নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

এটাই আমার একমত্র আইডি। আমার আর কোন আইডি নেই। আমার নাম,ছবি দিয়ে ফ্যাক কয়েকটা আইডি খোলা হয়েছে। সো সাবধান থাকুন। পারলে ওদের বিরুদ্ধে অভিযোগ করুন। আমি করেছি,লাভ হয় নাই। ওদের যন্ত্রণায় কমেন্ট অপশনও বন্ধ রাখা হয়েছে ধন্যযোগ,সাথে থাকার জন্য।

ইঞ্জিনিয়ার কবির আহমেদ মাধব

এটাই আমার একমাত্র আইডি,বাকি সবগুলো আমার ছবি ব্যবহার করে ফ্যাক আইডি ক্রিয়েট করা হয়েছে। ব্লগিং র টাইম দেখেই বুঝতে পারবেন কোনটা নতুন আইডি কোনটা পুরনো আইডি।ফ্যাক আইডি থেকে সাবধান থাকুন।

ইঞ্জিনিয়ার কবির আহমেদ মাধব › বিস্তারিত পোস্টঃ

হিজড়ারাই বলে "লাখ লাখ টাকা খরচ করতে পারবা আর ভ্যাট দিতে পারবা না!"

১৩ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১২:১৫

কথাটা শুনে কি কিছুটা মাইন্ড করলেন নাকি? বেশি মাইন্ড কইরেন না। পরে দেখবেন মাইন্ডের উপর ভ্যাট ধরে বসবে।
এর থেকে একটা গল্প শুনুন ব্যাপারটা ক্লিয়ার হয়েযাবে।
কয়েক বছর আগে মিরপুরে একটা ফ্রেন্ডের বড় ভাইয়ের বিয়ে। অনেক জাকজমক ভাবে আয়োজন করা হয়েছে। সবাই আনন্দ-ফুর্তি করতেছে কিন্তু ঝামেলাটা লাগল বরযাত্রী বাসা থেকে বের হওয়ার ২/৩ ঘন্টা আগে।

কোথা থেকে যেন ১০/১২ জনের হিজড়ার দল বাসায় ঢুকে পরছে। তারা উদ্ভট টাইপের আচরন শুরু করছে দাবি টাকা দিতে হবে। সে আবার যেন-তেন পরিমানের না পুরো ৫০ হাজার!! কি বলে মগের মুল্লুক নাকি? পঞ্চাশ হাজার টাকা!! কিন্তু আমার ফ্রেন্ডের বড় ভাই রাজি না টাকা দেয়ার ব্যাপারে। অবশেষে তারাই আবার কমিশন দিয়ে ত্রিশ হাজার দাবি করল! কিন্তু ভাই এবারও রাজি হলেন না। কোন যুক্তিতে তারা এই হিজড়াদের টাকা দিবে??

তারা বল্ল,তারা ত কোন কাজ করে না,কেউ কাজ দেয় না তাই নিজেদের বেঁচে থাকার জন্য এই টাকা চাচ্ছি। তাই বলে এত টাকা?? একজন প্রশ্ন করল।
তখন তাদের ভিতর থেকে একজন বলল "" লাখ লাখ টাকা খরচ করে বিয়ে করতে পারবে আর হিজড়াদের টাকা দিতে পারবে না!!""

ভাই রেগে গিয়ে একপ্রকার জোর করে তাদের বের করে দিল কিন্তু তারা বিভিন্ন জায়গায় ফোন দিয়ে মহুর্তের ভিতর কয়েকশ হয়েগেল। বাসায় ঢিল ছুড়ছে,গালাগাল করছে। পুলিশ এসেও কিছু করতে পারল না তাদের। ভাইয়ের এক ফ্রেন্ড ছিল সেনাবাহিনীর উচ্চপদস্ত অফিসার। সে পাশের ক্যান্টনমেন্টে ফোন দিলে কয়েকজন সেনাবাহিনী সে কোনো কথা ছাড়াই ধুমধুমার লাঠিচার্জ শুরু করল! কয়েক মিনিটের ভিতর এলাকা ফাকা।


উপরের এই বিশেষ গোত্রের সাথে আমাদের দেশের এক শ্রেনীর একটা দারুন মিল আছে। তবে তাদের সেনাবাহীনির মত জুতাপেটা করতে হবে কি না জানি!


আল্টিমেটলি ভ্যাট শিক্ষার্থীদেরই পরিশোধ করতে হবে!
বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে ভ্যাট আদায়ের চিন্তা ভাবনা যাঁর মাথা থেকে বের হয়েছে সেই অর্থমন্ত্রী সাহেব সোনারগাঁও হোটেলের বলরুমে এ কথা বলেছেন।

তারপরে ভ্যাটের পক্ষে যারা কথা বলছেন বা যারা বলছেন বিশ্ববিদ্যালয় ভ্যাট পরিশোধ করবে, আমার প্রশ্ন ভ্যালু এডেড ট্যাক্স কেন কম্পানি ব্যয় করবে? এখন পর্যন্ত তো আমরা যা ক্রয় করেছি তা আমাদেরই পরিশোধ করতে হয়েছে। এমনকী জীবন বাঁচানো ঔষধও আমাদের পনের পার্সেন্ট ভ্যাট দিয়ে কিনতে হয়। ভ্যাটসহ মূল্য তালিকা প্রস্তুত করাই থাকে আমাদের কাছ থেকে নিয়ে তারাই সরকারকে পরিশোধ করে দেয়।

তারপরেও সরকার যদি বিশ্ববিদ্যালয়ের কাছ থেকেই ভ্যাট আদায় করে তাহলে বিশ্ববিদ্যালয়গুলো ভ্যাট হিডেন করে টিউশন ফি প্রস্তুত করে নেবে। এই সরকার কি জানে কোন বিশ্ববিদ্যালয়ের টিউশন ফি কত? নতুন যারা ভর্তি হতে আসবে তারা ঘুনাক্ষরেও বুঝবে?

তারপরেও যদি সরকার একটা মনিটরিং টিম তৈরি করে, যারা দেখভাল করবে কোন বিশ্ববিদ্যালয় টিউশন ফি বাড়াচ্ছে কি না তাহলে বিশ্ববিদ্যালয় গুলো যদি একটা নামমাত্র 'বাক্কাস কোর্স' চালু করে ভ্যাটের টাকা শিক্ষার্থীদের নিকট থেকে আদায় করে নেয় তাহলে মনিটরিং কমিটির করার কি থাকবে?

আচ্ছা সব প্রাইভেট বিশ্ববিদ্যালয় মনিটর করার জন্য কয় সদস্য বিশিষ্ঠ কমিটি থাকতে পারে? তাদের নিজস্ব অফিস কি থাকবে? বর্তমান বেতন স্কেল অনুযায়ী তাদের বেতন কত হবে? আর শিক্ষার্থীদের নিকট থেকে ৭.৫ পার্সেন্ট নিয়ে মনিটরিং কমিটির ব্যয় মেটানোর পরে নিট কত টাকা রাজস্ব খাতে পৌঁছাবে? আমি গণিতে দুর্বল অন্তত এই ব্যাপারে কেউ যদি হেল্প করতেন ।

বেসরকারি বিশ্ববিদ্যালয় নাকি একটি বাণিজ্যিক প্রতিষ্ঠান! আমারও মাঝে মাঝে তাই মনে হয়। যদি এদের কাছ থেকে কোনো রাজস্ব আদায় করতে হয় তাহলে অন্য কোনো উপায়ে আদায় করতে পারেন, যদিও এটার প্রভাবও শিক্ষার্থীদের ওপর পড়বে বলে আমার ধারণা।

আল্টিমেটলি শিক্ষার্থীদের ওপরই এই ভ্যাট বর্তাবে, ভ্যাট হিসেবে শিক্ষার্থীদের পরিশোধ নাও করতে হতে পারে, তবে নিশ্চিত বাক্কাস কোর্সের ফি শিক্ষার্থীদের পরিশোধ করতে হবে। তাই সরকারের উচিত এই ভ্যাট সরিয়ে নিয়ে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর সুযোগ সুবিধার মান নিশ্চিত করা, শিক্ষার মান নিশ্চিত করা। ইতিহাস, গবেষণা, লাইব্রেরি, স্পোর্টস নিশ্চিত করা।

মন্তব্য ১৩ টি রেটিং +৩/-০

মন্তব্য (১৩) মন্তব্য লিখুন

১| ১৩ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১২:২৫

সুমন কর বলেছেন: আচ্ছা সব প্রাইভেট বিশ্ববিদ্যালয় মনিটর করার জন্য কয় সদস্য বিশিষ্ঠ কমিটি থাকতে পারে? তাদের নিজস্ব অফিস কি থাকবে? বর্তমান বেতন স্কেল অনুযায়ী তাদের বেতন কত হবে? আর শিক্ষার্থীদের নিকট থেকে ৭.৫ পার্সেন্ট নিয়ে মনিটরিং কমিটির ব্যয় মেটানোর পরে নিট কত টাকা রাজস্ব খাতে পৌঁছাবে? আমি গণিতে দুর্বল অন্তত এই ব্যাপারে কেউ যদি হেল্প করতেন ।

১৩ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১২:২৬

ইঞ্জিনিয়ার কবির আহমেদ মাধব বলেছেন: আপনিও দুর্বল?? আমি কিন্তু কাউকে ইঙ্গিত করছি না :D

২| ১৩ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১২:৩২

অপু তানভীর বলেছেন: মাল মুহিতের বক্তব্যও কিন্তু খানিকটা এরকম !

৫৭ ধারা সাবধান !

১৩ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১২:৪২

ইঞ্জিনিয়ার কবির আহমেদ মাধব বলেছেন: মালরে বলা হয় নাই,বিশেষ শ্রেনীকে বলা হয়েছে।

৫৭ ধারার আওতা মুক্ত আমার সব লিখা। :D

৩| ১৩ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১২:৩৩

ফাহাদ মুরতাযা বলেছেন:

১৩ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১২:৩৬

ইঞ্জিনিয়ার কবির আহমেদ মাধব বলেছেন: খাইছে আমারে :D

৪| ১৩ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১২:৪৬

সুপ্ত আহমেদ বলেছেন: আল্টিমেটলি শিক্ষার্থীদের ওপরই এই ভ্যাট বর্তাবে, ভ্যাট হিসেবে শিক্ষার্থীদের পরিশোধ নাও করতে হতে পারে, তবে নিশ্চিত বাক্কাস কোর্সের ফি শিক্ষার্থীদের পরিশোধ করতে হবে। তাই সরকারের উচিত এই ভ্যাট সরিয়ে নিয়ে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর সুযোগ সুবিধার মান নিশ্চিত করা, শিক্ষার মান নিশ্চিত করা। ইতিহাস, গবেষণা, লাইব্রেরি, স্পোর্টস নিশ্চিত করা।

Right

৫| ১৩ ই সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ১২:২৭

রূপক বিধৌত সাধু বলেছেন: কিছু কিছু প্রাইভেট বিশ্ববিদ্যালয় প্রায় অাট লাখ টাকার মত টিউশন ফি নেয় । এ গুলো কমানোর কোন অান্দোলন নেই । ৭.৫ % এ অার কয় টাকা হয়? সর্বোচ্য ৪০,০০০ হাজার! ৮ লাখ টাকা দিতে পারলে এই কয় পয়সা দিতে পারবে না?

১৩ ই সেপ্টেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:২৪

ইঞ্জিনিয়ার কবির আহমেদ মাধব বলেছেন: আপনিও আমার লিখার সেই বিশেষ শ্রেনীর একজন!!

৪০০০০ টাকা! খুব কম,আপনি দিয়ে দিন না!!

টাকার পরিমান নিয়ে নয়! কোন আইনে? কোন ধারায় তারা এই টাকা নিচ্ছে?? সেটা ক্লিয়ার করুক। বললাম আর দিয়া দিলাম তা হবে না। এখন ৭.৫% ।আগামীতে যে ২০% হবে না তার শিউরিটি কি???

এই আন্দোলন যদি সফল না হয় তাহলে শুধু ছাত্ররা না,সাধারনের উপর যেখানে খুশি সেখানে ভ্যাট বসাতে পারবে তারা। শুধু মুখের কথায়ই।কোন আইন বা ধারা লাগবে না।

৬| ১৩ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ৮:৩৫

রূপক বিধৌত সাধু বলেছেন: বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো প্রতিবছর ফি বাড়াচ্ছে । এই অান্দোলন সফল কার লাভ বেশি? অামাদের সমস্যা হচ্ছে, পেছন দিয়ে লাখ টাকা গেলেও মেনে নিই; অার সামনে দিয়ে দুই টাকা গেলেও মানতে পারিনা ।

১৪ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১২:৩৩

ইঞ্জিনিয়ার কবির আহমেদ মাধব বলেছেন: প্রতি বছর কোন ভার্সিটিই টিউশন ফি বাড়ায় না। যদি পারেন আপনার উত্তরের পক্ষে প্রমান দিন।



ভ্যাট সে যেই দেক,শেষ্ পর্যন্ত ঘুরে ফিরে ছাত্রদেরই দিতে হবে।

৭| ১৩ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ৮:৫৮

শরীফ মাহমুদ ভূঁইয়া বলেছেন: সরকারের ঘোষণায় বেসরকারি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের ঘাড়ে মূল্য সংযোজন কর (ভ্যাট) পরিশোধের ভার পড়লেও শিক্ষার্থীদের উপর অতিরিক্ত টিউশন ফি প্রযোজ্য হবে না বলে জানিয়েছে ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি। রোববার (১৩ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়টির প্রক্টর অনিন্দিতা পাল রামপুরায় নিজ ক্যাম্পাসে সাংবাদিকদের একথা বলেন।তিনি বলেন, আগামী তিন বছর শিক্ষার্থীদের বেতন বাড়ানো হবে না। এছাড়া সরকার যে ভ্যাটের কথা বলেছে তাও শিক্ষার্থীদের দিতে হবে না। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ভ্যাট পরিশোধ করবে।বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপর সাড়ে ৭ শতাংশ ভ্যাট আরোপের পর থেকেই শিক্ষার্থীরা আন্দোলন করে আসছেন।ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির এক কর্মকর্তা বাংলানিউজকে বলেন, ২/৩ বছর পর টিউশনসহ অন্যান্য ফি বাড়ানো হয়। তবে এই ভ্যাটের কারণে তারা আগামী তিন বছর ফি বাড়াবে না।এর আগে এই ইউনভার্সিটি কর্তৃপক্ষ নিজেরাই ভ্যাট পরিশোধের ঘোষণা দেয়।
ওরা দিতে পারলে অন্য প্রাইভেট বিশ্ববিদ্যালয়গুলা পারবে না কেন?

১৪ ই সেপ্টেম্বর, ২০১৫ রাত ১২:৩৬

ইঞ্জিনিয়ার কবির আহমেদ মাধব বলেছেন: সবাই ত আর ইষ্ট ওয়েষ্ট্র মালিকের মত পয়সা ওয়ালা না তাই দিতে পারবে না।

সে বলছে তিন বছর কোন টিউশন ফি বাড়াবে না কিন্তু যদি বলে ওমুক খাতে টাকা দিতে হবে??? কি করবে ছাত্ররা??? দিতে বাধ্য নয় ত আইডি ব্লক!

কথা সেটা না । আমরা চাই শিক্ষার সাথে ভ্যাট কথাটা থাকবে না। এটাই আমাদের দাবি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.