নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জীবনে সহজেই কোন কিছু পাবার আশা করাটা বোকামী। অনেক ঘাত প্রতিঘাত পার হয়েই আসতে হয় কাংক্ষিত লক্ষে। এই পথ এত সোজা নয়। অনেক ভুল ভ্রান্তি আছে সেই পথ চলায়। হয়তো আরো অনেক কোথিন হবে সামনের পথ টুকু। তারপর ও হার মেনে নেয়ার পক্ষে আমি নই। জয়ী যে আমাকে হতেই হবে।

মাহবু১৫৪

জীবনে সহজেই কোন কিছু পাবার আশা করাটা বোকামী। অনেক ঘাত প্রতিঘাত পার হয়েই আসতে হয় কাংক্ষিত লক্ষে। এই পথ এত সোজা নয়। অনেক ভুল ভ্রান্তি আছে সেই পথ চলায়। হয়তো আরো অনেক কঠিন হবে সামনের পথ টুকু। তারপর ও হার মেনে নেয়ার পক্ষে আমি নই। জয়ী যে আমাকে হতেই হবে।

মাহবু১৫৪ › বিস্তারিত পোস্টঃ

শ্বাসরুদ্ধকর ৩ ঘন্টা

০২ রা মার্চ, ২০১৩ ভোর ৪:১৬

বুধবার রাত ১০ টার কিছু পর, বাংলাদেশ সময় সকাল ১০ টা বৃহস্পতিবার,



ফেইসবুক, ব্লগ, মিডিয়ার মাধ্যমেই আমরা প্রবাসী ভাই বোনেরা জেনেছিলাম আজকে রাজাকার সাঈদীর বিচারের রায় দেয়া হবে। রায় যখন দেয়া হবেতখন এখানের সময় ২৮ ফেব্রুয়ারি বৃহস্পতিবার রাত ১২ টা আর বাংলাদেশ সময় দুপুর ১২ টা।



তর সইছিল না কখন বেজে উঠবে ১২ টা। ইতিমধ্যেই জেনে গিয়েছিলাম সাঈদীকে আদালতে হাজির করা হয়েছে। ৭১ টিভি, সময় নিউজ দেখছিলাম। দেখছিলাম তাদের নিয়মিত আপডেট। কিন্তু এত দেরি হচ্ছে কেন, বুঝতে পারছিলাম না। ১২০ পৃষ্ঠার রায় না পড়ে সার সংক্ষেপ পড়ছিলেন বিচারপতি সাহেব। সর্বশেষ খবরে জানতে পারলাম ১৫ টির মধ্যে ৮ টি সন্দেহাতীত ভাবে প্রমাণিত হয়েছে।



মনে মনে উৎফুল্ল হচ্ছিলাম আর বুকের ভেতর যেন মনে হচ্ছিল কেউ যেন ড্রাম দিয়ে আঘাত করছে। রায়ের আগে আবার শাহবাগ থেকে গণ মিছিলের আয়োজন করা হয়েছিল। নিয়মিত আপডেট পাচ্ছিলাম। ঘড়ির কাটা ১ টা বেজে গেলেও মূল খবরটা আসতে অনেক দেরি হচ্ছে। জুম্মার নামাজের বিরতির পর আবার রায় পড়া শুরু হয়েছে। এবার উত্তেজনা ক্রমশ বাড়তেই লাগলো।



সমস্ত জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে যখন ৭১ টিভির সাংবাদিক জানালেন সাঈদীর ফাঁসির রায় দেয়া হয়েছে তখন ঘড়িতে বাজে রাত ২টা ২৫ মিনিটের মত।



শাহবাগ সহ দেশ কিংবা বিদেশে সব জায়গায় তখন আনন্দ উল্লাস চলছে। মনে অনেক তৃপ্তি নিয়ে ঘুমাতে গেলাম সেদিন।



যা ধারনা করেছিলাম



সাঈদীর এই রায় জামাতীরা মেনে নেবে না সহজে সেটা ধারণা করেছিলাম আগের দিনই। তারই প্রমাণ পেলাম পরের দিন ঘুম থেকে উঠে যখন সংবাদ গুলো পেতে থাকলাম। জামাত - শিবির নারকীয় তান্ডব চালিয়েছে পুরো দেশব্যাপী। খুব ক্ষুব্ধ, হতাশ হয়েছি সেদিন।



এরপর কি ঘটেছিল সবাই জানেন আপনারা। পর পর ২ দিন হরতাল দিয়েছে তারা। এদিকে সিঙ্গাপুর থেকে চিকিৎসা শেষে দেশে এসেই সংবাদ সম্মেলনের ডাক দিলেন বিরোধীদলের নেত্রী বেগম খালেদা জিয়া। উনি কি বলবেন তা কিছুটা ধারণা করেছিলাম। কিন্তু তারপর ও মনে কিছু আশা নিয়েই অনেকে বলেছিলেন তরূনদের এই নবজাগরণকে উনি সমর্থন জানাবেন!



কিন্তু উনি সংবাদ সম্মেলন করে যা বললেন তা একজন বাঙ্গালী হিসেবে অত্যন্ত লজ্জাকর, ঘৃণীত। মুখে আর কোন শব্দ নেই। X(



যা বলতে চাইঃ

বেগম খালেদা জিয়া, আপনাকে বলছি। আপনি যা বললেন, তা কি বুঝে বলেছেন? আমি আজ খুবই লজ্জিত, অপমানিত, ক্ষুব্ধ, হতাশ! একবার বুকে হাত দিয়ে বলতে পারবেন এই কথা? নিজের মনুষত্যকে আপনি বিলিয়ে দিলেন এইভাবে? ক্ষমতাতে যাওয়াই যদি আপনার একমাত্র উদ্দ্যেশ হয় তাহলে আপনি অনেক বড় একটা ভুল করলেন। দেশের জনগণ আপনাকে ক্ষমা করবে না। স্বাধীনতা বিরোধী শক্তিকে আপনি এভাবে সমর্থন দিলেন? অবশ্য আপনি যে এমন কিছুই বলবেন তা ধারণা করেছিলাম আগে থেকেই।



এইসব আবোল তাবল কথা অনেক বলেছেন আপনারা। কিংবা আপনাদের মত রাজনীতিবিদেরা। একটা কথা মনে রাখবেন, এখন সেসব দিন আর নেই; যা বলবেন তাই আমরা সাধারণ জনগন মেনে নেবো। এই সংবাদ সম্মেলনে কোন সাংবাদিক যে উঠে আপনাকে পাদুকা ছুড়ে মারে নি এটাই আপনার কপাল।






এই নবজাগরণ থামবে না শত বাধা বিপত্তি এলেও। আন্দোলন চলছে, চলবে



জয় বাংলা

মন্তব্য ২৩ টি রেটিং +৩/-০

মন্তব্য (২৩) মন্তব্য লিখুন

১| ০২ রা মার্চ, ২০১৩ ভোর ৪:১৯

পরীবানু বলেছেন: এই ননমেট্রিক বেটি আর কি বলবে!! হাজার হলেও তারেক/কুকুর একটা ভবিষ্য আছে না???

০২ রা মার্চ, ২০১৩ ভোর ৪:২৭

মাহবু১৫৪ বলেছেন: কিছুই বলার নাই।

২| ০২ রা মার্চ, ২০১৩ ভোর ৪:৪৮

আমি-টর্নেডো বলেছেন: কথা বেশি না।খুব কম কথায় বলি আমি নোয়াখালির অরিজিন।মাগার নোয়াখালির সব পছন্দ করি এক্সেপ্ট দুইটা জিনিস।একটা খালেদা জিয়া আরেকটা হলো মওদুদ আহমেদ।শেখ মুজিব একটার সংসার বাচাইছিলো আর আরেকটারে ফাঁসি থেকে বাচাইছিলো।যে খালেদা ৯২ তে গুয়াযমের নাগরিকত্ত্ব ফেরত দিয়া শহীদ জননী জাহানারা ইমাম কে দেশদ্রোহীর তকমা দিয়েছিলো সেই এইট পাস একটা মুর্খের কাছে আমি এর বেশি কিছু আশাও করিনা।সো তার আজকের বক্তব্যে আমি একটুও আশ্চ্যার্য হইনাই।খোদার কসম জানতাম সে এরকমই করবে।গোলাপি তোমাকে আমরা আগেই চিনি এইবার নতুন প্রজন্মের কাছেও তোমার মুখোশ খুলে পড়লো।

জয় বাংলা, জয় বন্গবন্ধু।

০২ রা মার্চ, ২০১৩ ভোর ৫:০১

মাহবু১৫৪ বলেছেন: বলার আর কিছু বাকি রেখেছেন উনি?

৩| ০২ রা মার্চ, ২০১৩ ভোর ৫:৫৯

মাগুর বলেছেন: গোলাপী ম্যাডামের কাছ থেকে যারা ভালো কিছু আশা করে তাদের চিন্তা-ভাবনা দেখে অবাক লাগে!

আসলে উনার পেয়ারে হুজুরদের ফাঁসির রায় শুনে উনার মাথারঠিক নাই! উনার উচিত ছিলো সিঙ্গাপুরে পূর্ণ মানসিক চিকিৎসা করে তারপর দেশে ফেরা!

০২ রা মার্চ, ২০১৩ ভোর ৬:৩১

মাহবু১৫৪ বলেছেন: উনি যেখানে ছিলেন সেই সিঙ্গাপুরে সেখানেই ভাল ছিলেন। কেন উনি দেশে আসতে গেলেন? কেউ তো তাকে আসতে বলে নি। /:)

আমার মনে হয় উনার ঔষুধের ওভারডোজে এই অবস্থা হয়েছে।

৪| ০২ রা মার্চ, ২০১৩ ভোর ৬:৩৩

এক্সট্রাটেরেস্ট্রিয়াল স্বর্ণা বলেছেন:
আমি ঘুমাতে গিয়েছিলাম ৪ টায়।

০২ রা মার্চ, ২০১৩ ভোর ৬:৩৫

মাহবু১৫৪ বলেছেন: আমি ২ টা বেজে ৪৫ মিনিটের পর আর জেগে থাকতে পারছিলাম না। তাই চলে গিয়েছিলাম

৫| ০২ রা মার্চ, ২০১৩ সকাল ১০:২৭

আমার মন বলেছেন: তারেক তার মাকে বলছে,
আম্মাজান শুনো, সবাই এখন রাস্তায় নামতাছে। তুমিও নামও। আমার আর তোমার তো কোন সমস্যা নাই। মরলে তো মরবে পাবলিক। যতপার জামাতিদের হেল্প করো, তাদের মাঠে নামার ব্যবস্থা করে দাও, সুযোগ দাও, তারাই খেলবে আমরা শুধু দেখবো।

০৩ রা মার্চ, ২০১৩ সকাল ৮:৪৯

মাহবু১৫৪ বলেছেন: একজন বাঙ্গালী হিসেবে আজ আমি লজ্জিত, হতাশ

৬| ০৩ রা মার্চ, ২০১৩ রাত ১:৪৫

মাননীয় মন্ত্রী মহোদয় বলেছেন: ম্যাডাম তো আমার দেশের কেউ না,ম্যাডামের কাছ থেকে আমার দেশের জন্য সুখকর কিছু আশা করে লাভ নাই ।

০৩ রা মার্চ, ২০১৩ সকাল ৮:৫০

মাহবু১৫৪ বলেছেন: বলার কিছু নাই

৭| ০৪ ঠা মার্চ, ২০১৩ রাত ৯:৪১

শায়মা বলেছেন: ভাইয়া!!


তাড়াতাড়ি বাংলাদেশে এসে গণ জাগরণে অংশ নাও।

০৪ ঠা মার্চ, ২০১৩ রাত ৯:৪৮

মাহবু১৫৪ বলেছেন: :) :)

৮| ০৪ ঠা মার্চ, ২০১৩ রাত ১০:০৪

ভুল উচ্ছাস বলেছেন: হা আপনি রাজাকারের বিচার চাচ্ছেন ভালো। আমিও চাই। আপনি রাজাকারের ফাঁসি চাচ্ছেন ভালো। আমিও চাই।
কিন্তু সে যদি নিরপরাধ তাহলে সোজা কথায় তার ফাঁসি যদি আপনি চান তাহলে বলতেই হবে আপনি একজন রক্ত পিয়াসী খুনী এবং অতি বিকৃত রুচির অধিকারী। আজকে ব্লগে আপনি লিখছেন খালেদা জিয়ার বক্তব্যে হতাশ, আপনার ধারনা খালেদা জিয়া ক্ষমতায় যেতে পারবে না। অবশ্য আপনি বাস করেন বাংলাদেশের বাহিরে, এরকম আরো অনেকেই আছে যারা ফেবু এবং ব্লগে খালেদার সম্পর্কে অনেক কথা বলছেন। বচ আপনি ঠিক আছেন আপনার অবস্থান থেকে কথা সত্য কিন্তু আপনি যান গ্রামে সেখানের মানুষ রাজাকারের বিচারের আগে চায় ১০ টাকা কেজি দরের চাল, আপনি যান দক্ষিনাঞ্চলে সেখানের মানুষ রাজকারের ফাঁসি আর সেইসব নিয়া যেসব রাজনীতি হচ্ছে সেসব বুঝে না তারা চায় পদ্মা সেতু, আপনি যান উত্তরাঞ্চলে সেখানে যেসব মানুষের জমিতে পানি নাই তারা রাজাকারের বিচার নিয়ে আগে চিন্তা করে নাকি জমিতে এবার পানি আসবে কিনা সেই চিন্তা করে জিজ্ঞেস করেন। তারা এখন সচেতন। তারা জানে কার কারনে তাদের জমিতে পানি নাই।
আর রাজাকারের বিচার নিয়া কথা বলেন? বি এন পি কে দোষ দিচ্ছেন? কি কি আর লাগবে আপনাদের রাজাকারের বিচার করতে? এতো বিচারের দরকার কি? সব কয়টারে ধরে ঝুলায়া দ্যান। তারপর তত্ত্বাবধায়ক ফিরিয়ে আনেন, নির্বাচনে সেনাবাহিনীর অংশগ্রহন নিশ্চিত করেন। দেখেন হাসিনা সরকার কয়টা ভোট পায় আর বি এন পি কয়টা পায়। মানুষ জানে কিসের ভয়ে নিরপেক্ষ নির্বাচনের আওতায় হাসিনা সরকার আসতে চাচ্ছে না। শেয়ার বাজারে আমার কয়েক লক্ষ টাকা গেছে আমি সেইটা যখন ফেরত চাইবো তখন বুঝবেন। আমি কিন্তু ভোটের দিন সেইটা হাতে কলমে বুঝায়া দিয়া আসবো নি।
রাজাকার বিচার করতে এতো নাটকের দরকার কি? কাঁদের মোল্লার প্রথমবারেই ফাঁসি হয় নাই কেন? জামায়াত নিষিদ্ধ করতে এতো নাটক কেন?
আর একটা কথা যারে তারে রাজাকার ট্যাগ দিচ্ছেন, ঐ মিয়া মুক্তিযুদ্ধের আপনি কি বুঝেন?
শাহাবাগের আন্দোলন রে যারা মুক্তিযুদ্ধ বলে তাদের বলি এইটা স্রেফ পুতুল পুতুল খেলা। পুলিশি নিরাপত্তার মধ্যে বসে কাঁদের সিদ্দিকিরা মুক্তি যুদ্ধ করে নাই। ডাবল স্ট্যান্ডার্ড নীতি বাদ দিতে ইচ্ছেই করে না, মখা যে রাজাকার সেইটা স্বীকার করছেন? বি এন পি আমলে দুই জন রাজাকারের গাড়িতে মন্ত্রীর পতাকা ঝুলছে লীগের আমলেও দুইজন রাজাকারের গাড়িতে পতাকা ঝুলতেছে, আগে নিজের পাছার মল পরিষ্কার করেন আর সেই সাথে অন্যের। নইলে বলতে বাধ্য এইসব প্রহসন। এসব জনগনের সামনে একটা ধুয়া তোলার প্রচেস্টা ছাড়া কিছুই না।
শুনেন অজুক্তিক ট্যাগ দিতে আসবেন না আমাকে। পারলে উপরে যে কথা গুলা বলছি সেগুলার রিপ্লাই দিবেন অথবা আমার মন্তব্যের কোন রিপ্লাই দেয়ার দরকার নাই।

০৪ ঠা মার্চ, ২০১৩ রাত ১১:০৩

মাহবু১৫৪ বলেছেন: বিশাল বড় কমেন্ট দিলেন জনাব!

যাই হোক, কিছু কথা না বললেই নয়। রাজনীতি নিয়ে বিন্দুমাত্র আগ্রহ আমার নেই। মোটামোটি সবকিছুই কম জানি, দেখছি কিংবা সামনেও দেখবো। আপনারা অনেকেই বলেন, রাজাকারের ফাঁসি দিয়ে কি হবে? এরকম অনেকেই বলেন এমন কথা। এমন কি অনেকের সাথেই আমার এই নিয়ে কথা হয়েছে। তারা দেশের জন্য চোখের পানি ফেলেন, দেশ নিয়ে চিন্তা করতে করতে তাদের ঘুম হারাম। তারা নতুন বাংলাদেশ গড়তে চান।

এখানে আমার প্রশ্ন হল - দেশ নতুন করে গড়তে চান, ভাল কথা। সেটা আমরা সবাই চাই। কিন্তু তাই বলে রাজাকারদের পাশে নিয়ে দেশ গড়বেন? যারা এদেশ স্বাধীন হোক চাই নি! যারা নানারকম অপকর্ম করেছে ৭১ সালে! আমরা পোড়া কপাল জাতি। ৪২ বছরেও আমরা এই কলংক থেকে মুক্ত হতে পারি নি। আর এই ৪২ বছরে ওরা শত শত লাখ লাখ মানুষকে ব্রেনওয়াশ করেছে আর ওদের দল ভারি করেছে। সঠিক সময়ে যদি বিচার হত তাহলে আজ আপনি এরকম কথা বলতে পারতেন না।

একটা কথা মনে রাখবেন। কোন লোক বা লোকদের বিরুদ্ধে যদি শত শত লাখ লাখ লোক অভিযোগ করে তাহলে সহজেই বুঝে নেয়া যায় সেই লোকটিকে কেউ খামাখা দোষারোপ করছে না। তার নিশ্চয কোন ভুল আছে গুরুতর। এটা একটা বাচ্চা ছেলেও বোঝে।

আর শাহবাগের আন্দোলন কোন পুতুল খেলা নয়। এটা নবজাগরণ।

৯| ০৪ ঠা মার্চ, ২০১৩ রাত ১১:১৫

ভুল উচ্ছাস বলেছেন: ভাই আমি জীবনেও বলি নাই রাজাকারের ফাঁসি দিয়া কি হবে?

আমি নিজে শিবিরের কারনে দুই বছর একডেমিক লস দিসি। সে যাই হোক আমি কি বলেছি সেটা আপনি বুঝতে পেরেছেন।

আর শাহাবাগের আন্দোলন নিয়া আপনি বলছেন গন জাগরণ। গন জাগরণ এখনো? কিভাবে?

সামুর একজনো তো ওখানে নাইই, আই মিন লিডিং পজিশনে যে কিনা নিরপেক্ষভাবে আন্দোলনকে ডোমিনেট করবে।

কি হচ্ছে আন্দোলনের নামে? আন্দোলনের নাম ভাঙ্গিয়ে চাঁদা তোলা হচ্ছে, কই আমি তো বলি নাই আমারে বিরিয়ানি খাওাতেই হবে, আমি নিজের পকেটের পয়সা খরচ করে ফ্রেন্ডদের নিয়া গেছি। কিন্তু এখন?

সেইম ম্যান।

০৪ ঠা মার্চ, ২০১৩ রাত ১১:৩২

মাহবু১৫৪ বলেছেন: হ ম ম। আপনার কথা বুঝেছি

লিডিং দেয়ার কথা যখন উঠালেন তাহলে আরো কিছু কথা বলা প্রয়োজন। একজন যোগ্য্য নেতার অভাব আমরা সব সময় অনুভব করেছি। তাই হয়তো এই ২ দলের উপরই আমাদের ডিপেন্ড করে থাকতে হয়। হয়তো হয় নি আমাদের কিছু দোষের কারণেই। যাকে নেতা করবেন তাকে হয়তো অনেকেই পছন্দ করবেন না। আরো অনেক প্রব্লেম আছে আমাদের। আর সামুর অনেকেই আছেন অনেকে। খবরে তো দেখেছি। শুনেছিও ।


আর আন্দোলনের নাম ভাঙ্গিয়ে চাঁদা তোলা হচ্ছে, এরকম কথা আমার কানে আসে নি। শুধু শুনেছিলাম যখন যে যেভাবে পারছে আন্দোলনের সাথে যারা আছেন তাদের সাহায্য করছেন।

১০| ০৫ ই মার্চ, ২০১৩ রাত ১২:৫০

ভুল উচ্ছাস বলেছেন: অনেক কিছুই হবে, যা কেউ ভাবেনি আগে।


এই ডায়ালগটা আমার খুব পছন্দের।



ভাই রাজনীতি যে কি জিনিস আপনার আমার মতো আম পাবলিকের পক্ষে বুঝা অনেক টাফ। আমরা তাদের কাছে স্রেফ দাবার ঘুটি। প্রতিপক্ষের রাজাকে চেক দিতে ইউজড হয়েছি, হই এখনো।

০৫ ই মার্চ, ২০১৩ ভোর ৫:২০

মাহবু১৫৪ বলেছেন: সেটা আমার ও কথা। আমরা সবসময় শোষনের শিকার হই।

১১| ০৭ ই মার্চ, ২০১৩ সন্ধ্যা ৭:৪৬

মশামামা বলেছেন: মজার একটা গল্প শোনাই - দেখেন কি চমকপ্রদ কাহিনী। নিজে পাত্তা না পাইয়া দু'জন ব্লগারের প্রেমের কবিতা আদান-প্রদানকে কেন্দ্র করিয়া একজন জনপ্রিয় ব্লগার জ্ঞান-বুদ্ধি হারাইয়া কিভাবে তার চক্ষুশূলদ্বয়কে গালিগালাজ করিয়া ব্লগ থেকে বিতাড়িত করিতে পারেন।

এখানে দেখেন - শায়মার ন্যাকা কাহিনী:
Click This Link

দুইদিন হইতে বিরাট গবেষণা করিয়া আমি ইহা আবিষ্কার করিয়া ফেলিলাম। তবে, নীলঞ্জন বা সান্তনু একটা গাধা। দিবাকে আমার ভালোই লাগতো। যাইহোক, উচিত ফল পাইয়াছে। তবে, শায়মা ও যে এক বিশাল মক্ষীরাণী এ ব্যাপারেও কোন সন্দেহ নাই।

১২| ০৭ ই মার্চ, ২০১৩ রাত ৮:১৬

জেমস বন্ড বলেছেন: শ্রদ্ধেয় সামুর মডারেটর গণ -

মশা দেখি এখানে ওখানে লেদাচ্ছে , এখন যদি এই ব্লগের "জানা" আফারে নিয়া লেদাইতো তাইলে তো ঠিকই মডুগন ব্যান কইরা দিতো । যেহেতু বেবস্তা নিচ্ছে না তা হলে কি ধরে নেবো মডারেটরগন দের সু দৃষ্টির ছায়ায় মশা মিয়া এরাম করছে ?

১৩| ২৪ শে মার্চ, ২০১৩ বিকাল ৫:০৬

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:

+++++

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.