নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

এটাই আমার একমত্র আইডি। আমার আর কোন আইডি নেই। আমার নাম,ছবি দিয়ে ফ্যাক কয়েকটা আইডি খোলা হয়েছে। সো সাবধান থাকুন। পারলে ওদের বিরুদ্ধে অভিযোগ করুন। আমি করেছি,লাভ হয় নাই। ওদের যন্ত্রণায় কমেন্ট অপশনও বন্ধ রাখা হয়েছে ধন্যযোগ,সাথে থাকার জন্য।

ইঞ্জিনিয়ার কবির আহমেদ মাধব

এটাই আমার একমাত্র আইডি,বাকি সবগুলো আমার ছবি ব্যবহার করে ফ্যাক আইডি ক্রিয়েট করা হয়েছে। ব্লগিং র টাইম দেখেই বুঝতে পারবেন কোনটা নতুন আইডি কোনটা পুরনো আইডি।ফ্যাক আইডি থেকে সাবধান থাকুন।

ইঞ্জিনিয়ার কবির আহমেদ মাধব › বিস্তারিত পোস্টঃ

বাংলাদেশের স্বাধীনতার ঘোষক জিয়া,মুজিব নন!!

১৭ ই আগস্ট, ২০১৫ বিকাল ৪:০৭

৭ মার্চ শেখ মুজিব ঘোষনা করেছেন, "এবারের সংগ্রামের আমার মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম আমাদের স্বাধীনতার সংগ্রাম"।

কেউ কেউ দাবী করেন ওটাই ছিল স্বাধীনতার ঘোষনা। কিন্তু স্বাধীন হবার পরে ডেভিড ফ্রষ্টকে দেয়া সাহ্মাত্‍কারে মুজিব এ দাবী নাকচ করে বলেছেন, ৭ মার্চ তিনি স্বাধীনতার ঘোষনা দেননি

ঐ ভাষনের শেষে তিনি বলেছিলেন জয় বাংলা জয় পাকিস্তান। জয় পাকিস্তান বলে তিনি আলোচনার পথ খোলা রেখেছিলেন। সে আলোচনাই চলে ইয়াহিয়ার ২৫মার্চ পর্যন্ত। এমনকি সকলের অনুরোধ সত্ত্বেও আলোচনার দুয়ার ও সমঝোতার পথ খোলা রাখার জন্যেই তিনি বিভিষিকাময় রাতে নিজের বাসভবন ছেড়ে কোথাও যাননি।
সেই রাতে আটক হওয়ার পূর্বে তিনি স্বাধীনতা ঘোষনা করেছেন এমন প্রচারনার পহ্মে কোন চাহ্মুস বা প্রত্যহ্ম কোন প্রমান বা সাহ্ম্য নেই।

সেদিন রাতের ঘটনাক্রমে সন্ধ্যা ৬টায় সুপরিচিত পাকিস্তানের তারিক আলীর পিতা মাজহার আলী এবং রেহমান সোবহান শেখ মুজিবের সাথে দেখা করেন এবং তাকে জানান মিলিটারী ক্র্যাকডাউন আসন্ন।
[সূএ : বাংলাদেশের অভ্যুথান এবং প্রতহ্মদশীর ভাষ্য, রেহমান সোবহান, ভোরের কাগজ প্রকাশনী ১৯৯৪]।

শেখ মুজিব এরপর ইয়াহিয়ার সিদ্বান্তের অপেহ্মায় থাকেন এবং আ'লীগের পহ্ম থেকে ১জন সংবাদবাহক স্থানীয় এবং বিদেশী সাংবাদিকদের মাঝে প্রেসনোট বিলি করেন যেটিতে উল্লেখ করা হয় প্রেসিডেন্টের সাথে আলোচনা চুড়ান্ত হয়েছে এবং আমি বঙ্গুবন্ধু আশা করি প্রেসিডেন্ট তা ঘোষনা করবেন।
এ প্রসঙ্গে অ্যান্থনি মাসকারেনহাস বলেন, আমার দুঃখ হয় এই নিবুদ্ধিতা সর্ম্পকে আমার মন্তব্য নেই।
[সূএ : ব্লাড অফ বাংলাদেশ, অ্যান্থনি মাসকারেনহাস, অনুবাদ মাযহারুল ইসলাম ১৯৭৩, পৃষ্ঠা-১১৩]।

মুজিব আটক হওয়া পর্যন্ত সাথে ছিলেন তার পত্নী ফজিলাতুন্নেসা।
১৯৭৩ সালে বেগম মুজিব এক সাহ্মাত্‍কারে সেদিনের ঘটনা সুবিস্তারে বনর্না করেছেন। ফজুলাতুন্নেসা মুজিব বলেন, রাত প্রায় সাড়ে ১২টার দিকে পাক সেনারা গুলি ছুড়তে ছুড়তে উপড়ে এলো। তারপর মাথাটা নিচু রেখে নেমে গেলেন তিনি নিচের তলায়। মাএ কয়েক মুহুর্ত আবার উঠে এলেন উপরে। মেঝো ছেলে জামাল এগিয়ে দিল হাতঘড়ি ও মানিব্যাগ। পাইপ আর তামাক হাত নিয়েই বেরিয়ে গেলেন তিনি ওদের সাথে।
(দৈনিক বাংলা, ২৬মার্চ ১৯৭২)।

দীর্ঘ এই সাহ্মাত্‍কারটি কোথায় বেগম মুজিব একবারও বলেননি যে সেদিন যাওয়ায় আগ পর্যন্ত শেখ মুজিব স্বাধীনতা ঘোষনা করেছেন। এমনকি আ'লীগের সাধারন সম্পাদক তাজউদ্দিন আহমদ যুদ্ধ চলাকালে বা পরবর্তীকালে কথনই জানতেন না যে শেখ মুজিব কখনো স্বাধীনতার ঘোষনা করেছেন।

বেগম মুজিবের সাহ্মাত্‍কার প্রসঙ্গে পশ্চিম বাংলার বিশিষ্ট সাংবাদিক জ্যোতি সেন গুপ্ত লিখেছেধ ২৪ তারিখে গোয়েন্দা সূএ পাক বাহিনীর আক্রমনের আগাম সংবাদ জানিয়ে দেয় আ'লীগকে। শেষ রাত পর্যন্ত নেতারা করনীয় সর্ম্পকে অলোচনা করেন। সিদ্ধান্ত হয় তারা আত্মগোপন করবেন এবং পালিয়ে ভারত চলে যাবেন। কিন্তু ২৫ মার্চ সন্ধা সাড়ে ৭টায় তাজউদ্দিন এসে দেখেন মুজিব তার বিছানাপত্র গুছিয়ে তৈরী হয়ে আছেন। মুজিব তাকে বললেন যে, তিনি থেকে যাবেন গ্রেপ্তার বরন করবেন।
[সূএ : মাসুদুল হক, দৈনিক ইনকিলাব ২৬ মার্চ ২০০৫]।

সেই রাতে আটকের পর থেকে পরবর্তী ৩দিন মুজিবের অবস্থান কার্যত ছিলো অঙ্খত। অনেকেরই ধারনা ছিলো মুজিব আত্মগোপনে থেকে মুক্তযুদ্ধ পরিচালনা করছেন।

ভারতীয় সেনাবাহিনীর ওয়েবসাইটে ২০১১ সাল পর্যন্ত এ বিষয়ে উল্লেখ করে,
"Yahya khan left dacca abruptly on 25 march 1971 and tikka khan let loose his reign of terror the same night. The nest day while the whereabouts of mujib remained unknown.
Major ziaur rahman announced the formation of the provisional government of bangladesh over radio chittagaon".
অর্থাৎ মুজিবের নিখোঁজ অবস্থায় চট্রগ্রামের কালুরঘাট বেতার কেন্দ্র থেকে মেজর জিয়া দেশের স্বাধীনতা ঘোষনা করলেন।

মন্তব্য ২৪ টি রেটিং +২/-০

মন্তব্য (২৪) মন্তব্য লিখুন

১| ১৭ ই আগস্ট, ২০১৫ বিকাল ৪:৫৫

আর জে নিশা বলেছেন: ধন্যবাদ, অত্যন্ত মুল্যবান ও তথ্যবহুল একটি পোষ্টের জন্য ।

১৭ ই আগস্ট, ২০১৫ বিকাল ৫:৪৩

ইঞ্জিনিয়ার কবির আহমেদ মাধব বলেছেন: ধন্যবাদ

২| ১৭ ই আগস্ট, ২০১৫ বিকাল ৫:২৩

যাযাবরমন বলেছেন: আপনি আমি বা ইতিহাস বললে হবে না। আ.লী.-র বর্তমান নেতারা যা বলবে তাই ঠিক।

১৭ ই আগস্ট, ২০১৫ বিকাল ৫:৪৫

ইঞ্জিনিয়ার কবির আহমেদ মাধব বলেছেন: সত্য চাপা থাকে না,আজ বা কাল তা প্রকাশ পাবেই।

৩| ১৭ ই আগস্ট, ২০১৫ বিকাল ৫:২৪

প্রবাসী১২ বলেছেন: ঢাকা যানজটে নাকাল একটি শহর। ঢাকার পশ্চিম হতে পূর্বে, দক্ষিণ হতে উত্তরে যতায়াতের কোন সহজ রাস্তা নেই। বড় আশ্চর্য্যের বিষয় হলো, দক্ষিণ হতে উত্তরে যাওয়ার সবচে' সহজ রাস্তাটি আমরা ব্যবহার করছিনা।

সোনারগাও হোটেলের নিকট হতে গুলশান ১ ও ২ হয়ে জোয়ার সাহারা পর্যন্ত অতি চমতকার সম্পূর্ণ প্রস্তুত একটি নৌ-রুট আমরা সম্পূর্ণ অজানা কারনে ব্যবহার করছিনা। এতে কোটি কোটি টাকা, কোটি কোটি ঘন্টা সময় সাশ্রয় হবে। যানজটে শুধু অর্থ আর সময়ই নষ্ট হয়না, এতে কাজ করার মানষিকতাও নষ্ট হয়।বহুবিধ উপকারী এ' নৌ-পথ অবিলম্বে চালু করার জন্য কর্তৃপক্ষের নিকট জোর দাবী রইলো। দেশ ও জনগনের স্বার্থে এ বিষয়ে সকলকে সোচ্চার হওয়ার জন্য বিনীত অনুরোধ করছি।

৪| ১৭ ই আগস্ট, ২০১৫ বিকাল ৫:৩৮

ইঞ্জিনিয়ার কবির আহমেদ মাধব বলেছেন: হাতির ঝিল,গুলশান লেকের কথা বলছেন?? @প্রবাসী

৫| ১৭ ই আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৬:২২

দূর আকাশের নীল তারা বলেছেন: মুজিব নাকি জিয়া - কে স্বাধীনতার ঘোষক সে বিতর্কে যেতে চাইছি না। স্বয়ং জিয়া তার নিজের ভাষণে "On Behalf of the great lead BangoBundhu Sheikh Mujibar Rahman" বলেছিলেন। ২০০১ সালে বিএনপি দ্বিতীয়বারের মত ক্ষমতায় আসার আগ পর্যন্ত জিয়ার ভাষণটা এভাবেই অবিকৃত ছিল। ১৯৯০এ বিএনপি ক্ষমতায় আসার পরও জিয়ার ভাষণ অবিকৃত ছিল। ২০০১ সালে ক্ষমতায় আরোহনের পর বিএনপির কিছু চাটুকার নেতার বুদ্ধিতে জিয়ার ভাষণ থেকে ওই অংশটুকু বাদ দেয়া হয়। জিয়াই যদি স্বাধীনতার ঘোষক হন, তাহলে তিনি নিজেই কেন শেখ মুজিবের নাম নিলেন?
কথাগুলো আপনার বিপক্ষে গেল বলে আমাকে আওয়ামী লীগের দালাল, ভাদা যা কিছু বলতে পারেন। কিন্তু সত্যটা হচ্ছে, একচোখ বুজে আ. লীগ বা বিএনপির সমর্থকরা অন্ধ হতে পারে, কিন্তু জনগণ অন্ধ না।

১৭ ই আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৭:০১

ইঞ্জিনিয়ার কবির আহমেদ মাধব বলেছেন: সেই আডীওটা আমিও শুনছি। কিতু তা হলেও ত স্বধীনতার ঘোষক জিয়াই,শেখ মুজিব নন। কারন ঘোষনা জিয়াই দিয়েছেন তার কণ্ঠে শেখ মুজিব না।

৬| ১৭ ই আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৬:৪৮

রূপক বিধৌত সাধু বলেছেন: ২৬ মার্চ বিশ্বের ২২ টি দেশের সংবাদপত্রে মুজিবের স্বাধীনতা ঘোষণার খবর প্রচারিত হয়। সবগুলো বিথ্যাত টিভি চ্যানেল এই খবর প্রচার করে। যুক্তরাষ্ট্রের এ বি সি টিভির পরিবেশিত এই খবর ভাল করে শুনুন। স্ক্রিনে তারিখ লক্ষ করুন। Click This Link
Independence of Bangladesh and Bangabandhu
youtube.com ·

১৭ ই আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৭:০২

ইঞ্জিনিয়ার কবির আহমেদ মাধব বলেছেন: দেখলাম খুব সুন্দর এবং নিখুত ইডিটিং ।

৭| ১৭ ই আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৭:১০

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: সঠিক এই তথ্যগুলী আগেই জানা ছিল , আবারো জানলাম ।
ভালো লাগলো ।

৮| ১৭ ই আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৭:৩৫

রূপক বিধৌত সাধু বলেছেন: এডিটিং?

৯| ১৭ ই আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৭:৪৪

বিদ্রোহী ভৃগু বলেছেন: ইতিহাসকে দ্বিমূখিতা ত্যাগ করে এক স্থানে একটি মাত্র সত্যে আসতেই হবে।

ইতিহাস নিজেই সেই সত্যকেই শুধু ধরে রাখে।
মিথ্যা ঝরে যায়!!!

জিয়াকে অখ্যত মেজর বানানো কু-পরিকল্পনাকারী চাকুটার তোষামুদে দালালরা ছাড়া সকলেই সত্যকে মানে। দুজনই ইতিহাসে ৭১এ গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিলেন। আমাদের ভবিস্যত প্রজন্মের জন্য তাদেরকে তাদের স্থানে রেখে সামনে এগিয়ে যাবার পরিকল্পনা করতে হবে।
++

১০| ১৮ ই আগস্ট, ২০১৫ সকাল ১১:৫০

শরীফ মাহমুদ ভূঁইয়া বলেছেন: নিজের হার্ট সম্পর্কে জানুন এবং অন্যদের সাথে শেয়ার করুন - Click This Link

১১| ১৮ ই আগস্ট, ২০১৫ দুপুর ১:১০

সাদী ফেরদৌস বলেছেন:

১৯ শে আগস্ট, ২০১৫ সকাল ৭:৪৮

ইঞ্জিনিয়ার কবির আহমেদ মাধব বলেছেন: Click This Link

১২| ১৮ ই আগস্ট, ২০১৫ বিকাল ৪:০৩

আমি বন্য বলেছেন: """সেই আডীওটা আমিও শুনছি। কিতু তা হলেও ত স্বধীনতার ঘোষক জিয়াই,শেখ মুজিব নন। কারন ঘোষনা জিয়াই দিয়েছেন তার কণ্ঠে শেখ মুজিব না""

এটা দ্বারা আপনি কি প্রমানিত করতে চান জিয়া ঘোষক?? আজিব পাবলিক আপনারা,মুখে বললেই ঘোষনা দেয়া হয় না, শেখ মুজিবের পক্ষে দিয়েছেন বলেই এটা স্বাধীনতার ঘোষনা।। জিয়া কে কেউ চিন্তো না, এই জিয়া কিছু ঘোষনা দিলো না দিলো তা নিয়ে কারো উদবিগ্নতা ছিল না, সবাই শেখ মুজিবের কাছ থেকে ঘোষনার জন্য অপেক্ষা করছিলেন, ৭ মার্চের ভাষনের সময়ে আসলে এই ঘোষনা দেয়া হয়েই গেছে, শুধু ফিনিসিং টা বাকি ছিল, যেটা শেখ মুজিবের পক্ষে জিয়া দিয়েছেন।।


এই দুইটা লোককে দরকার ছিল বাংলাদেশের স্বাধীনতার জন্য।। তাই বলে ইতিহাস বিকৃতি করবেন না প্লিজ।।
আপনারা আওয়ামি লীগের এখনকার কার্যক্রম পছন্দ করেন না, আমিও করি না, তাই বলে ইতিহাসএর লিডার নিয়ে মনগড়া না বল্ললেই ভালো হয়।

১৯ শে আগস্ট, ২০১৫ সকাল ৮:২৭

ইঞ্জিনিয়ার কবির আহমেদ মাধব বলেছেন: স্বাধীন হবার পরে ডেভিড ফ্রষ্টকে দেয়া সাহ্মাত্‍কারে মুজিব এ দাবী নাকচ করে বলেছেন, ৭ মার্চ তিনি স্বাধীনতার ঘোষনা দেননি।
যেখানে শেখ মুজিব নিজেই বলেছেন তিনি ৭ ই মার্চ স্বাধীনতার ঘোষনা দেন নাই। সেখানে আর কি যুক্তি দিবেন?/

১৩| ১৮ ই আগস্ট, ২০১৫ বিকাল ৪:৩৪

আমি রিয়াদ বলেছেন: ""সেই আডীওটা আমিও শুনছি। কিতু তা হলেও ত স্বধীনতার ঘোষক জিয়াই,শেখ মুজিব নন। কারন ঘোষনা জিয়াই দিয়েছেন তার কণ্ঠে শেখ মুজিব না"" তাহলে বাংলাদেশের বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা নয় প্রধানমন্ত্রী তার প্রেস সচিব!!!

এত ইটিহাঁস জানেন তাইলে এটাও নিশ্চয়ই জানেন মেজর জিয়ার আগে এম এ হান্নান এবং আবুল কাসেম সন্দীপ রেডিওতে স্বাধীনতার ঘোষণা পাঠ করেন। এখন বলেন তাইলে স্বাধীনতার ঘোষক কে??

১৯ শে আগস্ট, ২০১৫ সকাল ৮:৩১

ইঞ্জিনিয়ার কবির আহমেদ মাধব বলেছেন: অনেক ভিত্তিহীন নিউজ আছে ভাই, যেমন, শেখ মজিব ৫২ ভাষা আন্দোলনের নেত্রীত্ত্ব দিয়েছেন,গ্রেপ্তার হওয়ার আগে ওয়্যারলেসে স্বাধীনতার ঘোষনা দিয়েছেন,বহুত যুক্তিহীন নিউজ আছে। যেগুলার কোন প্রমান নাই।

১৪| ১৮ ই আগস্ট, ২০১৫ বিকাল ৪:৪৪

ফাহাদ মুরতাযা বলেছেন: হাম্বারা আবার সরব , তাদের জন্য শেখ মুজিবের স্বাধীনতা ঘোষণার মিথ বাস্টার

কিছু হাম্বাকে মর্মান্তিক ভাবে আহত করা হয়েছিল!! :)

১৫| ১৮ ই আগস্ট, ২০১৫ বিকাল ৫:৪৪

কলাবাগান১ বলেছেন: "তাহলে বাংলাদেশের বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা নয় প্রধানমন্ত্রী তার প্রেস সচিব!!! "

১৯ শে আগস্ট, ২০১৫ সকাল ৮:২৫

ইঞ্জিনিয়ার কবির আহমেদ মাধব বলেছেন: বলেছেন: ভালো যুক্তি দিয়েছেন,কিন্তু প্রেস সচিব কি প্রধানমন্ত্রীর কথা বা আলোচনা ছাড়া কোন নিউজ দিতে পারে নিজের থেকে ,নিজের মত করে??

যুক্তির খাতিরে ধরে নিলাম জিয়া মুজিবের প্রেস সচিবের কাজটা করেছে,তাহলে আলোচনা হল কবে কোথায়?? বলে যাবেন।

৭ই মার্চের ভাষনকে যারা স্বাধীনতার ঘোষনা বলে চালিয়ে দিতে চান,তারা কি জানেন না ৭ ই মার্চের সমাবেশ নিয়ে শেখ মুজিব নিজেই দোটানায় ছিলেন। পাকিস্তানিদের বিমান হামলার ভয়ে।

ভাষনের আগে শেখ মুজিব,তোফায়েল আহমেদ সহ অন্য নেতাদের সাথে অলোচনার কথা হয়ত জানেন??
সেখানে তোফায়েল চাচ্ছিলেন স্বধীনতার ঘোষনা কিন্তু মুজিব আলোচনার পথ খোলা রাখতে চেয়েছিলেন,মুজিব স্বাধীনতা চাননি,চেয়েছিলেন সায়ত্ত্বশাসন ।

এবারের সংগ্রাম আমার মুক্তির সংগ্রাম আমাদের স্বাধীনতার সংগ্রাম এই কথাকে যারা স্বাধীনতার ঘোষনা বলেন। তারা কি জানেন তার ভাষনে এই কথাটা কে ডুকিয়েছিলেন? তোফায়েল আহমেদ! কয়েক বারের চেষ্টায়,কারন শেখ মুজিব ভেবেছিলেন পাকিস্তানিরা সহজে ছেড়ে দিবে না,স্বাধীনতার ঘোষনা দিলে বিমান হামলা হতে পারে। তাহলে শেখ মুজিব ত তোফায়েল আহমেদের প্রেস সচিব হিসাবে কাজ করছে।
তাহলে আপনাদের যুক্তি অনুসারে স্বাধীনতার ঘোষক তোফায়েল আহমেদ!!! মুজিব নন।


সবচেয়ে বড় কথা স্বাধীন হবার পরে ডেভিড ফ্রষ্টকে দেয়া সাহ্মাত্‍কারে মুজিব এ দাবী নাকচ করে বলেছেন, ৭ মার্চ তিনি স্বাধীনতার ঘোষনা দেননি। এর পর কি আর কোন পেপার কাট,বই কাট অমুক কাত তমুক কাট লাগে??

যেখানে শেখ মুজিব নিজেই বলেছেন তিনি ৭ ই মার্চ স্বাধীনতার ঘোষনা দেন নাই।

১৬| ১৯ শে আগস্ট, ২০১৫ সকাল ৮:১৯

ইঞ্জিনিয়ার কবির আহমেদ মাধব বলেছেন: স্বাধীন হবার পরে ডেভিড ফ্রষ্টকে দেয়া সাহ্মাত্‍কারে মুজিব এ দাবী নাকচ করে বলেছেন, ৭ মার্চ তিনি স্বাধীনতার ঘোষনা দেননি। এর পর কি আর কোন পেপারর কাট,বই কাট অমুক কাত তমুক কাট লাগে??

যেখানে শেখ মুজিব নিজেই বলেছেন তিনি ৭ ই মার্চ স্বাধীনতার ঘোষনা দেন নাই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.