নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জীবনে সহজেই কোন কিছু পাবার আশা করাটা বোকামী। অনেক ঘাত প্রতিঘাত পার হয়েই আসতে হয় কাংক্ষিত লক্ষে। এই পথ এত সোজা নয়। অনেক ভুল ভ্রান্তি আছে সেই পথ চলায়। হয়তো আরো অনেক কোথিন হবে সামনের পথ টুকু। তারপর ও হার মেনে নেয়ার পক্ষে আমি নই। জয়ী যে আমাকে হতেই হবে।

মাহবু১৫৪

জীবনে সহজেই কোন কিছু পাবার আশা করাটা বোকামী। অনেক ঘাত প্রতিঘাত পার হয়েই আসতে হয় কাংক্ষিত লক্ষে। এই পথ এত সোজা নয়। অনেক ভুল ভ্রান্তি আছে সেই পথ চলায়। হয়তো আরো অনেক কঠিন হবে সামনের পথ টুকু। তারপর ও হার মেনে নেয়ার পক্ষে আমি নই। জয়ী যে আমাকে হতেই হবে।

মাহবু১৫৪ › বিস্তারিত পোস্টঃ

টপিক নিয়ে জগাখিচুরী এবং আরো কিছু -- B-)

১১ ই জুন, ২০১৩ রাত ১০:০২

আমাদের দৈনন্দিন জীবনে কিছু ব্যপার ঘটে যা আমরা না চাইলেও হয়। এই যেমন ধরেনঃ



১। আপনার অফিসে কিংবা শিক্ষা প্রতিষ্ঠানে বেশ ভাল একটা গ্রুপ আছে যাদের সাথে আপনি চলেন। কিন্তু দেখবেন কোন না কোন কারণে সেই গ্রুপের মধ্যে ঝগড়া লাগবেই। এবং অবধারিত ভাবেই গ্রুপে ভাঙ্গন তৈ্রি হবে। এটা যে শুধু একটা গ্রুপের মধ্যে হয় তা নয়; এটা হয় কোন কমিউনিটির মধ্যেও। তাই হয়তো আমি যেই ছোট শহরে থাকি সেখানে বাঙ্গালীদের মধ্যেই ৩ টা ভাগ!



২। যে যতই টাকা পয়সার মালিক হয়ে যাক না কেন, তার মানষিকতা আচার ব্যবহার দেখে ঠিকই বোঝা যায় তার পারিবারিক অবস্থান। হুট করে বড়লোক হয়েও তাদের মন মানষিকতা নিম্নই থেকে যায়।



৩। উপদেশ দিতে সবাই পছন্দ করে। ফ্রী বলে কথা! কিছু কিছু মানুষ আছে যারা আপনাকে এমন জ্ঞান দিবে যেন মনে হবে উনি বিদ্যার সাগর! উনার মত জ্ঞানী আর হয় না। কিন্তু যেয়ে দেখেন বাসায় এরা নিজের বউ পিটায় কিংবা গালিগালাজ করেন। পরকীয়া তো সাধারণ ব্যপার! আশেপাশের লোকজনদের কিংবা তার ছেলে মেয়েদের নানারকম জ্ঞানের কথা বলেন। যে যত জ্ঞানীই হোক না কেন, পশু হয়ে বেচে থাকার কোন মানে নেই। সমাজে এদের দাম নেই কোন।



৪। প্রতি সেমিস্টারের শুরুতেই ছাত্র / ছাত্রীদের পণ থাকে "এইবার ফাটাইয়া দিমু" এমন। কিন্তু --------



৫। সারাদিন যারা অন্যের দোষ ত্রুটি খুজে বেড়ান, পরশ্রীকাতর হন, তারা প্রায়ই বলেন "আমি তো কিছু করি নি। তারপর ও সে আমার বিরুদ্ধে কথা বলেছেন"। অনেকেই আছেন যারা অন্য দেশের মানুষ দেখলে তাদের দোষত্রুটি খুজে ইতিহাস বানিয়ে ফেলেন। আপনার শুনতে ভাল না লাগলেও কিছু করার নাই।ভাবখানা এমন যেন মনে হয় ধোয়া তুলসিপাতা।





প্রতিবছর আমাদের শহরে (অন্য কোন প্রভিন্সে কিংবা শহরে হয় কি না জানা নেই) মূলত সামারে মোসাইক ফেস্টিবল হয় মে মাসের একদম শেষের দিকে। ৩ দিনের এই ফেস্টিবলে বিভিন্ন দেশের কালচার, ইতিহাস, ঐতিহ্য, খাওয়া দাওয়া থেকে শুরু করে নানারকম স্টল থাকে। এতে সেই দেশের সম্পর্ক জানার এক দারূণ অভিজ্ঞতা আহরণ করা যায়। শহরের বিভিন্ন জায়গায় এইসব স্টল বসে। এবারো আয়োজ়ন করা হয়েছিল ফেস্টিবলের। আমি এই প্রথম গিয়েছিলাম। তবে সব স্টল ঘুরে দেখার মত সময় ছিল না। কারণ স্টল অনেক কিন্তু সময় অনেক কম।



যে বিষয়টি আমাকে ব্যথিত করেছে সেটা হল, এখানে বাংলাদেশের কোন স্টল নাই। খোজ নিয়ে জানতে পারলাম গত ২ / ৩ বছর আগে বাংলাদেশীদের একটা স্টল বসানোর কথা থকলেও সেটা হয় নি। কারণ ছিল --------- X( বলতে ইচ্ছা করছে না আর। এটা শোনার পর খুব কষ্ট লেগেছে। কেন আমরা এমন! যেখানেই যাই, কোন্দল, গ্রুপিং, চুল ছিড়াছিড়ি, গালিগালাজ ইত্যাদি লেগেই থাকে। নিজের স্বার্থ সবার আগে। এ অবস্থা থেকে হয়তো আমরা ইহজীবনেও বের হতে পারবো না! দেশকে রিপ্রেজেন্ট করার এমন সুযোগ বছরে মাত্র একবারই আসে।



তারপর ও চেষ্টা করে যাবো যেন একবার সেই ফেস্টিবলে আমরা অংশগ্রহণ করতে পারি।

মন্তব্য ১৪ টি রেটিং +২/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ১১ ই জুন, ২০১৩ রাত ১০:০৮

রজনীগন্ধা বলেছেন: ২নং পয়েন্টের সাথে চরম ভাবে একমত

১১ ই জুন, ২০১৩ রাত ১০:১৬

মাহবু১৫৪ বলেছেন: :-* :-*

২| ১১ ই জুন, ২০১৩ রাত ১০:১১

লিঙ্কনহুসাইন বলেছেন: এইডা তো আমাদের স্বভাব !! এমন না করলে তো পেটের ভাত হজম হবেনা ;) ;)
আমার এখানে বিএনপির গ্রুপ ৪ টা আওয়ামীলীগের ৩ টা , একদিন দুই দিন পর পর এই অনুষ্ঠান সেই অনুষ্ঠান এবং মারামারি ধরাধরিও হয় , তাও আবার নিজেদের মধ্যে ।

১১ ই জুন, ২০১৩ রাত ১০:৩৩

মাহবু১৫৪ বলেছেন: :-* :-*

৩| ১১ ই জুন, ২০১৩ রাত ১০:৩৫

নীল-দর্পণ বলেছেন: আশা করছি বাংলাদেশও একদিন উপস্থাপিত হবে সেই ফেস্টিভালে

১১ ই জুন, ২০১৩ রাত ১০:৩৯

মাহবু১৫৪ বলেছেন: সেই কঠিন কাজটাই যাতে হয় সেই চেষ্টাটেই করে যাচ্ছি। অল্প পরিসরে হলেও চলবে

৪| ১২ ই জুন, ২০১৩ রাত ১১:৪৮

আমার মন বলেছেন: আমি ভাবছিলাম আপনি জগাখিচুরি রান্না শিখাবেন, মাগার এখানে বহুত জগাখিচুরি!

১৩ ই জুন, ২০১৩ ভোর ৪:০১

মাহবু১৫৪ বলেছেন: হা হা হা

৫| ১৪ ই জুন, ২০১৩ সকাল ১০:৩৫

লিঙ্কনহুসাইন বলেছেন: জগাখিচুরী রান্না শেষ হইলে কইয়েন খাইতে আইমু

১৪ ই জুন, ২০১৩ সকাল ১০:৩৮

মাহবু১৫৪ বলেছেন: /:) :-*

৬| ১৪ ই জুন, ২০১৩ সকাল ১০:৩৮

কালোপরী বলেছেন: হুম

১৫ ই জুন, ২০১৩ ভোর ৪:৩৪

মাহবু১৫৪ বলেছেন: হ ম ম /:)

৭| ১৯ শে জুন, ২০১৩ রাত ১০:১৬

জুন বলেছেন: একেবারে সত্যি কথা মাহবু ।এই কারনে আমার ছেলে বলে 'আম্মু আমি কোন বাঙ্গালী গ্রুপের সাথে মিশি না' কেন প্রতিদিন নামাজ পড়োনা ? কেন বিদেশি ছেলেদের সাথে মিশো? কেন নিজে রান্না করো না ? কেন ঐ সব থাই ভিয়েতনামী হোটেলে খাও ? ওগুলো কি হালাল ভাবে জবাই করেছে নাকি?? কেন সবচেয়ে দামী হোষ্টেলে থাকো? ইত্যকার প্রশ্নে আমার ছেলে জেরবার :(সে তার মাল্টিকালচার গ্রুপ নিয়েই খুশি। জার্মান, জাপান্‌ থাই, ইন্ডিয়া্‌ লাওস আর টার্কিশ বন্ধুদের নিয়ে । আমরা পরশ্রীকাতর জাতিতো বটেই সেই সাথে সব ব্যাপারে নাক গলানো আমাদের স্বভাব।
+

২০ শে জুন, ২০১৩ ভোর ৪:৫৮

মাহবু১৫৪ বলেছেন: :(

আপা ঠিকই বলেছেন। আমরা কবে যে এসব বুঝতে পারবো!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.