নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিজেকে নিয়ে তেমন কিছু লেখার নেই।“ভাসিয়ে দেবার প্রবণতা প্রকৃতির ভেতর আছে। সে জোছনা দিয়ে ভাসিয়ে দেয়, বৃষ্টি দিয়ে ভাসিয়ে দেয়, তুষারপাত দিয়ে ভাসিয়ে দেয়। আবার প্রবল প্রেম, প্রবল বেদনা দিয়েও তার সৃষ্টজগৎকে ভাসিয়ে দেয়।”―Humayun Ahmed

ম্যাড মাক্স

স্বপ্ন থাকা খুবই জরুরি...স্বপ্ন না থাকলে ভোরবেলায় ঘুম থেকে ওঠার কোনো মানেই হয় না...সারা জীবন শুয়ে থাকলেই তো হয়...

ম্যাড মাক্স › বিস্তারিত পোস্টঃ

চলুন পাইরেটেড সফটওয়্যারস বর্জন করে অরিজিনাল ফ্রী সফটওয়্যারস ব্যবহার করি

০৯ ই জুন, ২০১৮ বিকাল ৫:৫৫



আজকের এই যুগে কম্পিউটার আমাদের নিত্যদিনের সঙ্গী। কোন কাজে নেই কম্পিউটার এর ব্যবহার? প্রায় সব কাজেই ব্যবহার হয় কম্পিউটার এর। আমাদের সবার হাতে হাতে তাই এখন কম্পিউটার। আর এই কম্পিউটার পরিচালনা করতে আমাদের দরকার পরে না না সফটওয়্যারস এর। যারা কম্পিউটার একটু ভালো বোঝা তারা নিজেরাই ইন্টারনেট থেকে ডাউনলোড করে বা দোকান থেকে সিডি কিনে নিয়ে এসে এই সফটওয়্যার গুলো ইন্সটল করে। আর যারা একটু কম পটু কম্পিউটার চালনায় তারা হয় কোন বন্ধুর কাছে থেকে বা দোকান থেকে ইন্সটল করে নিয়ে আসে। আপনি জানেন কি আপনার ইন্সটল করা বেশীর ভাগ সফটওয়্যারই অবৈধ বা পাইরেটেড? যেমন উইন্ডোজ, মাইক্রোসফট অফিস, বিজয় কীবোর্ড, ফটোশপ, ইন্টারনেট ডাউনলোড ম্যানেজার ইত্যাদি ইত্যাদি। পাইরেটেড সফটওয়্যার ব্যবহার করা অবৈধ, নৈতিকতা বিরোধী আর চরম মাত্রায় ঝুঁকিপূর্ণ আমি সেসব আলোচনায় না হয় আজ নাই গেলাম। এক উইন্ডোজ ১০ এর দাম ভার্সন ভেদে ১৫ থেকে ২০ হাজার টাকা! অন্যসব সফটওয়্যারস গুলোর দাম ও এর থেকে সামান্য কম বেশি। কি মাথা ঘুরছে? মাথা ঘুরার কিছু নেই আছে সমাধান। বেশীর ভাগ পেইড সফটওয়্যার এর কাছাকাছি মানের আছে ফ্রী সফটওয়্যার। আমি আমি আলোচনা করব সেই সব বিকল্প সফটওয়্যারস নিয়ে।

১। অপারেটিং সিস্টেমঃ আমাদের ৯৯% কম্পিউটারের অপারেটিং সিস্টেম হচ্ছে উইন্ডোজ। উইন্ডোজ এর বেস্ট বিকল্প হচ্ছে লিনাক্স। লিনাক্স উইন্ডোজ থেকে অনেক বেশি লাইট, ফাস্ট আর সম্পূর্ণ ভাইরাস মুক্ত। সবথেকে মজার ব্যাপার হচ্ছে লিনাক্স একটি ওপেনসোর্স আর ফ্রী সফটওয়্যার। উইন্ডোজ থেকে লিনাক্সে মাইগ্রেট করলে প্রথম প্রথম কঠিন লাগলেও সময় এর সাথে সাথে ঠিক হয়ে যাবে। লিনাক্স এর অনেক ভার্সন আছে তবে আমার মনে বিগেনারদের জন্য বেস্ট দুইটা হচ্ছে

i) Ubuntu



ii) Linux Mint Cinnamon



২। অফিসঃ মাইক্রোসফট অফিস একটা অতিব শক্তিশালী অফিস প্যাকেজ। এটার পরিপূর্ণ বিকল্প হওয়া কঠিন তবে নিচে আমি দুইটা ফ্রি সফটওয়্যার এর নাম বলছি যারা মাইক্রোসফট অফিস এর কাছাকাছি মানের আর অনেক লাইট সাইজ এর দিক থেকে।

i) LibreOffice



ii) WPS Office



৩। ফটোএডিটিংঃ বর্তমান যুগ ফেসবুকীয় যুগ। তাই ঘরে ঘরে ফটোএডিটিং এর ধুম। এই এই ক্ষেত্রে সবার নাম্বার ওয়ান পছন্দ হচ্ছে ফটোশপ। ফটোশপ এর বেস্ট বিকল্প হচ্ছে

GIMP



৪। ডাউনলোড ম্যানেজারঃ ইন্টারনেট থেকে কিছু ডাউনলোড করতে আমরা অনেকেই ইন্টারনেট ডাউনলোড ম্যানেজার ব্যবহার করে থাকি। কিন্তু আমরা কি জানি এটার সুন্দর একটা ফ্রী বিকল্প আছে? না জানলে জেনে নিন

EagleGet



৫। বাংলা টাইপিংঃ বাংলা টাইপিং এর জন্য আমার অনেকেই বিজয় কীবোর্ড ব্যবহার করে থাকি। এর বিকল্প হিসাবে আমরা অভ্র কীবোর্ড ব্যবহার করতে পারি। কলকাতার সরকারি অফিসে ব্যায় কমানোর জন্য ফ্রী অভ্র কীবোর্ড ব্যবহার করা হয়।

Avro Keyboard



৬। জীপ এবং ডট রার ফাইল ওপেনারঃ এই ক্ষেত্রে আমরা সাধারণত উইনরার সফটওয়্যার ব্যবহার করি। কিন্তু জানেন কি? এটাও একটা পেইড সফটওয়্যার? এর বিকল্প হিসাবে আমরা ৭ জিপ নামের সফটওয়্যার ব্যবহার করতে পারি।

7-Zip



৭। অ্যান্টিভাইরাসঃ পাইরেটেড অ্যান্টিভাইরাস আপনার যতটা না উপকার করে তার থেকে অনেক বেশি অপকার করে। তাই এর বিকল্প হিসাবে আমার প্রথম পছন্দ ওয়ার্ল্ড নাম্বার ওয়ান অ্যান্টিভাইরাস 'বিটডিফেন্ডার' এর ফ্রী ভার্সন।

Bitdefender

ওপরে উল্লেখিত সফটওয়্যারস গুলো ছাড়াও হাজার হাজার ফ্রী এবং ওপেনসোর্স সফটওয়্যার আছে। আপনি চাইলেই আপনার পাইরেটেড সফটওয়্যার এর বিকল্প সহজেই খুঁজে নিতে পারেন। প্রথম প্রথম আনইজি লাগব তবে সময় এর সাথে সাথে মানিয়ে নিতে পারবেন।

ছবিঃ গুগল

মন্তব্য ২০ টি রেটিং +৩/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ০৯ ই জুন, ২০১৮ সন্ধ্যা ৭:০৬

কাইকর বলেছেন: ধন্যবাদ

০৯ ই জুন, ২০১৮ সন্ধ্যা ৭:৩৩

ম্যাড মাক্স বলেছেন: আপনাকেও ধন্যবাদ

২| ০৯ ই জুন, ২০১৮ রাত ৮:১৯

হাসান কালবৈশাখী বলেছেন:
ফটোশপের আরো কয়েকটা বিকল্প দেন

০৯ ই জুন, ২০১৮ রাত ৮:৪০

ম্যাড মাক্স বলেছেন: এই লিঙ্ক এ গেলে বেশ কিছু বিকল্প পাবেন।

৩| ০৯ ই জুন, ২০১৮ রাত ৯:৩৩

পুলক ঢালী বলেছেন: সুন্দর এবং উপকারী পোস্ট। ঈগলগেট ফাহিম আমাকে দিয়েছিল কিন্তু আমি আইডিএম এর মত প্সীড পাইনি। :D

০৯ ই জুন, ২০১৮ রাত ১০:০৭

ম্যাড মাক্স বলেছেন: ফ্রী সফটওয়্যার একদম ১০০% পেইড সফটওয়্যার এর মত পারফরমেন্স পাবেন না। ৯০% পাবেন অলমোষ্ট। ধন্যবাদ আপনাকে।

৪| ০৯ ই জুন, ২০১৮ রাত ৯:৩৬

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: পোস্টটি প্রিয়তে নিলাম। ভবিষ্যতে কাজে লাগতে পারে।


ধন্যবাদ ভাই ম্যাড মাক্স।

০৯ ই জুন, ২০১৮ রাত ১০:০৮

ম্যাড মাক্স বলেছেন: কাজে লাগলেই লেখা সার্থক ভাই। আপানকেও ধন্যবাদ ভাই।

৫| ০৯ ই জুন, ২০১৮ রাত ৯:৫৫

রাজীব নুর বলেছেন: এই রকম পোষ্টে আমি কোনো মজা পাই না।

০৯ ই জুন, ২০১৮ রাত ১০:০৯

ম্যাড মাক্স বলেছেন: অন্যকেউ লিখলে এমন পোষ্টে আমি নিজেই মজা পেতাম না। হাহা। ভালো থাকবেন ভাই।

৬| ০৯ ই জুন, ২০১৮ রাত ১১:২৮

জাহিদ অনিক বলেছেন:

লিনাক্সে কেউ সেধে সেধে যায় -- গেলে আবার ফেরত আসে ? ;)

১০ ই জুন, ২০১৮ রাত ৩:৫৭

ম্যাড মাক্স বলেছেন: আমার দেখা অনেকেই লিনাক্স থেকে আবার উইন্ডোজে ব্যাক করেছে। বিশেষ করে যাদের কম্পিউটার জ্ঞান অতি সীমিত (কিছু না বুঝতে পেরে ফিরে আসে), যাদের ধৈর্য্য কম (নতুন কিছু শেখার আগেই ধৈর্য্য হারিয়ে ফেলে) এবং যারা গেমার (হাতে গোনা দুই একটা সাধারন মানের গেম ছাড়া লিনাক্সে কোন গেম নেই বা তৈরি হয় না)। ভালো থাকবেন কবি সাহেব।

৭| ১০ ই জুন, ২০১৮ দুপুর ১:১৯

গরল বলেছেন: ব্যাক্তিগত কাজে ব্যাবহারের জন্য উইনডোজ ও অফিসের স্টুডেন্ট অ্যাকাউন্ট খুলে বিনামূল্যে ব্যবহার করা যেতে পারে। স্টুডেন্টদের জন্য নির্ধারিত ভার্সন মাইক্রসৎ এর ওয়েব থেকে ডাউনলোড করে নিতে হবে।

১০ ই জুন, ২০১৮ সন্ধ্যা ৬:১০

ম্যাড মাক্স বলেছেন: ধন্যবাদ ভাই। আপনার পরামর্শ অনেকের কাজে লাগবে, তবে স্টুডেন্ট না হয়ে স্টুডেন্ট অ্যাকাউন্ট ব্যবহার করা আর পাইরেটেড ভার্সন ব্যবহার করা নৈতিক ভাবে একি রকম অপরাধ।

৮| ১০ ই জুন, ২০১৮ বিকাল ৫:০৬

সিগন্যাস বলেছেন: ভাইয়া টরেন্ট ফাইল ছাড়া গতি নাই।সকল বিখ্যাত গেমস পেইড গেমস।এই অবস্থায় পাইরেটেড কপি ছাড়া গেম পাওয়া অসম্ভব।

১০ ই জুন, ২০১৮ সন্ধ্যা ৬:১৯

ম্যাড মাক্স বলেছেন: আমাদের দেশের প্রেক্ষাপট অনুযায়ী ঠিক বলেছেন। তবে এই অবস্থার পরিবর্তন হচ্ছে, দেশের অনেকেই এখন অরিজিন, ষ্টীম আর ইউপ্লে থেকে ওরিজিনাল গেম কিনে খেলছে। কিছু বছরের মাঝে পাইরেডেট গেম বন্ধ হয়ে যেতে পারে নতুন ক্লাউড গেমিং নামের নতুন এক কনসেপ্ট এর কারনে। ক্লাউড গেমং সম্পর্কে বিস্তারিত জানতে এই লিঙ্ক থেকে ঘুরে আসতে পারেন।

৯| ১০ ই জুন, ২০১৮ সন্ধ্যা ৬:০৬

রাকু হাসান বলেছেন: অতিগুরুত্ববহ.।প্রিয়তে নিলাম .কাজে লাগবে :-B

১০ ই জুন, ২০১৮ সন্ধ্যা ৬:২০

ম্যাড মাক্স বলেছেন: কাজে লাগলেই লেখা সার্থক। ধন্যবাদ। ভালো থাকবেন।

১০| ১৯ শে জুন, ২০১৮ বিকাল ৪:৫৫

ফানার বলেছেন: উপকারী পোষ্ট, নিয়মিত আপডেট আশা করি

২০ শে জুন, ২০১৮ সন্ধ্যা ৬:৩২

ম্যাড মাক্স বলেছেন: প্রথমেই ধন্যবাদ আপনাকে। জ্বী আমি নিজেও আশাকরি নিয়মিত আপডেট করবো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.