নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

এটাই আমার একমত্র আইডি। আমার আর কোন আইডি নেই। আমার নাম,ছবি দিয়ে ফ্যাক কয়েকটা আইডি খোলা হয়েছে। সো সাবধান থাকুন। পারলে ওদের বিরুদ্ধে অভিযোগ করুন। আমি করেছি,লাভ হয় নাই। ওদের যন্ত্রণায় কমেন্ট অপশনও বন্ধ রাখা হয়েছে ধন্যযোগ,সাথে থাকার জন্য।

ইঞ্জিনিয়ার কবির আহমেদ মাধব

এটাই আমার একমাত্র আইডি,বাকি সবগুলো আমার ছবি ব্যবহার করে ফ্যাক আইডি ক্রিয়েট করা হয়েছে। ব্লগিং র টাইম দেখেই বুঝতে পারবেন কোনটা নতুন আইডি কোনটা পুরনো আইডি।ফ্যাক আইডি থেকে সাবধান থাকুন।

ইঞ্জিনিয়ার কবির আহমেদ মাধব › বিস্তারিত পোস্টঃ

মাদ্রাসা বন্ধ করে দেয়া হোক! গরীব মেধাহীনরাই মাদ্রাসায় পড়াশুনা করে।মুর্খ,ধর্মান্ধ,মৌলবাদী,এরা দেশের উন্নয়নে কাজে আসে না। জঙ্গী তৈরির কারখানা!

০১ লা সেপ্টেম্বর, ২০১৫ রাত ৩:৫০

এই প্রসঙ্গটা নিয়ে অনেক আগে থেকেই জল্পনা কল্পনা শুরু হয়েছে,অনেক দাবি তুলেছেন মাদ্রাসা শিক্ষা বন্ধ করে দেয়া হোক। কারন এই শিক্ষার কি মুল্য আছে আমাদের দেশে বা বিদেশে?? আরবি,উর্দু,ফারসি এবং কিছু হাদীস কোরয়ান এবং কিছু ইসলামিক বই ছাড়া এদের ত আর কিছুই পড়ানো হয় না। অনেকে বড় বড় আলেম আছেন যারা নিজের নাম ইংরেজীতে ত দুরের কথা বাংলাও ঠিক মত পড়তে পারেন না। এরা হল অশিক্ষিত বা অর্ধ শিক্ষিত। এই কথাটা শুধু মুসলিম লেখক,ব্লগাররাই বলেন নাই অনেক বড় বড় হিন্দু ব্লগারদেরও বলতে শুনেছি।

যারা মাদ্রাসায় পড়ুয়াদের অশিক্ষিত বা অর্ধ-শিক্ষিত বলে তারা শিক্ষিত র মানে হিসাবে কি বুঝাতে চায়??
উত্তরটা পরে দিচ্ছি,তার আগে একটা গল্প শুনেন।

-- এক লোক ইংল্যান্ড গেছে তার এক স্বজনের বাসায়,তিনি আবার ইংরেজী জানে না। তিনি বাংলাদেশ থেকে জেনেগেছেন যে ইংল্যান্ডের সবাই শিক্ষিত। কিন্তু ইংল্যান্ডে গিয়ে তিনি পরছেন মহা ঝামেলায়। যাকেই দেখেন সবাই ইংরেজী বলে কিন্তু বাংলা জানে না। লোকটা শেষে রেগেগিয়ে এক ইংরেজকে বলেই ফেললেন
"" কি আমার শিক্ষিত রে! বাংলাই জানে না আবার ইংরেজীতে ফুটাঙ্গি দেখায়!""


গল্পের এই লোকটার মতে শিক্ষিত হল যারা বাংলা,ইংরেজী ভালোভাবে পড়তে তথা বলতে ও লিখতে জানে তারা,দুনিয়ার বাকি সব অশিক্ষিত।
মাদ্রাসা পড়ুয়াদের অশিক্ষিত বলা সেই পন্ডিতদের অবস্থাও এই গল্পের লোকটার মত। ইংরেজী,উর্দু,আরবি একটা ভাষা মাত্র যা আমার শিক্ষিতের মাপকাঠি হতে পারে না।

তাদের দৃষ্টিকোন যদি এমন হয় তাহলে ত মাদ্রাসা পড়ুয়াদের চোখে আমরা যারা ভার্সিটি থেকে বড় বড় পাশ দিছি কিন্তু আরবি,উর্দু,ফার্সি লিখতে পড়তে জানি না,বা কোরয়ান পড়তে জানি না তারাই অশিক্ষিত বা অর্ধ-শিক্ষিত! কিন্তু তারা কিন্তু এই তর্কে যায় না ।

ইসলাম বলে "" যার মাঝে কোন দ্বীনি শিক্ষা নাই সে যত বড়ই শিক্ষিত হোক মুর্খই থেকে যায়!""

কোন এক সময় আমিও ভাবতাম যারা মাদ্রাসায় পড়ে তারা হয় ত আধুনিক বিজ্ঞান সম্পর্কে তেমন কিছুই জানে না বা এরা ইংরেজী জানে না,যেটাকে বর্তমানে ওয়ার্কিং ল্যংগুয়েজ বলা হয়। কিন্তু আমাকে সেদিন অবাক করে দিল এক হুজুর।

--বাসে বসে আছি,ঢাকার বিখ্যাত জ্যাম মগবাজারে আটকা,কিছুক্ষন পর আমার বয়সের হুজুর আমার পাশের সিটে বসলেন। মুখে দাড়ি,মাথায় টুপি,গায়ে পাঞ্জাবি পাজামা পরিহিতো। বসেই কিছু দোয়া পড়লেন। একটু পর আমাকে সালাম দিলেন,হ্যান্ড শ্যাক করলেন,নাম জিজ্ঞাস করলেন,পরিচিত হলেন। প্রচন্ড গরমে আমি কিছুটা বিরক্ত হচ্ছিলাম। উনি আমাকে কিছু বলবেন মনে হচ্ছিলো। আমি ভাবলাম উনি নিশ্চই এখন তাবলীগের হুজুরদের মত বয়ান দিবেন আর আমার বুঝা না বুঝা মাথা ঝুলাতে হবে তার সাথে।

কিন্তু সে আমাকে জিজ্ঞাস করল আমি কি করি? আমি জানালাম আমি টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং পড়ছি। এর পর লোকটা আমাকে অবাক করে দিয়ে ব্রিটিশ উচ্চারনে ইংরেজীর মাধ্যমে আমার সাথে কথা বলা শুরু করলেন!!
আমি তাকে কি ভাবলাম আর কি বের হল!!
ওনাকে থামিয়ে দিয়ে আমি তাকে ইংরেজীতেই বললাম "" ভাই আমি বাঙ্গালী,আপনিও বাঙ্গালী,তাহলে আমরা কেন ইংরেজীতে কথা বলছি! এটা ত ওয়ার্কিং ল্যংগুয়েজ,অফিসেই না হয় ইউজ করব!""
লোকটা কিছুটা লজ্জ্বীত ছিল এবং সরি বলেছে কিন্তু সে মাদ্রাসার ছাত্রদের নিয়ে আমার ধারনা চেঞ্জ করে দিয়েছেন।
তিনি জানালেন,মাদ্রাসা থেকেই তিনি কামিল,ফাজেল পাশ করছেন,এখন জেনারেল লাইনে মাস্টার্স শেষ করেছেন কিছুদিন হল!


আর বিজ্ঞান চর্চা?? ঢাকা সহ দেশের অনেক মাদ্রাসা আছে যেখানে স্কুল কলেজের মত বিজ্ঞান,ব্যাবসা শিক্ষার মত শাখা চালু আছে। তামিরুল মিলাত নামের একটা মাদ্রাসা আছে সেখানে ঢাকার অনেক নামকরা স্কুল থেকেও তাদের শিক্ষার মান ভালো,চাইলে আপনি গুগলে সার্চ দিয়ে দেখতে পারেন তাদের নিজেদের ওয়েব-সাইটও আছে।

তাদের ফেসবুক লিংক https://www.facebook.com/tmkmtongi

তাদের ওয়েব-সাইট http://tamirulmillat.edu.bd/

এই মাদ্রসা সম্পর্কে তারা যা বলছে Short Descriptionঃ
To build a better Bangladesh educating its people the Modern Islamic Knowledge which is capable to compete with universal education system.

এ রকম আরও অনেক মাদ্রাসা আছে। এখন কিছু ক্যাডেট মাদ্রাসাও চালু করা হয়েছে। যাদের নিজস্ব মাদ্রাসা বাস আছে। অনেক অনেক উহদারন দেয়া যাবে। যারা সরকার থেকে বা ইউনিসেফ,জাতীসংঘ থেকে কোন সাহায্য না পেয়েও গুটি কয়েক ইসলাম প্রিয় লোকের অনুদানে চলছে মাদ্রাসাগুলো। তারা যদি সমান সুযোগ পায় তবে স্কুল কলেজের ছাত্রদের মত তারাও নিজেদের বেশি করে প্রমানের সুযোগ পাবে। সবচে অবাক করার কথা হল আমাদের দেশের কয়েকটা বড় মাপের কাওমি মাদ্রাসা অস্ট্রেলিয়ার অনুদানে চলে। যেখানে সরকার কোন সাহায্যই করে না তাদের।

অনেকে মনে করেন মাদ্রাসায়,এতিম,গরীবরা পড়ে। নিমবাস নামের একটা ক্যাডেট মাদ্রাসা আছে,বনশ্রী,রামপুরার দিকে ্গেলেই এই মাদ্রাসার বাসের দেখা পেতে পারেন। এই মাদ্রাসায় কিন্তু গরীব ছেলেমেয়েরা পড়ে না। এখানে ম্যাক্সিমাম উচ্চবিত্তদের সন্তানরাই পড়ে। আর বঙ্গলাদেশে কত জনলোকেই উচ্চবিত্ত? সেই সুত্রে সব পাবলিক ভার্সিটির ৯০% র মত ছাত্র কিন্তু গ্রাম এবং মধ্যবিত্ত,গরীব পরিবার থেকে আসে। তাই বলে তাদের মেধার অবহেলা করার কোন সুযোগ নাই।

কিছু দিন আগে এই ব্লগেই একটা লিখা পড়ছিলাম যে মাদ্রাসা থেকে পাশ করে রুয়েট থেকে EEE পাস করে জব ইণ্টারভিউতে বৈশ্যমের শিকার হয়েছেন, ভাইভা বোর্ডের সবাই তাকে দেখে অবাক হচ্ছিলেন এবং তার সার্টিফেকেটগুলো খুটিয়ে খুটিয়ে দেখতেছিলেন। রুয়েটে যে ছেলে চান্স পায় তার মেধা কি কম? তাহলে মাদ্রাসায় কি মেধাহীনরা পড়ে? তিনি রাগে দুক্ষে ফেসবুকে স্ট্যাটাস দিয়েছেন

,""মাদ্রাসা থেকে রুয়েটে চান্স পাওয়া বা ইঞ্জিনিয়ারিং পড়াটাই যেন আমার অপরাধ! আরে ব্যটা তুই মাদ্রাসা থেকে পাস করছ,বড়জোর কোন বড় মসজিদের ইমাম বা মাদ্রাসার শিক্ষক হবি! ইঞ্জিনিয়ার হলি কেন! এই অন্যায় র সাজা স্বরুপ তোর জব এখানে হচ্ছে না!""

শুধু জবের ক্ষেত্রে নয়, ঢাকা বিশ্ব বিদ্যালয় সহ দেশের ম্যাক্সিমাম পাবলিক ভার্সিটিতে মেধা থাকা সত্বেও মাদ্রাসায় পড়ে পাপ করার দরুন ভর্তি হতে পারছে না। মাদ্রাসার পোলাপাইন কোন ক্রিয়েটিভ কিছু করতে পারবে না,নামাজ কালাম করা তাদের কাজ,রাষ্ট্রিয় বা রাজনীতিও তাদের করা সাজে না এটা আমাদের মত অনেক পন্ডিতের ধারনা।

আবার বলবেন এরা না হয় পার পাইলো কিন্তু কাওমি মাদ্রাসায় ত শুধু হাদিস,কোরয়ান পড়ানো হয়,যেখানে দুনিয়ার বিষয় বস্তু থেকে ধর্মীয় এবং আখিরাতেরে বিষয়গুলো বেশি পড়ানো হয়। আচ্ছা সব ভার্সিটিতেই কি ফার্মাসি সাবজেক্ট আছে? সবাই কি পড়াশুনা শেষ করে জব করবেন? নিশ্চই না? তাহলে এরাও মাদ্রাসার লাইনের একটা ভিন্ন শাখা। সবাই যেমন চাকরি করবে না অনেকে মানব কল্যানও করবে? এরাও তাই,কাওমি মাদ্রাসার পড়াশূনা শেষ করে মানুষকে ইসলামের দাওয়াত এবং বিভিন্ন বিষয় ,হাদিস,কোরানের তরজমা করে মানব কল্যানে নিজেদের নিয়োজিত করবেন।

এবার আসি, মাদ্রাসা থেকে মৌলবাদী,ধর্মান্ধ,চরম্পন্থি,ইসলামিক উগ্রপন্থি,জঙ্গী তৈরি হয়!

পন্ডিত সাহেব আগে নিজে শব্দ চয়ন এবং শব্দ ব্যাবহারে সচেতন হউন।

মৌলবাদী শব্দটা আসছে মৌলিক শব্দ থেকে,অক্সফোর্ড ডিকশনারিতে বলা হয়েছে যার বাঙ্গলা করলে এমনটা হয় "" যারা ধর্মের মৌলিক বিষয়গুলো কঠর ভাবে পালন করে তাদের মৌলবাদী বলা হয়,যেমন মুসলিমরা।"" তাহলে আমি এবং প্রত্যেক মুসলিমরা একজন মৌলবাদী হতে চাই,এটায় দোষের কি??

ধর্মান্ধ যারা ধর্মের মুল বিষয়গুলোকে অন্ধের মত বিশ্বাস করে।

চরম্পন্থি যারা ইসলামের সব নিয়ম-কানুন চরম ভাবে পালন করে।

ইসলামিক উগ্রপন্থি আচ্ছা ইসলামে কি কোন উগ্রপন্থার জায়গা আছে?? নেই,যেখানে বলা আছে "" কেউ যদি বিনা বিচারে কাউকে হত্যা করে,সে যেন সমগ্র মানুষ জাতিকে হত্যা করল"" তাহলে ইসলামিক উগ্রপন্থি কোথা থেকে আসলো!!!

জঙ্গী যারা জঙ্গলে থাকে,মাদ্রাসার পোলাপাইন জংগলে থাকে??


আসলে যারা জমিনে সন্ত্রাসী কার্জক্রম চালায় তারা কোনভাবেই ইসলামের কেউ হতে পারে না,এদের উগ্রপন্থি বলা হয়।


অনেক ওয়াজ হল,এবার মুল কথায় আসি।
আমাদের দেশের ম্যাক্সিমাম ছাত্র রাজনীতির সাথে জড়িত কারা? স্কুল,কলেজ,ভার্সিটিতে পড়ুয়া ছাত্ররা? মারামারি করে কারা? এরাই? কিছু হলেই রাস্তায় গাড়ি ভাঙ্গে কারা? এরাই। শিক্ষক পিটায় কারা??

তাহলে আপনাদের কথায় সন্ত্রাসীর আতুর ঘর হল স্কুল কলেজ ভার্সিটি??

গুগলে যেয়ে যে কোন পাবলিক বা প্রাইভেট ভার্সিটির নামের সাথে লিখুন সেক্স স্ক্যান্ডেল!! সার্চ দিন কি আসলো মিয়া ভাই?? (নিজ দায়িত্বে এর জন্য কোন ভাবেই আমি দায়ী থাকব না)

এবার কি বলবেন ভার্সিটির সব মেয়েরা পতিতা,বা ভার্সিটির হলগুলো পতিতালয় বা ভার্সিটি পতিতা বানাইয়ে সাপ্লাই দেয়??

পত্রিকায় দেখা যায়,ওমুক ভার্সিটিতে ইয়াবা সিন্ডিকেট,তমুক ভার্সিটির ছাত্ররা গাজা,মদ ,মেয়ে মানুষ নিয়ে নাইট ক্লাবে পুলিসের হাতে ধরা।

এবার বলবেন কি ভার্সিটি মাদক সাপ্লাই দেয়??

দেশের বড় বড় মাথা সব স্কুল কলেজ ভার্সিটি থেকে পাশ করারা। তবে দেসের এই অবস্থা কেন? দেশ কিভাবে দুর্নীতিতে চ্যাম্পিইয়ন হয়?

এবার কি বলবেন ভার্সিটি দুর্নীতিবাজ তৈরি করে?

টিএসসি,বইমেলা,জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কথা কি ভুলেগেছেন?? কিভাবে লাইট অফ করে নবীবরন অনুষ্ঠানে,পহেলা বৈশাখের অনুষ্ঠানে মেয়েদের ধর্ষন,লাঞ্চিত করা হল। নিজ সন্তানের সামনে মাকে শ্লীনতাহানী করার চেষ্টা করা হয়েছে ।

এবার নিশ্চই বলবেন,ধর্ষক বানায় ভার্সীটি শিক্ষা ব্যাবস্থা??





এবার বলুন,
কোন মাদ্রাসায় মারামারি হয়েছে? দু গ্রুপের সন্ত্রাসী কার্জকর্মের কারনে ক্লাস বন্ধ ছিল?
কোন মাদ্রাসার ছাত্র তার সহ পাঠিকে ধর্ষন করেছে?
কয়টা মাদ্রাসার ছাত্র ,ভাড়া দিবে না বলে বা তুচ্ছ ঘটনায় রাস্তায় গাড়ি ভাঙ্গে?
কোন মাদ্রাসার ছাত্র রাস্তায় মেয়েদের ইভ-টিজিং করে?/
কোন মাদ্রাসায় অস্রের মহড়া দেয়া হয় ক্যাম্পাসে?
কোন মাদ্রাসায় ছাত্র শিক্ষক পিটায়??

আছে নাকি এমন মাদ্রাসা??



যদি স্কুল,কলেজ,ভার্সিটিতে এত এত অপরাধ হওয়ার পরেও সেগুলো বন্ধের কোন কথা উঠে না তবে মাদ্রাসা বন্ধের দাবি কেন করেন?

আমি বলছি না মাদ্রাসায় অপরাধ হয় না,এই ত কিছু দিন আগে টিভিতে দেখলাম ছাত্রী ধর্ষনের অভিযোগে মাদ্রাসার শিক্ষক গ্রেফতার।

কোন শিক্ষা প্রতিষ্ঠানই বলে না,সন্ত্রাস কর,ধর্ষন কর,খুন কর। কুলাঙ্গার সবখানেই আছে তাই বলে কি সেই কিছু সংখ্যক কুলাঙ্গারের জন্য আমরা কোন ধর্ম বা প্রতিষ্ঠানকে দায়ী করতে পারি? বলতে পারি ওমুক প্রতিষ্ঠান বা ধর্ম এইসব করতে উৎসাহ দেয়?

তাহলে সব দোষ একা মাদ্রাসার ঘাড়ে কেন? মাদ্রাসা কেন বন্ধ করার দাবি তুলবেন? যদি বন্ধ করতে হয় তবে একই অপরাধে বিশ্বের সব স্কুল,কলেজ,ভার্সিটি অনেক আগেই বন্ধ করা উচিৎ ছিল! কারন মাদ্রাসা থেকে এই সব প্রতিষ্ঠানে বেশি কুকর্ম,অপরাধ,অপরাধী তৈরি হয়।

ভালোকে ভালো,খারাপকে খারাপ এবং অন্যায়কে সবসময় অন্যায় বলুন।

মন্তব্য ৫ টি রেটিং +২/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ০১ লা সেপ্টেম্বর, ২০১৫ ভোর ৬:০২

রিক্তের রোদন বলেছেন:
"কোন মাদ্রাসায় মারামারি হয়েছে?
দু গ্রুপের সন্ত্রাসী কার্জকর্মের কারনে
ক্লাস বন্ধ ছিল?
কোন মাদ্রাসার ছাত্র তার সহ
পাঠিকে ধর্ষন করেছে?
কয়টা মাদ্রাসার ছাত্র ,ভাড়া দিবে
না বলে বা তুচ্ছ ঘটনায় রাস্তায় গাড়ি
ভাঙ্গে?
কোন মাদ্রাসার ছাত্র রাস্তায়
মেয়েদের ইভ-টিজিং করে?/
কোন মাদ্রাসায় অস্রের মহড়া দেয়া হয়
ক্যাম্পাসে?
কোন মাদ্রাসায় ছাত্র শিক্ষক পিটায়??
আছে নাকি এমন মাদ্রাসা??"

০১ লা সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ১২:২৬

ইঞ্জিনিয়ার কবির আহমেদ মাধব বলেছেন: আমি জানি না,আছে কি না? তবে সেই সব পন্ডিতরা দেখি জানে নাকি!!!

২| ০১ লা সেপ্টেম্বর, ২০১৫ সকাল ১০:১২

মামুন আকন বলেছেন: ভাই আপনাকে অনেক ধন্যবাদ,এত সুন্দার তথ্যের জন্য ।

০১ লা সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ১২:২৬

ইঞ্জিনিয়ার কবির আহমেদ মাধব বলেছেন: আপনাকেও ধন্যবাদ কমেন্ট করার জন্য।

৩| ০১ লা সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৫:৫৭

ইঞ্জিনিয়ার কবির আহমেদ মাধব বলেছেন: বান্ধবীকে ধর্ষণের হুমকি দিয়ে ছিনতাই: দুই বিশ্ববিদ্যালয় ছাত্র গ্রেপ্তার

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.