নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

এটাই আমার একমত্র আইডি। আমার আর কোন আইডি নেই। আমার নাম,ছবি দিয়ে ফ্যাক কয়েকটা আইডি খোলা হয়েছে। সো সাবধান থাকুন। পারলে ওদের বিরুদ্ধে অভিযোগ করুন। আমি করেছি,লাভ হয় নাই। ওদের যন্ত্রণায় কমেন্ট অপশনও বন্ধ রাখা হয়েছে ধন্যযোগ,সাথে থাকার জন্য।

ইঞ্জিনিয়ার কবির আহমেদ মাধব

এটাই আমার একমাত্র আইডি,বাকি সবগুলো আমার ছবি ব্যবহার করে ফ্যাক আইডি ক্রিয়েট করা হয়েছে। ব্লগিং র টাইম দেখেই বুঝতে পারবেন কোনটা নতুন আইডি কোনটা পুরনো আইডি।ফ্যাক আইডি থেকে সাবধান থাকুন।

ইঞ্জিনিয়ার কবির আহমেদ মাধব › বিস্তারিত পোস্টঃ

নো ভ্যাট আন্দোলনের পর নো টিসি আন্দোলনের জন্য রেডি থাকেন!! এবং প্রধানমন্ত্রীর হুমকি!!

১১ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ২:০৪

নো ভ্যাট আন্দোলন অনেকটা জিমেয়ে পড়ছে কি?? আমার মনে হয় কিছুটা হলেও জিমিয়ে পড়ছে! শুক্র শনি সাপ্তাহিক ছুটির কারনে হয় ত! আজ ঢাকার স্ট্যামফোর্ড ইউনিভার্সিটির ছাত্র-শিক্ষকদের পিটালো কিছু পুলিশ এবং ছাত্রলীগের হায়েনারা। নিউজটা নিয়ে খুব একটা তোলপাড় হয়েছে বলে আমার মনে হয় না। অনেকে হয় ত জানেনও না কি হয়েছে। এ হল আমাদের হলুদ মিডিয়া। যদিও কয়েকটা চ্যানেল লাইভ দেখিয়েছে কিন্তু সেরকম কিছু হয় নাই। মাঝখানের শুক্র-শনি আন্দোলনের গতি কিছুটা কমিয়ে দিল মনে হচ্ছে।



ছাত্র-শিক্ষকের শরীর থেকে রক্ত ঝরছে...তারপরও আমরা অধিকাংশ পাবলিক বা জাতীয় বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছাত্রীরা চুপ করে বসে আছি....হামলার শিকার আন্দোলনরত শিক্ষার্থীরা প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের বলে.....
আজকে প্রশাসন তাঁদের উপর হামলা চালালো, আর এই আন্দোলন যদি ব্যার্থ হয় তবে আগামীতে মাল বিরোধী আন্দোলনে যদি জাতীয় বা পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আন্দোলনে পুলিশি বা জয় বাংলা শ্লোগান হামলা চলবে,তখন আপনাদের আতেল টাইপের মুখখানা কারে দেখাবেন????
শিক্ষার্থীদের আলাদা কোন পরিচয় থাকতে নেই...প্রাইভেট-পাবলিক কিংবা জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষার্থী এক হয়ে সব সংকট এবং মালের মত আগাছাকে উপড়ে ফেলতে হবে....আর না হয়,জাতির মেরুদন্ডে ভ্যাটম্যানদের মত পাগলাটা অবস্হায় রূপ নিবে.....


এর পর আসি আমাদের মন্ত্রীদের ছেলে ভুলানো কথা শুনে এই দুক্ষের মাঝেও কিছুটা বিনোদিতো হলাম
** বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভ্যাট প্রত্যাহার হবে না: অর্থমন্ত্রী।
** ভ্যাট দেবে বিশ্ববিদ্যালয়, শিক্ষার্থীরা নয়: অর্থমন্ত্রী।
** শিক্ষার্থীদের টিউশন ফি বাড়ানো যাবে না: অর্থমন্ত্রী।
** শিক্ষকদের নিয়ে মন্তব্যের জন্য অর্থমন্ত্রীর দুঃখ প্রকাশ।
** শিক্ষকদের নিয়ে বক্তব্য প্রত্যাহার করেছেন অর্থমন্ত্রী।
** বক্তব্য না বুঝেই শিক্ষকরা আন্দোলন করছেন: অর্থমন্ত্রী।

ভ্যাট দিবে বিশ্ববিদ্যালয় কুতৃপক্ষ,ছাত্র-ছাত্রীরা না। বিশ্ববিদ্যালয় কতৃপক্ষ কি ভার্সিটিতে টাকার গাছ লাগাইছে না তাদের পকেট থেকে টাকা দিবে??? তারা যে টাকা দিবে সেটা ত ছাত্র-ছাত্রীদের থেকেই ত নিবে ।এর বাহিরে অন্য ওয়ে আছে কি না আমার জানা নাই। হয় ত কয়েক মাস মন্ত্রীদের কথায় সেমিষ্টার ফি বাড়ালো না কিন্তু তার কিছুদিন পর যে বাড়াবে না তার গ্যারান্টি কি?? তারা ত আর নিজেদের পকেটের টাকা থে সরকারকে ভ্যাট দিবে না?

রাতে টকশোতে শুনলাম, বেসরকারি বিশ্ববিদ্যালয়ের একজন মালিক বললেন- তাকে যদি ভ্যাট দিতে হয়, তবে তিনি শিক্ষার্থীদের আগে যে সুযোগ সুবিধা দিতেন, তা আর তার পক্ষে দেওয়া সম্ভব হবে না। অনেক সুযোগ সুবিধাই তাকে কমিয়ে দিতে হবে। তাহলে বুঝেন অবস্থা!
অনেক ভার্সিটি দেখলাম তাদের আন্দোলন সমাপ্তি ঘোষনা করছে বিশেষ করে ব্রাক। সবচে দুক্ষের কথা হল এই বেশির ভাগ প্রাইভেটের হোমরাচোমরারা হলো সরকারের পা-চাটা কুকুর। ব্রাকও তাদের বাহিরে পরে না।

ছেলে ভুলানো কথায় কাজ হবে না। আমাদের ভাই,শিক্ষকদের উপর যেহেতু হামলা হয়েছে তাই শিক্ষায় বা শিক্ষা প্রতিষ্ঠানে ভ্যাট প্রত্যহার না করা পর্যন্ত আমরা ঘরে ফিরে যাবো না। আজ যদি আমরা হেরে যাই তাহলে আগামীতে এর থেকে ভয়ানক শর্তের বেড়া জালে আমাদের আটকা পড়তে হবে। তখন আর লাভ হবে না। যা করার এখনি করতে হবে। অনেক ভার্সিটি দেখলাম এখনো আন্দোলনে নামে নাই,কারন তাদের নোটিশ দেয়া হয় নাই যে ভ্যাট দিতে হবে। নোটিশের আগেই রাস্তায় নামেন। কারন নোটিস দিলে আর রাস্তায় নামার সময় থাকবে না পাশে কাউকে পাবেন ও না। সবাই একসাথে রাস্তায় নামলে সরকার ভ্যাট প্রত্যাহারে বাধ্য।

প্রধানমন্ত্রী অনেকটা হুমকিই দিয়ে রাখলেন। বেসরকারি বিশ্ববিদ্যালয় কতৃপক্ষকে জবাবদিহি করতে হবে। তার মানে গনহারে টিসি বা বহিস্কার শুরু হবে। গতবারের ৪% ভ্যাটের দাবিতে বনানীর আশেপাশে এবং মহাখালীতে আন্দোলন করেছিল AIUB,CITY,SOUTH EAST ,BRACK,EAST WEST ভার্সিটির ছাত্র-ছাত্রীরা। এর পর গনহারে অনেক ছাত্রকেই টিসি দিয়ে ভার্সিটি থেকে বের করে দেয়া হয়। এবারো তার ব্যাতিক্রম হবে না। প্রধানমন্ত্রী তার আগাম হুশিয়ারি দিয়ে রেখেছেন। আর এই কথায় কথায় বহিস্কারের কারনে প্রাইভেট ভার্সিটির ছাত্ররা কোন ধরনের আন্দোলন করতে নামে না। কে চায় আন্দোলনে করে নিজের স্বপ্নের সাথে বাবা মায়ের কষ্টে আয় করা ৫-৮ লক্ষ টাকা এবং সময় ও শ্রম নষ্ট করতে। ভয়। ভয় ঝেকে বসে আছে আমাদের মনে।

তবে এবার আর না! যদি কোন ছাত্র-ছাত্রীকে বহিস্কার করা হয় বা সেমিষ্টার ফল করানো হয় তবে তার প্রতিবাদে আবার সবাইকে একসাথে রাস্তায় নামতে হবে। কারন তারা আমাদের জন্যই রাস্তায় নেমেছিল আর আমরা স্বার্থপরের মত আন্দোলনের সুফল ভোগ করবো তাদের ছাড়া?? না তা হবে না।

সর্বশেষ একটা কথা বলতে চাই
পাবলিক-প্রাইভেট-জাতীয় বিশ্ববিদ্যালয়
আমরা সবাই ভাই-ভাই......
লড়বো এক হয়ে....
‪#‎No‬ Vat On Education ...

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ১১ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ২:১৯

সচেতনহ্যাপী বলেছেন: সেই আংরেজ রুলস, ডিভাইড এন্ড রুল্স ।। আর কিছু কি বলার আছে??

১১ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ২:২৮

ইঞ্জিনিয়ার কবির আহমেদ মাধব বলেছেন: সেটাই দেখছি।

২| ১১ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ২:৫২

নতুন বলেছেন: ১৬কোটি বাংলাদেশীর মাথায় কাঠাল ভেঙ্গে খাচ্ছে এই রাজনিতিকরা... আর তো এই পুলাপাইন এদের ডিভাইড করা তো ব্যাপারনা।

তবে লেগে থাকলে সরকার সরে আসবে আশা করি।

৩| ১১ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ৩:২১

মারুফ তারেক বলেছেন: ওরা বলে স্বাধীনতা দিয়েছি।
কিন্তু, সে স্বাধীনতা ৫৭ ধারা আর শ্রমিকের ঘামের চিৎকারে মানুষের কাছে পৌছায় না।

৪| ১১ ই সেপ্টেম্বর, ২০১৫ সকাল ৭:৪৬

অগ্নিবীণা! বলেছেন: হ্যাঁ,ঠিক বলেছেন! ধন্যবাদ!!!

৫| ১১ ই সেপ্টেম্বর, ২০১৫ সকাল ৮:৫৩

SohanX বলেছেন: কারও রেহাই নাই

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.