নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বলার মত তেমন কোনো গুন নেই এমনকি কোনো কিছুতেই সেরা নই কিন্তু সব সময় সেরাদের আশে পাশে থেকে সব সময় শিখতে চাই...\n

মাহদি (এক জন মেরুদণ্ডী প্রাণী)

মাহদি (এক জন মেরুদণ্ডী প্রাণী) › বিস্তারিত পোস্টঃ

গজব শহরের দিনলিপি (২)

২৬ শে ফেব্রুয়ারি, ২০২০ রাত ২:৩২

৩)
আমি হাটতে হাটতে নগরের প্রাক্তন বুদ্ধিবৃত্তিক কেন্দ্র, 'হাহাবাগের মোড়ে চলে আসলাম। মাত্র ৩.৫ কিলো রাস্তা,ঘন্টা খানেকের পথ। হাহা'বাগে সব সময় কেও না কেউ হাহাকার করতে থাকে!
গ্যাসের দাম,বিদ্যুৎ বিল তিনবার করে বাড়ল কেন - এমন যৌক্তিক হাহাকার যেমন থাকে,,তেমনি 'ভানুমতি লন্ডনে কিভাবে নামী দামী খাবার চেখে দেখছে রোজদিন, ওদিকে ভানুমতীর মা নাকি রাজবন্দীশালায় উষ্টা ভাজি খেয়ে খেয়ে মুখ তিতা করে ফেলছে!! এমন অজাইরা, ফাও হাহাকারও থাকে।আর থাকবেই না কেনো!!
যেখানে পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট ইস্কান্দর মির্জাকে ক্ষমতাচ্যুত হয়ে লন্ডনেই হোটেলের ম্যানেজার, উগান্ডার সাবেক প্রেসিডেন্ট ইদি আমিনকে সৌদি আরবে ঝাড়ুদার, ইরানের নেতা রেজা শাহ পাহলবীকে প্রচ- অর্থকষ্টে জীবন যাপন করতে হয়েছিল, সেখানে বিনা রোজগারে প্রাক্তন ক্রাউন প্রিন্স ভানুমতী বিলাসী জীবন যাপন করছেন,সেই লন্ডনেই।
শখের জাদুকর ভানুমতী, কিন্তু বড্ড কামেল লোক !! তার মৃত বাবার ভাঙ্গা সুটকেসে বারি দিলেই বেরিয়ে আসে হীরা মনি মুক্তা, ভানুমতীর সেই জাদু দেখতে পুরো লন্ডন ভেঙ্গে পড়ে এডমন্টনের বাড়িতে, রোজ বিকালে।

হাহাবাগ নিয়ে সেদিন ডিস্কোভারীতে একটু ডকুমেন্টারি হল। গিনেজ বুকেও হাহাবাগের নাম আছে। এক সাথে পৃথিবীর সব থেকে বেশি সিজোফ্রেনিয়া রোগী এখানের রাস্তায় ঘোরাঘুরি করে।হবেই বা না কেন!! ১৫-২৫ বয়সীরা তুলনামূলক সিজোফ্রেনিয়াতে আক্রান্ত হয় বেশি। অবশ্য বয়স ৪০-এর ওপরেও সিজোফ্রেনিয়ার দু একজন লোক দেখা যায়,অধিকাংশই বিশ্ববিদ্যালয়ের শিক্ষক। গোলামনগরে অধিকাংশের মেরুদন্ড কুজো,লাখে এক দু'টো শিশু জন্মায় একদম সোজা খাড়া মেরুদন্ড নিয়ে। এরা সোজা হয়ে হাটতে চায়, প্রশ্ন করতে চায়!!
কি সাহস! কি স্পর্ধা!!
কিন্তু কে দিবে ওদের উত্তর!!?
একসময় অবসাদ ওদের গ্রাস করে,একা একা বিড় বিড় করে আপন মনে,,নিজের পৃথিবীতে। বাবা মা তখন হাহাবাগে রেখে যায় এদের।

মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ২৬ শে ফেব্রুয়ারি, ২০২০ সকাল ৭:৫৯

নেওয়াজ আলি বলেছেন: অনিন্দ্য সুন্দর লেখনী ।

২| ২৬ শে ফেব্রুয়ারি, ২০২০ সকাল ৯:২৩

রাজীব নুর বলেছেন: যীশু খ্রিষ্টের জন্মের ৩৭৬৬ বছর আগে সম্রাট কুফুর এর নাম কি কেউ শুনেছেন?

৩| ২৬ শে ফেব্রুয়ারি, ২০২০ সকাল ১১:৪২

পদ্মপুকুর বলেছেন: হাহা!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.