নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মাদিহা মৌ

মাদিহা মৌ › বিস্তারিত পোস্টঃ

বই কথাঃ ১৬ - আগুনের দিন শেষ হয়নি

১৯ শে সেপ্টেম্বর, ২০১৬ রাত ৮:০৫

ঠিক রিভিউ যেটাকে বলে, আমি সেটা লিখি না। বই নিয়ে আমার যাবতীয় অনুভূতি লিখে রাখি। তা হয়তো কিছু কিছু ক্ষেত্রে উপন্যাসের কাহিনির বাইরের কথাও এসে যায়। বই নিয়ে আমার এই অনুভূতিকে বইকথা হিসেবে প্রকাশ করি। পারফেক্ট রিভিউ এখানে পাওয়া যাবে না।



জহির রায়হানকে নিয়ে আমার আগ্রহ অনেক আগে থেকেই। একটা সময় পর্যন্ত শুধু জানতাম, মানুষটা তাঁর ভাইকে খুঁজতে গিয়ে হারিয়ে গেছেন। এটুকুই। বই পুস্তকগুলিতে কেবল বলা হয়েছে তিনি স্বাধীনতার পর ১৯৭২ সালের ৩০ই জানুয়ারি নিখোঁজ হন। অথচ স্বাধীন দেশের একজন বুদ্ধিজীবী নাগরিক কেন নিখোঁজ হল, সে ব্যাপারে কোনও তথ্য নাই।

হুট করেই একদিন মনে হলো, জহির রায়হানের মত এত ট্যালেন্টেড একটা মানুষকে কারা গুম করে ফেললো? জহির রায়হানের ব্যাপারে যত জায়গায় যত আর্টিকেল পেয়েছি, সব খুঁজে বের করে পড়ে ফেললাম। উনি যত উপন্যাস, ছোটগল্প লিখেছেন, সব পড়ে ফেললাম। মাসিক ২০০০ নামে একটা ম্যাগাজিনে পিতার অস্থি'র সন্ধানে নামে অনল রায়হানের একটা আর্টিকেল পেয়েছিলাম, যেটা আমাকে ভীষণভাবে নাড়িয়ে দিয়েছিল।

জহির রায়হানের অন্তর্ধান রহস্য বাঙ্গালিরাই ধামাচাপা দিয়ে দিয়েছে। এখন পর্যন্ত ব্যাপারগুলি যতটা সম্ভব আড়ালে আবডালে রাখা হয়েছে। কারণ? অজানা।

আমরা যে কী সম্পদ হারিয়েছি, সেটা কখনো উপলব্ধি করতে পারিনি। আসলে করার চেষ্টাও করিনি। করি না।

কেপির আগুনের দিন শেষ হয়নি সেজন্যই খুব আগ্রহ করে কিনেছিলাম। কিন্তু বইটা যেদিন এলো, মেজাজ খিচড়ে গেল। এইটুকু একটা বইয়ের দাম ১২০ টাকা - এটা কোন হিসেবে নির্ধারণ করলো হৃদি প্রকাশ? এই ক্ষোভেই এতদিন পড়া হয়নি বইটা।

বছর দুয়েক আগে জহির রায়হান সম্পর্কে রিসার্চ করে যা যা পেয়েছিলাম, তার সবটুকু তথ্য এই বইয়ে আছেই, সাথে আরো অনেক তথ্য আছে। লেফটেন্যান্ট সেলিমের ব্যাপারেও বিস্তারিত তথ্য আছে এতে। এই অকুতোভয় সেলিমের নাম আমরা কয়জনে জানি? অথচ তাঁর বীরত্ব মুখে মুখে ঘুরে বেড়ানোর কথা।

এঁদের মত সূর্যসন্তানের এমন পরিণতির আক্ষেপ সারা জীবনেও ঘুচবে না আমার। ঠিক যেদিন জহির কিছু অসাধু রাজনীতিবিধদের মুখোশ খুলে দিতে চেয়েছিলেন, ঠিক সেদিনই কেন এটা ঘটলো? আর সেইসব তথ্য প্রমাণ কই হারিয়ে গেল? লেফটেন্যান্ট সেলিমের বুদ্ধিজীবীদের নিয়ে করা ফাইলগুলি কই উধাও হল? কেন তাঁরা বেঁচে ফিরতে পারলেন না? এই বাংলাদেশীদের একটা গোষ্ঠীই এসবের জন্য দায়ী। মিরপুরের ওই এলাকায় ঢুকে পড়ার আগে সেলিমের সাথে জহিরের বাকবিতণ্ডার সময়টুকুতে ভেতরটা এত বেশি কেঁপে কেঁপে উঠছিল! এইটুকু অন্যায় না হলে হয়তো তখনকার রাজনীতির ভিতটা কিছু সত্যিকারের দেশপ্রেমিক মানুষের হাত ধরে হত। বাংলা সাহিত্য, বাংলা চলচিত্রের একটা স্বর্ণযুগ তৈরি হত।

যারা জহির রায়হানের অন্তর্ধান রহস্য সম্পর্কে জানতে চান, তাদের এই উপন্যাসিকাটা অবশ্যই পড়া উচিৎ। উপন্যাসিকা হিসেবে নয়, ইতিহাস হিসেবেই পড়া উচিৎ। এটা এমন একটা উপন্যাসিকা, যেটা পাঠ্যবইয়ে অনায়াসেই জায়গা পেতে পারে। আর হৃদি প্রকাশের উচিৎ বইটার দাম অর্ধেক করা। এমন একটা বই যদি দামের জন্য পাঠক না পড়ে, এরচেয়ে বেশি আফসোস আর কিছুই হতে পারে না।

বই পরিচিতঃ

বইঃ আগুনের দিন শেষ হয়নি
লেখকঃ কিশোর পাশা ইমন
প্রকাশনীঃ হৃদি প্রকাশ
সময়কালঃ বইমেলা - ২০১৬
প্রচ্ছদঃ কিশোর পাশা ইমন
পৃষ্ঠা সংখ্যাঃ ১১২
মূল্যঃ ১৬০ টাকা (মলাটমূল্য)


জহির রায়হান নিয়ে রিসার্চ করে আমিও একটা ছোট গল্প লিখেছিলাম। পড়তে চাইলে এইখানে খোঁচা দিতে পারেন।

মন্তব্য ১৬ টি রেটিং +৫/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ১৯ শে সেপ্টেম্বর, ২০১৬ রাত ৮:১৪

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: ভাল লাগল আপনার ছিমছাম বই কথা, ধন্যবাদ। :)

১৯ শে সেপ্টেম্বর, ২০১৬ রাত ৮:৩৩

মাদিহা মৌ বলেছেন: বইটা পড়তে ভুলবেন না যেন!

২| ১৯ শে সেপ্টেম্বর, ২০১৬ রাত ৮:২৫

প্রামানিক বলেছেন: বইয়ের সাফল্য কামনা করি।

১৯ শে সেপ্টেম্বর, ২০১৬ রাত ৮:৩৩

মাদিহা মৌ বলেছেন: এমন বইয়ের অবশ্যই সাফল্যের মুখ দেখা উচিৎ।

৩| ১৯ শে সেপ্টেম্বর, ২০১৬ রাত ১০:০৫

রাশেদ সিমান্ত বলেছেন: ভালো লাগলো আপনার বই কথা।
যদি কেউ আরো কিছু দেখে মজা পেতে চান, তাহলে এখানে লগ ইন করুন--
Bangla funny video রিক্সাওয়ালা
এইটি আমাদের দেশীয় কমেডি ভিডিও

২০ শে সেপ্টেম্বর, ২০১৬ ভোর ৬:২৮

মাদিহা মৌ বলেছেন: :)

৪| ২০ শে সেপ্টেম্বর, ২০১৬ রাত ১:০০

আরণ্যক রাখাল বলেছেন: পৃষ্ঠাসংখ্যা হিসেবে দাম বোধহয় ঠিকই আছে। ১টা ছোটগল্প পড়েছিলাম চালচিত্রতে। সেখানে এক লেখক বইয়ের দামের ব্যাপারে আক্ষেপ করে বলেছিলেন, "একটা বইয়ের দাম যদি ১০০ টাকা হয়, আর সে বইয়ের পাতা যদি হয় ১0০ টা তবে, আমার লেখা প্রতি পৃষ্ঠার দাম মাত্র ২টাকা। তার তুলনায় কতো বেশি পরিশ্রম না করি আমরা, কতো রাত জেগেছি শুধু একটা প্যারা লিখতে গিয়ে।"
যাক সে কথা।
পেলে বইটা হাতের কাছে পড়ে নেব।
আপনাকে ঈর্ষা হয় খুব। প্রতিদিন প্রায় নতুন নতুন বই পড়ছেন। আর আমি? হাতের কাছে এতো এতো বই থাকতেও একটাও পড়ছি না।

২০ শে সেপ্টেম্বর, ২০১৬ ভোর ৬:২৮

মাদিহা মৌ বলেছেন: বইটা তো পেপারব্যাক। তার উপরে প্রত্যেকটা পেইজে শব্দসংখ্যা সেবার বইয়ের চেয়েও কম। দামটা সত্যিই বেশি। আজকালকার মানুষ এম্নিতেই বই পড়তে চায় না, আর দাম যদি বেশি হয়, তাহলে তো অজুহাত দেখানোর উপায় পেয়ে যায়।

পড়েন না কেন? কিছু কারণে আমি এই ঈদের বন্ধে একটা বইও পড়তে পারিনি। বই নিয়ে বসেছি, মনোযোগ দিতে পারিনি। অবশেষে গতকাল পড়তে পারলাম। বই পড়তে না পারা মানে হলো, মাথায় দুনিয়ার আজেবাজে চিন্তার ভীড় করা। তাই বইয়ে ডুবে থাকাই আমার স্বস্তিতে থাকার সবচেয়ে ভালো উপায়।

৫| ২১ শে সেপ্টেম্বর, ২০১৬ দুপুর ২:৫২

শামছুল ইসলাম বলেছেন: বই কথায় জহির রায়হানের লেখা, তাঁর নিখোঁজ হওয়া - তারপর চিরদিনের জন্য হারিয়ে যাওয়া, সব মিলিয়ে একটা চমৎকার পোস্ট ।
আপনার লেখা পড়ে বইটা পড়ার আগ্রহ হচ্ছে ।

সেদিন জহির রায়হানের 'শেষ বিকেলের মেয়ে' পড়ছিলাম । উনার লেখার একটা বৈশিষ্ট্য খুব ভাললাগলো- বাক্যগুলো ছোট ছোট, সহজ শব্দের ব্যবহার, প্রাঞ্জল বর্ণনা ভঙ্গি । পড়তে বেশ আরাম ।

ভাল থাকুন । সবসময় ।

২৩ শে সেপ্টেম্বর, ২০১৬ সকাল ৮:৫৪

মাদিহা মৌ বলেছেন: হ্যাঁ, জহির রায়হান ছোট ছোট বাক্যে খুব গভীর ভাব প্রকাশ করতেন। আমার কাছে তাঁর লেখনি খুব ইউনিক লাগে। এমন করে কাওকে লিখতে দেখিনি কখনো।

বইটা পড়তে ভুল করবেন না যেন। ভালো থাকবেন।

৬| ২১ শে সেপ্টেম্বর, ২০১৬ বিকাল ৪:৪৩

ডঃ এম এ আলী বলেছেন: ভাল লাগল বই পরিচিতি । সংগ্রহ করে পড়ব । বর্তমান বাজারে একটি বই প্রকাশ করতে যে পরিমান অর্থ ব্যয় হয় সে সাথে মুদ্রিত বই এর পাঠক সংখ্যার সীমববদ্দতার কথা বিবেচনায় এর দাম যথাযথ লাভজনক পর্যায়ে না রাখলে প্রকাশক পাওয়া কঠিন হয়ে পড়বে । আবার দাম বেশী হলেও সমস্যা, বেশী দাম দিয়ে এই দুর্মুল্যের বাজারে অনেকেই বই কিনে পড়তে চাননা । সে ক্ষেত্রে আরো বিপর্যয় । পুস্তকের সুলভ মুল্য ধার্যের জন্য একটি পন্থা বের করা উচিত । পুস্তক প্রকাশক বিশেষ করে সাহিত্য বিষয়ক পুস্তক প্রকাশকদের জন্য কাগজ ও কালীতে সাবসিডি দেয়ার বিষয়ে একটি জনমত গড়ে তুলা যায় । এর ফলে সাহিত্য বিষয়ক পুস্তক প্রকাশনায় অনেকেই উৎসাহী হতে পারেন। পাঠকেরা সুলভে পুস্তক পাবেন ।
ধন্যবাদ ভাল একটি বিষয় এই বই কথার সাথে তুলে ধরার জন্য ।

২৩ শে সেপ্টেম্বর, ২০১৬ সকাল ৯:০১

মাদিহা মৌ বলেছেন: এবং এই পোস্ট দেওয়ার পর এই বইয়ের প্রকাশনী ওদের দুইটা বইয়ের দাম ৫০% এ ছাড় দিচ্ছে। প্রকাশনীর সাথে সংশ্লিষ্ট একজনের সাথে আমার আগে থেকেই পরিচয় ছিল। তাকে আরো আগে থেকে এই ব্যাপার নিয়ে বলছিলাম। অবশেষে সে পদক্ষেপ নিলো।

আপনার মন্তব্য চমৎকার লাগলো। ধন্যবাদ। ভালো থাকবেন।

৭| ২১ শে সেপ্টেম্বর, ২০১৬ সন্ধ্যা ৬:৫২

সাহসী সন্তান বলেছেন: জহির রায়হানকে চিনেছিলাম ক্লাস সেভেনে পড়াকালীন সময়ে। তিনি আমারও একজন প্রিয় লেখক। দেখি সময় করে প্রিয় লেখককে নিয়ে লেখা কিশোর পাশা ইমনের এই বইটি পড়তে পারি কিনা! তবে আপনার রিভিউ ভাল লাগছে!

শুভ কামনা জানবেন!

২৩ শে সেপ্টেম্বর, ২০১৬ সকাল ৯:১১

মাদিহা মৌ বলেছেন: কী আশ্চর্য! আমিও সেভেনে থাকতে হাজার বছর ধরে পড়েছিলাম!

বইটা পড়তে ভুলবেন না যেন!

৮| ২৩ শে সেপ্টেম্বর, ২০১৬ রাত ১:২৪

ভ্রমরের ডানা বলেছেন: জহির রায়হান,

পাঠকের মনের দিগন্তরেখায় চাপালি ফুলের ভুরভুরে ঘ্রাণ। তার মৃত্যু নেই।

২৩ শে সেপ্টেম্বর, ২০১৬ সকাল ৯:১৫

মাদিহা মৌ বলেছেন: খুব সুন্দর লিখেছেন উপমাটা। বীরের সত্যিই মৃত্যু নেই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.