নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জীবন একটা কৌতূহলী যাত্রার নাম- স্রষ্টা, সৃষ্টি, উদ্দেশ্য এবং এই সব কিছুর সত্যতা কে ঘিরে... আর আমি সেই পথের একজন সাধারণ যাত্রী। নিজের জায়গা থেকে সব স্থান, কাল, পাত্রে আপন অস্তিত্বকে কল্পনা করতে ভালোবাসি আর সেই অনুযায়ী প্রত্যেকটা কাজ করে যাই...

মাহফুজ আলআমিন ( Auspicious Fate )

মাহফুজ আলআমিন ( Auspicious Fate ) › বিস্তারিত পোস্টঃ

"আধুনিকতা" বলতে ঠিক কি বোঝায়?

০৮ ই অক্টোবর, ২০১৫ রাত ১২:২২

আপনি কি আধুনিক? আপনি কি নিজেকে আধুনিক যুগের মানুষ মনে করেন? আধুনিকতা বলতে ঠিক কি বোঝায় কখনো ভেবেছেন?
আধুনিকতা শব্দটার- শাব্দিক অর্থ, প্রচলিত অর্থ, আর প্রকৃত অর্থ আসলে কি?
যদি শাব্দিক অর্থে বিচার করেন তবে আপনি হয়তো বলতে পারেন, আধুনিক শব্দটা এসেছে 'অধুনা' থেকে, যেটা হচ্ছে সম্প্রতি শব্দের এর একটা প্রতিশব্দ। যা বোঝায়, সাম্প্রতিক ব্যপারস্যাপার নিয়ে ধারনা থাকাই হচ্ছে আধুনিকতা।

কিন্তু প্রচলিত অর্থ কি ঠিক তাই বোঝায় আমাদের? আমাদের সমাজে বা সমস্ত পৃথিবীতে আধুনিকতার প্রচলিত অর্থ যদি বিচার করেন তাহলে হয়তো অধিকাংশ ক্ষেত্রে আপনি পাবেন, অন্যের আরোপিত ভাষা এবং কালচার/ সংস্কৃতির অন্ধ অনুকরণ বা দাসত্ব গ্রহণ করা! অথবা সাম্প্রতিক জ্ঞান, বিজ্ঞানের গবেষণা, পাওয়ার উপর ভিত্তি করে প্রকৃত ধ্রুব সত্যের সত্যতা কে অস্বীকার করা! যেমন- ইংরেজদের কলোনিয়াল শাসন এর ফলে ইংরেজি ভাষার যেই আধিপত্য পুরো পৃথিবী জুড়ে, সেই কারণে ইংরেজি ভাষা জানা মানুষকে এবং তাদের আরোপিত কালচারকে আমাদের সমাজ আধুনিক মনে করে! আবার বৈজ্ঞানিক বিভিন্ন থিউরির উপর ভিত্তি করে মানুষ স্রষ্টার অস্তিত্ব কে অসাড় প্রমানের চেষ্টা করে থাকে!

"আধুনিক" এই শব্দটা আমার কাছে বড় বেখাপ্পা মনে হয়! আজ থেকে ১০০ বছর আগে কি মানুষেরা তাদের নিজেদের আধুনিক ভাবতো না? ১০০ বছর পরে, বা ১০০০ বছর পরেও কি মানুষ তাই ভাববেনা? নাকি "আধুনিক" এই ব্যাপারটা শুধু একটা ইতিহাসবিদ্যার একটা টার্ম মাত্র? আমরাই বা কারা যে সবাইকে পশ্চাৎপদ ট্যাগ দিয়ে নিজেদের আধুনিক দাবি করবো?

আসলে কথা হলো, সবাই সব কালে নিজেদের আধুনিক ভাবতে ভালোবাসে এবং প্রচলিত মতবাদ নিয়ে লাফালাফি করে! এই সব কিছুই আপেক্ষিক! কিন্তু সব সময়, সব কালে, এমন কিছু তো অবশ্যই থাকবে বা আছে যা আপেক্ষিক নয়। যাদের চোখ, মন, মস্তিস্ক খোলা আছে, যারা প্রকৃত মুক্তমন নিয়ে চিন্তা করে তারা নিজেদের নির্দিষ্ট স্থান, কাল পাত্রে আবদ্ধ না রেখে "Absolute truth" বা "প্রকৃত সত্য" এর অনুসন্ধান করে এবং তারা সফল ও হয়।

আপনি কি সেই "Absolute truth" বা "প্রকৃত সত্য"এর অনুসন্ধান নিজ থেকে করার চেষ্টা করেছেন? নাকি আপনি এখনো আধুনিকতা নিয়েই আছেন? তবে সে কোন আধুনিকতা?

মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ০৮ ই অক্টোবর, ২০১৫ রাত ১২:৫৬

অজ্ঞাত অন্বেষা বলেছেন: অনেক সময় দেখি কোন আপু সম্পূর্ণ হিজাবি হলে হাল ফ্যাশনের Trendy Fashionista রা তাকে আদ্দি কালের বলে বিবেচোনা করে। কিন্তু তাদের মুখ থেকে যখন খুব সুন্দর সাবলীল ভাষা এবং পৃথিবীর নানা ঘটনা শুনি তখন মনে হোয় ঐ বেচারা রা Trendy শব্দটার অর্থই জানেনা।

০৮ ই অক্টোবর, ২০১৫ রাত ১:০৯

মাহফুজ আলআমিন ( Auspicious Fate ) বলেছেন: হুম ঠিক বলেছেন, আসলে তারা জানেই না আধুনিকতা বা Trendy যাই বলুন না কেনো এইসব এর প্রকৃত অর্থ কি! সেই দৃষ্টিকোণ থেকেই এই লেখাটি লিখেছি।

২| ০৮ ই অক্টোবর, ২০১৫ সকাল ৯:১৯

কেএসআমীন বলেছেন: আধুনিক হওয়ার দু'একটা সর্টকাট রাস্তা হয়তো আমার জানা আছে...
১) মধ্যম সাইজের ছাগল-দাড়ি রাখা
২) এক ধরনের হাফ-প্যান্ট পড়তে পারেন স্থান-কাল-পাত্র না ভেবে, কারণে, অকারণে...
আশা করি সহজে স্মার্ট হওয়ার এটাই আপাতত সহজ পন্থা...

০৮ ই অক্টোবর, ২০১৫ সন্ধ্যা ৬:১৫

মাহফুজ আলআমিন ( Auspicious Fate ) বলেছেন: এইরকম আধুনিকতার চেয়ে কচু গাছে ফাস দিয়ে মরা ভালো !

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.