিদেশী চ্যানেলের আগ্রাসন এর বিরুদ্ধে।



দেশের বিভিন্ন বেসরকারি স্যাটেলাইট টেলিভিশন চ্যানেলের মার্কেটিং বিভাগসহ বিভিন্ন বিভাগের কর্মীরা এ কর্মসূচিতে অংশ নেন। তাদের দাবির সঙ্গে সংহতি প্রকাশ করেছেন মিডিয়া অঙ্গনের শিল্পী, কলাকুশলী, নাট্যকার, পরিচালক, প্রযোজকরা। তাদের দাবীগুলো হলো:

* দেশের টাকায় বিদেশি চ্যানেলে বিজ্ঞাপন প্রদান বন্ধ করা;
* বাংলাদেশি চ্যানেলগুলো ১ থেকে ২৫ এর মধ্যে প্রচার করা;
* বিদেশি চ্যানেলে বিজ্ঞাপন প্রচারের নামে মুদ্রা পাচার বন্ধ;
* বিদেশি চ্যানেল বন্ধ করে বাঙ্গালী সংস্কৃতি রক্ষা করা;
* বিদেশি চ্যানেলের জন্য বিকল্প ফিড প্রচার করে বিজ্ঞাপন প্রচারের নামে প্রতারণা বন্ধ করা ইত্যাদি।
সূত্র: http://bangla.samakal.net/2015/12/01/177075

খুবই ভালো কথা। সাধুবাদ জানাই। নিজের পেটের দাবীতে হলেও তো তারা রাস্তায় নেমেছেন!

তারা প্ল্যাকার্ডে শ্লোগান লিখেছেন- স্টপ কালচারাল অ্যাগ্রেসন, ব্লক রেভিনিউ ট্রান্সফারিং ইত্যাদি।

যে বিদেশী দেশের চ্যানেল গুলোতে বিজ্ঞাপনের বিরুদ্ধে তারা রাস্তায় নেমেছেন, সে দেশের আগ্রাসন তো বহুমুখী- সাংস্কৃতিক আগ্রাসন শুধু তো বিজ্ঞাপনের মধ্যে দিয়ে না। নাটক চলচ্চিত্র গান ইত্যাদি বহু কিছুর মধ্যে দিয়েই তো সাংস্কৃতিক আগ্রাসন চলছে। শুধু সাংস্কৃতি আগ্রাসনই তো না- রাজনীতি অর্থনীতিতেও ঐ বিদেশী দেশের আগ্রাসন। মিডিয়ার লোকজন থেকে শুরু করে দেশের বুদ্ধিজীবি মহল পর্যন্ত সবাইতো এগুলোকে বন্ধুত্বের উপহার বলে উপভোগ করে আসছে।

এখন নিজেদের পেটে লাত্থি পড়েছে, তাই রাস্তায় নেমেছেন। তাও ভাল, আপনাদের ভাষায় 'মন্দের ভালো'!

পত্রিকার রিপোর্ট পড়ে অবশ্য খুব ভালো বোঝা গেল না লাত্থি কত জোড়ে লাগছে- বিদেশী চ্যানেলে ঠিক কত টাকার বিজ্ঞাপন দেয়া হচ্ছে, কোন পণ্যের বিজ্ঞাপন কত টাকার, কত টাকা পাচার হচ্ছে ইত্যাদি তথ্য গণমাধ্যমে বিস্তারিত আসা দরকার।

আবার প্রশ্ন উঠতে পারে, বিদেশী চ্যানেলে দেশীয় পণ্যের বিজ্ঞাপন না দিলে বিদেশে ঐ পণ্যের প্রচার কিভাবে হবে? বিদেশী পণ্যের বিজ্ঞাপনকি দেশীয় চ্যানেলে প্রচারিত হয় না? তখন যদি দেশীয় পণ্যের মালিক আপনাদেরকে বলে আপনারা বিদেশী পণ্যের বিজ্ঞাপন প্রচার করবেন না, আপনারা কি শুনবেন? পণ্যের বিক্রেতা তো তার পণ্যের প্রসারের চিন্তাই করবে. . বিদেশী চ্যানেলে বিজ্ঞাপন দিলে যদি বিদেশে তার বাজার বড় হয় এবং একই সাথে যেহেতু দেশেও ঐসব চ্যানেলের দর্শক থাকে তাহলে পণ্যের মালিক তো চাইবেই এক ঢিলে দুই পাখি মারতে। পণ্যের বিক্রেতা কেন দেশী চ্যানেল ও বিজ্ঞাপন নির্মাতাদের ক্ষতির কথা ভাবতে যাবে? দেশী চ্যানেল গুলো কি বিদেশী পণ্যের বিজ্ঞাপন দেয়ার ক্ষেত্রে তা দেশীয় পণ্যের জন্য ক্ষতিকর হলো কি হলো না সেই বিবেচনা করে? বিজ্ঞাপন নির্মাতারা কি বিজ্ঞাপন নির্মাণের সময় দেশী পণ্য/বিদেশী পণ্য এই পার্থক্য করে?

বিদেশী চ্যানেলে দেশীয় পণ্যের বিজ্ঞাপন বন্ধ করার আন্দোলন সফল করতে হলে এই প্রশ্নগুলোর মীমাংসা করা দরকার।

মন্তব্য ২৯ টি রেটিং +২/-০

মন্তব্য (২৯) মন্তব্য লিখুন

১| ০২ রা ডিসেম্বর, ২০১৫ দুপুর ১২:১০

বিচার মানি তালগাছ আমার বলেছেন: প্রাণ গ্রুপ ছাড়া তো আর কারো বিজ্ঞাপন চোখে পড়ে না বিদেশী চ্যানেলে!

০২ রা ডিসেম্বর, ২০১৫ দুপুর ১২:১৩

মাদারি বলেছেন: আন্দোলন সফল করতে হলে কোন বিদেশী চ্যানেলে কোন কোম্পানির কত টাকার বিজ্ঞাপন প্রচারিত হচ্ছে সে বিষয়টা তো সবার কাছে পরিস্কার করতে হবে।

২| ০২ রা ডিসেম্বর, ২০১৫ দুপুর ১২:১৫

মাকড়সাঁ বলেছেন: আপনাদের আন্দোলন সফল করার জন্যই লোকজনকে আরো বিস্তারিত জানানোর উদ্যোগ নিন।

৩| ০২ রা ডিসেম্বর, ২০১৫ দুপুর ১২:১৬

মাকড়সাঁ বলেছেন: সচেতনতা ছাড়া উপায় নাই।

ধন্যবাদ জানবেন।

৪| ০২ রা ডিসেম্বর, ২০১৫ দুপুর ১২:১৯

জে.এস. সাব্বির বলেছেন: দেশিয় প্রোডাক্টের বিঞ্জাপন বিদিশী চ্যানেলে দেওয়া হলে তাতো বরং ভালই ।দেশীয় পন্যের ইন্টারন্যাশনাল দরকার ।

যেটি বন্ধ করা দরকার সেটি হচ্ছে ,বিদেশী পন্যের বিদেশী বিঞ্জাপন দেশীয় চ্যানেলগুলোতে বন্ধ করা ।

* বাংলাদেশি চ্যানেলগুলো ১ থেকে ২৫ এর মধ্যে প্রচার করা; এটিও খুব জরুরী ।

০২ রা ডিসেম্বর, ২০১৫ দুপুর ১২:২৫

মাদারি বলেছেন: ভালো পয়েন্ট.. পণ্যের বিক্রেতা তো তার পণ্যের প্রসারের চিন্তাই করবে. . বিদেশী চ্যানেলে বিজ্ঞাপন দিলে যদি বিদেশে তার বাজার বড় হয় এবং একই সাথে যেহেতু দেশেও ঐসব চ্যানেলের দর্শক থাকে তাহলে পণ্যের মালিক তো চাইবেই এক ঢিলে দুই পাখি মারতে। পণ্যের বিক্রেতা কেন দেশী চ্যানেল ও বিজ্ঞাপন নির্মাতাদের ক্ষতির কথা ভাবে যাবে?

দেশী চ্যানেল গুলো কি বিদেশী পণ্যের বিজ্ঞাপন দেয়ার ক্ষেত্রে তা দেশীয় পণ্যের জন্য ক্ষতিকর হলো কি হলো না সেই বিবেচনা করে? টাকা পেলেই তারা বিজ্ঞাপন প্রচার করে- তা সে যেই দেশের যেই পণ্যের বিজ্ঞাপনই হোক না কেন!

সবাই যার যার স্বার্থের জায়গা থেকে চিন্তা করলে এই সমস্যার সমাধান হবে কি করে!

৫| ০২ রা ডিসেম্বর, ২০১৫ দুপুর ১২:২০

জে.এস. সাব্বির বলেছেন: ইন্টারন্যাশনাল মার্কেটিং

৬| ০২ রা ডিসেম্বর, ২০১৫ দুপুর ১২:২২

চাঁন মিঞা সরদার বলেছেন: আমি বিদেশী চ্যানেল গুলোতে আমাদের বিজ্ঞাপন প্রচার সাপোর্ট করি। এতে ঐ সব দেশে আমাদের পন্যের প্রসার ঘটবে। আমাদের যত পন্য বিদেশে রপ্তানি হবে আমাদের ততই মঙ্গল। আমার দেশী পন্যকে সারা বিশ্বে পরিচিত করে তুলতে হবে। প্রতিটা দেশ প্রেমিকের এতে সাপোর্ট দেয়া উচিত।

কিছু দেশীয় শিল্পী তাদের ক্ষুদ্র স্বার্থে আন্দোলন করছে শুধু তাদের নিজের ধান্দার জন্য। মুক্ত বাজার অর্থনীতিতে কোন কোম্পানী কোথায় বিজ্ঞাপন দিবে সেটা সেই কোম্পানীর এখতিয়ার। আমাদের বস্তাপচা নিম্ন মানের প্রোগ্রাম গুলোতে আমাদের কোম্পানী বিজ্ঞাপন দিতে না চাইলে সেটা তার ব্যাপার। আপনি নিজে শিল্প মালিক হলে কি করতেন? আপনার পয়সা বস্তাপচা পোগ্রামে খরচ করতেন?

০২ রা ডিসেম্বর, ২০১৫ দুপুর ১২:২৯

মাদারি বলেছেন: সেটাই.. পণ্যের বিক্রেতা তো তার পণ্যের প্রসারের চিন্তাই করবে. . বিদেশী চ্যানেলে বিজ্ঞাপন দিলে যদি বিদেশে তার বাজার বড় হয় এবং একই সাথে যেহেতু দেশেও ঐসব চ্যানেলের দর্শক থাকে তাহলে পণ্যের মালিক তো চাইবেই এক ঢিলে দুই পাখি মারতে। পণ্যের বিক্রেতা কেন দেশী চ্যানেল ও বিজ্ঞাপন নির্মাতাদের ক্ষতির কথা ভাবতে যাবে? দেশী চ্যানেল গুলো কি বিদেশী পণ্যের বিজ্ঞাপন দেয়ার ক্ষেত্রে তা দেশীয় পণ্যের জন্য ক্ষতিকর হলো কি হলো না সেই বিবেচনা করে? বিজ্ঞাপন নির্মাতারা কি বিজ্ঞাপন নির্মাণের সময় দেশী পণ্য/বিদেশী পণ্য এই পার্থক্য করে?

এইসব বিষয়ে আন্দোলনকারীদের বক্তব্য কি জানা দরকার।

৭| ০২ রা ডিসেম্বর, ২০১৫ দুপুর ১২:৩০

সাঈদ ফারুক বলেছেন: ভাল উদ্দেগ....দেশী শিল্প রক্ষা করতে হবে....


৮| ০২ রা ডিসেম্বর, ২০১৫ দুপুর ১২:৩২

বিচার মানি তালগাছ আমার বলেছেন: তাদের মূল ব্যবসাই তো হলো বিজ্ঞাপন। কারণ, তারা বিজ্ঞাপনের ফাঁকে ফাঁকে টক শো, খবর, নাটক দেখায়। কলকাতার মানুষের বয়েই গেছে বাংলাদেশের বিজ্ঞাপন দেখার জন্য বাংলাদেশী চ্যানেল চালু করবে?

৯| ০২ রা ডিসেম্বর, ২০১৫ দুপুর ১২:৩২

অতঃপর হৃদয় বলেছেন: সফল হোক আপনাদের আন্দোলন।

১০| ০২ রা ডিসেম্বর, ২০১৫ দুপুর ১২:৪৩

পদ্মপুকুর বলেছেন: বিদেশী চ্যানেল বলতে ভারতীয় সিরিয়াল দেখানোর চ্যানেলগুলোকেই বুঝানো হচ্ছে বলে ধারণা করছি। আমার মনে হয়, এই চ্যানেলগুলোতে বিজ্ঞাপন দেওয়া হয় ওইসব সিরিয়ালের বাংলাদেশী দর্শকদের টার্গেট করেই। কারণ অন্যান্য আন্তর্জাতিক চ্যানেলগুলোতে এইসব বিজ্ঞাপন দেখা যায় না সচারচর।
এক্ষেত্রে বিজ্ঞাপন প্রচারে বাধা দেওয়ার চেয়ে ওইসব চ্যানেলের বাংলাদেশি দর্শক কমানোর ব্যাপারে উদ্যোগ নেওয়াটা জরুরী।

০২ রা ডিসেম্বর, ২০১৫ দুপুর ১২:৪৮

মাদারি বলেছেন: আমার কাছে মনে হয়- টার্গেট দুইটা- ১) ভারতীয় চ্যানেলের বাংলাদেশী দর্শক ২) ভারতীয় চ্যানেলের ভারতীয় দর্শক।

১১| ০২ রা ডিসেম্বর, ২০১৫ দুপুর ১:২৩

আখেনাটেন বলেছেন: 'পেটে লাথি না পড়লে...'--ভালো বলেছেন। এরা সব ধান্ধাবাজ শ্রেণির লোক। ধান্ধাবাজ বলার কারণ:
--এরা কিন্তু বিদেশী বিজ্ঞাপন নিজেদের চ্যানেলে প্রচার করার ক্ষেত্রে বিরোধিতা করছে না। বরং অতি উৎসাহী। প্রশ্ন হচ্ছে: দেশে কি গুণী বিজ্ঞাপন পরিচালক নেই যে ঐ পণ্যের বিজ্ঞাপন তৈরি করতে পারে? উত্তর: আছে। মাল্টিন্যাশনাল কোম্পানি তো চাইবেই তাদের অন্যদেশের তৈরি করা বিজ্ঞাপন আমাদের মতো গরিব দেশে প্রচার করতে। এতে তাদের নতুন করে বিজ্ঞাপন তৈরির পেছনে বিনিয়োগ করতে হচ্ছে না। এতে যে দেশীয় বিজ্ঞাপনশিল্প মার খাচ্ছে, তাতে কিন্তু ঐ মার্কেটিং কর্মকর্তাদের কোন মাথাব্যাথা নেই।
--আর বাংলাদেশি কোন কোম্পানি যদি বিদেশে ব্যবসা করতে চায় তাহলে তো ঐ কোম্পানিকে সংশ্লিষ্ট দেশেই প্রচারণা চালাতে হবে। আমার জানামতে প্রাণ গ্রুপের পণ্যের ব্যাপক জনপ্রিয়তা আছে পশ্চিমবঙ্গসহ সেভেন সিস্টার রাজ্যগুলোতে। তারা তাদের পণ্যের প্রচারের জন্য ভারতীয়া চ্যানেলে বিজ্ঞাপন দিতেই পারে।
--এখন প্রশ্ন হল যাদের ভারতে ব্যবসা নেই তারা যদি ভারতের চ্যানেলে বিজ্ঞাপন দেয় তাহলে তা আইনের আওতায় আনা জরুরী। এক্ষেত্রে রাজস্বের ক্ষতি হবে এবং এটা নিয়ণ্ত্রণ করা দরকার।
--আর একটা কথা চ্যানেলগুলোর হর্তাকর্তাদের ভাবা উচিত, কেন বাংলাদেশি পণ্যের প্রচার বাংলাদেশের চ্যানেলে না করে কোম্পানির মালিকেরা ভারতীয় চ্যানেলে প্রচার করছে বা করতে ইচ্ছুক? উত্তরটা আমাদের যেমন জানা তেমনি চ্যানেল মালিকদের জানা। রোগ যদি নির্ণয় হয়েই থাকে তাহলে নিরাময়ের ব্যবস্থা না করে রাস্তায় ব্যানার-পোষ্টার নিয়ে ঝাঁপাঝাঁপি করে কোন লাভ হবে না।

০২ রা ডিসেম্বর, ২০১৫ দুপুর ২:৫৩

মাদারি বলেছেন: গুড পয়েন্ট: "যাদের ভারতে ব্যবসা নেই তারা যদি ভারতের চ্যানেলে বিজ্ঞাপন দেয় তাহলে তা আইনের আওতায় আনা জরুরী। এক্ষেত্রে রাজস্বের ক্ষতি হবে এবং এটা নিয়ণ্ত্রণ করা দরকার। "

১২| ০২ রা ডিসেম্বর, ২০১৫ দুপুর ১:২৭

শতদ্রু একটি নদী... বলেছেন: দেশী চ্যানেলগুলার নিজেদেরই অনেক দষ আছে। ওরা নিজেদের আগে ঠিক করুক। এমন একটা প্রগাম দেখান এখন যেটা শান্তিতে দেখা যায়। প্রতিটা বিদেশী চ্যানেল বিজ্ঞাপন আর অনুষ্ঠানের সঠিক টাইম মেনে চলে। আগেই জানা থাকে কখন কি দেখবো আর কতক্ষন দেখাবে। আমাদের চ্যানেলগুলা কি এইসব মানে? দেশী চ্যানেল বাদ দিয়ে বিদেশী চ্যানলে খেলা কেন দেখি? কারন অভার প্রতি একটা বল ওরা খেয়ে ফেলবেই। আউট হলে কিভাবে আউট হলো সেটার রিপ্লে দেখান বাদ দিয়ে চলে যাবে বিজ্ঞাপনে।

আমার ত মনে হয় আকর্ষনীয় আর মানসম্মত হলে বিজ্ঞাপনদাতারা আমাদের দেশীয় চ্যানেলের অনুষ্ঠানের মাঝেই বিজ্ঞাপন দেবে। আর দর্শক যদি অন্যদের অনুষ্ঠান বেশি দেখে বিজ্ঞাপনদাতারাও সেখানেই যাবে। আগে নিজেদের দুর্বলতাগুলো ঠিক করুক ওরা। এরপর আন্দলনে নামুক।

১৩| ০২ রা ডিসেম্বর, ২০১৫ বিকাল ৩:৫৮

নিঝুমবাবুই বলেছেন: ভালো লিখেছেন।

১৪| ০২ রা ডিসেম্বর, ২০১৫ বিকাল ৪:২২

আম আদমি বলেছেন: তারা কি চায় না দেশি পণ্যের প্রসার হোক।

১৫| ০২ রা ডিসেম্বর, ২০১৫ বিকাল ৪:২৪

তাহসিনুল ইসলাম বলেছেন: ভালো বলেছেন -----

১৬| ০২ রা ডিসেম্বর, ২০১৫ বিকাল ৪:৩১

জে.এস. সাব্বির বলেছেন: টেলিটক সিমের বিঞ্জাপন দেখতে চাইলে আপনাকে রিতিমত চ্যানেলগুলার উপর পিএইচডি করতে হবে । অথচ জিপি ,বাংলালিংক ,রবি বা এয়ারটেলের বিঞ্জাপন এভেইলেভেল ।তবুও বিঞ্জাপনের বাজারের কথা চিন্তা করলে এটা গ্রহণযোগ্য ।যেহেতু তারা বাংলাদেশেই বিঞ্জাপন গুলা তৈরী করে ।

কিন্তু একটা জিনিস খেয়াল করবেন ,নিত্যপ্রয়োজনীয় যেসব পন্য আমাদের অবশ্যই ক্রয় করতে হবে ।সেসব পন্যের ৮০% (আমি কিন্তু কোন জরিপ করিনি ,কিন্তু চ্যানেল খুললে এটা সহজেই অনুমেয়) বিদেশী এবং বিদেশী একটর দ্বারা তৈরী করা । আরো খেয়াল করলে দেখবেন ,প্রথমে দেখানো হল "ক্লিয়ার ম্যান" স্যাম্পুর ক্রিশ্টিয়ানো শো ,তারপর চঞ্চল চৌধুরীর করা পোল্ট্রি ফিটের! পোল্ট্রি ফিটের প্রতিদিন কতজন কিনবে খাওয়ার জন্য আর স্যাম্পু কিনবে কত জন??

দেশী আর বিদেশী পন্যের বিঞ্জাপনের মাঝে এখনেও একটা বিস্তর ফারাক আছে ।

১৭| ০২ রা ডিসেম্বর, ২০১৫ বিকাল ৫:৫৬

আজাদ মোল্লা বলেছেন: ওনারা রাস্তায় নেমেছে , আমি সহমত জানাতছি ওনাদের সাথে ।

১৮| ০২ রা ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:৪৮

ভোরের সূর্য বলেছেন: @শতদ্রু একটি নদী...
এর সাথে আমি একমত। এখানে অনেক আলোচনা হচ্ছে কিন্তু আসল বিষয়টাই আলোচনা হচ্ছেনা।
প্রথম কথা হচ্ছে কেন বিদেশি( আমি বলবো ভারতীয়) চ্যানেলে বাংলাদেশী বিজ্ঞাপন প্রচার হচ্ছে?
এখানে দুটি কারণ আছে।
১) ভারতে এখন প্রাণ গ্রুপ বিশাল মার্কেটিং করছে কেননা ওখানে তারা ব্যবসা শুরু করেছে তাই ভারতীয় হিন্দি এবং বাংলা চ্যানেলে প্রাণ গ্রুপের প্রচুর এ্যাড দেখা যাচ্ছে এবং তারা অনেক অনুষ্ঠানও স্পনসর করছে। তাই তারা ভারতীয় টিভি চ্যানেলে হরদম এ্যাড দেখাচ্ছে।
২) সর্বভারতীয় না শুধু ভারতীয় বাংলা চ্যানেলে কিছু কিছু বাংলাদেশী পন্যের এ্যাড শুরু হয়েছে এমন কি এখানকার এ্যাড ধরার জন্য জি বাংলা বাংলাদেশে একটি এ্যাড এজেন্সি চালু করেছে যার ফলে ইস্পাহানি,সুরেশ,আর এফ এল,বারজার পেইন্ট ইত্যাদির এ্যাড দেখানো শুরু হয়েছে।যদিও এসব পন্য ভারতে পাওয়া যায় না।
কিন্তু কেন? কারণ কেউ মানুক বা না মানুক আর অনুষ্ঠান যেমনই হোক না কেন বাংলাদেশের মানুষের প্রথম পছন্দ স্টার জলসা এবং দ্বিতীয় স্থানে আছে জি-বাংলা টিভি চ্যানেল। যার ফলে ভারতীয় বাংলা চ্যানেলগুলো তাদের এই জনপ্রিয়তাকে কাজে লাগিয়ে বাংলাদেশ থেকে এ্যাড নিচ্ছে। আর যারা বিজ্ঞাপন দিচ্ছে তারাও চিন্তা করে যে বাংলাদেশের মানুষ এই দুই চ্যানেল বেশী দেখে তাই তাদের বিজ্ঞাপণ প্রচার হলে লাভ বেশী। কয়জন মানুষ আর বাংলাদেশের চ্যানেল দেখে।
পশ্চিমবঙ্গের জনসংখ্যা প্রায় ১০ কোটি কিন্তু বাংলাদেশের জনসংখ্যা ১৬ কোটি তার মানে স্বাভাবিকভাবেই ভারতের চেয়েও বাংলাদেশে ভারতীয় বাংলা চ্যানেলগুলোর দর্শক বেশী। তাই স্বাভাবিক ভাবেই সেখানে বাংলাদেশের বিজ্ঞাপন প্রচার হলে লাভ বেশী হবে।
আমার কথা হল এ অবস্থা থেকে উত্তরনের জন্য আমাদের দেশের টিভি চ্যানেলগুলোর অনুষ্ঠানের মান ভাল করতে হবে এবং এমনভাবে বিজ্ঞাপন প্রচার করা যাবেনা যাতে মানুষ বিরক্ত হয়ে বিরতির পর আর সেই অনুষ্ঠান দেখতে ফিরে আসে না আসে। বাংলাদেশে ২৩ মিনিট বিজ্ঞাপন!!!! ৪৩মিনিটের অনুষ্ঠানে!!!! ভারতেও বিজ্ঞানপন দেখানো হয়। ৩০মিনিটের অনুষ্ঠানে ১০/১১ মিনিট। এবং সেটাও ফাকে ফাকে যার ফলে মানুষ বিরক্ত হয় না।
তাই এসব লম্ফ ঝম্ফ করার আগে আমাদের নিজের দিকে দেখা উচিৎ। আমাদের কি ভুল আছে। কেন ওরা আমাদের বিজ্ঞাপন নিয়ে যাচ্ছে। কিভাবে বাংলাদেশি দর্শকদের বাংলাদেশী চ্যানেলমুখি করা যায় এসব চিন্তনা করা উচিৎ।
সরি ভাই রচনা লিখে ফেল্লাম কিছু মনে করবেন না।

১৯| ০২ রা ডিসেম্বর, ২০১৫ রাত ৮:৫২

তামান্না তাবাসসুম বলেছেন: আবার প্রশ্ন উঠতে পারে, বিদেশী চ্যানেলে দেশীয় পণ্যের বিজ্ঞাপন না দিলে বিদেশে ঐ পণ্যের প্রচার কিভাবে হবে? বিদেশী পণ্যের বিজ্ঞাপনকি দেশীয় চ্যানেলে প্রচারিত হয় না? তখন যদি দেশীয় পণ্যের মালিক আপনাদেরকে বলে আপনারা বিদেশী পণ্যের বিজ্ঞাপন প্রচার করবেন না, আপনারা কি শুনবেন? পণ্যের বিক্রেতা তো তার পণ্যের প্রসারের চিন্তাই করবে. . বিদেশী চ্যানেলে বিজ্ঞাপন দিলে যদি বিদেশে তার বাজার বড় হয় এবং একই সাথে যেহেতু দেশেও ঐসব চ্যানেলের দর্শক থাকে তাহলে পণ্যের মালিক তো চাইবেই এক ঢিলে দুই পাখি মারতে। পণ্যের বিক্রেতা কেন দেশী চ্যানেল ও বিজ্ঞাপন নির্মাতাদের ক্ষতির কথা ভাবতে যাবে? দেশী চ্যানেল গুলো কি বিদেশী পণ্যের বিজ্ঞাপন দেয়ার ক্ষেত্রে তা দেশীয় পণ্যের জন্য ক্ষতিকর হলো কি হলো না সেই বিবেচনা করে? বিজ্ঞাপন নির্মাতারা কি বিজ্ঞাপন নির্মাণের সময় দেশী পণ্য/বিদেশী পণ্য এই পার্থক্য করে?
++++
ভাল বলেছেন

২০| ০৩ রা ডিসেম্বর, ২০১৫ রাত ১২:১৪

রক্তিম দিগন্ত বলেছেন: পোষ্টটা ভাল। কিন্তু কোন কাজে লাগবে না এই আন্দোলন।

আমাদের দেশীয় চ্যানেলই তো ঠিক নেই। সর্বক্ষণ তো বিদেশীদের বিজ্ঞাপনই দেখায়। দেশের পন্যের বিজ্ঞাপন তো অতটা থাকেও না - মুরগী মার্কা ঢেউটিন আর সুরেশ তেল ছাড়া।
আর সময়টাও তো আমাদের দেশের চ্যানেলগুলো মানেনা। বিদেশে তো এইটা সবসময়ই ঠিকঠাক থাকে।

আন্দোলনটা ভালো কিন্তু এর আগে আমার মনে হয় বিদেশীদের কাছে পাঙ্কুচুয়ালিটির ধারাটা নিতে হবে।

আর নদী ভাই তো বলেই দিল অনেক কথা।

২১| ০৩ রা ডিসেম্বর, ২০১৫ সকাল ৯:২৩

খেপাটে বলেছেন: এই ছাগলগুলারে লাথি মারা উচিত,,,,হারামজাদারা এত পরিমান বিজ্ঞাপন দেখায় যে বিজ্ঞাপনের ফাকে ফাকে নাটক দেখতে হয়, ,,

২২| ০৩ রা ডিসেম্বর, ২০১৫ সকাল ৯:৫৩

বিদ্রোহী ভৃগু বলেছেন: চানমিঞ্রা ভাই, পদ্দ পুকুর আখেনাটেন, শতদ্রু একটি নদী, ভোরের সূর্য, তামান্না তাবাস্সুম, রক্তিম দিগন্ত...

সবাই সব বলে ফেলৈছৈ!!!!

সহমত।

২৩| ০৩ রা ডিসেম্বর, ২০১৫ সকাল ১১:০৪

মাহমুদা আক্তার সুমা বলেছেন: আমি তো টিভি দেখাই ছেড়ে দিছি। মন্তব্য এর বেশি করতে চাইনা।

২৪| ০৩ রা ডিসেম্বর, ২০১৫ সকাল ১১:৪৩

BITCODE বলেছেন: সমস্যাটা এখানে না যে বিদেশি চ্যানেলে দেশী বিগ্গাপন দিবে।সমস্যা হলো বাংলাদেশিদের টার্গেট করেই বিগ্গাপন দেয়া।একবার জি বংলায় এড দেয়া হয়েছিল "বিক্রয় ডট কম বাংলাদেশের সবচেয়ে বড় মার্কেটপ্লেস"এর মানে কি?।
স্টার প্লাসে ডায়মন্ড ওয়ার্ল্ড এর বিগ্গাপন দেয়া হয় সাইডে বড় করে লেখা থাকে বাংলাদেশ।শুধু তাই নয় এখন বাংলাদেশিদের জন্য স্টার প্লাসে সরাসরি বংলায় এড দেয়া হয়।একদিন স্টার প্লাস দেখুন আপনার কাছেও সব ক্লিয়ার হয়ে যাবে॥

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.